কম্পিউটার

উইন্ডোজে PsExec কি এবং এটি কি করে?

PsExec হল একটি ইউটিলিটি টুল যা সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদেরকে দূরবর্তী অবস্থান থেকে কম্পিউটার নিয়ন্ত্রণ করতে দেয়। এটি একটি কমান্ড-লাইন ইন্টারফেস যার জন্য কিছু জনপ্রিয় রিমোট অ্যাডমিনিস্ট্রেটিভ টুলের মতো সফ্টওয়্যার ইনস্টলেশনের প্রয়োজন হয় না।

আপনি নিশ্চিতভাবে ভাবছেন এটা কিভাবে সম্ভব, তাই না? এই নিবন্ধে, আপনি কীভাবে PsExec ডাউনলোড এবং ইনস্টল করবেন, এটি কীভাবে লঞ্চ করবেন এবং আপনাকে শুরু করার জন্য কিছু মৌলিক কমান্ড শিখবেন। বেশি আড্ডা ছাড়াই, আসুন ডুবে যাই!

PsExec কি?

PsExec হল Microsoft-এর একটি বহুমুখী সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটিভ টুল যা আপনি একটি টার্গেট হোস্টকে দূরবর্তীভাবে অ্যাক্সেস করতে ব্যবহার করতে পারেন। ইউটিলিটি টুলটি মার্ক রুসিনোভিচ দ্বারা তৈরি Sysinternals Suites এর অংশ। এর প্রধান উদ্দেশ্য হল সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরদের দূরবর্তী রক্ষণাবেক্ষণের কাজগুলি সম্পাদন করতে এবং লক্ষ্য হোস্টে কমান্ডগুলি চালাতে সহায়তা করা। একটি কমান্ড-লাইন ইন্টারফেস হিসাবে, PsExec শুধুমাত্র আপনাকে লক্ষ্যযুক্ত কম্পিউটারে অ্যাক্সেস পেতে লক্ষ্য ঠিকানা, ব্যবহারকারীর বিশদ এবং পাসওয়ার্ড প্রদান করতে হবে।

টেলনেট এবং রিমোট ডেস্কটপ প্রোটোকল (RDP) এর বিপরীতে, PsExec আপনাকে আপনার পিসিতে একটি ক্লায়েন্ট প্রোগ্রাম বা রিমোট হোস্টে অন্য সফ্টওয়্যার ইনস্টল করতে বলবে না। PsExec কনসোল অ্যাপ্লিকেশনগুলির ইনপুট এবং আউটপুট পুনর্নির্দেশ করতে পারে৷

উদাহরণস্বরূপ, যদি আপনি দূরবর্তীভাবে IP ঠিকানা 192.168.79.32 সহ একটি কম্পিউটার অ্যাক্সেস করেন এবং একটি ipconfig চালান PsExec-এ কমান্ড, অর্থাৎ

Psexec \\192.168.79.32 ipconfig

আপনি আপনার ব্যক্তিগত কম্পিউটারে ipconfig আউটপুট (যেমন দূরবর্তী সিস্টেমের TCP/IP কনফিগারেশন) দেখতে পাবেন যেন আপনি লোকালহোস্টে কমান্ডটি চালাচ্ছেন। এই ক্ষমতা PsExecকে অনেক Windows অ্যাডমিনিস্ট্রেটিভ কনসোল টুল থেকে আলাদা করে তোলে।

কিভাবে PsExec ইনস্টল এবং সেট আপ করবেন

PsExec-এর কোনো ক্লায়েন্ট সফ্টওয়্যার ইনস্টল করার প্রয়োজন হয় না এবং সংযোগ করার আগে রিমোট হোস্টে কোনো উন্নত সেট-আপের প্রয়োজন হয় না। সুতরাং, যদি PsExec-এর অন্যান্য প্রথাগত প্রশাসনিক সরঞ্জামগুলির মতো কোনো সেটিংসের প্রয়োজন না হয়, তাহলে এটি কীভাবে কাজ করে?

