কম্পিউটার

Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড

উইন্ডোজ 10 এ প্রি-ইনস্টল করা ডিফল্ট ফন্টগুলি ভাল কিন্তু শেষ পর্যন্ত বিরক্তিকর। আরিয়াল, ক্যালিব্রি, টাইমস নিউ রোমান, বা ভার্দানার জন্য কখনই স্থির হবেন না যদি না আপনি অন্য সব ফন্টের উপরে তাদের সত্যিই ভালোবাসেন এবং পূজা করেন। আপনি আরও ভাল প্রাপ্য! আপনি আরও ভাল করতে পারেন।

এছাড়াও, আপনি কি জানেন যে বিভিন্ন ফন্টের সাথে কাজ করলে উত্পাদনশীলতা পুনর্নবীকরণ করা যায়?

এই নিবন্ধে, আপনি Windows 10-এ ফন্ট ইনস্টল, ফন্ট পরিচালনা, ফন্টের আকার পরিবর্তন এবং ফন্ট রেন্ডারিং উন্নত করার বিষয়ে আপনার যা জানা দরকার তা শিখবেন।

কিভাবে Windows 10 এ ফন্ট ইনস্টল করবেন

ইনস্টল করার জন্য একটি ফন্ট ডাউনলোড করার সময়, 99 শতাংশ সময় এটি TTF বা OTF ফর্ম্যাটে হবে৷ আপনার TTF এবং OTF-এর মধ্যে পার্থক্যগুলি পড়া উচিত, তবে এর সংক্ষিপ্ত বিষয় হল, আপনি যেকোনো একটি ফর্ম্যাট ব্যবহার করতে পারেন যদিও Windows 10-এর জন্য TTF পছন্দনীয়৷

  1. ফন্টটি সম্ভবত একাধিক ফাইলে আসবে, ওজন এবং শৈলীর প্রতিটি সংমিশ্রণের জন্য একটি (যেমন, ইটালিক স্টাইলিং সহ মাঝারি ওজন)। আপনার সিস্টেমে প্রতিটি সংমিশ্রণ উপলব্ধ করার জন্য আপনাকে তাদের সবগুলি ইনস্টল করতে হবে।
  2. সমস্ত ফন্ট ফাইল নির্বাচন করুন, তারপর ডান-ক্লিক করুন এবং ইনস্টল করুন নির্বাচন করুন :Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড এটা সত্যিই খুব সহজ। যদি আপনার সিস্টেমে ফন্টটি ইতিমধ্যেই বিদ্যমান থাকে তবে উইন্ডোজ জিজ্ঞাসা করবে আপনি প্রতিস্থাপন করতে বা এড়িয়ে যেতে চান কিনা। অন্যথায়, এটি ইনস্টল হবে এবং আপনি এটি ব্যবহার করতে প্রস্তুত৷
  3. নতুন ইনস্টল করা ফন্ট দেখতে পাওয়ার আগে আপনাকে যে কোনো চলমান অ্যাপ পুনরায় চালু করতে হবে।

কিভাবে Windows 10-এ ফন্ট পরিচালনা করবেন

আপনি যদি বিদ্যমান ফন্টগুলি দেখতে বা সরাতে চান, ডিফল্ট বা ইনস্টল করা হোক না কেন? আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:সহজ পদ্ধতি (ফন্ট ফোল্ডার ব্যবহার করে) এবং উন্নত পদ্ধতি (একটি তৃতীয় পক্ষের ফন্ট ম্যানেজমেন্ট টুল ব্যবহার করে)।

ফন্ট ফোল্ডার ব্যবহার করা

আপনি যখন Windows এ একটি ফন্ট ইনস্টল করেন, তখন এটি C:\Windows\Fonts-এ সংরক্ষিত হয় . আপনি স্টার্ট মেনু খুলে ফন্ট অনুসন্ধান করে অবিলম্বে এই ফোল্ডারে যেতে পারেন , তারপর ফলাফল থেকে ফন্ট ফোল্ডার নির্বাচন করুন:

Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড

এটি একটি বিশেষ সিস্টেম ফোল্ডার যা একটি সাধারণ ফোল্ডারের মতো আচরণ করে না, তাই এটির সাথে খুব বেশি ঝামেলা করবেন না। যা জানা গুরুত্বপূর্ণ তা হল আপনি আপনার ফন্টগুলি সাজাতে পারেন, স্বতন্ত্র ফন্টগুলির পূর্বরূপ দেখতে পারেন, যেগুলি আপনি আর চান না তা মুছে ফেলতে পারেন, বা নির্দিষ্ট ফন্টগুলিকে লুকানো হিসাবে চিহ্নিত করতে পারেন যাতে অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার সময় সেগুলি ফন্ট তালিকায় উপস্থিত না হয় (যেমন পাঠ্য সম্পাদক বা শব্দ প্রসেসর)।

NexusFont ব্যবহার করা

JungHoon Noh-এর NexusFont হল একটি পোর্টেবল অ্যাপ যা ফন্ট পরিচালনাকে সহজ করে তোলে। আপনি তাত্ক্ষণিকভাবে সমস্ত বিদ্যমান ফন্টের সাথে পাঠ্যের পূর্বরূপ দেখতে পারেন, পূর্বরূপ পাঠ্য এবং সেটিংস পরিবর্তন করতে পারেন, আপনি যেগুলি চান না তা মুছে ফেলতে পারেন এবং ফোল্ডার এবং সংগ্রহগুলিতে ফন্টগুলি সংগঠিত করতে পারেন৷

Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড

NexusFont সম্পর্কে চমৎকার জিনিস হল আপনি NexusFont এ ফন্ট ইনস্টল করতে পারেন সরাসরি উইন্ডোজের পরিবর্তে। NexusFont চলাকালীন, এর ফন্টগুলি অপারেটিং সিস্টেমে উপলব্ধ থাকে, কিন্তু যখন NexusFont বন্ধ থাকে, তখন ফন্টগুলি অনুপলব্ধ হয়ে যায়। এটি ফন্ট ফোল্ডারের জন্য কম বিশৃঙ্খল, আপনি যদি শুধুমাত্র ফন্ট পরীক্ষা করতে চান বা শুধুমাত্র কিছু সময়ের জন্য একটি নির্দিষ্ট ফন্টের প্রয়োজন হয় তবে এটি দুর্দান্ত৷

আপনি যদি NexusFont পছন্দ না করেন, Windows এর জন্য এই অন্যান্য ফন্ট ম্যানেজারগুলির মধ্যে একটি ব্যবহার করে দেখুন৷

কিভাবে Windows 10-এ ফন্টের আকার পরিবর্তন করবেন

উইন্ডোজ সিস্টেম ফন্ট সেটিংস পরিবর্তন করার অনুমতি দিত, কিন্তু তারপরে 2017 সালের প্রথম দিকে ক্রিয়েটর আপডেট আসে এবং সেই ক্ষমতাটি সরিয়ে দেয়। এখন আপনি যদি Windows 10-এ ফন্টের আকার পরিবর্তন করতে চান, আপনার কাছে দুটি বিকল্প রয়েছে:DPI সেটিংস পরিবর্তন করা বা তৃতীয় পক্ষের টুল ব্যবহার করা৷

1. সিস্টেম DPI সেটিংস পরিবর্তন করা হচ্ছে

ডিপিআই ("ডটস পার ইঞ্চি") হল উইন্ডোজের একটি স্কেলিং বৈশিষ্ট্য যা উচ্চ-রেজোলিউশন মনিটরে ইন্টারফেসটিকে আরও পঠনযোগ্য করে তোলার জন্য, অন্যথায় পাঠ্য এবং বোতামগুলি প্রতিদিনের ব্যবহারের জন্য খুব ছোট হবে৷ তবে আপনি এটি ছোট পর্দায়ও ব্যবহার করতে পারেন!

