কম্পিউটার

উইন্ডোজ 10-এ কীভাবে সীমাবদ্ধ অতিথি অ্যাকাউন্ট তৈরি করবেন সহজ উপায়

যদি না আপনি শুধুমাত্র একজন যিনি আপনার কম্পিউটার ব্যবহার করেন, আপনার সম্ভবত এতে একাধিক অ্যাকাউন্ট আছে। এটি প্রত্যেককে একে অপরের সাথে না দৌড়ে তাদের নিজস্ব কাজ করতে দেয়। আপনি যখন দ্রুত কাউকে আপনার পিসি ব্যবহার করতে দিতে চান, তখন আপনি প্রতিবার একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে পারেন, কিন্তু এটি খুব বেশি সময় নেয়৷

কেন পরিবর্তে একটি অতিথি অ্যাকাউন্ট ব্যবহার করবেন না? Microsoft Windows 10-এ ডিফল্টরূপে গেস্ট অ্যাকাউন্ট সরিয়ে দিয়েছে, কিন্তু আপনি কিছুক্ষণের মধ্যে আপনার নিজস্ব গেস্ট অ্যাকাউন্ট তৈরি করতে পারবেন।

আপনার নিজের অ্যাকাউন্টে লগ ইন করুন এবং স্টার্ট বোতামে ডান-ক্লিক করুন। কমান্ড প্রম্পট (অ্যাডমিন) বেছে নিন এবং একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করতে নিম্নলিখিত কমান্ডটি প্রবেশ করান। USERNAME প্রতিস্থাপন করুন আপনার পছন্দের যেকোনো কিছুর সাথে, কিন্তু অতিথি ব্যবহার করবেন না যেহেতু এই নামটি Windows দ্বারা সংরক্ষিত:

net user USERNAME /add /active:yes

এরপরে, অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ড যোগ করতে আপনাকে নিম্নলিখিত কমান্ডটি চালাতে হবে। যেহেতু আপনি অতিথি অ্যাকাউন্টে পাসওয়ার্ড চান না, তাই এই কমান্ডটি লিখুন এবং শুধু Enter টিপুন এটিকে ফাঁকা রাখতে দুবার:

net user USERNAME *

অবশেষে, আপনাকে এই ব্যবহারকারীকে ডিফল্ট ব্যবহারকারী গোষ্ঠী থেকে অতিথি গোষ্ঠীতে স্থানান্তর করতে হবে৷ এই ক্রমে নিম্নলিখিত দুটি কমান্ড প্রবেশ করে এটি করুন:

net localgroup users USERNAME /delete
net localgroup guests USERNAME /add

এই অতিথি অ্যাকাউন্টটি পাসওয়ার্ড ছাড়াই আপনার পিসিতে সাইন ইন করতে পারে এবং আপনার ইনস্টল করা যেকোনো মৌলিক অ্যাপ ব্যবহার করতে পারে। তারা ওয়েব ব্রাউজ করতে, সঙ্গীত শুনতে এবং অফিসে কাজ করতে পারে, কিন্তু সফ্টওয়্যার ইনস্টল করতে, সেটিংস পরিবর্তন করতে বা আপনার ফাইল দেখতে পারে না৷

আপনি যদি কখনও এই অ্যাকাউন্টটি সরাতে চান তবে সেটিংস> অ্যাকাউন্ট> পরিবার এবং অন্যান্য ব্যক্তিদের এ যান . আপনার করা অ্যাকাউন্টের নামে ক্লিক করুন, তারপর সরান এটি মুছে ফেলার জন্য বোতাম৷

আপনি পারতে কয়েকটি উইন্ডোজ মেনুর মাধ্যমে উপরের সমস্তটি করুন, তবে কমান্ড প্রম্পট এটিকে অনেক দ্রুত করে তোলে। আপনার পিসিকে আরও সুরক্ষিত রাখতে, আপনি Windows লক করার সর্বোত্তম উপায়গুলি পর্যালোচনা করেছেন তা নিশ্চিত করুন।

আপনি কি কখনও অতিথিদের আপনার পিসি ব্যবহার করতে দেন? এখন আপনার কম্পিউটারে কতগুলো অ্যাকাউন্ট আছে? একটি মন্তব্য করুন এবং আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে LDprod


  1. কিভাবে সহজ উপায়ে উইন্ডোজ 8 পাসওয়ার্ড ক্র্যাক করবেন

  2. কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

  3. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি অতিথি অ্যাকাউন্ট সক্রিয় করবেন