PsExec ডাউনলোড করা হচ্ছে

PsExec শুধুমাত্র একটি কমান্ড লাইন ইউটিলিটি টুল। আপনাকে যা করতে হবে তা হল লোকালহোস্টে PsTools স্যুটগুলি ডাউনলোড করা। এটি একটি জিপ ফাইল Sysinternals এ উপলব্ধ৷

ডাউনলোড করার পর PsTool.zip এক্সট্রাক্ট করুন। এটি করতে, জিআইপি ফাইলে ডান ক্লিক করুন এবং সব এক্সট্রাক্ট করুন নির্বাচন করুন মেনু থেকে।

PsExec ইনস্টল করা হচ্ছে

একবার আপনার কম্পিউটারে PsExec ডাউনলোড এবং এক্সট্রাক্ট হয়ে গেলে, এক্সট্রাক্ট করা ফাইলটি যে ফোল্ডারে আছে সেটি খুলুন। এক্সট্র্যাক্ট করা ফোল্ডারের শীর্ষে নেভিগেশন বারে যা আছে তা CMD দিয়ে প্রতিস্থাপন করুন এবং Enter টিপুন . এই প্রক্রিয়াটি PsExec ফোল্ডারে একটি কমান্ড প্রম্পট উইন্ডো খুলবে।

উইন্ডোজে PsExec কি এবং এটি কি করে?

PsExec চালানো এবং একটি দূরবর্তী কম্পিউটারের সাথে সংযোগ করা

একবার আপনার দূরবর্তী কম্পিউটারে PsExec ডাউনলোড হয়ে গেলে, পরবর্তী পদক্ষেপটি একটি লক্ষ্য হোস্টের সাথে সংযোগের জন্য এটি সেট আপ করা। PsExec চালানোর জন্য এবং একটি দূরবর্তী হোস্টের সাথে সংযোগ করার জন্য, তিনটি মৌলিক পূর্বশর্ত রয়েছে যা আপনাকে স্থাপন করতে হবে। এগুলো হল:

1. ফাইল এবং প্রিন্টার শেয়ারিং চালু করুন

স্থানীয় এবং দূরবর্তী হোস্ট উভয় ক্ষেত্রেই ফাইল এবং প্রিন্টার শেয়ারিং সক্রিয় করা আবশ্যক। ফাইল এবং প্রিন্টার শেয়ারিং সক্ষম করতে, Windows সেটিংস> খুলুন নেটওয়ার্ক এবং ইন্টারনেট এবং নেটওয়ার্ক এবং শেয়ারিং সেন্টারে স্ক্রোল করুন .

উইন্ডোজে PsExec কি এবং এটি কি করে?

খোলা উইন্ডোর বাম দিকে, উন্নত শেয়ারিং সেটিংস পরিবর্তন করুন ক্লিক করুন . ফাইল এবং প্রিন্টার শেয়ারিং চালু করুন নির্বাচন করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করুন৷

উইন্ডোজে PsExec কি এবং এটি কি করে?

2. রিমোট হোস্টে অ্যাডমিনিস্ট্রেটিভ শেয়ার ($Admin) সক্ষম করুন

দূরবর্তী কম্পিউটারে অবশ্যই তার প্রশাসনিক ভাগ ($admin) সক্রিয় থাকতে হবে এবং তার \windows\ অ্যাক্সেস প্রদান করতে সঠিকভাবে সেট আপ করতে হবে ফোল্ডার।

অ্যাডমিনিস্ট্রেটিভ শেয়ার ($admin) একজন সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরকে একটি কোম্পানির নেটওয়ার্ক বা ওয়ার্কগ্রুপের মধ্যে থাকা ড্রাইভ এবং ফোল্ডারগুলি অ্যাক্সেস করে একাধিক কম্পিউটার পরিচালনা করতে দেয়।

দূরবর্তী কম্পিউটারে প্রশাসনিক ভাগ ($admin) সক্ষম করতে, Win+r কী টিপুন , lusrmgr.msc টাইপ করুন , এবং ঠিক আছে টিপুন।

নতুন উইন্ডোতে, ব্যবহারকারী খুলুন ফোল্ডার প্রশাসক-এ ডান ক্লিক করুন এবং বৈশিষ্ট্য নির্বাচন করুন .

উইন্ডোজে PsExec কি এবং এটি কি করে?

বৈশিষ্ট্য উইন্ডোতে, অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করা হয়েছে টি আনচেক করুন চেকবক্স এবং ঠিক আছে ক্লিক করুন . প্রশাসকদের ডান-ক্লিক করুন আবার এবং পাসওয়ার্ড সেট করুন ক্লিক করুন আপনার অ্যাকাউন্টের পাসওয়ার্ড সেট করতে।

উইন্ডোজে PsExec কি এবং এটি কি করে?

