কম্পিউটার

উইন্ডোজ 10 এ আপনার টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন

Windows টাস্কবার হল আপনার প্রোগ্রাম এবং ব্লুটুথের মতো গুরুত্বপূর্ণ পরিষেবাগুলি অ্যাক্সেস করার একটি দুর্দান্ত উপায়৷ ডিফল্টরূপে, Windows 10 সবচেয়ে গুরুত্বপূর্ণ আইকনগুলিকে ডানদিকে, সিস্টেম ট্রেতে রাখে, যখন আপনার প্রোগ্রাম আইকনগুলিকে পিন করার জন্য মাঝখানে সমস্ত জায়গা থাকে৷ আপনার কাছে পিন করার জন্য শুধুমাত্র কয়েকটি থাকলে, আপনি আরও নান্দনিক চেহারার জন্য সেগুলিকে টাস্কবারে কেন্দ্রীভূত করতে পারেন।

এই নিবন্ধটি আপনাকে দেখাবে কিভাবে কোনো তৃতীয় পক্ষের সফ্টওয়্যার ছাড়াই আপনার Windows 10 টাস্কবার আইকনগুলিকে কেন্দ্রীভূত করবেন৷

কেন Windows 10 টাস্কবার আইকন কেন্দ্র?

আপনার দ্রুত অ্যাক্সেস আইকনগুলিকে টাস্কবারের মাঝখানে নিয়ে যাওয়ার অনেক কারণ নেই। প্রাথমিক কারণ হল নান্দনিকতা, Windows 10 কে একটু পরিপাটি দেখায়। প্রকৃতপক্ষে, মাইক্রোসফ্ট এই অনুভূতির সাথে এতটাই একমত যে উইন্ডোজ 11-এ ডিফল্ট স্টার্ট মেনু এবং টাস্কবার আইকন অবস্থান হল কেন্দ্র।

কিন্তু কিছু লোক সম্পদ-নিবিড় প্রোগ্রাম বুট করার জন্য একটি শক্তিশালী কম্পিউটার থাকার পাশাপাশি নান্দনিকতাকে মূল্য দেয়। এছাড়া, আপনি যদি নিয়মিত ম্যাক এবং উইন্ডোজের মধ্যে স্যুইচ করেন, তাহলে আপনি টাস্কবার (বা ম্যাকে ডক) আইকনগুলির অবস্থানেও কিছুটা সামঞ্জস্যতা পাবেন৷

আমি কিভাবে আমার টাস্কবার আইকনকে কেন্দ্র করব?

উইন্ডোজ 10 এ আপনার টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন

ডিফল্টরূপে, Windows 10 আইকনগুলি বাম-সারিবদ্ধ। আপনার আইকনগুলিকে কেন্দ্রে নিয়ে যেতে আপনি কিছু মৌলিক টাস্কবার সেটিংস পরিবর্তন করতে পারেন।

  1. Windows 10 টাস্কবারে ডান-ক্লিক করুন।
  2. টাস্কবার সেটিংস, নির্বাচন করুন তারপর আনচেক করুন টাস্কবার লক করুন .
  3. এরপর, স্ক্রীনে টাস্কবারের অবস্থান এর নীচে টাস্কবারের অবস্থান সেট করুন৷ .
  4. একত্রিত টাস্কবার আইকন এর অধীনে , সর্বদা, লেবেল লুকান নির্বাচন করুন .
  5. টাস্কবারে আবার ডান-ক্লিক করুন, টুলবার,  নির্বাচন করুন এবং লিঙ্ক এ আলতো চাপুন টগল অন করতে
  6. লিঙ্ক বিভাগটি টগল হয়ে গেলে, আপনি দুটি উল্লম্ব লাইন দেখতে পাবেন। আইকনগুলির আগে বাম দিকে ডান উল্লম্ব রেখাটি টেনে আনুন।
  7. টাস্কবারের আইকনগুলি এখন টাস্কবারের ডানদিকে প্রদর্শিত হবে। আপনার টাস্কবারের একটি আদর্শ কেন্দ্র অবস্থানে আইকনগুলি সরাতে আইকনগুলির পাশে উল্লম্ব লাইনটি টেনে আনুন।
  8. একবার আইকন কেন্দ্রীভূত হলে, টাস্কবারে ডান-ক্লিক করুন এবং টাস্কবার লক করুন নির্বাচন করুন পপ-আপ মেনু থেকে।
উইন্ডোজ 10 এ আপনার টাস্কবার আইকনগুলিকে কীভাবে কেন্দ্র করবেন

আপনার টাস্কবারে আরও প্রাণ উজ্জীবিত করতে, আইকন স্টাইলিং বিকল্প, অ্যানিমেশন এবং আরও অনেক কিছু সহ আপনার Windows 10 টাস্কবারকে আরও কাস্টমাইজ করতে টাস্কবার এক্স ব্যবহার করুন।

Windows 10 টাস্কবার আইকন অবস্থান কাস্টমাইজ করুন

Windows 10 টাস্কবার ডিফল্টরূপে আইকন বাম-সারিবদ্ধ করে এবং বেশিরভাগ ব্যবহারকারী এই প্রান্তিককরণের সাথে লেগে থাকে। যাইহোক, আপনি কোনো থার্ড-পার্টি সফ্টওয়্যার ব্যবহার না করেই আইকনগুলিকে আরও নান্দনিক চেহারার জন্য কেন্দ্রে রাখতে পারেন। উপরন্তু, আপনি একই পদ্ধতি ব্যবহার করে টাস্কবার আইকনগুলিকে সিস্টেম ট্রে বরাবর ডানদিকে পুশ করতে পারেন৷


  1. উইন্ডোজে আপনার টাস্কবারে শর্টকাটগুলি কীভাবে পিন করবেন

  2. কিভাবে আপনার Windows 10 টাস্কবারে একটি টুলবার তৈরি করবেন

  3. Windows 10 এ কিভাবে আপনার টাস্কবার কেন্দ্র করবেন

  4. কিভাবে আপনার Windows 10 টাস্কবার কাস্টমাইজ করবেন