কম্পিউটার

উইন্ডোজে গোপন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি কীভাবে আনলক করবেন

Windows অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট হল একটি দরকারী টুল যা আপনি সমস্যাগুলি খুঁজে বের করতে এবং মেরামতের জন্য ব্যবহার করতে পারেন -- কিন্তু Vista থেকে শুরু করে, Microsoft ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ বৈশিষ্ট্যের কারণে অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করেছে৷ UAC-এর মাধ্যমে, যেকোনো ব্যবহারকারীর অ্যাকাউন্ট সাময়িকভাবে অ্যাডমিনিস্ট্রেটর হিসেবে প্রোগ্রাম চালাতে পারে, যার ফলে Windows অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট অপ্রচলিত হয়।

নাকি এটা?

আপনি যদি ভালোর জন্য সম্পূর্ণ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাক্সেস চান, এবং আপনি UAC অক্ষম করে সন্তুষ্ট না হন, তাহলে আপনি আসলে লুকানো অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি আনলক করতে পারেন।

সার্চ বার খুলে CMD টাইপ করে প্রশাসক হিসেবে একটি কমান্ড প্রম্পট খুলুন , কমান্ড প্রম্পটে ডান-ক্লিক করে, এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিন . তারপর এই লাইনটি টাইপ করুন:

net user administrator /active:yes

পরের বার যখন আপনি লগ আউট করবেন বা আপনার কম্পিউটার পুনরায় চালু করবেন, আপনি ব্যবহার করার জন্য নতুন প্রশাসক অ্যাকাউন্ট দেখতে পাবেন৷ ডিফল্টরূপে এটিতে একটি পাসওয়ার্ড নেই, তাই আপনি যদি এটি ব্যবহার করার পরিকল্পনা করেন তবে একটি সেট করুন -- তবে, যদি না আপনার এই অ্যাকাউন্টটি একটি নির্দিষ্ট কারণে প্রয়োজন হয় তবে এটি সর্বোত্তম না নিরাপত্তা দুর্বলতার কারণে এটিকে প্রাথমিক অ্যাকাউন্ট হিসেবে ব্যবহার করতে।

মাইক্রোসফ্ট আপনাকে এটি অ্যাক্সেস করতে চায় না এমন একটি কারণ রয়েছে। Windows XP এর অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের সাথে অনেক সমস্যা ছিল, এবং UAC বিরক্তিকর হতে পারে, এটি সামগ্রিকভাবে অনেক নিরাপদ সমাধান।

আপনি হয়ে গেলে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি অক্ষম করতে চাইলে প্রশাসক হিসাবে অন্য একটি কমান্ড প্রম্পট খুলুন এবং বিপরীত কমান্ড ব্যবহার করুন:

net user administrator /active:no

আশা করি আপনাকে কখনই এই অ্যাকাউন্টটি ব্যবহার করতে হবে না, কিন্তু এখন আপনি জানেন যে আপনার এটির প্রয়োজন হলে কীভাবে। মনে রাখবেন যে অনেক উইন্ডোজ সমস্যা একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করে ঠিক করা যেতে পারে।

আপনি কি Windows অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ব্যবহার করেন? আপনি ব্যবহারকারী অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ সম্পর্কে কি মনে করেন? আপনার চিন্তার সাথে একটি মন্তব্য করুন!

ইমেজ ক্রেডিট:Ditty_about_summer Shutterstock.com এর মাধ্যমে


  1. Windows 10 এ অ্যাডমিনিস্ট্রেটর কিভাবে পরিবর্তন করবেন

  2. কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

  3. Windows 10 এ ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম করবেন

  4. Windows 10 এ কিভাবে পাসওয়ার্ড ছাড়া কম্পিউটার আনলক করবেন