কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

আপনি যদি আপনার কম্পিউটার আপনার পরিবার বা আপনার বন্ধুদের সাথে শেয়ার করেন, কিছু কারণে, আপনার উচিত একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করা কম্পিউটার ব্যবহারকারীদের পরিচালনা করতে, শুধুমাত্র যাদের Windows 7 পাসওয়ার্ড আছে তারাই সেই অ্যাকাউন্টে লগ ইন করতে পারে। এবং তাদের জন্য আপনাকে কিছু স্ট্যান্ডার্ড ব্যবহারকারী তৈরি করতে হবে।

Windows 7 এ তিন ধরনের অ্যাকাউন্ট আছে। প্রশাসক, স্ট্যান্ডার্ড ব্যবহারকারী, অতিথি।

স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট ব্যবহারকারীদের এমন পরিবর্তন করতে বাধা দিয়ে আপনার কম্পিউটারকে সুরক্ষিত করতে সাহায্য করতে পারে যা কম্পিউটার ব্যবহার করে এমন প্রত্যেককে প্রভাবিত করে, যেমন কম্পিউটারের জন্য প্রয়োজনীয় ফাইলগুলি মুছে ফেলা।

একজন প্রশাসক অ্যাকাউন্ট দিয়ে আপনি যা করতে পারেন একজন সাধারণ ব্যবহারকারী প্রায় সবকিছুই করতে পারেন, কিন্তু আপনি যদি এমন কিছু করতে চান যেমন সফ্টওয়্যার ইনস্টল করা বা নিরাপত্তা সেটিংস পরিবর্তন করা, তাহলে Windows আপনাকে Windows 7 অ্যাডমিনিস্ট্রেটর পাসওয়ার্ড প্রদান করার জন্য UAC প্রম্পট দিতে পারে। . একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করার 2টি উপায় রয়েছে৷

1. বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্রিয় করুন

অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করতে, আমাদের জানা উচিত যে, Windows 7-এর একটি ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট রয়েছে যা Windows 7 ইনস্টল করার সময় তৈরি করা হয়। ডিফল্টরূপে, বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটির নাম প্রশাসক , এবং অক্ষম।

আপনি যদি অন্য Windows 7 অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট তৈরি করতে না চান , শুধুমাত্র বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটরকে সক্রিয় করুন।
নিম্নলিখিত নির্দেশিকা আপনাকে Windows বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্রিয় করার জন্য।

1. সিস্টেম চালু করুন এবং কমান্ড প্রম্পট সহ নিরাপদ মোডে প্রবেশ করতে "Ctrol+Alt+Delete" টিপুন

2. অ্যাডমিনিস্ট্রেটর বেছে নিন এবং আপনি এলিভেটেড কমান্ড প্রম্পটে প্রবেশ করবেন, টাইপ করুন নেট ইউজার অ্যাডমিনিস্ট্রেটর /active:yes এবং এন্টার টিপুন

কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

3. কমান্ড প্রম্পট বন্ধ করুন। কম্পিউটার রিস্টার্ট করুন এবং আপনি এখন স্ক্রিনে যুক্ত আইকনে অন্তর্নির্মিত প্রশাসক অ্যাকাউন্ট লগ দেখতে পাবেন।
আপনি যদি বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় করতে চান তবে শুধু টাইপ করুন net user Administrator /active:no  তারপর আপনি দেখতে পাবেন বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট লগ অন আইকন সরানো হয়েছে।

কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

কম্পিউটার রিস্টার্ট করুন, আপনি লগ ইন স্ক্রিনে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট দেখতে পাবেন। তারপর আপনি আপনার কম্পিউটারকে সুরক্ষিত রাখতে একটি Windows 7 পাসওয়ার্ড যোগ করতে পারেন৷

কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

2. নিজে প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করুন৷

আপনি যদি ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সক্রিয় করতে না চান, তাহলে অন্য একটি তৈরি করুন। স্টার্ট -> কন্ট্রোল প্যানেল -> ব্যবহারকারীর অ্যাকাউন্ট এবং পারিবারিক নিরাপত্তাতে ক্লিক করুন, স্ক্রিনে, "ব্যবহারকারীর অ্যাকাউন্ট যোগ করুন বা সরান" এ ক্লিক করুন।

কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

পরবর্তী স্ক্রিনে, "একটি নতুন অ্যাকাউন্ট তৈরি করুন" ক্লিক করুন৷

কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

অ্যাকাউন্টের জন্য একটি নাম টাইপ করুন এবং স্ট্যান্ডার্ড ব্যবহারকারী বা প্রশাসক পাসওয়ার্ড চয়ন করুন৷

কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

আপনি একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করেছেন৷ আপনার কম্পিউটারের জন্য, তারপর আপনি সেই অ্যাকাউন্টের জন্য একটি পাসওয়ার্ড তৈরি করতে পারেন। কিন্তু আপনার পাসওয়ার্ড ভালোভাবে মনে রাখা ছিল, কারণ আপনি উইন্ডোজ 7 পাসওয়ার্ড হারিয়েছেন, এটি অনেক সমস্যা নিয়ে আসতে পারে।


  1. কিভাবে উইন্ডোজ 8 এ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন

  2. Windows 10 এ কিভাবে একটি ব্যাকআপ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট তৈরি করবেন

  3. Windows 10 এ Xbox Live অ্যাকাউন্ট কিভাবে তৈরি করবেন

  4. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন