কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন নিষ্ক্রিয় করবেন

কিভাবে উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন নিষ্ক্রিয় করবেন

উইন্ডোজের রিসাইকেল বিনের সুবিধা রয়েছে কারণ এটি আপনাকে এমন ফাইলগুলি পুনরুদ্ধার করতে সহায়তা করতে পারে যা আপনি মুছতে চাননি। কিন্তু আপনি যদি সাধারণত আপনি যা মুছে ফেলেন সে সম্পর্কে খুব সতর্ক থাকেন, তাহলে রিসাইকেল বিন অন্য যেকোনো কিছুর চেয়ে বিরক্তিকর হতে পারে।

সমস্ত আশা হারিয়ে যায় না যেহেতু এটি থেকে পরিত্রাণ পাওয়ার উপায় রয়েছে এবং সেই মুছে ফেলা ফাইলগুলি আর আটকে থাকবে না। আপনি যদি আপনার কম্পিউটার থেকে রিসাইকেল বিনটি সম্পূর্ণরূপে মুছে ফেলতে না চান তবে এটি আপনার ডেস্কটপ থেকে বন্ধ করতে চান তবে এটিও সম্ভব।

Windows 10-এ রিসাইকেল বিন কীভাবে নিষ্ক্রিয় করবেন

আপনি যদি একটি ফাইল রিসাইকেল বিনে না গিয়ে মুছে ফেলতে চান তবে আপনি একটি সাধারণ বোতাম সমন্বয় চেষ্টা করতে পারেন। Shift টিপুন এবং মুছুন , এবং আপনি একটি নিশ্চিতকরণ বার্তা পাবেন৷

কিভাবে উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন নিষ্ক্রিয় করবেন

রিসাইকেল বিন নিষ্ক্রিয় করতে, কিন্তু এটি সম্পূর্ণরূপে নির্মূল করতে না, আপনাকে এটিতে ডান-ক্লিক করতে হবে এবং "বৈশিষ্ট্যগুলি" নির্বাচন করতে হবে। Recycle Bin Properties বক্সটি উপস্থিত হওয়া উচিত। ড্রাইভটি নির্বাচন করুন যেখানে আপনি বিনটি নিষ্ক্রিয় করতে চান এবং বিকল্পটি নির্বাচন করুন যা বলে, "ফাইলগুলিকে রিসাইকেল বিনে সরান না৷ মুছে ফেলা হলে অবিলম্বে ফাইলগুলি সরান।"

কিভাবে উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন নিষ্ক্রিয় করবেন

এই সহজ পদক্ষেপগুলি অনুসরণ করে, আপনি মুছে ফেলা সমস্ত ফাইল রিসাইকেল বিনে যাবে না। নিশ্চিত করুন যে আপনি "ডিসপ্লে ইরেজ কনফার্মেশন ডায়ালগ বক্স" বলে বাক্সটিও চেক করেছেন৷ এটির সাথে আপনি সর্বদা একটি বার্তা পাবেন যা আপনাকে নিশ্চিত করতে বলবে, যেটি একটি বাস্তব জীবন রক্ষাকারী হতে পারে যখন আপনি ভুল ফাইল মুছে ফেলতে চলেছেন৷

আপনি যদি অন্যান্য ড্রাইভে রিসাইকেল বিন নিষ্ক্রিয় করতে চান তবে আপনাকে প্রতিটি ড্রাইভের জন্য এই পদক্ষেপগুলি পুনরাবৃত্তি করতে হবে। আপনি বিনের সর্বোচ্চ আকারের সীমাও নির্দেশ করতে পারেন। আপনি বৈশিষ্ট্য ডায়ালগ বক্স থেকে এটি করতে পারেন।

Windows 10-এ ডেস্কটপ থেকে রিসাইকেল বিন কীভাবে মুছবেন

আপনার কম্পিউটারের ডেস্কটপ থেকে রিসাইকেল বিন অপসারণ করতে, স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং সেটিংস আইকন (কগ হুইল) নির্বাচন করুন। "ব্যক্তিগতকরণ -> থিম -> ডেস্কটপ আইকন সেটিংস।"

এ ক্লিক করুন

কিভাবে উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন নিষ্ক্রিয় করবেন

ডেস্কটপ আইকন সেটিংস বক্সটি উপস্থিত হলে, ডেস্কটপ আইকন বিভাগের অধীনে রিসাইকেল বিন বক্সটি আনচেক করুন। Apply এ ক্লিক করতে ভুলবেন না। যতক্ষণ আপনি এখানে আছেন, আপনি যদি অন্য কোনো আইকন থেকে মুক্তি পেতে চান, আপনাকে যা করতে হবে তা হল বাক্সটি আনচেক করুন এবং প্রয়োগ করুন।

কিভাবে উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন নিষ্ক্রিয় করবেন

রিসাইকেল বিনটি লুকানোর পরে কীভাবে অ্যাক্সেস করবেন

আপনি কখনই জানেন না যে আপনার কখন রিসাইকেল বিনের প্রয়োজন হতে পারে, তাই এটি চলে যাওয়ার পরে কীভাবে এটি অ্যাক্সেস করা যায় তা জানা সর্বদা একটি ভাল ধারণা। Cortana অনুসন্ধান বারে, "ফাইল এক্সপ্লোরার" টাইপ করুন এবং এটি নির্বাচন করুন৷

কিভাবে উইন্ডোজ 10 এ রিসাইকেল বিন নিষ্ক্রিয় করবেন

যেখানে বলা আছে Quick Access, টাইপ করুন "রিসাইকেল বিন" এবং এন্টার টিপুন। আপনি বর্তমানে সেখানে সংরক্ষিত প্রতিটি ফাইল স্বয়ংক্রিয়ভাবে দেখতে পাবেন, ধরে নিচ্ছি যে আপনি শুধুমাত্র ডেস্কটপ আইকনটি সরিয়েছেন। আপনি যদি রাইট-ক্লিক না করেন এবং "পিন টু স্টার্ট" নির্বাচন না করেন, তাহলে রিসাইকেল বিন আইকনটি অদৃশ্য হয়ে যাবে।

উপসংহার

রিসাইকেল বিন আপনাকে সেই গুরুত্বপূর্ণ কাজের ফাইলটি মুছে ফেলা থেকে বাঁচাতে পারে, তাই এটি সেখানে থাকা সর্বদা একটি ভাল ধারণা। যদি এটির উপস্থিতি সত্যিই আপনাকে বিরক্ত করে, তাহলে আপনি এখন জানেন যে এটিকে নিষ্ক্রিয় করতে এবং আপনার কম্পিউটারের ডেস্কটপ থেকে মুছে ফেলার জন্য কোন পদক্ষেপগুলি অনুসরণ করতে হবে৷ আপনি কি রিসাইকেল বিনটি দরকারী বলে মনে করেন? মন্তব্যে আপনার চিন্তা শেয়ার করুন.

এই পোস্টটি প্রথম ফেব্রুয়ারি 2014 এ প্রকাশিত হয়েছিল এবং এপ্রিল 2018 এ আপডেট করা হয়েছিল৷


  1. কিভাবে উইন্ডোজ 10-এ রিসাইকেল বিন বাইপাস করবেন?

  2. Windows 10-এ রিসাইকেল বিন নষ্ট হয়ে গেছে কিভাবে ঠিক করবেন

  3. Windows 11 এ লক স্ক্রীন কিভাবে নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ 11 এ রিসাইকেল বিন খালি করার 6 উপায়