কম্পিউটার

উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে ফন্টগুলি কীভাবে মুছবেন

উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে ফন্টগুলি কীভাবে মুছবেন

কম্পিউটার ব্যবহার প্রতিদিন পড়া পাঠ্যের নিছক পরিমাণ দ্বারা চিহ্নিত করা হয়। পড়া তথ্যের অপ্রতিরোধ্য সংখ্যাগরিষ্ঠ জন্য, ফন্ট একটি উদ্বেগ হবে না. তবুও, আপনি যদি 1001 ফ্রি ফন্ট বা ডা ফন্টের মতো একটি ওয়েবসাইটের দিকে উদ্যোগী হয়ে থাকেন, তাহলে নিঃসন্দেহে আপনি কয়েকটি ফন্ট ডাউনলোড করে দেখতে পাবেন যে সেগুলি কেমন দেখাচ্ছে বা একটি একক, দীর্ঘ-বিস্মৃত কাজ সম্পূর্ণ করতে।

এটি প্রায়ই যথেষ্ট করুন, এবং আপনি একটি ফন্ট বা ফন্টের পরিবার মুছে ফেলার সাথে সাথে আপনি একটি ত্রুটি বার্তার সম্মুখীন হবেন।

উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে ফন্টগুলি কীভাবে মুছবেন

উইন্ডোজ কোন অ্যাপ্লিকেশন ফন্ট ব্যবহার করছে সে সম্পর্কে তথ্যের সাথে আসন্ন নয়; এমনকি উইন্ডোতে বিশদ বিবরণ লুকানো থাকলেও, অপারেটিং সিস্টেম কেবল সনাক্ত করে না যে ফন্টটি কোথায় ব্যবহার করা হচ্ছে। বোধগম্যভাবে, সম্ভাব্য সন্দেহভাজনদের নির্মূল করার চেষ্টা করা ক্লান্তিকর হতে পারে। রেজিস্ট্রি এডিটর ব্যবহার করে, এই বিরক্তিকর ত্রুটি বার্তাটিকে পাশ-পাশি করা সম্ভব:

1. রান উইন্ডো আনতে একই সময়ে "Windows Key + R" টিপুন৷

উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে ফন্টগুলি কীভাবে মুছবেন

2. টাইপ করুন “regedit রান উইন্ডোতে এবং এন্টার টিপুন। UAC দ্বারা অনুরোধ করা হলে, আপনি রেজিস্ট্রি এডিটর অ্যাক্সেস করতে চান তা নিশ্চিত করুন। এটি নিশ্চিত নয় যে UAC উপস্থিত হবে, তবে যদি তা হয় তবে অনুমতি দেওয়া উচিত। ফন্টগুলি মুছে ফেলার জন্য আপনাকে প্রশাসক হিসাবে "চালান" ডায়ালগ খুলতে হবে না৷

3. একবার রেজিস্ট্রি এডিটরে, আপনার মনোযোগ বাম দিকের নেভিগেশনাল ট্রিতে ফোকাস করুন। এখানে ফোল্ডার গঠন অনুসরণ করুন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Microsoft\Windows NT\CurrentVersion\Fonts

উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে ফন্টগুলি কীভাবে মুছবেন

4. আপনি যখন এই পয়েন্টে পৌঁছে যাবেন, তখন আপনার কম্পিউটারে ইনস্টল করা সমস্ত ফন্ট দেখতে হবে। এই ফন্টগুলির মধ্যে অনেকগুলি উইন্ডোজ 7 বা 8 এর সাথে স্ট্যান্ডার্ড হবে; আপনি অন্য কিছু করার আগে উইন্ডোজ 7 এবং উইন্ডোজ 8 এ স্ট্যান্ডার্ড হিসাবে সরবরাহ করা ফন্টগুলি দুবার চেক করতে পারেন। আপনি যদি খুঁজে পান যে আপনি একটি মূল ফন্ট মুছে ফেলেছেন, মাইক্রোসফ্ট বিনামূল্যে এই ফন্টগুলিতে অ্যাক্সেস সরবরাহ করে এবং আমরা উচ্চতর সুপারিশ করি যে আপনি সেগুলি পুনরায় ইনস্টল করুন৷

উইন্ডোজ রেজিস্ট্রি ব্যবহার করে ফন্টগুলি কীভাবে মুছবেন

5. আপনি যে ফন্টটি অপসারণ করতে চান তা খুঁজুন, যাচাই করুন যে এটি উইন্ডোজের মধ্যে সরবরাহ করা একটি আদর্শ ফন্ট নয় এবং তারপরে "মুছুন" টিপুন বা ডান ক্লিক করুন এবং বিকল্পটি নির্বাচন করুন৷ কম্পিউটার কোনো ত্রুটি তৈরি করবে না, তবে অনুরোধ অনুযায়ী ফন্টটি সরিয়ে ফেলবে।

যেহেতু আপনি উইন্ডোজের অভ্যন্তরীণ রেজিস্ট্রি টুইক করছেন, তাই পরিবর্তনটি কার্যকর হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য আপনি এই মুহুর্তে কম্পিউটারটি পুনরায় চালু করতে চাইতে পারেন। আমাদের পরীক্ষার সময়, আমাদের রিবুট করার দরকার ছিল না; যদি ফন্টটি একটি ওপেন ওয়ার্ড নথিতে বা অনুরূপ ব্যবহার না করা হয়, প্রভাবটি অবিলম্বে নেওয়া হয় এবং ফন্টটি প্রদর্শন করা বন্ধ করে দেয়৷

একবার রিবুট হয়ে গেলে, ওয়ার্ড বা নোটপ্যাডের মতো একটি প্রোগ্রাম খুলুন এবং ফন্টগুলি পরীক্ষা করুন:আপনার মুছে ফেলা ফন্টটি আর তালিকাভুক্ত করা উচিত নয়। যদি আপনার কাছে এই ফন্টগুলির মধ্যে একটিতে লিখিত একটি নথি থাকে তবে ফন্টটি সম্ভবত "Times New Roman" বা অন্য মূল ফন্ট হিসাবে প্রদর্শিত হবে, যদিও এটির এখনও একই নাম থাকতে পারে। শুধু ফন্টটিকে অন্য কিছুতে পরিবর্তন করুন এবং সমস্যাটি সমাধান হয়ে যাবে। এটি সুপারিশ করা হয় যে আপনি Windows এর সাথে সরবরাহ করা মূল ফন্টগুলি পরিবর্তন করবেন না কারণ সেগুলি গুরুত্বপূর্ণ৷ যদিও আপনি প্রায়শই ভার্দানা ব্যবহার নাও করতে পারেন, তবে সামঞ্জস্যের অনুমতি দেওয়ার জন্য এটি যতটা সম্ভব কম্পিউটারে পাওয়া যায়।


  1. Windows 10 এ কিভাবে ফন্ট ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ রেজিস্ট্রি ক্লিনার সফ্টওয়্যার ব্যবহার করে রেজিস্ট্রি পরিষ্কার করবেন?

  3. Windows 10 এ রেজিস্ট্রি এডিটরের অ্যাক্সেস কীভাবে নিষ্ক্রিয় করবেন

  4. উইন্ডোজ পিসিতে আপনার ফন্টগুলি কীভাবে পরিচালনা করবেন