কম্পিউটার

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এবং প্রশাসকের অধিকার

আপনি কি আপনার পরিবার বা পরিবারের নেটওয়ার্ক প্রশাসক? কোনো কোনো সময়ে, আপনার নিকটতম এবং প্রিয়জনের মধ্যে কেউ খারাপ কিছু ইনস্টল করবে বা কোনো অর্থ ছাড়াই কিছু ভেঙে ফেলবে, এবং সেই কারণেই ব্যবহৃত Windows ব্যবহারকারী অ্যাকাউন্টের ধরন পার্থক্য করে।

যদি আপনার নেটওয়ার্কের সবাই একটি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করে, তাহলে আপনার একটি খারাপ সময় যাচ্ছে৷ এটি বলেছে, স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টগুলি কী করতে পারে এবং কী করতে পারে না সে সম্পর্কে অনেক বিভ্রান্তিকর তথ্য রয়েছে৷ আপনার যা জানা দরকার তা এখানে।

উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্ট কি?

আপনি যখনই আপনার Windows 10 কম্পিউটার ব্যবহার করেন, আপনি একটি ব্যবহারকারী অ্যাকাউন্টে লগ ইন করেন। আপনি যদি আপনার কম্পিউটারে একমাত্র ব্যবহারকারী হন, তাহলে সম্ভবত আপনার একজন প্রশাসক আছে৷ অ্যাকাউন্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টগুলি বিশেষাধিকারপ্রাপ্ত, যার অর্থ তারা ন্যূনতম সীমাবদ্ধতা সহ (সাধারণত নিশ্চিতকরণের জন্য একটি পাসওয়ার্ডের প্রয়োজন) সিস্টেমে যেকোনো কাজ সম্পাদন করতে পারে।

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এবং প্রশাসকের অধিকার

মানক অ্যাকাউন্টগুলি কম্পিউটারকে আক্ষরিক অর্থে ব্যবহার করতে পারে:ইন্টারনেট ব্রাউজ করা, ইমেল পাঠানো, গেম খেলা, সফ্টওয়্যার ব্যবহার করা ইত্যাদি। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টগুলি বিধিনিষেধ সহ কিছু সিস্টেম পরিবর্তনও করতে পারে এবং একই সিস্টেমের অন্যান্য ব্যবহারকারীদের প্রভাবিত করে এমন কিছুই নেই৷

উইন্ডোজ 10-এ একটি ডেডিকেটেড চাইল্ড অ্যাকাউন্টের জন্যও একটি বিকল্প রয়েছে। এই অ্যাকাউন্টগুলি বিভিন্ন সীমাবদ্ধতার পাশাপাশি অভিভাবকদের তত্ত্বাবধানের জন্য সমন্বিত পর্যবেক্ষণের সাথে আসে। Windows এও একীভূত অভিভাবকীয় নিয়ন্ত্রণের একটি পরিসর রয়েছে৷

ব্যবহারকারীর অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) সেটিং এর সাথে একত্রে অ্যাকাউন্টের ধরনকে আসল বিবেচনা করা হয়।

UAC এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট বোঝা

স্ট্যান্ডার্ড এবং অ্যাডমিনিস্ট্রেটর উভয় অ্যাকাউন্টের জন্য ডিফল্ট সেটিং হল UAC ব্যবহার করা। এটি প্রথম জিনিস যা কিছু ব্যবহারকারী এটিকে অপ্রয়োজনীয় এবং সময়সাপেক্ষ মনে করে সুইচ অফ করে দেয়৷

তবে এটিকে অন্যভাবে দেখুন:প্রতিবার আপনাকে আপনার পাসওয়ার্ড লিখতে হবে, আপনি জানেন যে একটি দূষিত প্রক্রিয়া অবশ্যই একই করতে হবে। এবং যদি দূষিত প্রক্রিয়াটি পাসওয়ার্ডটি না জানে, তাহলে আপনি তাত্ক্ষণিকভাবে কম্পিউটিং-আঘাতের জগত থেকে নিজেকে বাঁচান, সেইসাথে প্রক্রিয়াটিতে একটি নৌকা-লোড সময় বাঁচান৷

আসুন বিবেচনা করি কিভাবে UAC উভয় অ্যাকাউন্টের সাথে কাজ করে।

স্ট্যান্ডার্ড এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট উভয়ই রিসোর্স অ্যাক্সেস করে এবং একটি স্ট্যান্ডার্ড ব্যবহারকারীর নিরাপত্তা প্রসঙ্গে প্রোগ্রাম চালায়। আপনি যখন UAC সক্ষম করেন, তখন প্রতিটি অ্যাপের জন্য অ্যাডমিনিস্ট্রেটর অ্যাক্সেস টোকেন ব্যবহার করে এগিয়ে যেতে হবে।

