কম্পিউটার

কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

বড় প্রযুক্তি কর্পোরেশনগুলি আপনার ডেটাকে দুধ দেয় তা আজকাল ঠিক গোপন নয়। কিন্তু মাইক্রোসফট সম্পর্কে কি? আপনার অনুমতি ছাড়া আপনার ডেটা সংগ্রহ করার জন্য কি Microsoft খুব দায়ী? ঠিক আছে, অন্তত টেকনিক্যালি নয়।

মনে রাখবেন, আপনি যখনই কোনো প্রযুক্তি পরিষেবা বা পণ্য বিনামূল্যে ব্যবহার করতে সম্মত হন, বেশিরভাগ ক্ষেত্রে, আপনি স্বয়ংক্রিয়ভাবে আপনার ডেটা সংগ্রহের জন্য আপনার স্বীকৃতিতে স্বাক্ষর করেন। যাইহোক, এটি দেখা যাচ্ছে, 'ফ্রি' পরিষেবা ব্যবহার করার খরচ হিসাবে আপনি এটির সাথে আপনার গোপনীয়তাও হারাবেন। Microsoft পণ্যগুলি ঠিক সেটা নয়৷ ভিন্ন যাইহোক, মাইক্রোসফ্ট কিছুর চেয়ে বেশি স্বচ্ছ হওয়ার চেষ্টা করে এবং আপনি Microsoft গোপনীয়তা ড্যাশবোর্ডে কীভাবে নিজেকে রক্ষা করবেন সে সম্পর্কে আরও শিখতে পারেন৷

তবে মজার বিষয় হল, উইন্ডোজ অপারেটিং সিস্টেম এমন কিছু ব্যবস্থা অফার করে যা আপনাকে নিয়ন্ত্রণ করতে দেয় Microsoft আপনার সম্পর্কে কী সংগ্রহ করে। আসুন একে একে সবগুলোকে দেখি।

কিভাবে Microsoft থেকে আপনার গোপনীয়তা রক্ষা করবেন

Windows অপারেটিং সিস্টেম অ-জনপ্রিয় চেক এবং ব্যালেন্সের একটি হোস্ট অফার করে যা আপনাকে আপনার গোপনীয়তা রক্ষা করতে সাহায্য করতে পারে। সরেজমিনে, এই পদ্ধতিগুলি এতই সহজবোধ্য যে, বেশিরভাগ ব্যবহারকারীরা প্রায়শই সেগুলিকে যতটা গুরুত্ব সহকারে নেওয়া উচিত ততটা নেন না। আপনি যদি আপনার গোপনীয়তা রক্ষার বিষয়ে গুরুতর হন, তাহলে আপনাকে অনুসরণ করতে হবে এমন পদ্ধতিগুলি এখানে রয়েছে:

1. অবস্থান ট্র্যাকিং নিষ্ক্রিয় করুন

আপনার ডিভাইসের অবস্থান ট্র্যাকিংয়ের মাধ্যমে, কোম্পানিগুলি ট্র্যাক করতে পারে আপনি কোথায় আছেন এবং আপনি কোথায় যাচ্ছেন। যদিও Microsoft আপনার ভৌগলিক অবস্থানের সাথে মানানসই সেরা অভিজ্ঞতা দেওয়ার জন্য প্রযুক্তিটি ডিজাইন করেছে, আপনি যেমনটি কল্পনা করতে পারেন, অন্তর্নিহিত প্রযুক্তির খারাপ দিক রয়েছে৷

সুতরাং, আমার মতো, আপনি যদি মাইক্রোসফ্টের কাছে হস্তান্তর করার বিষয়ে অনিশ্চিত হন তবে আপনি যে কোনও সময় অবস্থান ট্র্যাকিং বৈশিষ্ট্যটি বন্ধ করতে পারেন। এখানে কিভাবে।

