কম্পিউটার

উইন্ডোজ 10 থিমগুলি এখন ব্যবহারকারীর শংসাপত্র চুরি করতে পারে

ম্যালওয়্যার বিকাশকারীরা সর্বদা লোকেদের কম্পিউটারে তাদের পেলোডগুলি লুকিয়ে রাখার জন্য নতুন উপায় খুঁজে চলেছে৷ সম্প্রতি, একজন নিরাপত্তা গবেষক আবিষ্কার করেছেন যে হ্যাকাররা তাদের শিকারদের কাছ থেকে অ্যাকাউন্টের তথ্য চুরি করতে কাস্টম Windows 10 থিম ব্যবহার করতে পারে। এইভাবে বিন্দু প্রমাণ.

কিভাবে Windows 10 থিম আক্রমণ কাজ করে?

এই খবরটি টুইটার ব্যবহারকারী @bohops-এর মাধ্যমে আমাদের কাছে এসেছে, যিনি এই আবিষ্কার করেছেন এবং আক্রমণটি কীভাবে কাজ করে তা ব্যাখ্যা করে একটি টুইট করেছেন৷

একটি সংক্রমিত থিম ফাইলে কোডের একটি লাইন থাকবে যা ব্যবহারকারীর ওয়ালপেপার পরিবর্তন করে। কোডের এই লাইনটি আপনার কম্পিউটারকে হ্যাকারের ওয়েবসাইট থেকে ওয়ালপেপার হিসেবে ব্যবহার করার জন্য একটি ছবি আনতে বলে।

তারপরে, হ্যাকার তাদের ওয়েবসাইট সেট আপ করে যাতে ব্যবহারকারী এটির সাথে সংযোগ করলে ব্যবহারকারীর Windows 10 শংসাপত্রের জন্য জিজ্ঞাসা করে। এটি Windows 10 কে বলে যে ফাইলটি শুধুমাত্র দূরবর্তী অ্যাক্সেসের মাধ্যমে শেয়ার করার জন্য।

যেমন, ব্যবহারকারী যখন থিম চালায়, ব্যবহারকারীর কম্পিউটার হ্যাকারের ওয়েবসাইট থেকে ওয়ালপেপার আনতে যায়। ওয়েবসাইটটি ব্যবহারকারীর কম্পিউটারকে বলে যে এটির জন্য দূরবর্তী অ্যাক্সেসের শংসাপত্র প্রয়োজন৷ Windows 10 তারপরে ব্যবহারকারীকে ছবিটিতে অ্যাক্সেস পেতে তাদের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখতে বলে৷

ব্যবহারকারী যদি তাদের ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড প্রবেশ করে, হ্যাকাররা তথ্য সংগ্রহ করে যখন এটি তাদের সার্ভারে পাঠানো হয়। হ্যাকার তারপর তথ্য ডিক্রিপ্ট করতে পারে এবং ব্যবহারকারীর ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড পেতে পারে।

যদিও এটি যথেষ্ট খারাপ বলে মনে হয়, এটি আরও খারাপ হয়ে যায় যখন আপনি বুঝতে পারেন যে Windows 10 লগইন শংসাপত্রগুলি সাধারণত একটি Microsoft অ্যাকাউন্টের নাম এবং পাসওয়ার্ড। যেমন, এই আক্রমণটি হ্যাকারকে শুধুমাত্র একটি পিসি অ্যাক্সেস করার অনুমতি দেয় না, তবে শিকারের মাইক্রোসফ্ট অ্যাকাউন্টকেও সামগ্রিকভাবে।

উইন্ডোজ 10 থিম ব্যবহার করার সময় সতর্কতা অবলম্বন করুন

অজানা উত্স থেকে থিম ফাইলগুলি ইনস্টল করা কখনই একটি ভাল ধারণা নয় এবং এই আবিষ্কারটি কেন দেখায়৷ ভবিষ্যতে থিম ফাইল ইনস্টল করার বিষয়ে সতর্ক থাকুন, এবং থিম দেখানো পপ-আপ উইন্ডোতে কখনই আপনার শংসাপত্রগুলি প্রবেশ করাবেন না।

যদিও এটি সম্ভাব্য ভীতিকর খবর, তবুও নিরাপদ উৎস থেকে থিম ডাউনলোড এবং ইনস্টল করা নিরাপদ। আপনার কম্পিউটারকে স্টাইলাইজ করার জন্য আপনি যেভাবে মানানসই দেখেন সেখানে অনেক সুন্দর এবং নিরাপদ থিম ইনস্টল করতে পারেন। শুধু বোকা ওয়েবসাইটগুলি এড়িয়ে চলুন এবং আপনার ভাল থাকা উচিত৷


  1. 10 সিলি উইন্ডোজ ব্যবহারকারীর ত্রুটি যা আসলে ঘটেছে

  2. উইন্ডোজ ডিফেন্ডার এখন স্টার্টআপে ম্যালওয়্যারের জন্য স্ক্যান করতে পারে

  3. ঠিক করুন:Windows 10 এ নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট যোগ করতে পারবেন না

  4. Windows Update এখন Windows 10 Insiders কে বলে যে তাদের PC Windows 11 চালাতে পারে