এর মানে হল আপনার অ্যাকাউন্ট, অ্যাডমিনিস্ট্রেটর বা স্ট্যান্ডার্ড, একই নিরাপত্তা ব্যবস্থা ব্যবহার করে সুরক্ষিত। প্রতিটি অ্যাকাউন্টের জন্য উপলব্ধ অনুমতিগুলি যা আলাদা তা হল ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণগুলি ব্যবহার করে নিয়ন্ত্রণ করা হয়৷

ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ প্রম্পট

সুতরাং, যখন UAC সক্রিয় থাকে, তখন একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট নিরাপত্তা বজায় রাখার জন্য বিভিন্ন স্তরের প্রম্পট পায়। প্রম্পটগুলি নিশ্চিত করে যে ব্যবহারকারী সিস্টেমে প্রতিটি উল্লেখযোগ্য পরিবর্তন যাচাই করছে, অজানা বা অপ্রত্যাশিত কিছু প্রত্যাখ্যান করছে (তাত্ত্বিকভাবে, অন্তত)।

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এবং প্রশাসকের অধিকার

UAC স্তর

আপনি UAC কে চারটি স্তরের একটিতে সেট করতে পারেন:

  • সর্বদা আমাকে অবহিত করুন: সর্বোচ্চ UAC স্তর, প্রতিটি অ্যাপ্লিকেশন, প্রতিটি সফ্টওয়্যার এবং Windows সেটিংসে প্রতিটি পরিবর্তনের জন্য বৈধতার অনুরোধ করে।
  • অ্যাপ্লিকেশানগুলি পরিবর্তন করার চেষ্টা করলেই আমাকে অবহিত করুন: ডিফল্ট UAC স্তর, নতুন অ্যাপ্লিকেশনের জন্য বৈধতার অনুরোধ করে, কিন্তু Windows সেটিংস নয়।
  • অ্যাপ্লিকেশানগুলি পরিবর্তন করার চেষ্টা করলেই আমাকে অবহিত করুন: এটি ডিফল্ট UAC স্তরের মতোই কিন্তু যখন বৈধকরণ প্রম্পট প্রদর্শিত হয় তখন ডেস্কটপকে ম্লান করে না।
  • আমাকে কখনই অবহিত করবেন না: সর্বনিম্ন UAC স্তর, আপনি নির্দিষ্ট ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য যেকোন সময়ে সিস্টেম পরিবর্তনের জন্য কোনো বিজ্ঞপ্তি পাবেন না।

বেশিরভাগ ব্যবহারকারীর জন্য ডিফল্ট সেটিং ঠিক আছে। অবশ্যই, এটি ব্যবহারকারীর উপর নির্ভর করে। পার্থক্যটি ব্যবহারকারীর প্রাপ্ত প্রম্পটের প্রকারে আসে, যা অ্যাকাউন্টের উপর নির্ভর করে।

একটি প্রশাসক অ্যাকাউন্ট একটি সম্মতি প্রম্পট পাবে৷ . এই প্রম্পটটি UAC-এর তিনটি স্তরের জন্য প্রদর্শিত হয় যার বৈধতা প্রয়োজন। সিস্টেমের পরিবর্তনগুলি নিশ্চিত করতে অ্যাডমিনিস্ট্রেটরকে শুধুমাত্র সম্মতি প্রম্পটের মাধ্যমে ক্লিক করতে হবে।

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এবং প্রশাসকের অধিকার

শংসাপত্র প্রম্পট

পরিবর্তে একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট একটি প্রমাণপত্র প্রম্পট পায়৷ . লগ-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের সম্মতি প্রম্পটের বিপরীতে, সিস্টেমের পরিবর্তনগুলি যাচাই করার জন্য একটি শংসাপত্রের প্রম্পটে প্রশাসকের পাসওয়ার্ডের প্রয়োজন হয়৷

উইন্ডোজ 10-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ এবং প্রশাসকের অধিকার

রঙের কোড

UAC যাচাইকরণ প্রম্পটগুলিও রঙ-কোডেড। এটি স্ট্যান্ডার্ড এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট উভয়কেই সিস্টেমের ঝুঁকি সম্পর্কে অবিলম্বে বুঝতে দেয়।

