কম্পিউটার

কীভাবে একটি সময়সূচীতে রিসাইকেল বিনটি স্বয়ংক্রিয়ভাবে খালি করবেন এবং নষ্ট স্থান খালি করবেন

উইন্ডোজের রিসাইকেল বিন মুছে ফেলা ফাইলগুলির জন্য একটি শুদ্ধকরণ। যখনই আপনি মুছুন টিপুন৷ একটি ফাইলে, এটি তার ভাগ্যের জন্য অপেক্ষা করতে রিসাইকেল বিনে যায়। ফাইলটি থাকা অবস্থায় আপনি এখনও এটি পুনরুদ্ধার করতে পারেন, তাই আপনি যদি আপনার মন পরিবর্তন করেন তবে এটি পুনরুদ্ধার করা থেকে কয়েক ক্লিক দূরে৷

কিন্তু আপনি যদি প্রতিবার রিসাইকেল বিন খালি না করেন, তাহলে সেখানে থাকা ফাইলগুলি আপনার সিস্টেমে কয়েক GB জায়গা নিতে পারে। যারা ছোট এসএসডিতে রয়েছে তাদের জন্য, প্রতিটি বিট স্থান গণনা করে। সৌভাগ্যবশত, আপনি যদি প্রায়ই রিসাইকেল বিন খালি করতে ভুলে যান, Windows 10 পর্যায়ক্রমে আপনার জন্য এটি করতে পারে।

সেটিংস খুলুন স্টার্ট মেনু খুলে গিয়ার আইকনে ক্লিক করে অ্যাপ। সিস্টেম বেছে নিন এন্ট্রি, তারপর স্টোরেজ ট্যাব এখানে, স্টোরেজ সেন্স খুঁজুন হেডার এবং স্লাইডারটিকে চালু করুন . এটি উইন্ডোজকে স্বয়ংক্রিয়ভাবে অস্থায়ী ফাইলগুলিকে সরিয়ে দেবে যা আপনার প্রয়োজন নেই, তবে আমরা কীভাবে স্থান খালি করি তা পরিবর্তন করুন ক্লিক করে আপনার এটি কীভাবে কাজ করে তা পরিবর্তন করা উচিত। স্লাইডারের নীচে৷

নিশ্চিত করুন যে 30 দিনের বেশি সময় ধরে রিসাইকেল বিনে থাকা ফাইলগুলি মুছুন চালু এ সেট করা আছে . আপনি যদি চান, আপনি উইন্ডোজকে অস্থায়ী ফাইল এবং আপনার ডাউনলোড ফোল্ডারে থাকা ফাইলগুলি মুছতেও বলতে পারেন৷ সেগুলি আপনার উপর নির্ভর করে।

এখন, এক মাসের বেশি আপনার রিসাইকেল বিনে কিছুই থাকবে না। এই সেটিংটি চালু থাকলে ফাইলগুলি মুছে ফেলার সময় সাবধানতা অবলম্বন করুন, কারণ আপনি যদি পরে এটি পুনরুদ্ধার করার অভিপ্রায়ে কিছু মুছে ফেলেন এবং খুব বেশিক্ষণ অপেক্ষা করেন তবে তা চলে যাবে। যদিও বেশিরভাগ লোকের জন্য, স্বয়ংক্রিয়ভাবে খালি করা কিছু অতিরিক্ত, খুব প্রয়োজনীয় স্থান প্রদান করবে।

আরও গিকি অটোমেশনের জন্য, বিরক্তিকর কাজগুলি দেখুন যা আপনি উইন্ডোজ টাস্ক শিডিউলারের সাথে স্বয়ংক্রিয় করতে পারেন৷

আপনার রিসাইকেল বিন এই মুহূর্তে কতটা জায়গা নিচ্ছে? আপনি কি উইন্ডোজ এটি স্বয়ংক্রিয়ভাবে খালি করেছেন, নাকি আপনি নিজেই এটি খালি করতে পছন্দ করেন? মন্তব্যে আপনি কীভাবে রিসাইকেল বিন ব্যবহার করেন তা আমাদের জানান!

ইমেজ ক্রেডিট:শাটারস্টকের মাধ্যমে আলেকসান্দ্রা সুজি


  1. কিভাবে রিসাইকেল বিনে স্বয়ংক্রিয় খালি সময়সূচী করা যায়

  2. কিভাবে Gmail এ স্থান খালি করবেন?

  3. Windows 11 এ কিভাবে স্থান খালি করা যায়

  4. কিভাবে MemorySafeX এ ডেটা সঞ্চয় করবেন এবং স্পেস খালি করবেন