কম্পিউটার

Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)

ব্লুটুথ হল ডিভাইস থেকে ডিভাইস ফাইল ট্রান্সফার এবং ক্লোজ-রেঞ্জ কমিউনিকেশনের জন্য গোল্ড স্ট্যান্ডার্ড, কিন্তু এটির একটি প্রতিযোগী রয়েছে যা আপনি হয়তো শুনেননি:WiFi Direct।

ওয়াইফাই ডাইরেক্ট কি? এই স্বল্প-পরিচিত বিকল্পটি প্রায় বছর ধরে চলে আসছে কিন্তু, ব্লুটুথের বিপরীতে, আপনি কেবল ফাইল স্থানান্তরের জন্য WiFi ডাইরেক্ট ব্যবহার করতে পারেন৷

    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)

    Windows 10-এ সরাসরি WiFi ডাইরেক্ট সমর্থন রয়েছে, কিন্তু আপনি যদি এটি ব্যবহার করার পরিকল্পনা করছেন, তাহলে আপনাকে জানতে হবে এটি কীসের জন্য ভাল (এবং এটি ব্যবহার করা নিরাপদ কিনা)। ওয়াইফাই ডাইরেক্ট (বিভিন্ন নামে) সমর্থন করে এমন প্রচুর ডিভাইস রয়েছে, তাই আপনি যদি Windows 10-এ WiFi ডাইরেক্ট সম্পর্কে আরও জানতে চান, তাহলে আপনাকে যা জানতে হবে তা এখানে।

    ওয়াইফাই ডাইরেক্ট কি?

    ওয়াইফাই ডাইরেক্ট একটি স্ট্যান্ডার্ড যা অন্যান্য ডিভাইসের সাথে সরাসরি, পিয়ার-টু-পিয়ার সংযোগ করতে ওয়াইফাই রেডিও ফ্রিকোয়েন্সি (সাধারণত 2.4GHz এবং 5GHz) ব্যবহারের অনুমতি দেয়। সংযোগ করার জন্য আপনার কোনো বিদ্যমান ওয়াইফাই নেটওয়ার্কের প্রয়োজন নেই, কারণ সংযোগটি সরাসরি দুটি ডিভাইসের মধ্যে তৈরি করা হয়েছে।

    ওয়াইফাই ডাইরেক্ট হোস্ট ডিভাইসে একটি সফ্টওয়্যার-জেনারেটেড অ্যাক্সেস পয়েন্ট সক্রিয় করে কাজ করে, প্রক্রিয়ায় একটি অস্থায়ী ওয়াইফাই নেটওয়ার্ক তৈরি করে। WiFi প্রোটেক্টেড সেটআপ (WPS) তারপর একটি সংযোগ স্থাপনের জন্য একটি পুশ বোতাম বা পিন কোড ব্যবহার করে প্রমাণীকরণের জন্য ব্যবহার করা হয়। এটি ডিভাইসগুলির মধ্যে একটি নির্বিঘ্ন (তবুও সুরক্ষিত) সংযোগের অনুমতি দেয়৷

    ব্লুটুথের মতো, আপনি ফাইল পাঠাতে, অন্যান্য ডিভাইসের সাথে আপনার স্ক্রিন ভাগ করতে, সরাসরি গেম খেলতে, আপনার ইন্টারনেট সংযোগ ভাগ করতে এবং আরও অনেক কিছু করতে এটি ব্যবহার করতে পারেন। এটি অন্যান্য সিস্টেম এবং যোগাযোগের মানগুলিতেও কেন্দ্রীয় ভূমিকা পালন করে, যেমন কাছাকাছি ক্ষেত্রের যোগাযোগ।

    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)

    অন্যান্য ওয়াইফাই-নির্দিষ্ট ব্র্যান্ড, যেমন মিরাকাস্ট, যোগাযোগের জন্য WiFi ডাইরেক্ট ব্যবহার করে। যদিও Miracast এর নিজস্ব মান, এটি নিরাপদ স্ক্রীন মিরর করার অনুমতি দেওয়ার জন্য ওয়াইফাই ডাইরেক্ট প্রযুক্তির উপর তৈরি করে।

