কম্পিউটার

উইন্ডোজ 7 প্রশাসনের নিয়ন্ত্রণ নিন

Windows 7 হোম পিসিগুলির নিরাপত্তার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে প্রতিনিধিত্ব করে, তবে অপারেটিং সিস্টেমে প্রশাসন কিছুটা বিভ্রান্তিকর হতে পারে। গোপন অ্যাডমিনিস্ট্রেটর থেকে ইউজার অ্যাকাউন্ট কন্ট্রোল (UAC) পর্যন্ত সবকিছুই নৈমিত্তিক ব্যবহারকারীর উপর বেশি বোঝা চাপিয়ে দেয়।

আপনার কম্পিউটারের প্রশাসনের নিয়ন্ত্রণ নিতে, আপনাকে বুঝতে হবে কিভাবে Windows 7 প্রশাসনিক অ্যাকাউন্টের ক্ষেত্রে সংগঠিত হয়। যদিও একটি জটিল বিষয়, আপনার কম্পিউটার ব্যবহার করে একটি নিরাপদ কিন্তু সহজে ব্যবহার করার অভিজ্ঞতা তৈরি করতে Windows 7 এ প্রশাসন সম্পর্কে আপনার তিনটি জিনিস জানা উচিত৷

    প্রশাসক অ্যাকাউন্ট

    উইন্ডোজ 7 এর অনেক ব্যবহারকারীর কাছে অজানা, অপারেটিং সিস্টেমের প্রতিটি ইনস্টলেশনে একটি লুকানো (কেউ কেউ এটিকে গোপন বলে) অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট থাকে। অ্যাডমিনিস্ট্রেটর গোষ্ঠীর অন্তর্গত হওয়ার কারণে অ্যাডমিনিস্ট্রেটিভ সুবিধা রয়েছে এমন একটি অ্যাকাউন্টের বিপরীতে, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপের অন্তর্গত নয় বরং এটি অনেকটা রুট অ্যাকাউন্টের মতো কাজ করে।

    উইন্ডোজ 7 প্রশাসনের নিয়ন্ত্রণ নিন

    ডিফল্টরূপে, Windows 7-এ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট লুকানো থাকে এবং শুধুমাত্র অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপের অন্তর্গত অ্যাকাউন্ট ব্যবহার করে আনলক করা যায়। অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি শুধুমাত্র সমস্যা সমাধান এবং উচ্চ-স্তরের প্রশাসনিক দায়িত্বের জন্য ব্যবহার করা উচিত।

    অনেক লোক, নিজেদের জন্য জীবন সহজ করতে চায়, তাদের ডিফল্ট অ্যাকাউন্ট হিসাবে অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ব্যবহার করে। মাইক্রোসফ্ট এটিকে গোপন করে এবং অপারেটিং সিস্টেম প্রথম ইনস্টল করার সময় অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপের অন্তর্গত একটি অ্যাকাউন্ট তৈরি করতে বাধ্য করে এটিকে নিরুৎসাহিত করে৷

    প্রশাসনিক কর্তৃপক্ষের সর্বোচ্চ স্তর হিসাবে, প্রশাসক অ্যাকাউন্ট UAC এর অধীন নয়; এই অ্যাকাউন্টের সমস্ত ক্রিয়াকলাপ কখনই প্রশ্নবিদ্ধ, বাধাগ্রস্ত বা কোনও উপায়ে ওভাররাইড করা হয় না৷

    প্রশাসনিক বিশেষাধিকার

    প্রশাসনিক সুবিধা সহ একটি অ্যাকাউন্ট অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপের অন্তর্গত এবং উইন্ডোজ 7-এর সমস্ত ক্ষেত্র এবং ফাংশনগুলিতে প্রায় সম্পূর্ণ অ্যাক্সেস রয়েছে৷ যাইহোক, এই ধরনের অ্যাকাউন্টগুলি UAC-এর অধীন এবং এই অ্যাকাউন্টগুলির ব্যবহারকারীদের মাঝে মাঝে যাচাই করতে হবে যে একটি কাজ কাঙ্ক্ষিত যেমন কিছু প্রোগ্রাম চালু করা এবং কিছু ফাংশনের সূচনা।

