কম্পিউটার

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

23 ফেব্রুয়ারী, 2017-এ টিনা সিবার দ্বারা আপডেট করা হয়েছে৷

কর্টানার অনেক মাস্টার আছে, কিন্তু তার আসল মাস্টার চিফ মাইক্রোসফ্ট ছাড়া আর কেউ নয়। এপ্রিল মাসে, মাইক্রোসফ্ট তার এজ ব্রাউজার এবং বিং সার্চ ইঞ্জিনকে কর্টানা অনুসন্ধান ফলাফলের জন্য একচেটিয়া পছন্দ করেছে। অন্য কথায়, Cortana আপনার ডিফল্ট ব্রাউজার সেটিং উপেক্ষা করবে।

মাইক্রোসফটের ভালো কারণ থাকতে পারে, কিন্তু আপনি মাস্টার চিফের পছন্দগুলি অনুসরণ করতে চান কি না তা আপনার পছন্দ হওয়া উচিত। আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি মাস্টার চিফের আদেশে হস্তক্ষেপ করতে পারেন এবং Cortana কে আপনার ডিফল্ট ব্রাউজার এবং পছন্দের সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন৷

আপডেট:

  1. 14 ফেব্রুয়ারী, 2017 থেকে (বিল্ড 15031, উইন্ডোজ 10 ইনসাইডার প্রিভিউ), আপনি এখনও আপনার পছন্দের ব্রাউজারে Cortana ওপেন সার্চ ফলাফল করতে পারেন।
  2. টুলটি ছাড়াও আমরা প্রাথমিকভাবে সুপারিশ করেছি (SearchWithMyBrowser), আমরা EdgeDeflector নামে একটি বিকল্প টুল যোগ করেছি (নীচে দেখুন)।
  3. এছাড়াও, Bing কে Google অনুসন্ধানে পুনঃনির্দেশিত করার জন্য পূর্বে প্রস্তাবিত Chrome এক্সটেনশনটি Chrome ওয়েব স্টোর থেকে টেনে আনা হয়েছে৷ পরিবর্তে Chrometana ব্যবহার করুন (নীচে দেখুন)।

কর্টানা অনুসন্ধানের মৌলিক বিষয়গুলি

পূর্ববর্তী উইন্ডোজ সংস্করণে স্টার্ট মেনুতে একটি অনুসন্ধান বার ছিল। যখনই আপনি Windows কী টিপবেন , যা এখনও স্টার্ট মেনু খোলে, কার্সারটি পাঠ্য ক্ষেত্রের মধ্যে থাকবে, যা আপনাকে আপনার কম্পিউটার অনুসন্ধান করতে দেয়। Windows 10-এ, সার্চ বারটি স্টার্ট মেনু থেকে টাস্কবারে সরানো হয়েছে, যদিও এটি বৃত্তাকার কর্টানা আইকনে লুকানো বা ছোট করা যেতে পারে। টাস্কবারে ডান-ক্লিক করুন এবং Cortana নির্বাচন করুন আপনার বিকল্পগুলি প্রসারিত করতে৷

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

যদিও আপনি এখনও Windows কী টিপতে পারেন৷ একটি অনুসন্ধান শুরু করতে, অন্য একটি Windows 10 কীবোর্ড শর্টকাট যা সম্পর্কে সচেতন হতে হবে তা হল Windows key + Q . উভয় ক্ষেত্রেই, আপনি কর্টানাকে কিছু জিজ্ঞাসা করতে পারেন। যখন আপনি রিটার্ন হিট করেন আপনার অনুসন্ধানে প্রবেশ করার পরে, সে সেরা ম্যাচ খুলবে৷ . বিকল্পভাবে, আপনি উপর এবং নিচের তীর কী ব্যবহার করতে পারেন অন্যান্য ফলাফল নির্বাচন করতে বা TAB এ ক্লিক করুন অনুসন্ধানের বিভাগগুলিতে স্যুইচ করতে তিনবার, যা আপনার অনুসন্ধানকে সূক্ষ্ম সুর করতে সাহায্য করতে পারে।

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

যখন Cortana কোন ফলাফল খুঁজে পায় না, তখন সে অনলাইনে সার্চ করবে। এবং সেখানেই জিনিসগুলি হতাশাজনক হতে পারে।