  1. Windows কী + I টিপে সেটিংসে যান শর্টকাট বিকল্পভাবে, স্টার্ট মেনু-এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. সেটিংস মেনুতে, গোপনীয়তা এবং নিরাপত্তা এ ক্লিক করুন .
  3. সেখান থেকে, অ্যাপ অনুমতিতে নিচে স্ক্রোল করুন বিভাগ এবং অবস্থান নির্বাচন করুন .
  4. আপনার পিসির অবস্থান ট্র্যাকিং বন্ধ করতে অবস্থান পরিষেবা ট্যাবটি টগল করুন৷

কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

আপনি এটি করার সাথে সাথে, উইন্ডোজ সমস্ত অবস্থান-ট্র্যাকিং বৈশিষ্ট্যগুলি বন্ধ করে দেবে যা আপনার অবস্থান Microsoft কে দেয়৷

2. কার্যকলাপ ইতিহাস

অ্যাক্টিভিটি হিস্ট্রি হল একটি উইন্ডোজ বৈশিষ্ট্য যা, নাম অনুসারে, আপনি আপনার উইন্ডোজে যা করেন তা রেকর্ড করে। যেমন মাইক্রোসফ্ট এটি রাখে, কার্যকলাপ ইতিহাস "আপনার ডিভাইসে আপনি যা করেন তার ট্র্যাক রাখে"। আপনি যে ওয়েবসাইটগুলি পরিদর্শন করেন তা থেকে শুরু করে আপনি যে অ্যাপস এবং ফাইলগুলি খোলেন তা সবই এটি কভার করে৷

স্বাভাবিকভাবেই, এটি বিভিন্ন উপায়ে সমস্যাযুক্ত হতে পারে। যাইহোক, আপনি যদি চান আপনি যখনই চান দ্রুত বৈশিষ্ট্যটি বন্ধ করতে পারেন। এখানে কিভাবে.

  • গোপনীয়তা এবং নিরাপত্তা-এ যান আপনার Windows সেটিংস মেনু থেকে বিভাগ, এবং ক্রিয়াকলাপ ইতিহাস-এ ক্লিক করুন .
  • এখন Microsoft-এ আমার কার্যকলাপের ইতিহাস পাঠান টগল বন্ধ করুন এবং এই ডিভাইসে আমার কার্যকলাপের ইতিহাস সঞ্চয় করুন বোতাম, এবং উইন্ডোজ এখান থেকে আপনার ডিভাইসের ইতিহাস সংরক্ষণ করা বন্ধ করবে।

কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

এটাই; এখান থেকে আপনার কার্যকলাপের ইতিহাস বন্ধ হয়ে যাবে।

3. বিজ্ঞাপন আইডি নিষ্ক্রিয় করুন

বিজ্ঞাপন হল অনলাইন ব্যবসার রুটি এবং মাখন। এবং যদিও অনলাইন বিজ্ঞাপন নিজেই ভুল নয়, তবে তাদের সম্পর্কে কী তথ্য সংগ্রহ করা উচিত এবং কী করা উচিত নয় সে সম্পর্কে লোকেদের বিভিন্ন মতামত রয়েছে—এমনকি যখন এটি বেনামে করা হয়।

আজকের ওয়েব পরিষেবার আধিক্যের মতো, Microsoftও একটি বেনামী বিন্যাসে আপনার সম্পর্কে ডেটা সংগ্রহ করে৷ যাইহোক, এতে শুধু আপনি যে অ্যাপগুলি ব্যবহার করেন তা নয় বরং আপনি ইন্টারনেটে যা ব্রাউজ করেন তাও অন্তর্ভুক্ত৷

বোধগম্যভাবে, সবাই এর সাথে বোর্ডে থাকবে না। আপনিও যদি সেই শিবিরে থাকেন, তাহলে এই ডেটা সংগ্রহ অক্ষম করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. Windows কী + I টিপে সেটিংস মেনু চালু করুন বোতাম।
  2. গোপনীয়তা এবং নিরাপত্তা-এ যান এবং সাধারণ নির্বাচন করুন .
  3. অবশেষে, টগল অফ করুন অ্যাপগুলিকে বিজ্ঞাপন আইডি সুইচ ব্যবহার করে আমাকে ব্যক্তিগতকৃত বিজ্ঞাপন দেখাতে দিন বিকল্প।

কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

এই সব, লোকেরা. এটি করুন এবং উইন্ডোজ আপনার জন্য বিজ্ঞাপন আইডি নিষ্ক্রিয় করবে৷

তাছাড়া, আপনি বিজ্ঞাপন সেটিংস-এও যেতে পারেন এখান থেকে পৃষ্ঠা, আপনার আগ্রহের বিজ্ঞাপনগুলি দেখুন টগল বন্ধ করুন , এবং আপনি আপনার অ্যাকাউন্টে যে বিজ্ঞাপনগুলি দেখেন তা বন্ধ করুন৷

4. আপনার ব্যক্তিগত অভিধান নিষ্ক্রিয় করুন

আপনি কি আপনার কীবোর্ডে যা কিছু টাইপ করেছেন তা মাইক্রোসফ্ট রেকর্ড করার সাথে কি ঠিক হবে? যদি না হয়, তাহলে আপনাকে এই সেটিংটি পরিবর্তন করতে হবে।

ডিফল্টরূপে, উইন্ডোজ কীবোর্ডের মাধ্যমে আপনার টাইপ করা শব্দগুলি সংগ্রহ করে এবং সেগুলিকে আপনি লগ ইন করেছেন এমন Microsoft অ্যাকাউন্টে সঞ্চয় করে৷ আবার, আপনার লেখার সেশন জুড়ে আপনি যে অনন্য শব্দগুলি ব্যবহার করেন তা সংরক্ষণ করার সময় এটি নিজে থেকে অসুবিধাজনক নয়, সবাই আরামদায়ক হবে না এর সাথে।

এই বৈশিষ্ট্যটি বন্ধ করতে, নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  • সেটিংস অ্যাপ চালু করুন, এবং গোপনীয়তা এবং নিরাপত্তা নির্বাচন করুন .
  • সেখান থেকে, ইঙ্কিং এবং টাইপিং ব্যক্তিগতকরণ-এ ক্লিক করুন .
  • ব্যক্তিগত কালি এবং টাইপিং অভিধান টগল বন্ধ করুন আপনার লেখা থেকে ডেটা সংগ্রহ বন্ধ করতে সুইচ করুন।

কিভাবে উইন্ডোজকে আপনার উপর গুপ্তচরবৃত্তি করা থেকে আটকাতে হয়

Microsoft-এ আপনার গোপনীয়তা রক্ষা করা

একটি আদর্শ বিশ্বে, আপনাকে আপনার ডেটা এবং গোপনীয়তা নিয়ে মোটেও চিন্তা করতে হবে না। যাইহোক, আপাতত, আপনার নেওয়া যেকোনো পদক্ষেপ আপনার ডেটাকে অননুমোদিত অ্যাক্সেস থেকে রক্ষা করতে সহায়ক হতে পারে—সেটি হ্যাকার বা এমনকি বড় কর্পোরেশনের হাত থেকেও হতে পারে। আপনি যখন Microsoft পণ্য, বিশেষ করে Windows ব্যবহার করছেন তখন এড়ানোর জন্য কিছু সুস্পষ্ট গোপনীয়তা এবং নিরাপত্তা ভুল আছে, কিন্তু এই পয়েন্টারগুলির সাথে লেগে থাকলে Windows এ আপনার গোপনীয়তা তুলনামূলকভাবে সুরক্ষিত থাকবে।


  1. কিভাবে Windows 11 থেকে Microsoft Edge আনইনস্টল করবেন

  2. কিভাবে ইউটরেন্টকে স্টার্টআপ উইন্ডোজ 10 খোলা থেকে থামাতে হয়

  3. কিভাবে স্টার্টআপ উইন্ডোজ খোলা থেকে Spotify বন্ধ করবেন

  4. Windows 11 এ কিভাবে উইন্ডোজ আপডেট বন্ধ করবেন?