    যদিও ওয়াইফাই ডাইরেক্টের জন্য সমর্থন বেশ জটিল। যদিও এটি Windows 10-এ সম্পূর্ণরূপে সমর্থিত (আপনার ডিভাইসের উপর নির্ভর করে), Apple ডিভাইস যেমন Macs, iPhones এবং iPads এর পরিবর্তে মালিকানাধীন AirDrop এবং AirPlay ব্যবহার করে।

    আধুনিক অ্যান্ড্রয়েড ডিভাইসগুলি (অ্যান্ড্রয়েড 4.0 থেকে) ওয়াইফাই ডাইরেক্টের জন্য সমর্থন অফার করে, তবে এর কার্যকারিতা সম্পূর্ণরূপে ব্যবহার করার জন্য আপনার একটি তৃতীয় পক্ষের অ্যাপের প্রয়োজন হতে পারে৷ এটি নির্দিষ্ট কিছু স্মার্ট টিভি, গেম কনসোল এবং অন্যান্য ওয়াইফাই-সক্ষম ডিভাইসগুলিতে কিছু সমর্থন করে৷

    আপনার Windows 10 PC-এ WiFi ডাইরেক্ট সাপোর্ট চেক করা হচ্ছে

    আপনি যদি ব্লুটুথের বিকল্প হিসাবে ওয়াইফাই ডাইরেক্ট ব্যবহার করতে চান, তাহলে আপনাকে একটি Windows 10 পিসি বা ল্যাপটপ ব্যবহার করে সেরা পরিবেশন করা হবে। Windows 10 ওয়াইফাই ডাইরেক্ট স্ট্যান্ডার্ডের জন্য সম্পূর্ণ সমর্থন অফার করে, তবে আপনার অভ্যন্তরীণ ওয়াইফাই চিপ (বা বাহ্যিক ওয়াইফাই ডিভাইস) এটি সমর্থন করতে হবে৷

    আপনি যদি আপনার Windows PC বা ল্যাপটপ ওয়াইফাই ডাইরেক্ট স্ট্যান্ডার্ড সমর্থন করে কিনা তা পরীক্ষা করতে চান, তাহলে আপনাকে Windows PowerShell ব্যবহার করতে হবে।

    1. একটি নতুন PowerShell টার্মিনাল খুলতে, স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং Windows PowerShell (Admin) নির্বাচন করুন বিকল্প।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. নতুন Windows PowerShell-এ উইন্ডো, ipconfig /all টাইপ করুন এবং Enter টিপুন . আপনার নেটওয়ার্ক অ্যাডাপ্টার এবং সংযোগগুলির একটি তালিকা তালিকাভুক্ত করা হবে৷ Microsoft Wi-Fi ডাইরেক্ট ভার্চুয়াল অ্যাডাপ্টার খুঁজতে অ্যাডাপ্টারের তালিকাটি দেখুন তালিকাভুক্ত।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)

    যদি Microsoft Wi-Fi ডাইরেক্ট ভার্চুয়াল অ্যাডাপ্টার তালিকাভুক্ত, তারপর আপনার পিসি ওয়াইফাই সরাসরি সংযোগ সমর্থন করে. যদি এটি না হয়, তাহলে এটির জন্য সমর্থন সক্ষম করতে আপনাকে একটি তৃতীয় পক্ষের USB WiFi ডিভাইস সংযুক্ত করতে হবে৷

    অন্যান্য WiFi সরাসরি সামঞ্জস্যপূর্ণ ডিভাইসের সাথে সংযোগ করা হচ্ছে

    যদি আপনার পিসি এটি সমর্থন করে, তাহলে আপনি অন্যান্য ওয়াইফাই ডাইরেক্ট সক্ষম ডিভাইসের সাথে সংযোগ করতে পারেন। এটি করার জন্য, আপনি কাছাকাছি অন্যান্য WiFi ডাইরেক্ট ডিভাইসগুলি সনাক্ত করতে Windows এর অনুসন্ধান এবং আবিষ্কার বৈশিষ্ট্যগুলি ব্যবহার করতে পারেন৷