কেন মাইক্রোসফট কর্টানাকে এজ এবং বিং-এর সাথে বাঁধে

মাইক্রোসফ্ট ব্যাখ্যা করে যে "কর্টানাকে মাইক্রোসফ্ট এজ এর সাথে কাজ করার জন্য ডিজাইন করা হয়েছিল এবং "এন্ড-টু-এন্ড ব্যক্তিগত অনুসন্ধান অভিজ্ঞতা" প্রদানের জন্য Bing দ্বারা চালিত হয়েছে। উদাহরণ স্বরূপ, আপনি Cortana কে আপনাকে কাছের রেস্তোরাঁ দেখাতে বলতে পারেন, তাকে কনসার্টের টিকিট কেনার বিষয়ে সাহায্য করতে বা তাকে হার্ডওয়্যারের সমস্যা সমাধান করতে বলতে পারেন, যা আপনাকে Bing-এক্সক্লুসিভ ভিডিও সহায়তার উত্তরে নিয়ে যাবে। অন্যান্য অনুসন্ধান প্রদানকারীরা এই একই কাস্টম-ডিজাইন অভিজ্ঞতা প্রদান করতে পারে না৷

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

Windows 10 এর ইন্টিগ্রেটেড সার্চ ডিজাইন রক্ষা করার জন্য, Microsoft Cortana এর সাথে অন্যান্য ব্রাউজার এবং সার্চ ইঞ্জিন ব্যবহার করা একটু কঠিন করার সিদ্ধান্ত নিয়েছে। এজ এবং বিং-এর সাথে কর্টানাকে যুক্ত করার মাধ্যমে, মাইক্রোসফ্ট একটি "ব্যক্তিগত, শেষ থেকে শেষ অনুসন্ধান অভিজ্ঞতা" গ্যারান্টি দিতে পারে কারণ এই পরিষেবাগুলি কীভাবে অনুসন্ধানের অনুরোধগুলি পরিচালনা করে তার উপর তাদের সম্পূর্ণ নিয়ন্ত্রণ রয়েছে৷

নেতিবাচক দিক থেকে, মাইক্রোসফ্ট আপনাকে আপনার প্রয়োজন অনুসারে কাস্টম অফার, বিজ্ঞাপন এবং পরিষেবাগুলিও দিতে পারে। এটি ঘুরেফিরে সফ্টওয়্যার-এ-এক-পরিষেবা অর্থনীতিতে আয় তৈরি করার জন্য মাইক্রোসফ্টের প্রয়োজনীয়তা পূরণ করবে; Bing এর ভিতরে প্রতিটি ক্লিক গণনা করে।

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

আপনি যদি Microsoft Edge-এ Cortana-এর পরিষেবা এবং Bing সার্চের ফলাফল উপভোগ করে থাকেন, আমরা দৃঢ়ভাবে ডিফল্ট সেটিংস বজায় রাখার সুপারিশ করি। অন্যথায়, এখানে আপনি কর্টানাকে মাস্টার চিফের বানান থেকে বাঁচতে কীভাবে সাহায্য করতে পারেন…

কিভাবে আপনার ডিফল্ট ব্রাউজারে কর্টানা সার্চ করবেন

1. EdgeDeflector

GitHub থেকে EdgeDeflector ডাউনলোড করুন এবং স্থায়ী স্টোরেজের জন্য আপনার পছন্দের ফোল্ডারে EXE ফাইলটি কপি করুন, যেমন "C:\Program Files\EdgeDeflector"। তারপর প্রোগ্রামটি চালান এবং এটি আপনার সিস্টেমকে কনফিগার করতে দিন। এই মুহুর্তে, আপনাকে পুনঃনির্দেশ সেট আপ করার জন্য প্রয়োজনীয় চূড়ান্ত ডায়ালগটি ট্রিগার করতে পুনরায় বুট করতে হতে পারে বা...

যদি ডায়ালগটি প্রদর্শিত না হয়, আপনি পরিবর্তে এজডেফ্লেক্টর ম্যানুয়ালি নির্বাচন করতে পারেন। উইন্ডোজ সেটিংস খুলুন (উইন্ডোজ কী + I ) এবং অ্যাপস> ডিফল্ট অ্যাপস> প্রোটোকল অনুসারে ডিফল্ট অ্যাপ বেছে নিন-এ যান . এখানে, MICROSOFT-EDGE খুঁজুন এন্ট্রি করুন এবং একটি ডিফল্ট চয়ন করুন নির্বাচন করুন৷ . যখন আপনি এটিতে ক্লিক করেন, EdgeDeflector সহ বিকল্পগুলির একটি মেনু পপ আপ হবে .

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

পরের বার যখন আপনি ওয়েবে সার্চ করার জন্য Cortana ব্যবহার করবেন, Windows আপনাকে জিজ্ঞাসা করবে আপনি এটি কীভাবে খুলতে চান? EdgeDeflector বেছে নিন এবং সর্বদা এই অ্যাপটি ব্যবহার করুন , তারপর ঠিক আছে দিয়ে নিশ্চিত করুন .

