কম্পিউটার

আমার কি 32-বিট বা 64-বিট উইন্ডোজ আছে? এখানে কিভাবে বলতে হয়

আপনি কি এমন একটি প্রসেসর ব্যবহার করছেন যা একটি 64-বিট অপারেটিং সিস্টেম সমর্থন করে? যদি তাই হয়, আপনি একটি 64-বিট অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন? মোদ্দা কথা, উইন্ডোজ 32-বিট না 64-বিট কিনা আপনি কিভাবে বলবেন?

64-বিট উইন্ডোজ সংস্করণ এবং 64-বিট প্রসেসর আদর্শ হয়ে উঠছে। এমনকি আপনি একটি নতুন গেম বা অ্যাপের 64 বা 32-বিট সংস্করণ ডাউনলোড করার বিকল্পটিও লক্ষ্য করতে পারেন, অথবা আপনি যখন একটি নতুন পিসি বা ল্যাপটপ কিনবেন। সফটওয়্যারটি কি একই নয়?

আপনার কম্পিউটার 64-বিট নাকি 32-বিট---এবং কেন এটি গুরুত্বপূর্ণ তা এখানে আপনি কীভাবে পরীক্ষা করতে পারেন।

x86 এবং x64-এর মধ্যে পার্থক্য কী?

64-বিট উইন্ডোজ এর 32-বিট কাউন্টারপার্টের চেয়ে ভাল হওয়ার কিছু দুর্দান্ত কারণ রয়েছে। দুটি সবচেয়ে বড় কারণ কম্পিউটিং শক্তির সাথে সম্পর্কিত।

প্রথমত, একটি 64-বিট প্রসেসর দ্রুত গণনা করতে পারে এবং একবারে আরও ডেটা পরিচালনা করতে পারে। দ্বিতীয়ত, একটি 64-বিট প্রসেসর আরও মেমরি অবস্থান সঞ্চয় করতে পারে, যা আপনাকে আরও RAM ব্যবহার করতে দেয়। পরিবর্তে, আপনার সামগ্রিক সিস্টেম কর্মক্ষমতা বৃদ্ধি পায়, এবং প্রত্যেকেই বিজয়ী হয়৷

আমি পার্থক্যের মধ্যে খুব গভীরভাবে অনুসন্ধান করতে যাচ্ছি না। আরও ব্যাখ্যার জন্য 32-বিট এবং 64-বিট উইন্ডোজের মধ্যে পার্থক্য দেখুন৷

1. আপনার সিস্টেম তথ্য পরীক্ষা করুন

কলের প্রথম পোর্ট হল আপনার কম্পিউটারের সিস্টেম তথ্য . সিস্টেম ইনফরমেশন টুল আপনাকে আপনার পিসি সম্পর্কে একগুচ্ছ দরকারী তথ্য জানায়, যার মধ্যে ইনস্টল করা RAM এর পরিমাণ, আপনি যে উইন্ডোজ সংস্করণ ব্যবহার করছেন এবং আপনার সিস্টেম 32 বা 64-বিট কিনা।

Windows Key + X টিপুন , তারপর সিস্টেম নির্বাচন করুন . একটি নতুন উইন্ডো ওপেন হবে। ডিভাইস স্পেসিফিকেশনের অধীনে , সিস্টেমের ধরন পরীক্ষা করুন। আপনার যদি একটি 64-বিট প্রসেসর থাকে তবে এটি আপনাকে বলবে। উদাহরণস্বরূপ, আমি একটি x64-ভিত্তিক প্রসেসরে 64-বিট Windows 10 Pro ব্যবহার করছি:

আমার কি 32-বিট বা 64-বিট উইন্ডোজ আছে? এখানে কিভাবে বলতে হয়

এটি কেন দরকারী: এটি হল দ্রুততম এবং সহজতম উপায় আপনি একটি 64-বিট অপারেটিং সিস্টেম চালাচ্ছেন কিনা, কোন মডেলের প্রসেসর আপনার মেশিনকে শক্তি দেয় এবং বর্তমানে কতটা RAM ইন্সটল করা আছে তা বের করতে।

2. কমান্ড প্রম্পটে একটি কমান্ড ব্যবহার করুন

কমান্ড প্রম্পট আপনার সিস্টেম সম্পর্কে সমস্ত গোপনীয়তা এবং তথ্য প্রকাশ করবে। এই ক্ষেত্রে, আপনার সিস্টেম 32 বা 64-বিট কিনা তা প্রকাশ করতে আপনি একটি একক কমান্ড ব্যবহার করতে পারেন৷