    1. এটি করার জন্য, আপনাকে Windows সেটিংস খুলতে হবে তালিকা. স্টার্ট মেনুতে ডান-ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন বিকল্প।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. Windows সেটিংসে মেনুতে, ডিভাইসগুলি নির্বাচন করুন বিকল্প সেখান থেকে, আপনাকে ব্লুটুথ বা অন্য ডিভাইস যোগ করুন নির্বাচন করতে হবে বিকল্প।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. পপ-আপে একটি ডিভাইস যোগ করুন মেনু, আপনি যে ধরনের ডিভাইসের সাথে সংযোগ করতে চান তা নির্বাচন করতে পারেন। কিছু WiFi ডাইরেক্ট ডিভাইস, উদাহরণস্বরূপ, স্ক্রিন মিররিংয়ের জন্য মূলত ব্যবহৃত হয়। এর মধ্যে একটি যোগ করতে, ওয়্যারলেস ডিসপ্লে বা ডক নির্বাচন করুন বিকল্প অন্যথায়, অন্য সবকিছু নির্বাচন করুন পরিবর্তে বিকল্প।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. আপনার পিসি সংযোগ করতে পারে এমন কাছাকাছি উপলব্ধ ডিভাইসগুলির একটি তালিকা পরবর্তী প্রদর্শিত হবে৷ স্মার্টফোন, স্মার্ট টিভি, গেম কনসোল এবং আরও অনেক কিছু সহ WiFi ডাইরেক্ট-সক্ষম ডিভাইসগুলিও উপস্থিত হবে৷ সেই ডিভাইসগুলির সাথে সংযোগ করতে, তালিকাভুক্ত ডিভাইসটি নির্বাচন করুন৷
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. একবার ডিভাইসটি সংযুক্ত হয়ে গেলে, সম্পন্ন নির্বাচন করুন সংযোগ সম্পূর্ণ করতে বোতাম।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. তখন ডিভাইসটি ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইসে আপনার পরিচিত ডিভাইসের তালিকায় উপস্থিত হবে উইন্ডোজ সেটিংসে মেনু।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)

    যদিও এই পদ্ধতিটি বেশিরভাগ ওয়াইফাই ডাইরেক্ট ডিভাইসের জন্য কাজ করা উচিত, আপনি সংযোগ করার জন্য অন্যান্য পদ্ধতি ব্যবহার করতে পারেন, তাই আরও তথ্যের জন্য সেই ডিভাইসগুলির জন্য ব্যবহারকারীর ম্যানুয়ালটি দেখুন৷

    উদাহরণস্বরূপ, কিছু ডিভাইস যা WiFi ডাইরেক্ট স্ট্যান্ডার্ড সমর্থন করে তাদের নিজস্ব সবসময়-চালু WiFi নেটওয়ার্ক থাকবে যা আপনি সংযুক্ত করতে পারেন৷ আপনার যদি একটি HP প্রিন্টার বা Sony স্মার্ট টিভি থাকে, উদাহরণস্বরূপ, আপনি DIRECT-XX এ যোগদান করে সংযোগ করতে পারেন সেই ডিভাইসের জন্য ওয়্যারলেস নেটওয়ার্ক।

    ওয়াইফাই ডাইরেক্ট ব্যবহার করে ফাইল পাঠানো

    ওয়াইফাই ডাইরেক্টের সবচেয়ে ভালো ব্যবহার হল ফাইল স্থানান্তরের জন্য, বিশেষ করে যদি আপনার কাছে প্রচুর সংখ্যক ফাইল থাকে। আপনি যখন ব্লুটুথ ব্যবহার করতে পারেন, তখন বড় ফাইল (বা তাদের একটি বড় সংখ্যা) স্থানান্তর করতে একটি ওয়াইফাই ডাইরেক্ট সংযোগের চেয়ে অনেক বেশি সময় লাগবে৷

    আপনার যদি একটি অ্যান্ড্রয়েড ডিভাইস থাকে, তাহলে WiFi ডাইরেক্ট ব্যবহার করার সর্বোত্তম উপায় হল Feem অ্যাপ ব্যবহার করা, যাতে Windows 10 এবং Android সমর্থন রয়েছে৷ যদিও ওয়াইফাই ডাইরেক্ট আইফোন এবং আইপ্যাডের জন্য সমর্থিত নয়, Feem সেই প্ল্যাটফর্মগুলিতে ফাইল স্থানান্তরের জন্য একটি বিকল্প পদ্ধতি ব্যবহার করে৷

    1. শুরু করতে, আপনার Android ডিভাইসের জন্য Feem অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করুন। আপনাকে আপনার উইন্ডোজ পিসিতে Feem ইনস্টল করতে হবে। ইনস্টল হয়ে গেলে, উভয় ডিভাইসেই Feem খুলুন।
    1. আপনার Android ডিভাইসে, WiFi ডাইরেক্ট চালু করুন আলতো চাপুন Feem অ্যাপে স্লাইডার। এটি আপনার Windows ডিভাইসের সাথে সংযোগ করার জন্য বিশেষ WiFi ডাইরেক্ট অ্যাড-হক হটস্পট সক্রিয় করবে৷ এই নেটওয়ার্কের সাথে সংযোগ করার জন্য প্রয়োজনীয় পাসওয়ার্ড উপরের-ডান কোণে প্রদর্শিত হবে।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. আপনার উইন্ডোজ ডিভাইসে, আপনার অ্যান্ড্রয়েড ডিভাইস দ্বারা তৈরি অস্থায়ী ওয়াইফাই নেটওয়ার্কের সাথে সংযোগ করুন (উদাহরণস্বরূপ, DIRECT-mH-Android ) আপনি আপনার Windows সেটিংস মেনুতে, অথবা WiFi/Network আইকন টিপে এটি করতে পারেন আপনার টাস্কবারে এবং সেখান থেকে অস্থায়ী ওয়াইফাই নেটওয়ার্ক নির্বাচন করুন।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. একবার সংযুক্ত হয়ে গেলে, আপনার Windows PC-এ Feem অ্যাপ খুলুন। আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসটি বাম হাতের মেনুতে তালিকাভুক্ত করা উচিত। আপনি পরিবর্তে Android এ Feem অ্যাপে আপনার Windows PC নির্বাচন করে অন্যভাবে ফাইল পাঠাতে পারেন। যে কোনো প্ল্যাটফর্মে তালিকায় থাকা ডিভাইসটি নির্বাচন করুন, তারপর ফাইল পাঠান নির্বাচন করুন বা আলতো চাপুন৷ জুড়ে ফাইল পাঠানো শুরু করার জন্য নীচের বিকল্প।
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)
    1. ফাইলগুলি পাঠানো হয়ে গেলে, ওয়াইফাই ডাইরেক্ট চালু আছে এ আলতো চাপুন ওয়াইফাই ডাইরেক্ট হটস্পট নিষ্ক্রিয় করতে এবং সংযোগ শেষ করতে আপনার অ্যান্ড্রয়েড ডিভাইসে স্লাইডার৷
    Windows 10-এ WiFi ডাইরেক্ট কী (এবং এটি কীভাবে ব্যবহার করবেন)

    অন্যান্য ডিভাইসের সাথে Windows 10 পিসি সংযোগ করা হচ্ছে

    নাম অনুসারে, উইন্ডোজ 10-এ WiFi ডাইরেক্ট ব্যবহার করা আপনাকে অন্যান্য ডিভাইসের সাথে সরাসরি সংযোগ করতে দেয়। আপনি যদি আপনার স্মার্টফোন থেকে আপনার পিসিতে নিয়মিত ফাইল স্থানান্তর করতে চান, তাহলে আপনি এর পরিবর্তে বিল্ট-ইন আপনার ফোন অ্যাপ ব্যবহার করতে পছন্দ করতে পারেন।

    যদি WiFi Direct একটি বিকল্প না হয়, তাহলে ব্লুটুথ হল আপনার পরবর্তী, স্বতন্ত্র, পিয়ার-টু-পিয়ার যোগাযোগের জন্য সেরা বিকল্প। অনেক Windows 10 পিসিতে ব্লুটুথ বিল্ট-ইন আছে, কিন্তু আপনি একটি USB অ্যাডাপ্টার ব্যবহার করে একটি পিসি ব্লুটুথ-সক্ষম করতে পারেন। সংযোগ করার চেষ্টা করার আগে আপনাকে প্রথমে ব্লুটুথ চালু করার কথা মনে রাখতে হবে।


    1. iOS-এ একটি ব্যক্তিগত MAC (WiFi) ঠিকানা কী এবং এটি কীভাবে ব্যবহার করবেন

    2. উইন্ডোজ গড মোড কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে এটি সক্ষম করবেন

    3. Windows Sysinternals:এগুলি কী এবং কীভাবে সেগুলি ব্যবহার করবেন?

    4. উইন্ডোজ 11 গড মোড কী এবং আমি কীভাবে এটি ব্যবহার করব?