আপনি এর নির্মাতা ড্যানিয়েল আলেকসান্ডারসেনের এই নিবন্ধে এজডেফ্লেক্টর সম্পর্কে আরও পড়তে পারেন।

2. SearchWithMyBrowser

আগে এই টুলের জন্য রিপোর্ট করা দুর্বলতা প্যাচ করা হয়েছে এবং ডেভেলপার একটি সুবিধাজনক ইনস্টলার যোগ করেছে। আপনি যদি আগে এই ইউটিলিটি ইনস্টল করে থাকেন, তাহলে আপনি নিচে এটি আনইনস্টল করার জন্য নির্দেশাবলী পেতে পারেন।

SearchWithMyBrowser ইনস্টল করুন

GitHub-এ SearchWithMyBrowser-এ যান, সবুজ ক্লোন বা ডাউনলোড করুন ক্লিক করুন উপরের ডানদিকে বোতাম, জিপ ডাউনলোড করুন নির্বাচন করুন , ডাউনলোড সম্পূর্ণ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং এক্সট্রাক্ট করুন জিপ প্যাকেজ (ডান ক্লিক করুন> সব এক্সট্রাক্ট করুন... )।

প্রোগ্রামটি তৈরি করতে, আপনি যে ফোল্ডারে ফাইলগুলি বের করেছেন তার দিকে যান (SearchWithMyBrowser-master ) এবং make.cmd চালান ফাইল আপনি নিজেও প্রোগ্রামটি কম্পাইল করতে পারেন এবং এর জন্য আপনাকে GitHub-এ নির্দেশাবলী দেখতে হবে।

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

প্রোগ্রামটি ইনস্টল করতে এবং এটিকে রেজিস্ট্রিতে পরিবর্তন করতে দিতে, install.cmd চালান ফাইল একটি কমান্ড প্রম্পট খুলবে এবং আপনাকে SearchWithMyBrowser.exe আপনার পছন্দের একটি স্থায়ী স্থানে সরাতে বলবে, তারপরে ফাইলটি সহ কমান্ড প্রম্পটে এর নতুন অবস্থানের পথটি পেস্ট করুন, যেমন "C:\Users\tinas\Downloads\SearchWithMyBrowser.exe"। আপনি কীভাবে ফাইল পাথ কপি করতে পারেন সেই বিষয়েও নির্দেশাবলী প্রম্পটে রয়েছে।

টিপ: উদ্ধৃতিগুলি সরাতে, বাম / ডান তীর কী ব্যবহার করুন৷ ফাইল পাথের সামনে এবং পিছনের মধ্যে সরানোর জন্য।

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

যখন ফাইল পাথ ভালো দেখায়, তখন Enter টিপুন , তারপর যে কোনো কী এগিয়ে যেতে. এরপর, উইন্ডোজ আপনাকে জিজ্ঞাসা করবে আপনি এটি কীভাবে খুলতে চান? SearchWithMyBrowser.exe বেছে নিন এবং ঠিক আছে ক্লিক করুন .

কীভাবে কর্টানাকে উইন্ডোজ 10 এ ক্রোম এবং গুগল ব্যবহার করতে বাধ্য করবেন

রিবুট করুন এবং অ্যাপ নির্বাচন করুন

এখন আপনার কম্পিউটার রিবুট করুন! অনেক লোক আমাদের জানাতে মন্তব্য করেছেন যে এই পদক্ষেপটি টুইক কাজ করার আগে প্রয়োজনীয় ছিল। মন্তব্যগুলিও নিশ্চিত করেছে যে Windows 10 সংস্করণ 1607-এ বার্ষিকী আপডেটের পরেও সেটিংস কাজ করে। উপরন্তু, এটি ক্রিয়েটর আপডেট ইনসাইডার প্রিভিউতেও কাজ করে।

পরের বার যখন আপনি ওয়েবে সার্চ করার জন্য Cortana ব্যবহার করবেন, তখন সে আপনাকে আবার জিজ্ঞাসা করবে কোন অ্যাপ ব্যবহার করতে হবে। উপরে বর্ণিত হিসাবে একই নির্বাচন করুন এবং সর্বদা এই অ্যাপটি ব্যবহার করুন চেক করুন৷ . Cortana এখন সার্চ ফলাফল খুলতে সর্বদা আপনার ডিফল্ট ব্রাউজার ব্যবহার করবে। আমাদের জন্য, এটি উইন্ডোজ রিস্টার্ট না করেই কাজ করেছে, কিন্তু কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে একটি রিস্টার্ট প্রয়োজন।

আবার, আপনি ম্যানুয়ালি প্রয়োজনীয় রেজিস্ট্রি পরিবর্তন করতে পারেন, যেমন GitHub-এ বর্ণনা করা হয়েছে।

SearchWithMyBrowser আনইনস্টল করুন

Cortana এর ডিফল্ট আচরণ পুনরুদ্ধার করতে, একটি উন্নত কমান্ড প্রম্পট চালু করুন (Windows key + X> Command Prompt (Admin) ) এবং SearchWithMyBrowser.exe-এর সম্পূর্ণ পথ প্রবেশ করান , /unregister কমান্ড অনুসরণ করুন . আমার ক্ষেত্রে, এটি এরকম কিছু দেখায়:

