কম্পিউটার

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

সাধারণত, আপনি উইন্ডোজ আপডেট টুলের মাধ্যমে উইন্ডোজ আপডেট ডাউনলোড এবং ইনস্টল করেন। যাইহোক, কখনও কখনও আপনাকে কিছু আপডেট ম্যানুয়ালি খুঁজে পেতে এবং ডাউনলোড করতে হতে পারে। এখানেই মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ আসে৷ যদিও এটি একটি অভিনব-সুদর্শন সাইট নয়, এটি আপডেটের চূড়ান্ত গন্তব্য৷

Microsoft আপডেট ক্যাটালগ কি

প্রযুক্তিগতভাবে, মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ ব্যবসার জন্য তৈরি করা হয়। পিক আওয়ারে একটি নেটওয়ার্কে আটকা পড়ার পরিবর্তে, আইটি অ্যাডমিনরা ক্যাটালগ থেকে প্রয়োজনীয় আপডেটগুলি ডাউনলোড করতে পারেন এবং অফ-পিক ব্যবসায়িক সময়ে নেটওয়ার্কের কম্পিউটারগুলিতে ম্যানুয়ালি পুশ করতে পারেন৷

শুধু এই কারণে যে এটি এন্টারপ্রাইজগুলিকে মাথায় রেখে ডিজাইন করা হয়েছিল তার মানে এই নয় যে ব্যক্তিরাও এটি ব্যবহার করতে পারবেন না। আপনার যদি উইন্ডোজ আপডেটে সমস্যা হয়, অফলাইন কম্পিউটারের জন্য আপডেটের প্রয়োজন হয়, অথবা আপনি যদি Windows এর সাথে ভুল হয়ে গেছে এমন কিছু মেরামত করার চেষ্টা করছেন তাহলে ক্যাটালগটি ভাল কাজ করে। মাইক্রোসফ্ট সুপারিশ করে যে অ-ব্যবসায়ী ব্যবহারকারীরা Microsoft ডাউনলোড কেন্দ্র বেছে নিন।

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

ক্যাটালগ সাইটটি দেখতে কতটা সহজ এবং তারিখের সত্ত্বেও, এটি তার কাজ করে। এটিকে একটি বেসিক সার্চ ইঞ্জিন হিসেবে ভাবুন যার কোন ঘণ্টা বা শিস নেই। আপনি উইন্ডোজ আপডেটে বড় এবং ছোট আপডেট, হটফিক্স, ড্রাইভার এবং অন্য কিছু খুঁজতে পারেন।

আপনার যা প্রয়োজন তা সন্ধান করা

মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ সবচেয়ে ব্যবহারকারী-বান্ধব নয়। উদাহরণস্বরূপ, আপনার অনুসন্ধান পরামিতিগুলিকে সীমাবদ্ধ করতে সহায়তা করার জন্য ফিল্টার নেই৷ এর মানে আপনি যদি আগে থেকেই জানেন যে আপনি কী খুঁজছেন তা সবচেয়ে ভাল।

আইটি অ্যাডমিনরা সম্ভবত ইতিমধ্যেই আপডেট বা ড্রাইভারের বিশদ বিবরণের জন্য জ্ঞানের ভিত্তি বা KB নম্বরগুলি জানেন৷ ব্যক্তিদের জন্য, কোনো ব্যর্থ ডাউনলোডের বিশদ বিবরণ দেখতে উইন্ডোজ আপডেটের সাথে চেক করা ভাল।

উইন টিপুন + আমি সেটিংস খুলতে। "আপডেট এবং নিরাপত্তা" নির্বাচন করুন। "উইন্ডোজ আপডেট" নির্বাচন করুন। ব্যর্থ আপডেটগুলি মুলতুবি আপডেটগুলির সাথে তালিকাভুক্ত হতে পারে। আপনি কিছু দেখতে না পেলে, "আপডেট ইতিহাস দেখুন।"

নির্বাচন করুন Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

প্রতিটি আপডেটে বন্ধনীতে একটি নাম, তারিখ এবং জ্ঞানের ভিত্তি নম্বর থাকে। আপনি সেগুলি সম্পর্কে বিশদ দেখতে ড্রাইভার, সংজ্ঞা আপডেট এবং অন্যান্য আপডেটগুলি প্রসারিত করতে পারেন। আপনাকে শুধুমাত্র সেই আপডেটগুলি ডাউনলোড করতে হবে যা ব্যর্থ হিসাবে তালিকাভুক্ত।

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

ব্যর্থ আপডেটের জন্য এই সমস্ত একই বিবরণ মূল উইন্ডোজ আপডেট স্ক্রিনেও তালিকাভুক্ত করা উচিত।

একবার আপনার KB নম্বর বা অন্যান্য বিশদ বিবরণ পেয়ে গেলে, মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগ সাইটে অনুসন্ধান বাক্সে সেগুলি লিখুন৷

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

আপনি কি খুঁজছেন তা নিশ্চিত না হলে আপনি সাধারণ অনুসন্ধান পদ ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি কেবলমাত্র সর্বশেষ উইন্ডোজ 10 আপডেটগুলি দেখতে চাইতে পারেন, যাতে আপনি "উইন্ডোজ 10" অনুসন্ধান করতে পারেন। তারপরে আপনি আপডেট প্রকাশের তারিখ, শ্রেণীবিভাগ এবং পণ্যের উপর ভিত্তি করে জিনিসগুলি তৈরি করতে পারেন।

