কম্পিউটার

মাইক্রোসফ্ট অবশেষে জুলাই মাসে উইন্ডোজ 10 থেকে ফ্ল্যাশ মুছে ফেলবে

ফ্ল্যাশের সমাপ্তি দ্রুত সমাপ্তির কম এবং ফিনিশ লাইনের দিকে ধীরগতির পরিবর্তনের বেশি হয়েছে। যাইহোক, মাইক্রোসফ্ট অবশেষে নিশ্চিত করেছে যে জুলাই মাসের প্যাচ মঙ্গলবারই আপনি Windows 10-এ ফ্ল্যাশের শেষ দেখতে পাবেন।

ফ্ল্যাশ প্লেয়ারের জন্য মাইক্রোসফটের নিশ্চিত সমাপ্তির তারিখ

উইন্ডোজ লেটেস্টে দেখা গেছে, Microsoft শান্তভাবে ঘোষণা করেছে কখন এটি Windows 10-এর প্রত্যেকের কপি থেকে ফ্ল্যাশ সরিয়ে দেবে। KB4577586 আপডেটটি সর্বজনীন চ্যানেলে প্রকাশ হলেই হাতুড়ি নেমে আসবে।

যাইহোক, যদি আপনি এতদিন অপেক্ষা না করেন, মাইক্রোসফ্ট আপনার জন্য কিছু ভাল খবর আছে। সফ্টওয়্যার জায়ান্ট দুটি উপায় নিশ্চিত করেছে যে আপনি জুলাইয়ের সময়সীমার অনেক আগে আপনার সিস্টেম থেকে সেই স্ট্রিপ ফ্ল্যাশ নিতে পারেন৷

প্রথমত, আপনি ম্যানুয়ালি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন যে আপডেটটি Windows 10 থেকে Flash সরিয়ে দেয়। আপনি Windows Update Catalog-এ গিয়ে এবং আপনার অপারেটিং সিস্টেমের সাথে মেলে এমন প্যাচ ডাউনলোড করে এটি করতে পারেন।

যাইহোক, যেমন উইন্ডোজ লেটেস্ট আবিষ্কৃত হয়েছে, আপনি পূর্ববর্তী পুনরুদ্ধার পয়েন্টে ফিরে না যাওয়া পর্যন্ত আপডেটটি ইনস্টল হয়ে গেলে ম্যানুয়ালি অপসারণ করতে পারবেন না। এইভাবে, আপনি এই ঐচ্ছিক আপডেটটি ডাউনলোড করার আগে আপনার সিস্টেমে আর ফ্ল্যাশ চান না বলে আপনার 100 শতাংশ ইতিবাচক হওয়া উচিত।

দ্বিতীয়ত, আপনি Windows 10 সংস্করণ 21H1 ডাউনলোড করে ফ্ল্যাশ থেকে মুক্তি পেতে পারেন, যা মে 2021 আপডেট নামেও পরিচিত। লেখার সময় মাইক্রোসফ্ট মে 2021 আপডেট প্রকাশ করেনি, তবে এটি শীঘ্রই আসা উচিত।

আপনি যদি উপরের কোনটিই না করেন, তাহলে জুলাই মাসের প্যাচ মঙ্গলবার আপডেট কমে গেলে Microsoft এখনও আপনার পিসি থেকে ফ্ল্যাশ সরিয়ে ফেলবে।

এটি লক্ষণীয় যে প্যাচটি কেবলমাত্র অপারেটিং সিস্টেমের অংশ হিসাবে উইন্ডোজের মধ্যে ইনস্টল করা ফ্ল্যাশের অনুলিপিটি সরিয়ে দেবে। আপনি নিজে নিজে ফ্ল্যাশ ডাউনলোড এবং ইনস্টল করলে, আপডেটটি এটিকে সরিয়ে দেবে না। যেমন, আপনি ফ্ল্যাশে কিছুক্ষণ ঝুলতে পারেন বা আপনার আর প্রয়োজন না হলে ম্যানুয়ালি আনইনস্টল করতে পারেন৷

Windows 10-এ ফ্ল্যাশের জন্য শেষ বিদায়

ফ্ল্যাশ ইতিমধ্যেই এর প্রাইম পেরিয়ে গেছে, কিন্তু এটি এখনও পর্যন্ত Windows 10 থেকে সম্পূর্ণরূপে সরানো হয়নি। যাইহোক, জুলাই এলে, সবাই একটি আপডেট পাবে যা অবশেষে পুরানো মিডিয়া প্লেয়ারকে বিছানায় ফেলে দেয়৷

আপনি যদি ভাবছেন কেন মাইক্রোসফ্ট উইন্ডোজ 10 থেকে ফ্ল্যাশ মুছে ফেলার চেষ্টা করছে, এর কারণ হল অ্যাডোব আনুষ্ঠানিকভাবে 2020 সালের ডিসেম্বরে এটিকে সমর্থন করা বন্ধ করে দিয়েছে। যেমন, ফ্ল্যাশ এখন একটি দরকারী টুলের চেয়ে নিরাপত্তার দুর্বলতা এবং আশেপাশের প্রযুক্তি সংস্থাগুলি বিশ্ব এটি থেকে পরিত্রাণ পেতে এবং এগিয়ে যাওয়ার জন্য কাজ করছে৷


  1. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট Windows 11 থেকে সরিয়ে ফেলবেন

  2. কিভাবে Windows 10 থেকে Bing সরাতে হয়

  3. Windows 10 PC (2022)

  4. কিভাবে উইন্ডোজ 10 থেকে ট্রোজান সরান?