কম্পিউটার

উইন্ডোজ 10-এ নন-উইন্ডোজ স্টোর অ্যাপের ইনস্টলেশন কীভাবে ব্লক করবেন

সফ্টওয়্যার ইনস্টল করা সবচেয়ে সাধারণ উপায়গুলির মধ্যে একটি যা ম্যালওয়্যার আপনার কম্পিউটারে আক্রমণ করে৷ ইনস্টলেশন ফাইলে র‍্যানসমওয়্যারের একটি বাজে অংশ লুকিয়ে থাকুক বা প্রোগ্রামটি নিজেই স্পাইওয়্যার হোক, আপনি যা ইনস্টল করবেন তার উপর নজর রাখা আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখার সর্বোত্তম উপায়।

অন্যান্য ব্যবহারকারীদের আপনার কম্পিউটারে সফ্টওয়্যার ইনস্টল করা থেকে বিরত রাখার জন্য আমরা বেশ কিছু পদ্ধতি দেখিয়েছি। Windows 10 ক্রিয়েটরস আপডেটে শীঘ্রই আসছে একটি নতুন বিকল্প যা আপনি কেবলমাত্র Windows স্টোর অ্যাপে ইনস্টল করা সফ্টওয়্যার সীমাবদ্ধ করতে সক্ষম করতে পারেন . এটি ব্যবহারকারীদের ইন্টারনেটের বাইরে প্রথাগত ডেস্কটপ সফ্টওয়্যার ইনস্টল করতে বাধা দেয়৷

আপনি সম্ভবত এটি চাইবেন না যদি আপনি একজন পাওয়ার ব্যবহারকারী হন, যেহেতু উইন্ডোজ স্টোরটি মৃত অ্যাপে পূর্ণ এবং এতে অনেক সেরা উইন্ডোজ সফ্টওয়্যার থাকে না। যাইহোক, যাদের ছোট বাচ্চারা কম্পিউটার ব্যবহার করে তারা এই সেটিংটি সক্ষম করতে পারে যাতে বাচ্চাদের স্টোরে (তাত্ত্বিকভাবে) নিরাপদ অ্যাপ ব্যবহার করা সীমাবদ্ধ থাকে।

এটি চালু করতে, সেটিংস> অ্যাপস খুলুন এবং তারপর অ্যাপস এবং বৈশিষ্ট্যগুলি ক্লিক করুন৷ ট্যাব যেখানে আপনি কোথা থেকে অ্যাপগুলি ইনস্টল করা যাবে তা চয়ন করুন দেখতে পাবেন৷ শিরোনাম, ড্রপ-ডাউন বক্সে ক্লিক করুন। এই সেটিংটিকে শুধুমাত্র স্টোর থেকে অ্যাপ্লিকেশানগুলিকে অনুমতি দিন এ পরিবর্তন করুন৷ . আপনি যদি চান, আপনি পরিবর্তে স্টোর থেকে অ্যাপ পছন্দ করুন, কিন্তু যেকোনো জায়গা থেকে অ্যাপগুলিকে অনুমতি দিন নির্বাচন করতে পারেন . অ-স্টোর প্রোগ্রামগুলি ইনস্টল করার সময় এটি একটি সতর্কতা প্রদর্শন করে, কিন্তু সেগুলিকে ব্লক করবে না৷

ম্যাকগুলিতে একটি অনুরূপ সেটিং রয়েছে যা শুধুমাত্র যাচাইকৃত প্রকাশকদের থেকে ডিফল্টরূপে সফ্টওয়্যার ইনস্টল করার অনুমতি দেয়, তাই উইন্ডোজ একই কাজ করে দেখে অবাক হওয়ার কিছু নেই৷ আপনি যদি আগে কোনো স্টোর অ্যাপ ট্রাই না করে থাকেন, তাহলে জেনে নিন কিভাবে তারা তাদের ডেস্কটপ পার্টনারের সাথে তুলনা করে।

আপনি কি নিয়মিত কোনো স্টোর অ্যাপ ব্যবহার করেন? এই সেটিং কি আপনাকে আপনার কম্পিউটারের অনভিজ্ঞ ব্যবহারকারীদের রক্ষা করতে সাহায্য করবে? মন্তব্যে আমাদের বলুন!

ইমেজ ক্রেডিট:ymgerman এর মাধ্যমে Shutterstock


  1. উইন্ডোজ 10 এর একটি ফ্রেশ স্টার্ট ইনস্টলেশন কীভাবে ইনস্টল করবেন

  2. Windows 10 PC-এ আপনার অ্যাপস কীভাবে পরিচালনা করবেন?

  3. Windows 10-এ অন্তর্নির্মিত অ্যাপগুলি কীভাবে আনইনস্টল করবেন?

  4. Windows 11 এ কিভাবে অ্যাপস আর্কাইভ করবেন?