কমান্ড টাইপ করুন আপনার স্টার্ট মেনু অনুসন্ধান বারে, সেরা মিলের ফলাফল নির্বাচন করুন, তারপরে ডান-ক্লিক করুন এবং প্রশাসক হিসাবে চালান নির্বাচন করুন . একবার কমান্ড প্রম্পট খুললে, নিম্নলিখিত কমান্ডটি ইনপুট করুন:

set pro

কমান্ড অবিলম্বে আপনার প্রসেসর সম্পর্কিত তথ্যের একটি তালিকা প্রদান করে। আপনার কাছে 32-বিট বা 64-বিট অপারেটিং সিস্টেম আছে কিনা তা দ্রুত প্রকাশ করে এমন কিছু তথ্য রয়েছে। বিশেষভাবে, PROCESSOR_ARCHITECTURE, PROCESSOR_IDENTIFIER, এবং ProgramFiles(x86) এর উপস্থিতি ফোল্ডার।

আমার কি 32-বিট বা 64-বিট উইন্ডোজ আছে? এখানে কিভাবে বলতে হয়

প্রসেসর আর্কিটেকচার এবং প্রসেসর শনাক্তকারী উভয়েই "64" নম্বর বৈশিষ্ট্যযুক্ত যা একটি 64-বিট প্রসেসরকে নির্দেশ করে। উপরন্তু, ProgramFiles(x86) ফোল্ডারটি আমাদের দেখায় যে দুটি প্রোগ্রাম ফাইল ফোল্ডার রয়েছে, এটি একটি 64-বিট অপারেটিং সিস্টেমকেও নির্দেশ করে৷

32-বিট অপারেটিং সিস্টেমে শুধুমাত্র একটি প্রোগ্রাম ফাইল ফোল্ডার থাকে কারণ অপারেটিং সিস্টেম শুধুমাত্র 32-বিট প্রোগ্রাম ব্যবহার করতে পারে, যেখানে একটি 64-বিট সিস্টেম উভয় আর্কিটেকচারের প্রোগ্রাম ব্যবহার করতে পারে।

এটি কেন দরকারী: কমান্ড প্রম্পট ব্যবহার করা আপনাকে শুধুমাত্র অপারেটিং সিস্টেমের পরিবর্তে আপনার প্রসেসরের একটি তাৎক্ষণিক ওভারভিউ দেয়। আপনি স্ক্রিনশটে দেখতে পাচ্ছেন, "সেট প্রো" কমান্ড তাৎক্ষণিকভাবে আপনার প্রসেসরের আর্কিটেকচারের ধরন, এর শনাক্তকারী, স্তর, সংশোধন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশ করে৷

3. প্রোগ্রাম ফাইল

শেষ পদ্ধতি থেকে সরাসরি উদ্দীপিত, কেবল আপনার প্রধান ড্রাইভের রুট ডিরেক্টরিতে নেভিগেট করাই কৌশলটি করার জন্য যথেষ্ট হতে পারে।

আমার কি 32-বিট বা 64-বিট উইন্ডোজ আছে? এখানে কিভাবে বলতে হয়

উইন্ডোজের 32-বিট সংস্করণে শুধুমাত্র একটি একক প্রোগ্রাম ফাইল ফোল্ডার অন্তর্ভুক্ত থাকবে, যখন আপনি উপরে যে দুটি ফোল্ডার দেখছেন তা যেকোনো 64-বিট সিস্টেমে উপস্থিত থাকবে। প্রোগ্রাম ফাইল (x86) ফোল্ডার হল যেখানে 32-বিট সিস্টেমে চালানোর জন্য অ্যাপ্লিকেশন ইনস্টল করা হয়। প্রধান প্রোগ্রাম ফাইল ফোল্ডার যেখানে সমস্ত 64-বিট অ্যাপ্লিকেশন থাকে।

এটি কেন দরকারী: অনেক সফ্টওয়্যার এখন 32 এবং 64-বিট উভয় সংস্করণে আসে। ফোল্ডারগুলির দিকে একবার নজর দিলেই জানা যায় যে আপনি 64-বিট অপারেটিং সিস্টেমে আছেন কি না, আসলে 32-বিট অ্যাপ্লিকেশনগুলির জন্য আপনার প্রোগ্রাম ফাইল ফোল্ডারের মাধ্যমে ব্রাউজ করা আপনি কোন অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করেছেন তা দেখার একটি ভাল উপায় যা সম্ভাব্য মূল্যের হতে পারে। একটি 64-বিট সংস্করণে আপগ্রেড করুন৷

4. টাস্ক ম্যানেজারের বিবরণ পরীক্ষা করুন

উইন্ডোজ টাস্ক ম্যানেজার আপনার কম্পিউটার সম্পর্কিত প্রচুর পরিমাণে তথ্য ধারণ করে। আপনি একটি প্রোগ্রাম 32 বা 64-বিট কিনা তা খুঁজে বের করতে এটি ব্যবহার করতে পারেন। আপনি যদি দেখেন যে আপনার সিস্টেম 32 এবং 64-বিট উভয় সফ্টওয়্যার ব্যবহার করছে, আপনি জানেন যে আপনার প্রসেসর এবং অপারেটিং সিস্টেম 64-বিট।