ডিসপ্লেতে নেভিগেট করুন স্টার্ট মেনু খোলার মাধ্যমে সেটিংস , প্রদর্শন অনুসন্ধান করা হচ্ছে , এবং প্রদর্শন সেটিংস পরিবর্তন করুন নির্বাচন করা ফলাফলে:

Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড

স্কেল এবং লেআউট নামক বিভাগের অধীনে , কাস্টম স্কেলিং-এ ক্লিক করুন :

Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড

আপনি 100 এবং 500 শতাংশের মধ্যে একটি স্কেলিং শতাংশ লিখতে পারেন, যদিও আপনার রেজোলিউশন অত্যন্ত না হলে আমরা 150-এর উপরে যাওয়ার পরামর্শ দিই না উচ্চ (যেমন 1440p বা 4K মনিটর)।

মনে রাখবেন যে এটি ফন্টের আকার বাড়ালেও, এটি অন্যান্য ইন্টারফেস উপাদানগুলিকেও বড় করে তোলে (যেমন উইন্ডোজ, শিরোনাম বার, টাস্কবার, ইত্যাদি)। প্রয়োজনে, আপনি Windows-এ পাঠ্যকে সহজে পড়ার জন্য আরও কয়েকটি উপায় চেষ্টা করতে পারেন।

2. সিস্টেম ফন্ট সাইজ চেঞ্জার ব্যবহার করে

WinTools-এর দ্বারা সিস্টেম ফন্ট সাইজ চেঞ্জার হল একটি পোর্টেবল অ্যাপ যা Windows 10-এ ছয়টি ভিন্ন ফন্ট উপাদানকে পরিবর্তন করতে পারে:শিরোনাম বার, মেনু, বার্তা বাক্স, প্যালেট শিরোনাম, আইকনের নাম এবং টুলটিপ। সাইজ 0 থেকে 20 পর্যন্ত যেকোনো জায়গায় সেট করা যেতে পারে এবং ফন্টগুলি নিয়মিত বা বোল্ড করা যেতে পারে।

Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড

প্রথমবার লঞ্চ করার পরে, সিস্টেম ফন্ট সাইজ চেঞ্জার জিজ্ঞাসা করে যে আপনি আপনার বর্তমান সেটিংস ব্যাক আপ করতে চান কিনা। আপনার হ্যাঁ ক্লিক করা উচিত , তারপর ফলস্বরূপ WindowMetrics.reg সংরক্ষণ করুন ফাইল নিরাপদ কোথাও। এইভাবে যদি সিস্টেম ফন্ট সাইজ চেঞ্জার কিছু বাদ দেয় (অসম্ভাব্য তবে সম্ভব), আপনি WindowMetrics.reg-এ ডাবল-ক্লিক করে আপনার সেটিংস পুনরুদ্ধার করতে পারেন।

কিভাবে Windows 10-এ ফন্ট রেন্ডারিং উন্নত করা যায়

যদি সাইজ হয় ফন্টগুলি ঠিক আছে কিন্তু সেগুলি এখনও পড়া কঠিন বলে মনে হচ্ছে৷ কিছু কারণে, আপনাকে আপনার সিস্টেমের ফন্ট রেন্ডারিং সেটিংস সামঞ্জস্য করতে হতে পারে। Windows 10 ClearType নামক একটি প্রযুক্তি ব্যবহার করে, যে কারণে Windows বনাম Mac বা Linux-এ ফন্টগুলি আলাদা দেখায়, কিন্তু আপনার মনিটরের জন্য বিশেষভাবে টুইক করলে এটি সবচেয়ে ভালো দেখায়।

Tweaking ClearType সেটিংস

স্টার্ট মেনু খুলুন, ক্লিয়ারটাইপ খুঁজুন , তারপর ClearType পাঠ্য সামঞ্জস্য করুন নির্বাচন করুন ফলাফলে এটি ClearType Text Tuner চালু করে। নিশ্চিত করুন যে আপনি ClearType চালু করেছেন:

Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড

সৌভাগ্যবশত, ClearType Text Tuner হল একটি সহজবোধ্য উইজার্ড যা আপনাকে প্রতিটি ধাপে নিয়ে যায়। আপনাকে যা করতে হবে তা হল সমস্ত বিকল্পের দিকে তাকান, কোনটি আপনার কাছে সবচেয়ে ভাল দেখায় তা বেছে নিন এবং আপনি শেষ না হওয়া পর্যন্ত ধুয়ে ফেলুন এবং পুনরাবৃত্তি করুন। বেশিরভাগের জন্য, এর ফলে পাঠ্য আসে যা যথেষ্ট আনন্দদায়ক।

ম্যাকটাইপ ব্যবহার করা

আপনি যদি আগে কখনও ম্যাক বা লিনাক্স ব্যবহার করে থাকেন, আপনি জানেন যে পাঠ্যটি কেবল অন্যরকম দেখায় কিছু কারণে যারা অপারেটিং সিস্টেমে. কারণ তারা ClearType ব্যবহার করে না এবং পরিবর্তে অন্য টেক্সট রেন্ডারিং কৌশল ব্যবহার করে। আপনি যদি এটি পছন্দ করেন, আপনি MacType নামে একটি টুল ইনস্টল করে এটির প্রতিলিপি তৈরি করতে পারেন .

MacType অফিসিয়াল ওয়েবসাইটে যান এবং Get MacType এ ক্লিক করুন৷ ইনস্টলার ডাউনলোড করতে। এটি একটি ওপেন সোর্স প্রজেক্ট যাতে আপনি MacType GitHub পৃষ্ঠায় সমস্ত সোর্স কোড দেখতে পারেন (প্রধান সাইটটি কাজ না করলে আপনি এখানে বাইনারি রিলিজ ডাউনলোড করতে পারেন)।

Windows 10 ফন্ট ম্যানেজমেন্ট গাইড

একবার ইনস্টল হয়ে গেলে, এটি আপনাকে সেটআপের জন্য MacType উইজার্ডের মাধ্যমে নিয়ে যাবে৷ আমরা ম্যাকট্রে দিয়ে লোড করুন বেছে নেওয়ার পরামর্শ দিই (যা সিস্টেম ট্রেতে বসে এবং আপনাকে প্রয়োজন অনুযায়ী টুইক করতে দেয়), এবং নিশ্চিত করুন যে আপনি প্রশাসক হিসাবে চালান সক্ষম করেছেন সেইসাথে স্বতন্ত্র লোডিং মোড .

পরবর্তী পৃষ্ঠায়, আপনি কোন রেন্ডারিং প্রোফাইলটি ব্যবহার করতে চান তা নির্বাচন করতে পারেন৷ আপনার ফিজিক্যাল স্ক্রীনের উপর নির্ভর করে বিভিন্নগুলি ভাল বা খারাপ দেখাবে, তবে আপনি ডিফল্ট প্রোফাইলের সাথে সত্যিই ভুল করতে পারবেন না। সমাপ্ত ক্লিক করুন৷ এবং আপনি সম্পন্ন করেছেন।

আপনি কোথায় বিনামূল্যে ফন্ট ডাউনলোড করবেন?

আমার দুটি প্রিয় সম্পদ হল গুগল ফন্ট এবং ফন্ট স্কুইরেল, উভয়ই সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারযোগ্য ফন্ট অফার করে যা আপনি ব্যক্তিগত ব্যবহারের জন্য ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন। এগুলি উভয়ই সুসংগঠিত এবং নেভিগেট করা সহজ, তাই আপনার পছন্দের ফন্টগুলি খুঁজে পাওয়া মোটেই কঠিন নয়৷

আপনার প্রিয় ফন্ট সাইট কি কি? আপনি কোন ফন্ট সবচেয়ে বেশি ব্যবহার করেন? আমরা মিস করেছি অন্য কোন দরকারী ফন্ট টুলস জানেন? নীচের মন্তব্যে আমাদের সাথে শেয়ার করুন!


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে নতুন ফন্ট ইনস্টল করবেন

  2. কিভাবে নতুন Windows 10 ফন্ট সেটিংস ব্যবহার করবেন

  3. Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  4. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন