কম্পিউটার

Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

হরফ আর কিছুই নয়, বিভিন্ন ধরনের ডিজিটাল হাতের লেখা, যা পাঠ্যের চেহারা পরিবর্তন করে। ফন্টের বিভিন্ন শৈলী রয়েছে এবং প্রতিটি তার উপায়ে অনন্য। একটি সঠিক ফন্ট বেছে নেওয়ার ফলে এটি পড়া সহজ হয় এবং কখনও কখনও বিষয়বস্তুতে নাটকীয় প্রভাবও দেয়। Windows 10 অপারেটিং সিস্টেমে অনেকগুলি ফন্ট প্রিইন্সটল করা আছে এবং আপনি ইনস্টল করা প্রতিটি অতিরিক্ত থার্ড-পার্টি অ্যাপ অ্যাপের জন্য ফন্টের প্যাকেজ নিয়ে আসে৷

যাইহোক, যদি এমন একটি নির্দিষ্ট ফন্ট থাকে যা আপনি ইনস্টল করতে চান বা আপনি যদি আপনার Windows 10-এ ইনস্টল করা সমস্ত ফন্ট চেক করতে চান এবং অপ্রয়োজনীয় ফন্টগুলি মুছতে চান, তাহলে এটিই সঠিক নিবন্ধ যা আপনি পড়ছেন। তাই আরও আড্ডা দিয়ে, আসুন ফন্টের জগতে আমাদের যাত্রা শুরু করি এবং Windows 10-এ ফন্ট যোগ করা শুরু করি।

Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

একটি পোস্টার তৈরি করা বা একটি নিবন্ধ লেখার বা এমনকি একটি সৃজনশীল প্রকল্প ডিজাইন করার মতো অনেক কারণে বিভিন্ন শৈলীর ফন্ট প্রয়োজন। যারা দেখেন সব ফন্ট বিনামূল্যে পাওয়া যায় না, এবং তাদের মধ্যে কিছু প্রিমিয়াম বিভাগের অধীনে আসে যেখানে তাদের সব কিছু বা অন্য খরচ হয়।

এছাড়াও পড়ুন:একটি মাইক্রোসফ্ট ওয়ার্ড ডকুমেন্টে ফন্ট এম্বেড করুন

বিনামূল্যে Windows 10-এ ফন্ট ইনস্টল করুন

বিনামূল্যের ফন্টের সবচেয়ে বিস্তৃত ডাটাবেস হল Google ফন্ট যার আনুমানিক সংগ্রহ রয়েছে 900টি ওয়েব-প্রস্তুত ফন্ট পরিবারের। এটি Windows 10-এ ফন্ট নির্বাচন এবং যোগ করার জন্য সবচেয়ে বিস্তৃত সংগ্রহ। অন্যান্য উত্সগুলির মধ্যে রয়েছে Fonts.com এবং ফন্ট বান্ডেল যা বিনামূল্যে ফন্টগুলির একটি বিশাল নির্বাচন রয়েছে। একবার আপনি ফন্টটি বেছে নিলে, আপনি সেগুলিকে Windows 10-এ ফন্টের ফোল্ডারে ইনস্টল করতে পারেন৷

Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

এখানে ক্লিক করে Google Fonts দেখুন।

এখানে ক্লিক করে Font.com এ যান৷

এখানে ক্লিক করে Font Bundles.net এ যান।

এছাড়াও পড়ুন:কিভাবে Google Chrome ডিফল্ট ফন্ট পরিবর্তন করবেন?

ফন্টগুলি কেনার পরে Windows 10 এ ইনস্টল করুন

Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

আপনি যদি আপনার বিষয়বস্তুকে অনন্য করে তুলতে চান, তাহলে আপনাকে কিছু ডলার খরচ করতে হবে। অর্থপ্রদত্ত ফন্টগুলির জন্য সর্বোত্তম উত্স হল লিনোটাইপ, যার ফন্ট বান্ডেলগুলির একটি বিশাল সংগ্রহ রয়েছে যা একবারে একটি ফন্ট কেনা যেতে পারে। উইন্ডোজ 10-এ ফন্ট যোগ করার জন্য এটি একটি দুর্দান্ত উত্স। ডিজাইনার বা বিভাগ দ্বারা শ্রেণীবদ্ধ একটি শালীন সংগ্রহ রয়েছে এমন আরেকটি ওয়েবসাইট হল ফন্ট শপ। কেনা সমস্ত ফন্ট Windows 10-এ ফন্টের ফোল্ডারে ইনস্টল করা হবে।

এখানে ক্লিক করে লিনোটাইপ দেখুন।

এখানে ক্লিক করে Font Shop.com এ যান।

এছাড়াও পড়ুন:উইন্ডোজ 10

-এ ডিফল্ট ফন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন

“আপনার কম্পিউটারে বিদ্যমান ফন্ট সংগ্রহটি পরীক্ষা করুন”

