কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন

আপনার পাসওয়ার্ড খারাপ হলে, আপনার সিস্টেম ঝুঁকিপূর্ণ. পুরানো নিরাপত্তার উপর নির্ভর করার পরিবর্তে, Microsoft Windows 10 মে 2019 আপডেটের সাথে নেতৃত্ব দিচ্ছে, যা সম্পূর্ণ পাসওয়ার্ডহীন লগইনগুলির জন্য সমর্থন যোগ করেছে৷

পাসওয়ার্ড ছাড়া কীভাবে উইন্ডোজ ব্যবহার করা যায় সে সম্পর্কে আমরা আগে কথা বলেছি, কিন্তু পাসওয়ার্ডহীন লগইনগুলি তা নয়। একটি পাসওয়ার্ড ব্যবহার করার পরিবর্তে, Windows পাসওয়ার্ডহীন লগইন আপনাকে বিকল্প নিরাপত্তা পদ্ধতি ব্যবহার করে সাইন ইন করতে দেয়। বৈশিষ্ট্যটি ব্যবহার করতে, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনার Windows 10 সংস্করণ 1903 ইনস্টল করা আছে৷

    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন

    Windows 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করা

    আপনার যদি Windows 10 সংস্করণ 1903 ইনস্টল করা থাকে তবে আপনি আপনার সেল ফোন নম্বর ব্যবহার করে একটি পাসওয়ার্ডহীন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। দুর্ভাগ্যবশত, আপনি একটি বিদ্যমান ব্যবহারকারীর অ্যাকাউন্টকে এই ধরনের পাসওয়ার্ডবিহীন লগইনে রূপান্তর করতে পারবেন না, যদিও Windows 10-এর জন্য অন্যান্য ধরনের পাসওয়ার্ডবিহীন লগইন উপলব্ধ।

    একটি সম্পূর্ণ পাসওয়ার্ডহীন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা শুধুমাত্র Windows 10 হোমে কাজ করে বলে মনে হয়, এবং বর্তমানে Windows 10 এর অন্যান্য সংস্করণ নয়। আপনি এখনও শুধুমাত্র আপনার সেল ফোন নম্বর ব্যবহার করে একটি Microsoft অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, তবে আপনাকে প্রথমে আপনার অ্যাকাউন্টে একটি পাসওয়ার্ড যোগ করতে হতে পারে।

    একবার আপনি এটি করে ফেললে, আপনি পাসওয়ার্ডহীন সাইন-ইন এর আরেকটি ফর্ম ব্যবহার করতে পারেন। এটি করতে, বিদ্যমান ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য উপলব্ধ পাসওয়ার্ডহীন সাইন-ইন পদ্ধতি-এ যান বিভাগ।

    • শুরু করতে, আপনাকে আপনার Windows 10 অ্যাকাউন্ট সেটিংস এলাকায় যেতে হবে। আপনার Windows স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন এবং সেটিংস-এ ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন
    • Windows সেটিংস মেনুতে, অ্যাকাউন্ট এ ক্লিক করুন .
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন
    • অ্যাকাউন্টস মেনুর বাম দিকের সাইডবারে, পরিবার ও অন্যান্য ব্যবহারকারী ক্লিক করুন।
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন
    • পরিবার এবং অন্যান্য ব্যবহারকারীদের অধীনে, এই পিসিতে অন্য কাউকে যোগ করুন ক্লিক করুন
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন
    • যেহেতু আপনি একটি পাসওয়ার্ডহীন লগইন তৈরি করতে চান, প্রদর্শিত Microsoft সাইন-ইন মেনুতে, আপনার ফোন নম্বর টাইপ করুন, তারপর পরবর্তী ক্লিক করুন . যদি আপনার নম্বর কোনো অ্যাকাউন্টে সংযুক্ত না থাকে, তাহলে আপনাকে একটি নতুনের জন্য সাইন আপ করুন ক্লিক করতে হবে .
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন
    • আপনার অ্যাকাউন্ট তৈরি করতে অন-স্ক্রীন নির্দেশাবলী অনুসরণ করুন।