    উইন্ডোজ 7 প্রশাসনের নিয়ন্ত্রণ নিন

    অ্যাডমিনিস্ট্রেটর গ্রুপের অন্তর্গত একটি অ্যাকাউন্ট সহ ব্যবহারকারী যখন উইন্ডোজ 7-এ এমন কিছু পরিবর্তন করতে চান যার জন্য সাধারণত অ্যাডমিনিস্ট্রেটরের প্রয়োজন হয়, তখন ব্যবহারকারীকে আসলে তার অ্যাকাউন্ট থেকে লগ আউট করতে হবে না এবং অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট ব্যবহার করে পুনরায় লগইন করতে হবে। একটি শর্ট কাট আছে যা কিছু সময় বাঁচাতে পারে৷

    প্রশাসক হিসাবে চালান

    ধরুন আপনি অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট আনলক করতে চান। সাধারণত, এরকম একটি ক্রিয়া প্রয়োজন হবে৷ অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কিন্তু অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট নিজেকে আনলক করতে পারে না। এটি প্রয়োজন হলে, আপনি একটি ক্যাচ-22 বা "যেটি প্রথমে এসেছে, মুরগি বা ডিম" পরিস্থিতির মধ্যে ছুটে যেতেন।

    অতএব, মাইক্রোসফ্ট প্রশাসক গোষ্ঠীর প্রতিটি সদস্যকে প্রশাসক হিসাবে নির্দিষ্ট কমান্ড চালানোর ক্ষমতা দিয়েছে। উদাহরণস্বরূপ, অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টটি আনলক করতে, আপনাকে কমান্ড প্রম্পটে নিম্নলিখিত লাইনটি টাইপ করতে হবে:

    net users administrator /active:yes

    যাইহোক, আপনি যদি প্রশাসক অ্যাকাউন্ট ব্যবহার করে কমান্ড প্রম্পটে এটি টাইপ করেন, তাহলে আপনি বার্তাটি পাবেন:অ্যাক্সেস অস্বীকার করা হয়েছে .

    উইন্ডোজ 7 প্রশাসনের নিয়ন্ত্রণ নিন

    অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট আনলক করতে আপনাকে কমান্ড প্রম্পটে ডান ক্লিক করে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালাতে হবে আইকন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন৷ .

    উইন্ডোজ 7 প্রশাসনের নিয়ন্ত্রণ নিন

    এখন আপনি কমান্ড প্রম্পটে উপরের কমান্ডটি টাইপ করলে, আপনি বার্তা পাবেন:কমান্ডটি সফলভাবে সম্পন্ন হয়েছে৷

    উইন্ডোজ 7 কীভাবে প্রশাসন পরিচালনা করে সে সম্পর্কে আপনি যদি বিভ্রান্ত হন তবে আপনি সংখ্যাগরিষ্ঠদের মধ্যে রয়েছেন। কেউ কেউ এই বিভ্রান্তির জন্য দায়ী করেন যে মাইক্রোসফ্ট একটি হোম-ভিত্তিক পণ্যে এন্টারপ্রাইজ-স্তরের নিরাপত্তা অন্তর্ভুক্ত করার চেষ্টা করছে৷

    আপনি যদি অন্য কিছু না নিয়ে চলে যান, মনে রাখবেন লুকানো অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্টকে কখনই আপনার দৈনন্দিন, নৈমিত্তিক অ্যাকাউন্ট হিসাবে ব্যবহার করবেন না এবং আপনার কম্পিউটার ব্যবহার করছেন এমন কাউকে প্রশাসনিক সুবিধা সহ একটি অ্যাকাউন্ট দেবেন না যদি না আপনি চান যে সেই ব্যক্তির অ্যাক্সেস সহ আপনার কম্পিউটারের সমস্ত কিছুতে অ্যাক্সেস থাকুক। অ্যাডমিনিস্ট্রেটর রুট অ্যাকাউন্টে।


    1. Windows 10 এ প্রশাসক হিসাবে কিভাবে লগইন করবেন

    2. Windows 10 এ অ্যাডমিনিস্ট্রেটর কিভাবে পরিবর্তন করবেন

    3. কিভাবে উইন্ডোজ 7 এ একটি প্রশাসক অ্যাকাউন্ট তৈরি করবেন?

    4. Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কীভাবে সরানো যায়?