"C:\Users\tinas\Downloads\SearchWithMyBrowser-master\SearchWithMyBrowser.exe" /unregister

বিকল্পভাবে, আপনি ম্যানুয়ালি নিম্নলিখিত রেজিস্ট্রি এন্ট্রিগুলি সরাতে পারেন:

HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\Classes\SearchWithMyBrowser
HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\SearchWithMyBrowser
HKEY_LOCAL_MACHINE\SOFTWARE\RegisteredApplications\SearchWithMyBrowser

রেজিস্ট্রি সম্পাদনা করতে, আপনার নিজের ঝুঁকিতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন: Windows কী + R টিপুন রান মেনু চালু করতে, regedit লিখুন , এবং Enter টিপুন . রেজিস্ট্রি এডিটরে, উপরে তালিকাভুক্ত রেজিস্ট্রি এন্ট্রিগুলির জন্য ব্রাউজ করুন এবং সেগুলি সরান৷

কিভাবে Cortana আপনার পছন্দের সার্চ ইঞ্জিন ব্যবহার করবেন

যদি আপনার ব্রাউজার স্বয়ংক্রিয়ভাবে Bing অনুসন্ধানকে আপনার ডিফল্ট সার্চ ইঞ্জিনে পুনঃনির্দেশ না করে, তাহলে আপনি এই আচরণটি অর্জন করতে একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করতে পারেন৷

আপনার অনুসন্ধান পুনঃনির্দেশিত করার জন্য Chrome এক্সটেনশনগুলি:

  • Chrometana, Google, DuckDuckGo, এবং Yahoo! অনুসন্ধান ডাউনলোড পৃষ্ঠাটি বলে যে এটি ভেঙে গেছে, কিন্তু একবার আপনি SearchWithYourBrowser সেট আপ করলে , এটা ঠিক কাজ করবে. আমরা পূর্বে ক্রোমটানাকে কভার করেছি যাতে কর্টানা ভুলে যায় যে বিং আছে।
  • অনুরোধ, HTTP অনুরোধগুলি পরিচালনা করার জন্য একটি ব্যাপক এক্সটেনশন। ইনস্টল করার পরে, এটি https://web.requestly.in/#new/Replace এবং প্রতিস্থাপন এর মাধ্যমে সেট আপ করুন Bing এর সাথে গুগল .

মনে রাখবেন যে একটি ব্রাউজার এক্সটেনশন ব্যবহার করে আপনার অনুসন্ধানের প্রশ্নগুলিকে পুনঃনির্দেশিত করার ফলে একটি ছোট বিলম্ব হতে পারে৷

ওহে কর্টানা, সহযোগিতা করার জন্য ধন্যবাদ!

Cortana একজন শক্তিশালী ডিজিটাল সহকারী যিনি আপনাকে আপনার জীবনকে সংগঠিত করতে সাহায্য করতে পারেন।

এটা সত্য যে আপনি যদি Cortana-এর সাথে কাজ করার জন্য ডিজাইন করা টুলগুলি ব্যবহার করেন তাহলে আপনার সেরা অভিজ্ঞতা হবে। যাইহোক, মাইক্রোসফটের মনে করা উচিত নয় যে তারা জানে আপনার জন্য কোনটি সবচেয়ে ভালো, সেই কারণে উপরে বর্ণিত বিষয়গুলির মতো সমাধান রয়েছে৷

এটি বলেছে, আপনি কর্টানাকে মাস্টার চিফ থেকে বাদ দেওয়ার আগে বা কর্টানাকে সম্পূর্ণরূপে অক্ষম করার আগে আপনার পূর্ণ অভিজ্ঞতা নেওয়া উচিত।

কর্টানার সাথে আপনার অভিজ্ঞতা কেমন ছিল? আপনি কি এমন কোনো ব্যক্তিগতকৃত Bing অনুসন্ধান ফলাফল পেয়েছেন যা আপনি সত্যিই প্রশংসা করেন? কি কারণে আপনি আপনার ডিফল্ট ব্রাউজার এবং সার্চ ইঞ্জিনের সাথে Cortana ব্যবহার করতে চান? অনুগ্রহ করে মন্তব্যে শেয়ার করুন!


  1. কীভাবে উইন্ডোজকে ডেডিকেটেড গ্রাফিক্স ব্যবহার করতে বাধ্য করবেন

  2. Windows 10-এ Google পরিষেবাগুলি কীভাবে ব্যবহার করবেন?

  3. Windows 10-এ Google Chrome ফ্লিকারিং কীভাবে সমাধান করবেন?

  4. Windows 10 এ Chrome ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন