কম্পিউটার

মাইক্রোসফ্ট কিছু ইন্টেল পিসিকে উইন্ডোজ 10 আপডেট করা থেকে ব্লক করে

আপনি যদি ক্লোভার ট্রেল অ্যাটম প্রসেসর দ্বারা চালিত একটি ডিভাইসের মালিক হন তবে আপনি কখনই Windows 10 বার্ষিকী আপডেটের বাইরে আপগ্রেড করতে সক্ষম হবেন না। এর কারণ মাইক্রোসফ্ট এই ইন্টেল প্রসেসরগুলিকে Windows 10 ক্রিয়েটর আপডেট চালাতে অক্ষম বলে মনে করেছে। এবং সেটাই চূড়ান্ত।

এটি এমন ছিল যে আপনি মূলত একটি পুরানো কম্পিউটারে যেকোনো অপারেটিং সিস্টেম চালাতে পারেন। এটা সত্যিই ধীরে ধীরে চালানো হবে. এখন, উইন্ডোজ 10 আসার সাথে সাথে, মাইক্রোসফ্ট তার অপারেটিং সিস্টেমটি কী পুরানো হার্ডওয়্যার চালাতে পারে তার উপর বিধিনিষেধ স্থাপন করছে। এবং অ্যাটম প্রসেসরগুলি ফায়ারিং লাইনে প্রথম।

বার্ষিকী আপডেট চিরতরে আটকে আছে

মাইক্রোসফ্ট সম্প্রতি প্রোলে (নন-উইন্ডোজ ইনসাইডার) ক্রিয়েটর আপডেট রোল করা শুরু করেছে। এবং যখন বেশিরভাগ লোকেরা কোনও বাধা ছাড়াই আপডেট করে, তখন ইন্টেল ক্লোভার ট্রেল অ্যাটম প্রসেসর দ্বারা চালিত ডিভাইসের লোকেরা আবিষ্কার করেছিল যে তাদের পিসিগুলি সমর্থিত নয়। মাত্র কয়েক বছর বয়স হওয়া সত্ত্বেও।

ZDNet দ্বারা বিস্তারিত হিসাবে, ডিভাইসগুলি সামঞ্জস্য পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে এবং ক্রিয়েটর আপডেটের প্রস্তুতি হিসাবে 3GB ফাইল ডাউনলোড করেছে৷ যাইহোক, ইনস্টলেশন ব্যর্থ হবে, ক্ষতিগ্রস্ত মালিকদের জানিয়ে দেওয়া হয়েছে, "Windows 10 আর এই PC-এ সমর্থিত নয়। এই অ্যাপটি এখনই আনইনস্টল করুন কারণ এটি Windows 10-এর সাথে সামঞ্জস্যপূর্ণ নয়।"

দেখা যাচ্ছে যে মাইক্রোসফ্ট সিদ্ধান্ত নিয়েছে যে কারণ ইন্টেল আর এই ডিভাইসগুলির জন্য সমর্থন বা ড্রাইভার আপডেটগুলি অফার করে না Microsoft তাদের Windows 10 ক্রিয়েটর আপডেটের সাথে মোকাবিলা করতে অক্ষম বলে মনে করে। যার মানে এই ডিভাইসগুলি চিরতরে 2016 সালে প্রকাশিত Windows 10 বার্ষিকী আপডেটের সাথে আটকে থাকবে৷

এই সমস্যাটি প্রথম প্রকাশের পর থেকে মাইক্রোসফ্ট একটি বিবৃতি জারি করেছে:

"[এই প্রসেসরগুলির] সর্বশেষ Windows 10 বৈশিষ্ট্য আপডেট, Windows 10 ক্রিয়েটর আপডেট আপডেট করার সময় সর্বোত্তম সম্ভাব্য অভিজ্ঞতা প্রদানের জন্য অতিরিক্ত হার্ডওয়্যার সমর্থন প্রয়োজন৷" "তবে, এই সিস্টেমগুলি আর Intel দ্বারা সমর্থিত নয় এবং প্রয়োজনীয় ড্রাইভার সমর্থন ছাড়াই তারা সম্ভাব্য কর্মক্ষমতা প্রভাব ছাড়াই Windows 10 ক্রিয়েটর আপডেটে যেতে অক্ষম হতে পারে।"

ভাল খবর হল যে মাইক্রোসফ্ট এই ব্যবহারকারীদের কোন সমর্থন ছাড়াই উচ্চ এবং শুষ্ক রেখে যাচ্ছে না। পরিবর্তে, ক্লোভার ট্রেইল অ্যাটম পিসির মালিক যে কেউ 2023 সাল পর্যন্ত সংস্থাটি সমর্থন প্রসারিত করছে। বার্ষিকী আপডেট সমর্থন 2018 সালে শেষ হওয়ার জন্য বোঝানো হয়েছে, কিন্তু এই ডিভাইসগুলি মূলত Windows 8 বা 8.1 এর সাথে পাঠানো হয়েছে সে অনুযায়ী তাদের সমর্থন বাড়ানো হবে। যা একটি চমৎকার অঙ্গভঙ্গি।

মাইক্রোসফট কি দোষ বা কিছু ক্রেডিট প্রাপ্য?

যোগাযোগের অভাব থেকে শুরু করে 3GB অপ্রয়োজনীয় ফাইল ডাউনলোড করার জন্য এটি কিছুটা বিভ্রান্তিকর। যাইহোক, এই সমস্যাটি দ্রুত সমাধান করতে Windows 10 বার্ষিকী আপডেটের জন্য সমর্থন প্রসারিত করার জন্য মাইক্রোসফ্টকে কিছু ক্রেডিট পাওয়া উচিত। তবুও, ক্ষতিগ্রস্ত ডিভাইসের মালিকরা তাদের নিজস্ব কোনো দোষ ছাড়াই Windows 10-এর পুরানো সংস্করণের সাথে আটকে যাওয়ায় যুক্তিসঙ্গতভাবে বিরক্ত।

আপনি কি প্রভাবিত ডিভাইসগুলির একটির মালিক? আপনি কি বার্ষিকী আপডেটের বাইরে উইন্ডোজ 10 আপগ্রেড করতে না পেরে বিরক্ত? অথবা আপনি কি শুধুমাত্র উইন্ডোজ আপগ্রেড করে খুশি? আপনি কি এই সমর্থনের অভাবের জন্য মাইক্রোসফ্ট বা ইন্টেলকে দায়ী করেন? মন্তব্যগুলি নীচে খোলা আছে...


  1. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট Windows 11 থেকে সরিয়ে ফেলবেন

  2. কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

  3. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন

  4. Microsoft স্টোর থেকে অ্যাপ ইনস্টল করা যাবে না – Windows 10 সংস্করণ 22H2