    একবার আপনার অ্যাকাউন্টটি আপনার Windows 10 ইনস্টলেশনের সাথে মিলে গেলে, আপনি SMS, Microsoft প্রমাণীকরণকারী অ্যাপ ব্যবহার করে বা নীচে উল্লিখিত পদ্ধতিগুলির একটি ব্যবহার করে পাসওয়ার্ড ছাড়াই সাইন ইন করতে সক্ষম হবেন৷

    বিদ্যমান ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য পাসওয়ার্ডবিহীন উইন্ডোজ লগইন পদ্ধতি উপলব্ধ

    আপনি যদি ইতিমধ্যেই Windows-এ একটি ব্যবহারকারী অ্যাকাউন্টে সাইন ইন করে থাকেন, তাহলে আপনি আপনার পাসওয়ার্ড সম্পূর্ণভাবে বাইপাস করতে আপনার সাইন-ইন বিকল্পটি পরিবর্তন করতে পারেন।

    Windows 10 আপনাকে একটি পিন কোড, একটি ইউএসবি নিরাপত্তা কী, একটি "ছবির পাসওয়ার্ড" ব্যবহার করে সাইন ইন করতে দেয় যেখানে আপনি সাইন ইন করতে আপনার পছন্দের ছবি নির্বাচন করেন বা আপনার মুখ ব্যবহার করে (অ্যাপলের ফেস আইডির মতো)।

    আপনি যদি আপনার সাইন-ইন পদ্ধতি পরিবর্তন করতে বা আপনার অ্যাকাউন্ট সেটিংস অ্যাক্সেস করতে চান তবে আপনাকে এখনও সময়ে সময়ে আপনার পাসওয়ার্ড ব্যবহার করতে হবে৷ আপনি যদি দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করে থাকেন, তাহলে আপনার কাছে আপনার ফোন (এসএমএস বা Microsoft প্রমাণীকরণকারী অ্যাপ সহ) উপলব্ধ থাকতে হবে।

    ফিঙ্গারপ্রিন্ট বা ফেস সাইন-ইন পদ্ধতির মতো কিছু পদ্ধতির জন্যও আপনার পিসিতে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার বা উপযুক্ত ওয়েবক্যাম থাকা প্রয়োজন।

    পাসওয়ার্ড ব্যবহার করা থেকে দূরে আপনার সাইন-ইন পদ্ধতি পরিবর্তন করা শুরু করতে:

    • উপরের মত, আপনার Windows 10 অ্যাকাউন্ট সেটিংস এলাকায় যান।
    • আপনার Windows স্টার্ট মেনু বোতামে ডান-ক্লিক করুন, সেটিংস-এ ক্লিক করুন , তারপর অ্যাকাউন্টস এ ক্লিক করুন . এখান থেকে, সাইন-ইন বিকল্পগুলি ক্লিক করুন৷ পাশের মেনুতে।
    • আপনার নির্বাচিত সাইন-ইন বিকল্প নির্বাচন করুন। উদাহরণস্বরূপ, আপনি যদি পাসওয়ার্ডের পরিবর্তে একটি পিন ব্যবহার করতে চান, তাহলে Windows Hello PIN এ আলতো চাপুন এবং তারপর যোগ করুন৷ ক্লিক করুন৷ আপনার ডিভাইসে ফিঙ্গারপ্রিন্ট স্ক্যানার থাকলে, আপনি Windows Hello Fingerprint বেছে নিতে পারেন .
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন
    • প্রতিটি বিকল্পের জন্য নির্দেশাবলী অনুসরণ করুন। Windows কী + L টিপুন আপনার স্ক্রীন লক করতে এবং আপনার নতুন সাইন-ইন পদ্ধতি পরীক্ষা করতে।

    পাসওয়ার্ডহীন লকিং এবং আনলকিং

    আপনি আপনার পাসওয়ার্ড বা উপরে তালিকাভুক্ত সাইন-ইন পদ্ধতির কোনো ব্যবহার না করেই আপনার পিসিকে স্বয়ংক্রিয়ভাবে লক এবং আনলক করতে সেট করতে পারেন। আপনি যদি কোনো সর্বজনীন স্থানে আপনার পিসি থেকে পিছিয়ে যান, অথবা আপনি যখনই আপনার পিসি লক করেন তখন আপনার পিসির নিরাপত্তা ব্যবহার চালিয়ে যেতে না চাইলে এটি কার্যকর।