  • লাল ঢাল আইকন সহ লাল পটভূমি: অ্যাপটি গ্রুপ পলিসি দ্বারা ব্লক করা হয়েছে বা ব্লক করা কোনো প্রকাশকের কাছ থেকে এসেছে।
  • নীল এবং সোনার ঢাল আইকন সহ নীল পটভূমি: অ্যাপ্লিকেশনটি একটি Windows 10 প্রশাসনিক অ্যাপ্লিকেশন, যেমন একটি কন্ট্রোল প্যানেল আইটেম।
  • নীল ঢাল আইকন সহ নীল পটভূমি: অ্যাপ্লিকেশনটি প্রমাণীকরণ কোড ব্যবহার করে স্বাক্ষরিত এবং স্থানীয় কম্পিউটার দ্বারা বিশ্বস্ত।
  • হলুদ ঢাল আইকন সহ হলুদ পটভূমি: অ্যাপ্লিকেশনটি স্বাক্ষরবিহীন বা স্বাক্ষরিত কিন্তু এখনও স্থানীয় কম্পিউটার দ্বারা বিশ্বস্ত নয়৷

আমার কি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করা উচিত?

একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট গুরুত্বপূর্ণ। প্রতিটি সিস্টেমে একটি থাকে কারণ আপনি সফ্টওয়্যার ইনস্টল করতে এবং একটি ছাড়া অন্য পরিবর্তন করতে অক্ষম হবেন৷ কিন্তু আপনার প্রাথমিক অ্যাকাউন্টটি কি একজন প্রশাসক হওয়া উচিত?

উত্তরটি আসলে আপনার সিস্টেম ব্যবহারকারীদের মধ্যে রয়েছে৷

উদাহরণস্বরূপ, আমিই একমাত্র ব্যক্তি যে এই সিস্টেমটি ব্যবহার করে। অতএব, আমি একটি পাসওয়ার্ড সুরক্ষিত অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট চালাই। কিন্তু ফ্যামিলি ল্যাপটপে, আমার কাছে একটি পাসওয়ার্ড-সুরক্ষিত অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট এবং UAC সক্ষম সহ একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট আছে। স্ট্যান্ডার্ড এবং অ্যাডমিনিস্ট্রেটর উভয় অ্যাকাউন্টের জন্যই UAC পার্থক্য তৈরি করে।

এতে, আপনার ডিফল্ট হিসাবে একটি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ব্যবহার করার প্রয়োজন নেই। অবশ্যই, এটি কিছু জিনিসের গতি বাড়ায়, কিন্তু আপনার পাসওয়ার্ড লিখতে মাত্র এক সেকেন্ড সময় লাগে। আমি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট সম্পূর্ণরূপে নিষ্ক্রিয় করতে যাব না, যেমনটি অন্য কিছু গাইড পরামর্শ দেয়৷

কিন্তু আবার, এটি নির্ভর করে কে সিস্টেমটি ব্যবহার করছে তার উপর। এটি সম্পূর্ণরূপে অক্ষম করার পরিবর্তে একটি অ্যাকাউন্ট লুকানো সম্ভব (উইন্ডোজ প্রযুক্তিগত ব্যবহারের জন্য একটি লুকানো প্রশাসক অ্যাকাউন্ট আছে)।

তদ্ব্যতীত, UAC বিজ্ঞপ্তিগুলি বন্ধ করা একটি দুর্দান্ত ধারণা নয়। এটি সহজভাবে সিস্টেম নিরাপত্তার একটি মৌলিক স্তরকে সরিয়ে দেয় যা কখনও কখনও আপনার সিস্টেমকে একটি দূষিত প্রক্রিয়া থেকে বাঁচাতে পারে৷

এবং আপনি বিজ্ঞপ্তিগুলি বন্ধ করলেও, UAC এখনও চলছে। এর মানে প্রতিটি বৈধকরণ অনুরোধ অবিলম্বে অনুমোদিত হয়। স্ট্যান্ডার্ড অ্যাকাউন্টের জন্য, যাইহোক, এর মানে হল সমস্ত বৈধতা অনুরোধ অবিলম্বে অস্বীকার করা হয়।

TL;DR: সঠিক UAC সেটিংস সহ একটি স্ট্যান্ডার্ড অ্যাকাউন্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টের মতোই দরকারী এবং সম্ভবত আরও কিছুটা নিরাপদ৷


  1. বিল্ট-ইন অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট উইন্ডোজ 10

  2. কিভাবে Windows 10 বা Windows 11-এ অভিভাবকীয় নিয়ন্ত্রণ সেট আপ এবং ব্যবহার করবেন

  3. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন

  4. Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কীভাবে সরানো যায়?