কম্পিউটার

কীভাবে আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন এবং একটি স্থানীয় উইন্ডোজ 10 লগইন তৈরি করবেন

আপনি যুক্তি দিতে পারেন যে Windows 10 ভাল যখন আপনি এটিকে Microsoft অ্যাকাউন্টের সাথে ব্যবহার করছেন। এর মানে হল আপনি আপনার ডেটা এবং সেটিংস সিঙ্ক করতে পারেন, একাধিক ডিভাইস জুড়ে অ্যাপ ইনস্টল করতে পারেন এবং প্রমাণীকরণের জন্য একটি Windows আইডি ব্যবহার করে এমন অ্যাপ এবং পরিষেবাগুলিতে স্বয়ংক্রিয়ভাবে সাইন ইন করতে পারেন।

তাতে বলা হয়েছে, কিছু লোক তাদের মেশিনে লগ ইন করার জন্য একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করতে অস্বস্তি বোধ করে। এটি নিরাপত্তা নিয়ে উদ্বেগ, Windows কীভাবে ব্যক্তিগত ডেটা পরিচালনা করে তা নিয়ে উদ্বেগ, বা পুরানো দিনের জন্য একটি সাধারণ আকাঙ্ক্ষা, কিছু ব্যবহারকারী স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার করে আরও খুশি বোধ করেন।

এই নিবন্ধে, আমরা কীভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট সম্পূর্ণভাবে মুছে ফেলতে হয় এবং কীভাবে একটি Windows 10 মেশিনে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করতে হয় তা দেখছি।

কিভাবে আপনি একটি উইন্ডোজ অ্যাকাউন্ট পাবেন?

অনেক লোকের একটি উইন্ডোজ অ্যাকাউন্ট থাকবে তা উপলব্ধি না করেও। প্রকৃতপক্ষে, আপনার যদি কখনও Hotmail ইমেল ঠিকানা, একটি Xbox Live অ্যাকাউন্ট, একটি .NET পাসপোর্ট, বা অন্য কোনো Microsoft পরিষেবা ব্যবহার করে থাকে, তাহলে সম্ভাবনা রয়েছে যে আপনি একটি পেয়েছেন৷

দ্রষ্টব্য: হটমেইল এখন মৃত। মাইক্রোসফ্টের ইমেল পরিষেবাগুলি সমস্ত আউটলুক ছাতার নীচে। এর মানে হল যে আপনার Outlook অ্যাকাউন্ট মুছে ফেলার সাথে আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলা জড়িত৷

এটি উইন্ডোজ লাইভ আইডির সর্বশেষ অবতার, 2012 সালের শেষের দিকে উইন্ডোজ 8 এর রিলিজের সময় পুনঃব্র্যান্ডিং ঘটে। এটি এখন আউটলুক, বিং, অফিস 365, স্কাইপ এবং সহ Microsoft এর বেশিরভাগ পরিষেবার জন্য একটি একক সাইন-অন প্রদান করে। ওয়ানড্রাইভ।

আপনার Microsoft অ্যাকাউন্টটি প্রতিস্থাপন করুন, সরান এবং মুছুন

আপনার Microsoft অ্যাকাউন্ট থেকে মুক্তি পাওয়া একটি তিন-পদক্ষেপের প্রক্রিয়া। প্রথমত, উইন্ডোজে লগ ইন করার জন্য আপনাকে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করতে হবে। দ্বিতীয়ত, আপনাকে Windows 10 থেকে আপনার Microsoft অ্যাকাউন্ট মুছে ফেলতে হবে, তারপর অবশেষে, আপনি এগিয়ে যেতে পারেন এবং Microsoft-এর সার্ভার থেকে অ্যাকাউন্টটি মুছে ফেলতে পারেন।

আপনি শুরু করার আগে, সচেতন থাকুন যে আপনি যদিও আপনার অ্যাকাউন্টটি একটি কম্পিউটারে পুনরায় যোগ করতে পারেন, একবার এটি অনলাইনে মুছে ফেলা হলে আর কোনো ফেরত পাওয়া যায় না---আপনার ডেটা চিরতরে হারিয়ে যাবে।

