কম্পিউটার

Windows 10 এ গেম বারটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ 10 এর সাথে, মাইক্রোসফ্ট তার ব্যবহারকারীদের স্ক্রিন রেকর্ড করার ক্ষমতা দিয়েছে। যাইহোক, এই রেকর্ডিং বৈশিষ্ট্য শুধুমাত্র গেম এবং কিছু প্রোগ্রামের জন্য কাজ করে। Windows 10-এ গেম বার ব্যবহারকারীদের গেম খেলার সময় তাদের বর্তমান অগ্রগতি সম্প্রচার করতে দেয় এবং সেই সাথে DVR বৈশিষ্ট্য নিয়ন্ত্রণ করতে দেয়।

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 10-এ মাইনসুইপার কীভাবে খেলবেন?

Windows 10-এ গেম বার কীভাবে সক্রিয় করবেন?

Windows 10 এ গেম বারটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজ গেম বার বৈশিষ্ট্যটি চালু করা বেশ সহজ এবং এটি কীবোর্ডে Windows + G টিপে সক্রিয় করা যেতে পারে। এটি শুধুমাত্র তখনই কাজ করবে যখন আপনার সিস্টেমে একটি অ্যাপ্লিকেশন বা একটি গেম ইতিমধ্যেই চলছে৷ আপনি যখনই প্রথমবার কোনো নির্দিষ্ট অ্যাপ বা গেমের জন্য Windows গেম বার খুলবেন। এটি একটি প্রম্পট প্রদর্শন করবে যা ব্যবহারকারীকে নিশ্চিত করতে বলবে যে চলমান অ্যাপটি একটি গেম কিনা। প্রদর্শিত প্রম্পট জিজ্ঞাসা করে:

  • আপনি কি গেম বার খুলতে চান?
  • হ্যাঁ, এটি একটি খেলা। (এই বিকল্পের পাশের চেকবক্সে ক্লিক করুন)

Windows 10 এ গেম বারটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

একবার গেমটি বেইনিশিয়েট এবং সক্রিয় হয়ে গেলে, Windows 10 ব্যবহারকারীরা বর্তমান অ্যাপ্লিকেশনটির একটি স্ক্রিনশট নিতে পারেন, স্ক্রীন রেকর্ড করা শুরু করতে এবং গেমটির কার্যকারিতা ক্যাপচার করতে পারেন এবং এমনকি অন্যদের দেখার জন্য এই রেকর্ডিংটি সম্প্রচার করতে পারেন৷ উইন্ডোজ গেম বারে একটি এক্সবক্স বিকল্প এবং ডিফল্ট সেটিংস পরিবর্তন ও পরিবর্তন করার জন্য একটি সেটিংস আইকন রয়েছে। আমি ভিএলসি প্লেয়ারে একটি ভিডিও ক্লিপ চালানোর চেষ্টা করেছি এবং উইন্ডোজ 10-এ গেম বার ব্যবহার করে এটি রেকর্ড করেছি এবং এটি ভাল কাজ করেছে। Windows 10-এ গেম বার দ্বারা রেকর্ড করা সমস্ত ক্লিপ নিম্নলিখিত ফোল্ডারে সংরক্ষণ করা হয়:

C:\Users\UserAccountName\Videos\Captures

এছাড়াও পড়ুন:আপনার গেমিং অভিজ্ঞতা অপ্টিমাইজ করার জন্য Windows 10 বৈশিষ্ট্যগুলি

Windows 10-এ গেম বার কীভাবে নিষ্ক্রিয় করবেন?

Windows 10 এ গেম বারটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

একবার আপনি গেম বার সক্ষম করলে, আপনি স্ক্রিনের অন্য কোথাও ক্লিক করে এটিকে অদৃশ্য করে দিতে পারেন। এটির সাথে, গেম বারটি অদৃশ্য হয়ে যায়, তবে প্রক্রিয়া এবং পরিষেবাগুলি এখনও পটভূমিতে চলছে। Windows গেম বারে গেম DVR ব্যাকগ্রাউন্ড রেকর্ডিং এবং আপনার স্ক্রীন সম্প্রচার সমর্থন করে। এই বৈশিষ্ট্যটি আপনার কম্পিউটারের প্রচুর সংস্থান গ্রহণ করে এবং আপনি যদি আপনার গেমের বর্তমান সেশনের জন্য গেম বারটি বন্ধ করতে চান তবে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

ধাপ 1 :সেটিংস খুলতে কীবোর্ডে Windows + I টিপুন।

ধাপ 2 . গেমিং এ ক্লিক করুন এবং গেম বার সনাক্ত করুন৷

ধাপ 3 . গেম বার নিষ্ক্রিয় করুন এ ক্লিক করুন৷

দ্রষ্টব্য :আপনি গেম ক্লিপ রেকর্ড করতে, স্ক্রিনশট নিতে বা সমস্ত গেমের জন্য আপনার স্ক্রীন সম্প্রচার করতে সক্ষম হবেন না যতক্ষণ না আপনি উইন্ডোজ গেম বার আবার সক্ষম করেন৷

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 10

-এ Xbox গেম বার রেকর্ডিং না হওয়াকে কীভাবে ঠিক করবেন

Windows 10-এ ব্যক্তিগত গেমের জন্য গেম মোড কীভাবে নিষ্ক্রিয় করবেন?

উল্লিখিত পদক্ষেপগুলি সমস্ত গেম এবং অ্যাপের জন্য আপনার কম্পিউটারে গেম মোড অক্ষম করবে। কিন্তু আপনি যদি শুধুমাত্র একটি বা দুটি নির্দিষ্ট অ্যাপের জন্য গেম বারটি নিষ্ক্রিয় করতে চান এবং এটি বাকিগুলির জন্য চালু রাখতে চান, তাহলে আপনাকে সেটিংসে একটি পরিবর্তন করতে হবে। এখানে Windows 10-এ একটি নির্দিষ্ট অ্যাপ বা গেমের জন্য Windows গেম বার নিষ্ক্রিয় করার পদক্ষেপ রয়েছে:

ধাপ 1 . প্রথমে, গেম বা অ্যাপটি খুলুন এবং এটি সম্পূর্ণরূপে লোড হতে দিন৷

ধাপ 2 . গেমটি চলাকালীন কীবোর্ডে Windows + G কী টিপুন। এটি স্ক্রিনে গেম বার পপ আপ করবে৷

ধাপ 3 . গেম বারে গিয়ার বা কগ সনাক্ত করুন। এটি সেটিংস আইকন, এটিতে ক্লিক করুন৷

ধাপ  4 . প্রথম ট্যাবটিকে সাধারণ হিসাবে লেবেল করা হবে এবং এই ট্যাবের অধীনে, এই গেমের জন্য গেম মোড ব্যবহার করার পাশের বক্সটি আনচেক করুন৷ এটি শুধুমাত্র এই গেম বা অ্যাপের জন্য গেম বারটি নিষ্ক্রিয় করবে৷

এছাড়াও পড়ুন:Windows 10

-এ কিভাবে গেমপ্লে রেকর্ড করবেন

বোনাস:উইন্ডোজ গেম বারের কয়েকটি শর্টকাট যা আপনার প্রয়োজন হতে পারে

এখানে কিছু সাধারণভাবে ব্যবহৃত গেম বার বৈশিষ্ট্যগুলির জন্য কীবোর্ড শর্টকাটগুলির একটি তালিকা রয়েছে৷

গেম বার খুলতে:Windows + G

রেকর্ড করতে:Windows + Alt + G

স্ক্রিনশট নিতে:Windows + Alt + PrtScrn

রেকর্ডিং শুরু/বন্ধ করতে:Windows + Alt + R

রেকর্ডিং টাইমার প্রদর্শন করতে:Windows + Alt + T

মাইক্রোফোন চালু/বন্ধ করতে:Windows + Alt + M

সম্প্রচার শুরু/পজ করার জন্য:Windows + Alt + B

সম্প্রচারে ক্যামেরা দেখাতে:Windows + Alt + W

Windows 10-এ গেম বার নিষ্ক্রিয় করার বিষয়ে আপনার চিন্তাভাবনা

উইন্ডোজ গেম বারের সমস্ত সুবিধা থাকা সত্ত্বেও, এটিরও একটি নির্দিষ্ট সীমাবদ্ধতা রয়েছে। Windows 10-এর গেম বার শুধুমাত্র সমস্ত গেম এবং বেশিরভাগ অ্যাপ্লিকেশনের জন্য কাজ করে কিন্তু আপনার ডেস্কটপ স্ক্রীন এবং ফাইল এক্সপ্লোরার ক্যাপচার করতে ব্যবহার করা যাবে না। আপনি যদি এটি রেকর্ড করতে চান তবে আপনাকে তৃতীয়-পক্ষ-স্ক্রিন রেকর্ডিং সফ্টওয়্যার ব্যবহার করতে হবে যা কেবলমাত্র সমগ্র অন-স্ক্রীন সামগ্রী রেকর্ড করে না বরং গেমারদের জন্য আরও ভাল বৈশিষ্ট্য রয়েছে যারা সরাসরি YouTube-এ তাদের লাইভ প্লে সেশন সম্প্রচার করে। মাইক্রোসফ্টকে অবশ্যই একটি নোট করতে হবে এবং আপডেটের মাধ্যমে নতুন বৈশিষ্ট্যগুলি প্রবর্তন করতে হবে৷

ততক্ষণ পর্যন্ত, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক এবং ইউটিউবে আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি। প্রযুক্তি জগতে নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।


  1. উইন্ডোজ 11 এ কীভাবে এক্সবক্স গেম বার অক্ষম করবেন

  2. Windows 10 এ অটোরান বৈশিষ্ট্যটি কীভাবে নিষ্ক্রিয় করবেন

  3. Windows 10 এ স্টার্টআপ বিলম্ব কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. Windows 10 এ Xbox গেম বার কিভাবে নিষ্ক্রিয় করবেন?