কম্পিউটার

উইন্ডোজ 10-এ কীভাবে অন-স্ক্রিন কীবোর্ডের আকার পরিবর্তন করবেন

যদিও আপনি সম্ভবত একটি ফিজিক্যাল কীবোর্ডে টাইপ করতে অভ্যস্ত, উইন্ডোজ কিছু সফ্টওয়্যার কীবোর্ডও অফার করে৷

একটি হল টাচ কীবোর্ড, যা ল্যাপটপ বা টু-ইন-ওয়ানের জন্য দুর্দান্ত। আপনি যখন আপনার স্ক্রীনটি নিচে ভাঁজ করেন, এটি আপনাকে কীবোর্ড ব্যবহার করার জন্য এটিকে খোলা না করেই আপনার ট্যাবলেট পিসি ব্যবহার করতে দেয়। অন্যটি হল অন-স্ক্রিন কীবোর্ড। এটি এমন ব্যবহারকারীদের জন্য একটি অ্যাক্সেসিবিলিটি টুল যারা সাধারণ কীবোর্ড ব্যবহার করতে পারে না, তবে আপনার কীবোর্ড হঠাৎ কাজ করা বন্ধ করে দিলে আপনি এটির সুবিধাও নিতে পারেন।

আপনি যদি এইগুলির যেকোনো একটি ব্যবহার করেন, তাহলে আপনি এর ডিফল্ট আকারে অসন্তুষ্ট হতে পারেন, বিশেষ করে যদি আপনার একটি বড় স্ক্রীন থাকে। সৌভাগ্যক্রমে, তাদের সামঞ্জস্য করা কঠিন নয়।

কিভাবে Windows 10-এ অন-স্ক্রীন কীবোর্ডের আকার পরিবর্তন করবেন

উভয় কীবোর্ড খুলুন। আপনি একটি টাচ স্ক্রীন সহ একটি পাঠ্য ক্ষেত্রে আলতো চাপলে স্পর্শ কীবোর্ডটি খুলবে৷ অন-স্ক্রীন কীবোর্ড অনুসন্ধান করুন যেটা খুলতে মনে রাখবেন অন-স্ক্রীন কীবোর্ড অন্যান্য উইন্ডোর উপরে থাকবে।

আপনার কীবোর্ড খোলা হয়ে গেলে, আকার প্রসারিত করতে একটি কোণে ক্লিক করুন এবং টেনে আনুন। অন-স্ক্রিন কীবোর্ডের সাহায্যে, আপনি যেকোনো কোণায় ক্লিক করতে পারেন এবং অন্য যে কোনো উইন্ডোর মতো এটিকে টেনে বের করতে পারেন। টাচ কীবোর্ডের জন্য, যেহেতু আপনি সম্ভবত একটি টাচ স্ক্রিন ব্যবহার করছেন, আপনি এটিকে একটি নতুন আকারে টেনে আনতে যেকোনো কোণে ট্যাপ করে ধরে রাখতে পারেন।

একবার কীবোর্ডটি আপনার পছন্দ মতো আকারে হয়ে গেলে, আপনি সম্পূর্ণ প্রস্তুত। অবশ্যই, যদি আপনি এটিকে খুব বড় মনে করেন তবে আপনি কীবোর্ডটি সঙ্কুচিত করতে পারেন৷

উইন্ডোজ 10-এ কীভাবে অন-স্ক্রিন কীবোর্ডের আকার পরিবর্তন করবেন

আশা করি আপনাকে অন-স্ক্রিন কীবোর্ড বেশিক্ষণ ব্যবহার করতে হবে না। কিন্তু অন্তত এটি আপনাকে এটি পরিবর্তন করতে দেয়। এটিকে ছোট করার অর্থ হল আপনাকে আপনার মাউসকে ততটা নাড়াতে হবে না, এটিকে বড় করার অর্থ হল প্রতিটি কী স্ট্রাইক করার জন্য আপনার কাছে আরও জায়গা রয়েছে৷

আপনি যদি প্রায়ই আপনার পিসিতে টাচ ব্যবহার করেন, তাহলে প্রয়োজনীয় Windows 10 টাচ ইঙ্গিত দেখুন।

আপনাকে কি কখনও স্পর্শ বা অন-স্ক্রীন কীবোর্ড ব্যবহার করতে হবে? আপনি কি জন্য তাদের ব্যবহার করবেন? মন্তব্যে আমাদের জানান!


  1. উইন্ডোজ কী কীভাবে সক্ষম এবং নিষ্ক্রিয় করবেন

  2. উইন্ডোজ 10-এ অন-স্ক্রিন কীবোর্ড কীভাবে সক্ষম-অক্ষম করবেন।

  3. Windows 11 এ সময় বাঁচাতে কীভাবে টাচ কীবোর্ড সক্ষম করবেন

  4. Windows 10 এ সম্পূর্ণ টাচ কীবোর্ড লেআউট কিভাবে সক্ষম করবেন