ধাপ 1:একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করুন

আপনি সাইন ইন করার সময় আপনার মেশিন থেকে কোনো অ্যাকাউন্ট মুছতে পারবেন না---আপনাকে প্রথমে একটি স্থানীয় অ্যাকাউন্ট দিয়ে একটি বিকল্প লগইন তৈরি করতে হবে।

এটি করতে, সেটিংস অ্যাক্সেস করুন৷ তালিকা; আপনি এটি স্টার্ট মেনু-এ খুঁজে পেতে পারেন অথবা Windows + I টিপে .

এরপরে, অ্যাকাউন্টস-এ নেভিগেট করুন পৃষ্ঠা একবার সেখানে গেলে, নিশ্চিত করুন যে আপনি আপনার তথ্য এ আছেন ট্যাব এখানে আপনি পরিবর্তে একটি স্থানীয় অ্যাকাউন্ট দিয়ে সাইন ইন করার বিকল্পটি দেখতে পাবেন আপনার নামের নিচে।

কীভাবে আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন এবং একটি স্থানীয় উইন্ডোজ 10 লগইন তৈরি করবেন

এটিতে ক্লিক করুন, এবং অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন৷

কীভাবে আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন এবং একটি স্থানীয় উইন্ডোজ 10 লগইন তৈরি করবেন

ধাপ 2:Microsoft অ্যাকাউন্ট লগইন সরান

আপনি নতুন স্থানীয় অ্যাকাউন্ট সেট আপ করার পরে, আপনাকে  সেটিংস> অ্যাকাউন্ট> ইমেল এবং অ্যাপ অ্যাকাউন্ট-এ নেভিগেট করতে হবে . পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং অন্যান্য অ্যাপ দ্বারা ব্যবহৃত অ্যাকাউন্টগুলি-এ আপনার Microsoft অ্যাকাউন্ট হাইলাইট করুন বিভাগ।

আপনাকে দুটি বিকল্পের সাথে উপস্থাপন করা হবে---পরিচালনা করুন৷ এবং সরান . "ম্যানেজ" মূলত Microsoft এর অনলাইন অ্যাকাউন্ট ম্যানেজমেন্ট পোর্টালের একটি শর্টকাট। আপনাকে "সরান" নির্বাচন করতে হবে এবং বাকি অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করতে হবে৷

ধাপ 3:আপনার Microsoft অ্যাকাউন্ট মুছুন

এখন আপনি সফলভাবে আপনার মেশিন থেকে অ্যাকাউন্টটি মুছে ফেলেছেন, আপনি এগিয়ে যেতে পারেন এবং Microsoft এর ডাটাবেস থেকে মুছে ফেলতে পারেন। এটি নিশ্চিত করবে যে আপনার সম্মতি ছাড়া কোম্পানির দ্বারা আপনার কোনো ডেটা ব্যবহার করা হবে না এবং আপনি সচেতন না হয়ে এটি একটি অননুমোদিত তৃতীয় পক্ষের দ্বারা সংগ্রহ করা প্রতিরোধ করবে৷

এগিয়ে যাওয়ার আগে, নিশ্চিত করুন যে আপনি উইন্ডোজ স্টোরে সংরক্ষিত কোনো ক্রেডিট কার্ডের বিশদ মুছে ফেলে, আপনার সমস্ত ইমেল মুছে ফেলে (এবং ইনবক্স শূন্যে যান!) এবং ট্র্যাশ খালি করে, OneDrive থেকে যেকোনও সংবেদনশীল ডেটা মুছে ফেলার মাধ্যমে কিছু প্রাথমিক হাউসকিপিং করেছেন। , এবং যেকোনো গুরুত্বপূর্ণ ফাইল ব্যাক আপ করা।

একবার আপনি নিশ্চিত হন যে আপনি এগিয়ে যাওয়ার জন্য প্রস্তুত, আপনার ওয়েব ব্রাউজারে login.live.com-এ নেভিগেট করুন এবং আপনার লগইন শংসাপত্রগুলি লিখুন৷

আপনাকে আপনার অ্যাকাউন্টের স্বাগত পৃষ্ঠা উপস্থাপন করা হবে। আপনাকে নিরাপত্তা-এ নেভিগেট করতে হবে স্ক্রীনের শীর্ষ বরাবর ট্যাব, তারপর আরো নিরাপত্তা বিকল্প এ ক্লিক করুন পৃষ্ঠার নীচে।

অবশেষে, পৃষ্ঠার নীচের দিকে স্ক্রোল করুন এবং আমার অ্যাকাউন্ট বন্ধ করুন-এ ক্লিক করুন . আপনাকে একটি সতর্কতামূলক স্ক্রীন উপস্থাপন করা হবে যা কিছু অতিরিক্ত পদক্ষেপ হাইলাইট করে যা আপনি নিমজ্জিত করার আগে আপনার নেওয়া উচিত। পরবর্তী ক্লিক করুন .

কীভাবে আপনার মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট মুছবেন এবং একটি স্থানীয় উইন্ডোজ 10 লগইন তৈরি করবেন

তারপরে আপনাকে একটি চূড়ান্ত পর্দা দেখানো হবে। সমস্ত চেকবক্সে টিক দিয়ে নিশ্চিত করুন যে আপনি বুঝতে পেরেছেন এবং সম্মত হয়েছেন যে অনেকগুলি পরিষেবা মুছে ফেলা হবে এবং হারিয়ে যাবে, ড্রপ-ডাউন মেনু থেকে বন্ধের কারণ নির্বাচন করুন, তারপর বন্ধ করার জন্য অ্যাকাউন্ট চিহ্নিত করুন ক্লিক করুন .

আপনি লক্ষ্য করবেন যে আপনি এখনও 60 দিনের অনুগ্রহ পান৷ আপনি যদি গ্রেস পিরিয়ড চলাকালীন যেকোনো সময় আপনার মন পরিবর্তন করেন তাহলে আপনি আবার লগ ইন করে এবং কিছু নিরাপত্তা প্রশ্নের উত্তর দিয়ে আপনার অ্যাকাউন্ট পুনরায় সক্রিয় করতে পারেন। যদি 60 দিন শেষ হয়ে যায়, আপনার অ্যাকাউন্টটি ভালভাবে চলে যাবে।

দ্রষ্টব্য: সেটিংস অ্যাপ একটি শক্তিশালী টুল। আপনি যদি আরও জানতে চান তবে আমরা এর সাম্প্রতিক কিছু পরিবর্তনগুলি কভার করেছি৷

আপনি কোন ধরনের উইন্ডোজ অ্যাকাউন্ট ব্যবহার করেন?

আপনি কিভাবে আপনার Windows 10 মেশিন ব্যবহার করবেন? আপনি কি একটি স্থানীয় অ্যাকাউন্ট চালাচ্ছেন, নাকি আপনি একটি Windows অ্যাকাউন্ট ব্যবহার করতে চান? আপনি মন্তব্য বিভাগে আমাদের জানাতে পারেন।

এবং আপনি যদি স্থানীয় অ্যাকাউন্ট ব্যবহার সম্পর্কে আরও জানতে চান, তাহলে Windows 10-এ কীভাবে আপনার স্থানীয় অ্যাকাউন্ট সুরক্ষিত করবেন এবং Windows 10-এ অ্যাডমিন অধিকারগুলি কীভাবে পরিচালনা করবেন সে সম্পর্কে আমাদের নিবন্ধগুলি পড়ুন।


  1. কিভাবে আপনার Microsoft অ্যাকাউন্ট Windows 11 থেকে সরিয়ে ফেলবেন

  2. কিভাবে আপনার Microsoft টিম অ্যাকাউন্ট মুছে ফেলবেন

  3. কিভাবে আপনার Windows 10 কার্যকলাপের ইতিহাস চেক এবং মুছবেন

  4. Windows 11 এ কিভাবে একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করবেন