আপনি যদি Windows 10 এ ইনস্টল করা ফন্টগুলি পরীক্ষা করতে চান এবং সেগুলির পূর্বরূপ দেখতে চান, তাহলে আপনি নিম্নলিখিত পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন:

ধাপ 1 . কন্ট্রোল প্যানেল টাইপ করুন টাস্কবারের নীচে বাম কোণায় অবস্থিত অনুসন্ধান বাক্সে।

Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

ধাপ 2। বিকল্পগুলির তালিকা থেকে, "অবভাব এবং ব্যক্তিগতকরণ।" এ ক্লিক করুন৷

Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

ধাপ 3 . ফন্ট নির্বাচন করুন এবং বামদিকের মেনু থেকে, ফন্ট সেটিংসে ক্লিক করুন।

Windows 10-এ সমস্ত ইনস্টল করা ফন্ট প্রদর্শিত হবে। আপনি তাদের যেকোনো একটিতে ডান-ক্লিক করে প্রাকদর্শন করতে পারেন এবং প্রাসঙ্গিক মেনু থেকে পূর্বরূপ নির্বাচন করতে পারেন।

এছাড়াও পড়ুন:2020 সালে উইন্ডোজের জন্য সেরা 8 সেরা ফন্ট ম্যানেজার

"Microsoft স্টোর থেকে আপনার প্রয়োজনীয় ফন্টটি পান"৷

Windows 10-এ ফন্টগুলি ডাউনলোড এবং ইনস্টল করার জন্য, সবচেয়ে সহজ উপায়গুলির মধ্যে একটি হল Microsoft স্টোর অ্যাক্সেস করা এবং সেগুলি ইনস্টল করা। এটি কীভাবে করবেন তার কয়েকটি ধাপ এখানে রয়েছে:

ধাপ 1 . Windows + I টিপুন আপনার কীবোর্ডে৷

ধাপ 2 . সেটিংস৷ উইন্ডো খুলবে। সনাক্ত করুন এবং ব্যক্তিগতকরণ নির্বাচন করুন৷ .

ধাপ 3 . একটি নতুন উইন্ডো ওপেন হবে। ফন্ট বিভাগের অধীনে, “Microsoft স্টোরে আরও ফন্ট পান হিসাবে লেবেল করা লিঙ্কটিতে ক্লিক করুন ”।

Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

পদক্ষেপ 4। একবার স্টোর অ্যাপটি খোলে, ফন্টের তালিকা এবং তাদের খরচ দেখুন। আপনার যা প্রয়োজন তা নির্বাচন করার পরে, GET এ ক্লিক করুন৷ Windows 10 এ ফন্ট যোগ করার জন্য বোতাম।

Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

এছাড়াও পড়ুন:কিভাবে নতুন Windows 10 ফন্ট সেটিংস ব্যবহার করবেন 

আপনি কি Windows 10 এ ফন্ট ইনস্টল করেছেন?

অনেকের জন্য আমরা যখন আমাদের কম্পিউটারে কিছু পড়ি বা লিখি তখন ফন্ট একটি অপরিহার্য ভূমিকা পালন করে। অন্যদের জন্য, এটি বর্ণমালা পাকানো এবং বাঁক সহ সাধারণ ইংরেজি। কিন্তু একবার আপনি আপনার পছন্দের কিছু খুঁজে পেলে, আপনি কখনই সেই ফন্টটিকে যেতে দেবেন না এবং সম্ভবত এটি আপনার কম্পিউটারে ডিফল্ট হিসাবে সেট করবেন। যারা প্রকল্পে কাজ করেন তাদের জন্য, আপনি জানেন যে আপনার অর্থপ্রদানের ফন্টগুলি কোথা থেকে পাবেন, অন্যরা Google ফন্ট বা মাইক্রোসফ্ট স্টোরে উপলব্ধ বিনামূল্যের ফন্টগুলির নমুনা নিতে পারেন৷ তাই আর অপেক্ষা না করে, Windows 10-এ ফন্ট নির্বাচন এবং ইনস্টল করা শুরু করুন।

সামাজিক মিডিয়া – Facebook এবং YouTube-এ আমাদের অনুসরণ করুন। যেকোনো প্রশ্ন বা পরামর্শের জন্য, অনুগ্রহ করে নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান। আমরা একটি সমাধান সঙ্গে আপনার ফিরে পেতে চাই. আমরা প্রযুক্তি সম্পর্কিত সাধারণ সমস্যাগুলির সমাধান সহ টিপস এবং কৌশলগুলি নিয়মিত পোস্ট করি। প্রযুক্তি জগতে নিয়মিত আপডেট পেতে আমাদের নিউজলেটারে সদস্যতা নিন।


  1. Windows 10 বা Windows 11 এ কিভাবে নতুন ফন্ট ইনস্টল করবেন

  2. লিনাক্সে কীভাবে মাইক্রোসফ্ট ফন্ট ইনস্টল করবেন

  3. কিভাবে নতুন Windows 10 ফন্ট সেটিংস ব্যবহার করবেন

  4. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন