কম্পিউটার

কিভাবে উইন্ডোজ 10 এর 32-বিট থেকে 64-বিট সংস্করণে আপগ্রেড করবেন

কিভাবে উইন্ডোজ 10 এর 32-বিট থেকে 64-বিট সংস্করণে আপগ্রেড করবেন

আপনি কি কখনও ভেবে দেখেছেন কেন আপনার কম্পিউটারে Windows 10 এর 32-বিট সংস্করণ ইনস্টল করা আছে যখন আপনার কাছে নতুন সংস্করণ ইনস্টল করার সমস্ত প্রয়োজনীয়তা রয়েছে? হয়তো আপনাকে Windows এর 32-বিট থেকে 64-বিট সংস্করণে আপগ্রেড করতে হবে কারণ আপনার কিছু মেমরি ব্যবহার করা হয়নি (32-বিট সংস্করণ শুধুমাত্র 4Gb পর্যন্ত RAM সমর্থন করে)। আপগ্রেড করার আগে, আপনাকে প্রথমে কিছু জিনিস পরীক্ষা করে দেখতে হবে।

64-বিট প্রসেসরের জন্য পরীক্ষা করুন

আপনার কাছে একটি 64-বিট প্রসেসর আছে কিনা তা পরীক্ষা করা প্রয়োজন, যা একটি 64-বিট সিস্টেম ইনস্টল করার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রয়োজন। এটি করার জন্য আপনাকে Windows 10-এর স্টার্ট মেনুতে নেভিগেট করতে হবে (আপনি আপনার কীবোর্ডের “Windows” বোতাম টিপতে পারেন) এবং সেটিংসে ক্লিক করুন।

পরবর্তী স্ক্রিনে "সম্পর্কে" নেভিগেট করুন। সেখানে আপনার হার্ডওয়্যারের সাথে সম্পর্কিত কিছু স্পেসিফিকেশন সহ আপনার সফ্টওয়্যারটির স্পেসিফিকেশন দেখতে হবে। যেহেতু আপনি 32-বিট উইন্ডোজ থেকে আপগ্রেড করতে চান, আপনি "32-বিট অপারেটিং সিস্টেম" দেখতে পাবেন৷

আপনি যদি আপনার স্ক্রিনে “x64-ভিত্তিক প্রসেসর” দেখতে পান, আপনি আপগ্রেড করার যোগ্য। দুর্ভাগ্যবশত, যদি উইন্ডোতে "x86-ভিত্তিক প্রসেসর" দেখা যায়, তাহলে আপনি 32-বিট থেকে 64-বিট Windows এ আপগ্রেড করতে পারবেন না। যাইহোক, যেহেতু গত সাত থেকে আট বছরে তৈরি বেশিরভাগ সিপিইউ x64-ভিত্তিক, তাই আপনার Windows 10-এর 64-বিট সংস্করণে আপগ্রেড করার একটি বড় সুযোগ রয়েছে।

কিভাবে উইন্ডোজ 10 এর 32-বিট থেকে 64-বিট সংস্করণে আপগ্রেড করবেন

উইন্ডোজ ব্যাক আপ করুন

যেহেতু আপনি আপনার অপারেটিং সিস্টেমে বড় পরিবর্তন আনতে চলেছেন, তাই Windows 10 এর সম্পূর্ণ ব্যাকআপ করা অপরিহার্য। 32-বিট থেকে 64-বিট উইন্ডোজ আপগ্রেড করার জন্য একটি গুরুত্বপূর্ণ নোট হল আপনার সমস্ত ব্যক্তিগত ফাইল, সেটিংস এবং অ্যাপ্লিকেশনগুলি মুছে ফেলা সমস্ত প্রভাবিত ফাইল একটি বহিরাগত ড্রাইভ বা ডিস্কে ব্যাক আপ করা ভাল। আপনি Windows 10 এর সম্পূর্ণ ব্যাকআপ করতে আমাদের পূর্ববর্তী গাইড ব্যবহার করতে পারেন।

কিভাবে উইন্ডোজ 10 এর 32-বিট থেকে 64-বিট সংস্করণে আপগ্রেড করবেন

32-বিট থেকে 64-বিট উইন্ডোজে আপগ্রেড করা হচ্ছে

আপনি ব্যাকআপ প্রক্রিয়াটি শেষ করার পরে, আপনি ইনস্টলেশন পর্বে যেতে পারেন। 32-বিট থেকে 64-বিট উইন্ডোজ আপগ্রেড করতে, আপনাকে অপারেটিং সিস্টেমের একটি পরিষ্কার ইনস্টল করতে হবে। তার মানে আপনি শুধু Windows 10 আপগ্রেড করতে পারবেন না এবং আপনার ফাইল রাখতে পারবেন না - আপনার "কাস্টম ইনস্টল" বিকল্পের প্রয়োজন৷

