কম্পিউটার

কিভাবে আমি উইন্ডোজ কীবোর্ডে Alt Gr কী সক্ষম বা নিষ্ক্রিয় করব

ল্যাপটপের অনেক কীবোর্ড মাল্টি-ফাংশন কী বহন করে। তারা সাধারণত কীগুলিকে একত্রিত করতে বা কীবোর্ডে চিহ্নিত একটি উন্নত অতিরিক্ত কী সক্ষম করতে সহায়তা করে। আপনি যদি একটি কীতে অতিরিক্ত কীগুলি চিহ্নিত দেখে থাকেন, যেমন, ছবিতে আপনি দেখতে পারেন সেখানে একটি বিন্দু, হাইফেন এবং একটি আন্ডারস্কোর রয়েছে৷ এই নির্দেশিকায়, আমরা আলোচনা করব – Alt Gr কি কী, আপনি কীভাবে এটি ব্যবহার করবেন এবং কীভাবে Windows 11/10 কীবোর্ডে Alt Gr কী সক্ষম বা নিষ্ক্রিয় করবেন (ইউএস কীবোর্ড নয়)।

আমার কীবোর্ডে Alt Gr কী কী

কিভাবে আমি উইন্ডোজ কীবোর্ডে Alt Gr কী সক্ষম বা নিষ্ক্রিয় করব

ALT GR অথবা ALT গ্রাফ কী কিছু আন্তর্জাতিক কীবোর্ডে পাওয়া যায় যা লোকেলকেও সমর্থন করে, যেমন, উচ্চারিত অক্ষর বা মুদ্রা এবং বিশেষ চিহ্ন। এই চাবিটি এমন যে কেউ যদি অনুমান করে এমন একটি ভাষা নিয়ে কাজ করছে তাদের জন্য সহজ যেখানে একজনকে মাঝে মাঝে উচ্চারণ অক্ষর ব্যবহার করতে হবে।

এটি ব্যবহার করা বরং সহজবোধ্য। ঠিক যেমন আপনি Ctrl + C এর জন্য কন্ট্রোল কী ব্যবহার করেন, আপনি ALT GR + কী ব্যবহার করতে পারেন যা বিশেষ বা উচ্চারিত অক্ষরও রাখে। আপনি যখন Ctrl + Alt কী একসাথে চাপেন তখন Windows Alt GR অনুকরণ করার অনুমতি দেয়।

এখানে ALt Gr সম্পর্কে একটি আকর্ষণীয় তথ্য রয়েছে। এটি GUI-তে সরাসরি লাইন এবং আয়তক্ষেত্র আঁকার একটি মাধ্যম হিসাবে প্রাথমিকভাবে চালু করা হয়েছিল। যাইহোক আজ তারা এখন বিকল্প অক্ষর তৈরি করতে ব্যবহৃত হয়।

আমি কিভাবে Alt Gr কী সক্ষম বা নিষ্ক্রিয় করব

এই কী নিষ্ক্রিয় করার কোন উপায় নেই। ডিফল্ট মোড চালু আছে। যাইহোক, আপনি Alt Gr কী দিয়ে কি করার পরিকল্পনা করছেন তার উপর নির্ভর করে সমাধান পাওয়া যায়।

1] আপনার কম্পিউটারে একটি Alt Gr কী থাকলে, আপনি একই সময়ে শিফট কী এবং নিয়ন্ত্রণ কী টিপে এটি নিষ্ক্রিয় করতে পারেন। এটা সম্ভব যে এটি সর্বদা চালু থাকার জন্য সক্রিয় করা হয়েছে; এটি এটি বন্ধ করতে পারে৷

2] আমরা জানি যে আপনি যখন Ctrl + Alt কী একসাথে চাপেন বা Right Alt কী ব্যবহার করেন তখন Windows এই কী অনুকরণ করে৷ যদি আপনার শারীরিক Alt Gr কী কাজ করা বন্ধ করে দেয়, আপনি এই সমন্বয়টি ব্যবহার করতে পারেন।

3] আপনি যদি Alt Gr একেবারেই কাজ না করতে চান তবে আমরা এটি তৈরি করা অক্ষরগুলি সরিয়ে দিতে পারি। Microsoft কীবোর্ড লেআউট ক্রিয়েটর ব্যবহার করে এটি সম্ভব।

কিভাবে আমি উইন্ডোজ কীবোর্ডে Alt Gr কী সক্ষম বা নিষ্ক্রিয় করব

ডাউনলোড করুন, ইনস্টল করুন এবং তারপর টুলটি চালু করুন এবং File> Load Existing কীবোর্ডে ক্লিক করুন। সঠিক কীবোর্ড লেআউট নির্বাচন নিশ্চিত করুন।

Alt + Ctrl (Alt Gr) এর পাশের চেকবক্সে টিক দিন। আপনি এটি করার সাথে সাথে এটি তৈরি করতে পারে এমন সমস্ত চরিত্র প্রকাশ করবে৷

এখানে আপনার দুটি পছন্দ আছে।

  1. যে অক্ষরগুলি আপনার প্রয়োজন নেই সেগুলি মুছুন৷ আপনি যদি এটি মোটেও কাজ করতে না চান তবে এটি সব সরিয়ে দিন।
  2. আপনি যে চরিত্রটি তৈরি করতে চান তার সাথে তাদের প্রতিস্থাপন করুন।