সঠিক আপডেট বাছাই

আপনি হয়তো লক্ষ্য করেছেন, এমনকি যখন আমি KB নম্বর প্রবেশ করি, তখন বিভিন্ন ধরনের আপডেট পপ আপ হয়। এর অর্থ এই নয় যে আপনার সেগুলির সবগুলিই প্রয়োজন - আপনার কেবল আপনার OS এর জন্য ডিজাইন করা প্রয়োজন৷

আমার ক্ষেত্রে, আমার Windows 10 64-বিট সংস্করণ দরকার। আপনাকে আপনার OS এর বর্তমান সংস্করণটিও জানতে হবে। আমার ক্ষেত্রে, এটি 2004। প্রতিটি আপডেটের সমস্ত বিবরণ আপডেটের সাথেই তালিকাভুক্ত করা হয়েছে।

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

আপনি যদি এই বিবরণগুলি সম্পর্কে নিশ্চিত না হন তবে আপনি Win টিপে আপনার প্রয়োজনীয় সবকিছু খুঁজে পেতে পারেন + আমি সেটিংস খুলতে। সিস্টেম নির্বাচন করুন এবং বাম ফলকে নীচে স্ক্রোল করুন এবং সম্পর্কে নির্বাচন করুন। আপনি আপনার সিস্টেম, OS সংস্করণ এবং আরও অনেক কিছুর বিশদ বিবরণ দেখতে পাবেন।

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

আপনি প্রতিটি কলামকে আরোহী বা অবরোহ ক্রমে সাজাতে পারেন। এটি আপনার একটি ফিল্টার সবচেয়ে কাছের. বাছাই করতে অনুসন্ধান ফলাফলের কলাম শিরোনামে ক্লিক করুন।

আপডেট ডাউনলোড এবং ইনস্টল করা

আপনি যখন সঠিক আপডেটটি খুঁজে পান, তখন আরো বিশদ বিবরণ দেখতে আপডেটের নামে ক্লিক করুন৷ সবচেয়ে গুরুত্বপূর্ণ আইটেমটি আপনার আপডেটের জন্য প্রাসঙ্গিক জ্ঞান ভিত্তি নিবন্ধের লিঙ্ক।

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

"আরো তথ্য" বা সমর্থন URL এর অধীনে লিঙ্কে ক্লিক করুন। এটি আপনাকে আপডেটের সাথে পরিচিত কোনো সমস্যা প্রদান করে যাতে আপনি বিস্মিত হন। এটি আপনাকে কীভাবে আপডেটটি ইনস্টল করতে হবে তার বিস্তারিত নির্দেশনাও দেয়। ডাউনলোড এবং ইন্সটল করার আগে নিশ্চিত হয়ে নিন যে আপনি এই সমস্ত বিবরণ পড়েছেন৷

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

আপনি প্রস্তুত হলে, মাইক্রোসফ্ট আপডেট ক্যাটালগে ফিরে যান এবং আপনি যে আপডেট চান তার পাশে ডাউনলোড ক্লিক করুন৷

পপ-আপ বক্সে প্রদত্ত ডাউনলোড লিঙ্কে ক্লিক করুন। আপনি যদি একটি পপ-আপ দেখতে না পান, তাহলে আপনাকে যেকোনো বিজ্ঞাপন ব্লকার বন্ধ করতে হতে পারে। আপনি শুধুমাত্র ক্যাটালগ সাইটের জন্য তাদের বন্ধ করতে হবে.

Microsoft আপডেট ক্যাটালগ কি এবং এটি কিভাবে ব্যবহার করবেন

ডাউনলোডের আকারের উপর নির্ভর করে, এটি কয়েক মিনিট বা তার বেশি সময় নিতে পারে। নিরাপত্তা এবং প্রধান সিস্টেম আপডেটের সাথে, বেশিরভাগ ফাইল প্রায় 500 MB থেকে বেশ কয়েকটি গিগাবাইটের হয়৷

এটি ইনস্টল করার জন্য আপনার আপডেটের জন্য জ্ঞানের ভিত্তি নিবন্ধের যেকোনো নির্দেশাবলী অনুসরণ করুন। আপনি অন্য সিস্টেমে ইনস্টল করার জন্য এটি একটি বাহ্যিক হার্ড ড্রাইভ বা ফ্ল্যাশ ড্রাইভে সংরক্ষণ করতে পারেন। শুধু নিশ্চিত করুন যে আপনি গন্তব্য সিস্টেমের স্পেসিফিকেশনের উপর ভিত্তি করে সঠিক আপডেট ফাইল(গুলি) বেছে নিয়েছেন। এই সময়ের মধ্যে, Windows আপডেটের সম্ভাব্য সমস্যা সম্পর্কে জানতে সর্বশেষ Windows আপডেট সমস্যাগুলি পরীক্ষা করতে ভুলবেন না৷


  1. BIOS কী এবং কীভাবে BIOS আপডেট করবেন?

  2. কিভাবে নতুন Microsoft Edge-এ ইন্টারনেট এক্সপ্লোরার মোড সক্ষম ও ব্যবহার করবেন

  3. Windows 10 এ কিভাবে Windows আপডেট এবং নিরাপত্তা সেটিংস ব্যবহার করবেন?

  4. কিভাবে মাইক্রোসফ্ট ব্লুটুথ ড্রাইভার ডাউনলোড এবং আপডেট করবেন