কম্পিউটার

উইন্ডোজ 10 যে ডেটা সংগ্রহ করে এবং মাইক্রোসফ্টে পাঠায় তা কীভাবে দেখতে এবং মুছবেন

উইন্ডোজ 10 এর এপ্রিল আপডেট বেশ কয়েকটি নতুন বৈশিষ্ট্য নিয়ে আসে। এর মধ্যে কিছু বিদ্যমান Windows 10 সরঞ্জামগুলিকে আরও ভাল করে তোলে, অন্যগুলি ব্যবহারকারীদের দীর্ঘকালীন উদ্বেগের সমাধান করে৷

একটি টুল যা পরবর্তী বিভাগে পড়ে একটি নতুন ডায়াগনস্টিক ডেটা ভিউয়ার। উইন্ডোজ 10 দীর্ঘকাল ধরে ব্যাপক টেলিমেট্রি ডেটা সংগ্রহ করে মাইক্রোসফ্টকে ফেরত পাঠানোর জন্য সমালোচনা পেয়েছে। এখন, কোম্পানি আপনাকে আপনার পিসি কী সংগ্রহ করে তা পর্যালোচনা করার এবং আপনি চাইলে মুছে ফেলার ক্ষমতা দিচ্ছে। (মনে রাখবেন যে এই বৈশিষ্ট্যটি ব্যবহার করার জন্য আপনাকে অবশ্যই এপ্রিল 2018 আপডেট চালাতে হবে।)

কিভাবে Windows 10 সংগ্রহ করা ডেটা দেখতে এবং মুছে ফেলতে হয়

উইন্ডোজ 10 যে ডেটা সংগ্রহ করে এবং মাইক্রোসফ্টে পাঠায় তা কীভাবে দেখতে এবং মুছবেন
  1. প্রথমে, ডেটা দেখা সক্ষম করুন। সেটিংস> গোপনীয়তা> ডায়াগনস্টিকস এবং প্রতিক্রিয়া-এ যান . এবং ডায়াগনস্টিক ডেটা ভিউয়ার সক্ষম করুন . মনে রাখবেন যে এটি প্রায় 1GB জায়গা নেবে৷
  2. ডায়াগনস্টিক ডেটা ভিউয়ার-এ ক্লিক করুন বোতাম এবং আপনি ডায়াগনস্টিক ডেটা ভিউয়ার অ্যাপ ডাউনলোড করতে মাইক্রোসফ্ট স্টোরে যাবেন। এটি ইনস্টল করুন, তারপরে আবার সেই বোতামটি ক্লিক করুন বা আপনার স্টার্ট মেনু থেকে অ্যাপটি চালু করুন।
  3. অ্যাপের ভিতরে, আপনি অনেক ডায়াগনস্টিক তথ্য দেখতে পাবেন। বাম দিকে "ইভেন্ট" সংগ্রহ করে এবং একটিতে ক্লিক করলে ঠিক কী Microsoft-এ পাঠানো হয়েছিল তা দেখায়।
  4. আপনি যদি চান তবে নির্দিষ্ট অ্যাপ সম্পর্কে তথ্য খুঁজতে অনুসন্ধান বাক্সটি ব্যবহার করুন৷ আপনি আপনার প্রিয় প্রোগ্রামে কিছু সময় ব্যয় করার পরে এটি চেষ্টা করতে চাইতে পারেন।
  5. আপনার নিজের ব্যবহারের জন্য ডেটার একটি অনুলিপি রপ্তানি করতে, রপ্তানি করুন ক্লিক করুন একটি CSV ফাইল হিসাবে ডাউনলোড করতে বাম দিকে বোতাম।
  6. অবশেষে, আপনি যদি Microsoft এর সার্ভার থেকে এই ডায়াগনস্টিক ডেটা মুছতে চান, তাহলে মুছুন ক্লিক করুন সেটিংস-এ ফিরে বোতাম পৃষ্ঠা

এই সেটিংটি অক্ষম করতে ভুলবেন না এবং যদি আপনি এটি প্রায়শই চেক করার পরিকল্পনা না করেন তবে 1GB স্থান সংরক্ষণ করুন৷ এছাড়াও, নিদান ও প্রতিক্রিয়া-এ পৃষ্ঠা, আপনি পূর্ণ থেকে আপনার সেটিং পরিবর্তন করতে পারেন মৌলিক থেকে Microsoft কম তথ্য পাঠাতে।

আরও পড়ার জন্য, Windows 10 গোপনীয়তা সেটিংসের সম্পূর্ণ নির্দেশিকাটি দেখুন৷


  1. কিভাবে দেখবেন ডায়াগনস্টিক ডেটা Windows 10 মাইক্রোসফ্টকে পাঠাচ্ছে

  2. কিভাবে মাইক্রোসফ্ট এজ-এ ব্রাউজিং ডেটা পরিচালনা এবং মুছবেন

  3. Windows 10 এ কিভাবে টেলিমেট্রি এবং ডেটা সংগ্রহ নিষ্ক্রিয় করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 পিসিতে পুরানো ফাইলগুলি সনাক্ত এবং মুছবেন?