মুছে ফেলতে বা প্রতিস্থাপন করতে, অনন্য অক্ষরটিতে ক্লিক করুন। এটি একটি সম্পাদনা বাক্স খুলবে। এখানে আপনি আপনার নিজের পছন্দের অক্ষরটি সরাতে বা টাইপ করতে পারেন৷

সমস্ত পরিবর্তন সম্পূর্ণ হয়ে গেলে, ফাইল> ছবি হিসাবে সংরক্ষণ করুন৷

ক্লিক করুন৷

মেনু প্রকল্প> বৈশিষ্ট্যে যান। একটি নাম এবং বিবরণ যোগ করুন৷

তারপর আবার Project> Build DLL এবং সেটআপ প্যাকেজ এ ক্লিক করুন।

কিভাবে আমি উইন্ডোজ কীবোর্ডে Alt Gr কী সক্ষম বা নিষ্ক্রিয় করব

ফোল্ডারটি খুলুন যেখানে আপনি সেটআপ প্যাকেজ সংরক্ষণ করতে বেছে নিয়েছেন। এটি ইনস্টল করতে ডাবল ক্লিক করুন। তারপর সেটিংস> সময় এবং ভাষা> ভাষাতে যান> ডিফল্ট ভাষা প্যাকে ক্লিক করুন> বিকল্প> কীবোর্ড যোগ করুন> আমরা এইমাত্র তৈরি করা কীবোর্ডের নাম নির্বাচন করুন এবং এটি প্রয়োগ করুন।

কিভাবে আমি উইন্ডোজ কীবোর্ডে Alt Gr কী সক্ষম বা নিষ্ক্রিয় করব

এখন আপনি যখন রাইট Alt কী বা Alt GR ব্যবহার করেন, তখন এটি কোনো অক্ষর আউটপুট করবে না, অথবা এটি আপনার নির্বাচিত অক্ষরগুলিকে আউটপুট করবে।

Alt Gr কী কাজ করছে না  সমস্যা

1] দূরবর্তী সংযোগ সমস্যা

যদি এটি একটি দূরবর্তী সংযোগে কাজ না করে বা খোলা হাইপার-ভি সংযোগগুলি হঠাৎ করে কাজ করা বন্ধ করে দেয়, তাহলে সেই দূরবর্তী সংযোগটি বন্ধ করা ভাল। Alt Gr আবার কাজ শুরু করবে। এটি একটি পরিচিত বাগ. বিকল্প হিসেবে, আপনি Alt GR-এর সাথে Ctrl কী ব্যবহার করতে পারেন। + এটি কাজ করার জন্য কী। মনে হচ্ছে রিমোট ডেস্কটপ ম্যানেজার কীটি ব্লক বা অক্ষম করে।

2] অন্য কোন প্রোগ্রাম এটি ব্যবহার করছে কিনা তা পরীক্ষা করুন

এটা সম্ভব যে অন্য কোনো প্রোগ্রাম কিছু AltGr কীবোর্ড ইনপুটকে শর্টকাট হিসেবে ব্যাখ্যা করতে পারে। সম্প্রতি ইনস্টল করা বা আপডেট প্রোগ্রামটি বের করুন এবং আপনি এটি সমাধান করতে সক্ষম হবেন। একইভাবে, সঠিক ALT একই পরিস্থিতিতে থাকতে পারে।

3] AutoHotKey ব্যবহার করুন

আপনি Windows 10 এ Alt + Ctrl অনুকরণ করতে AutoHotKey ব্যবহার করতে পারেন। সঠিক ALT কী কাজ করা উচিত, যদি এটি না করে তাহলে স্ক্রিপ্ট আপনাকে সাহায্য করবে।

4] কীবোর্ড লোকেল পরিবর্তন করা হচ্ছে

কখনও কখনও কীবোর্ড লোকেলকে বর্তমান ভাষা থেকে বিদেশীতে পরিবর্তন করা কীকোডের সাথে গোলমাল করতে পারে। আপনাকে সেই কীবোর্ডটি সরাতে হতে পারে এবং এটি ঠিক করতে ডিফল্টে ঘুরতে হতে পারে।

আমি নিশ্চিত যে এর মধ্যে একটি আপনাকে Windows 10-এ থাকা ALT Gr সমস্যাগুলি সমাধান করতে সাহায্য করবে৷ সাধারণত নন-ইউএস কীবোর্ডে তৈরি, এটি একটি গুরুত্বপূর্ণ কী যা বেশিরভাগ ইংরেজি-ব্যবহারকারী সম্পাদক বা ভোক্তারা জানেন না৷

কিভাবে আমি উইন্ডোজ কীবোর্ডে Alt Gr কী সক্ষম বা নিষ্ক্রিয় করব
  1. উইন্ডোজ 10-এ ট্যাবলেট মোড কীভাবে সক্ষম বা নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10 কীবোর্ডের জন্য পাঠ্য পূর্বাভাস কীভাবে সক্ষম বা অক্ষম করবেন

  3. উইন্ডোজ কী কীভাবে সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ 7 এবং 10-এ USB পোর্ট সক্রিয় বা নিষ্ক্রিয় করবেন