Windows Key + X টিপুন , তারপর টাস্ক ম্যানেজার নির্বাচন করুন এখন, বিশদ বিবরণ-এ স্যুইচ করুন ট্যাব একটি কলামের নামে ডান-ক্লিক করুন এবং কলাম নির্বাচন করুন খুলুন , নিচে স্ক্রোল করুন এবং প্ল্যাটফর্ম চেক করুন , তারপর ওকে চাপুন। আপনার সফ্টওয়্যারটি 32 বা 64-বিট হলে টাস্ক ম্যানেজার বিশদ ট্যাবটি এখন দেখায়৷

আমার কি 32-বিট বা 64-বিট উইন্ডোজ আছে? এখানে কিভাবে বলতে হয়

এটি কেন দরকারী: টাস্ক ম্যানেজার বিশদ ট্যাব আপনাকে এক নজরে অনেক দরকারী তথ্য দেয়। প্ল্যাটফর্ম ট্যাব যোগ করলে আপনি সফ্টওয়্যার আর্কিটেকচারও বের করতে পারবেন।

5. 64bit চেকার

আমার কি 32-বিট বা 64-বিট উইন্ডোজ আছে? এখানে কিভাবে বলতে হয়

আপনার সিস্টেম 32 বা 64-বিট হলে আগের চারটি বিকল্প যদি কোনোভাবে প্রকাশ না করে, তাহলে আপনার কাছে সফ্টওয়্যার বিকল্প আছে।

ইগরওয়্যারের 64বিট চেকার একটি বিনামূল্যের উইন্ডোজ টুল যা দ্রুত এবং কার্যকরভাবে আপনার সিস্টেম আর্কিটেকচার পরীক্ষা করে। 64বিট চেকার আপনাকে অপারেটিং সিস্টেম, আপনার সিপিইউ এর 64-বিট সামঞ্জস্য সম্পর্কে, সেইসাথে আপনি যে উইন্ডোজটি চালাচ্ছেন তার সংস্করণ সম্পর্কে তথ্য দেয়৷

প্রতিবেদনে ট্যাব, আপনার কাছে তথ্যের একটি প্লেইনটেক্সট সংস্করণ আছে। আপনি এটিকে অন্য প্রোগ্রামে অনুলিপি এবং পেস্ট করতে পারেন বা একটি HTML বা পাঠ্য ফাইল হিসাবে সংরক্ষণ করতে পারেন৷

এটি কেন দরকারী: 64বিট চেকার আপনাকে আপনার যা জানা দরকার তা বলে। আপনাকে প্রযুক্তিগত কিছু করতে হবে না বা তথ্য অনুসন্ধান করতে হবে না, উদাহরণস্বরূপ, আপনার প্রসেসর একটি 64-বিট অপারেটিং সিস্টেম পরিচালনা করতে পারে কিনা। আপনি অ্যাপ্লিকেশন চালান, টেবিল বা টেক্সট রিপোর্ট পড়ুন, এবং আপনি সুনির্দিষ্টভাবে শিখবেন।

আমার কি 32-বিট বা 64-বিট উইন্ডো আছে?

নতুন 32-বিট সিস্টেমের সংখ্যা হ্রাস অব্যাহত রয়েছে। নির্মাতারা এবং বিকাশকারীরাও এই পরিবর্তনকে স্বীকৃতি দেয়। বেশ কিছু জনপ্রিয় লিনাক্স ডিস্ট্রিবিউশন তাদের 32-বিট সংস্করণ শেষ করছে। এনভিডিয়া 2017 সালে 32-বিট উইন্ডোজ সংস্করণের জন্য ড্রাইভার উত্পাদন বন্ধ করে দেয়। অ্যাপল 2018 সালে অ্যাপ স্টোর থেকে 32-বিট অ্যাপগুলি পর্যায়ক্রমে বন্ধ করে দেয় এবং Google-এর প্লে স্টোরের জন্য অনুরূপ পরিকল্পনা রয়েছে।

বিশ্ব 32-বিট অপারেটিং সিস্টেম থেকে এগিয়ে চলেছে। 64-বিটের আরও শক্তি রয়েছে, আরও মেমরি ব্যবহার করতে পারে এবং আদর্শ হয়ে উঠছে। এখনও অনিশ্চিত? এখানে আপনি উইন্ডোজের 32 এবং 64-বিট সংস্করণের মধ্যে কীভাবে চয়ন করতে পারেন তা রয়েছে৷


  1. Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 পিসিকে প্রোর মতো পরিষ্কার করবেন

  3. Windows 10 এ সিস্টেম ত্রুটি 67 কিভাবে ঠিক করবেন

  4. কিভাবে উইন্ডোজ 10 থেকে ট্রোজান সরান?