যাইহোক, প্রথমে আপনাকে একটি বুটেবল USB ডিস্ক তৈরি করতে হবে যা আপনি মাইক্রোসফটের অপারেটিং সিস্টেমের 64-বিট সংস্করণ ইনস্টল করতে ব্যবহার করবেন। অনুগ্রহ করে অনুগ্রহ করে আমাদের গাইড পরীক্ষা করুন যা আমরা আগে এই বিষয়ে লিখেছিলাম৷

কিভাবে উইন্ডোজ 10 এর 32-বিট থেকে 64-বিট সংস্করণে আপগ্রেড করবেন

এখন আপনার কাছে Windows 10 সহ বুটযোগ্য ড্রাইভ রয়েছে, আপনাকে ইনস্টলেশন মিডিয়া সংযুক্ত করে আপনার কম্পিউটার পুনরায় চালু করতে হবে। সাধারণত আপনার সিস্টেম USB ড্রাইভ বুট করা শুরু করবে; যাইহোক, কিছু ক্ষেত্রে আপনার কম্পিউটার ফ্ল্যাশ ড্রাইভের পরিবর্তে বুট করার জন্য হার্ড ড্রাইভ ব্যবহার করে। এই ক্ষেত্রে আপনাকে BIOS-এ বুটআপ সেটিং পরিবর্তন করতে হবে। আরও নির্দেশের জন্য আপনার মাদারবোর্ড/কম্পিউটার ম্যানুয়ালটি দেখার পরামর্শ দেওয়া হচ্ছে।

আপনার কম্পিউটার USB ড্রাইভ বুট করার পরে, আপনাকে ইনস্টলেশনের সাথে এগিয়ে যেতে হবে। এক পর্যায়ে উইন্ডোজ আপনাকে আপনার সিরিয়াল কী চাইবে; যাইহোক, যেহেতু আপনি আগে আপনার সিস্টেম সক্রিয় করেছেন, আপনি এই বিকল্পটি এড়িয়ে যেতে পারেন।

স্ক্রিনে যেখানে আপনাকে ইনস্টলেশনের ধরন বেছে নিতে হবে, সেখানে নেভিগেট করুন "কাস্টম:শুধুমাত্র উইন্ডোজ ইনস্টল করুন (উন্নত)"। "পরবর্তী" ক্লিক করার পরে আপনাকে আপনার সমস্ত সিস্টেম পার্টিশন নির্বাচন করতে হবে (সাধারণত ড্রাইভ 0 পার্টিশন 1 এবং ড্রাইভ 0 পার্টিশন 2) এবং সেগুলি মুছে ফেলতে হবে। যেহেতু এই পার্টিশনগুলিতে আপনার সমস্ত ফাইল স্থায়ীভাবে মুছে ফেলা হবে, তাই আগে থেকেই আপনার সিস্টেমের ব্যাক আপ করা আবশ্যক। আপনি যদি সেই পদক্ষেপটি মিস করেন, তাহলে ফিরে যান এবং এটি করুন - ইনস্টলেশনের সাথে এগিয়ে যাবেন না৷

কিভাবে উইন্ডোজ 10 এর 32-বিট থেকে 64-বিট সংস্করণে আপগ্রেড করবেন

আপনি "পরবর্তী" ক্লিক করার পরে, উইন্ডোজকে 64-বিট সংস্করণ ইনস্টল করার সাথে এগিয়ে যেতে হবে৷

আপনার সিস্টেম আপগ্রেড করতে আপনার কোন অসুবিধা হলে, নীচের মন্তব্য বিভাগে আমাদের জানান, এবং আশা করি আমরা আপনাকে সাহায্য করতে সক্ষম হব।


  1. 64-বিট উইন্ডোজে 32-বিট সফ্টওয়্যার কীভাবে ইনস্টল করবেন

  2. কিভাবে উইন্ডোজ 10 আপগ্রেড করবেন 32 বিট থেকে 64 বিটে (বিনামূল্যে)

  3. কিভাবে উইন্ডোজ 10 ট্যাবলেট 32-বিট থেকে 64-বিটে স্থানান্তর করবেন

  4. কিভাবে Windows 10 এ বিনামূল্যে আপগ্রেড করবেন (বিশেষ করে Windows 7 থেকে)