    ব্লুটুথ ব্যবহার করে আপনার পিসিকে একটি উপযুক্ত ডিভাইসের সাথে যুক্ত করতে হবে।

    • সাইন-ইন বিকল্পে মেনুতে, বিভিন্ন সাইন-ইন বিকল্পের নীচে, আপনি ডাইনামিক লক-এর জন্য একটি বিকল্প দেখতে পাবেন . যখন আপনি দূরে থাকবেন তখন আপনার ডিভাইস স্বয়ংক্রিয়ভাবে লক করতে Windows-কে অনুমতি দিন-এ ক্লিক করুন চেকবক্স।
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন
    • এটি কাজ করার জন্য আপনাকে ব্লুটুথ সক্ষম করতে হবে। ডিভাইসের জন্য স্ক্যান করুন ক্লিক করুন যদি এটি ইতিমধ্যেই আপনার "আনলকিং ডিভাইস" এর সাথে যুক্ত থাকে, যেমন আপনার স্মার্টফোন। যদি আপনার পিসি আপনার "আনলকিং ডিভাইস" এর সাথে জোড়া না থাকে, তাহলে ব্লুটুথ এবং অন্যান্য ডিভাইস এ ক্লিক করুন।
    • নিশ্চিত করুন যে আপনার "আনলকিং ডিভাইস" এ ব্লুটুথ সক্ষম আছে এবং উভয় ডিভাইসই আবিষ্কারযোগ্য। ব্লুটুথ বা অন্য ডিভাইস যোগ করুন ক্লিক করুন তাদের জোড়া শুরু করতে।
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন
    • ব্লুটুথ এ ক্লিক করুন একটি ডিভাইস যোগ করুন-এ তালিকা।
    কিভাবে উইন্ডোজ 10 এ একটি পাসওয়ার্ডবিহীন লগইন তৈরি করবেন

    আপনার ডিভাইসটি আপনার "আনলকিং ডিভাইস" এর সাথে যুক্ত হয়ে গেলে, আপনার পিসি ব্লুটুথ রেঞ্জে থাকা অবস্থায় স্বয়ংক্রিয়ভাবে আনলক হবে বা ব্লুটুথ রেঞ্জের বাইরে থাকলে আনলক হয়ে যাবে, সামগ্রিকভাবে আপনার পিসির নিরাপত্তার উন্নতি ঘটবে।

    উইন্ডো 10-এ পাসওয়ার্ডহীন লগইন ব্যবহার করা

    আপনি যদি আপনার পাসওয়ার্ড ভুলে যান তবে আপনি আপনার Windows 10 পাসওয়ার্ড বাইপাস করতে পারেন, তবে এটি সর্বোত্তম পদ্ধতি নয়, কারণ এটি আপনার পিসিকে কোনো ধরনের নিরাপত্তা ছাড়াই ছেড়ে দেয়।

    আপনি যদি এই পাসওয়ার্ডহীন পদ্ধতিগুলির মধ্যে একটিতে স্যুইচ করেন, তাহলে ভবিষ্যতে আপনার পাসওয়ার্ড ভুলে যাওয়ার বিষয়ে আপনাকে চিন্তা করতে হবে না। আপনি পরিবর্তে আপনার Windows 10 পিসিতে সাইন ইন করতে আপনার বায়োমেট্রিক্স, একটি এসএমএস বার্তা বা একটি পৃথক USB নিরাপত্তা কী ব্যবহার করতে পারেন৷


    1. কিভাবে উইন্ডোজ 10 লগইন পাসওয়ার্ড নিষ্ক্রিয় করবেন

    2. কিভাবে পাসওয়ার্ড ছাড়া উইন্ডোজ 10 লগইন করবেন

    3. কিভাবে একটি Windows 10 রিকভারি ডিস্ক তৈরি করবেন

    4. কিভাবে উইন্ডোজ 10 এ একটি রিকভারি পার্টিশন তৈরি করবেন