3. অ্যাডমিনিস্ট্রেটরের বিবরণ পান

দূরবর্তী কম্পিউটারের সঠিক ব্যবহারকারীর শংসাপত্র আছে, যেমন আইপি ঠিকানা, প্রশাসনিক অ্যাকাউন্ট ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড।

কিভাবে PsExec ব্যবহার করবেন?

PsExec সঠিকভাবে কাজ করার জন্য, এর সিনট্যাক্স সঠিক হতে হবে। অতএব, আপনাকে এটি কীভাবে কাজ করে তা বুঝতে হবে এবং উদ্দেশ্য অনুযায়ী কমান্ড টাইপ করতে হবে।

তাই, একটি দূরবর্তী হোস্ট অ্যাক্সেস করতে, আপনাকে আপনার পছন্দের কমান্ডের সাথে লক্ষ্য হোস্টের শংসাপত্র (আইপি ঠিকানা, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড) প্রদান করতে হবে৷

উদাহরণস্বরূপ, একটি আইপি ঠিকানা 192.168.89.323 এবং পাসওয়ার্ড '12345' সহ একটি দূরবর্তী সিস্টেমে ipconfig চালানোর জন্য, আপনি একটি PsExec CMD কনসোল খুলতে পারেন এবং লিখতে পারেন:

C: \PsExec \\192.168.89.323 –u Administrator –p 12345

যদি আপনার ইনপুট করা কমান্ডটি দূরবর্তী সিস্টেমে সফলভাবে কার্যকর হয়, তাহলে এটি আপনার কমান্ড উইন্ডোতে পাঠ্য আউটপুট স্থানান্তর করবে।

নতুন ব্যবহারকারীদের জন্য মৌলিক PsExec কমান্ড

আমরা বিশ্বাস করি যে এখন পর্যন্ত আপনি বুঝতে পেরেছেন যে PsExec কী এবং একটি স্থানীয় সিস্টেমকে দূরবর্তী সিস্টেমের সাথে সংযোগ করার সঠিক উপায়। সুতরাং, নতুন ব্যবহারকারীদের জন্য, PsExec টুল ব্যবহার করা কিছুটা বিভ্রান্তিকর হতে পারে কারণ এটি কাজ করার জন্য আপনাকে সিনট্যাক্স অনুসরণ করতে হবে। এখানে প্রতিটি PsExec ব্যবহারকারীদের জানা প্রয়োজন মৌলিক কমান্ড।

দূরবর্তীভাবে কমান্ড প্রম্পট চালু করতে

C: \psexec \\windows cmd

PsExec-এ উপরের কমান্ডটি চালানো হলে বর্তমান উইন্ডোতে আরেকটি কমান্ড-লাইন ইন্টারফেস চালু হবে। তবে এই ইন্টারফেসটি আপনাকে রিমোট সিস্টেমে কমান্ড লিখতে সক্ষম করবে যেন আপনি সরাসরি কম্পিউটারে টাইপ করছেন।

সফলভাবে CMD চালানোর পরে কমান্ড, আপনি সহজেই অন্যান্য কমান্ড যেমন dir চালাতে পারেন ফোল্ডারের বিষয়বস্তু তালিকাভুক্ত করতে, mkdir একটি নতুন ফোল্ডার তৈরি করতে, অথবা ipconfig রিমোট সিস্টেম নেটওয়ার্ক কনফিগারেশন পেতে।

রিমোট হোস্টে একটি প্রোগ্রাম ইনস্টল করতে

C: \psexec \\Desktop7743 -c “E:file\document\CCleaner.exe” CMD /S

উপরের স্ক্রিপ্টটি দূরবর্তী কম্পিউটার Desktop7743 এ CCleaner ইনস্টল করতে ব্যবহৃত হয়। সিনট্যাক্স -c একটি কমান্ড যা স্থানীয় হোস্ট থেকে দূরবর্তী কম্পিউটারে CCleaner প্রোগ্রাম অনুলিপি করার জন্য ব্যবহৃত হয় যখন CMD কমান্ড প্রম্পট চালু করার জন্য এবং /S CCleaner-এর জন্য একটি নীরব ইনস্টল সক্ষম করার জন্য ব্যবহৃত একটি কমান্ড।

রিমোট কম্পিউটারে একটি GUI অ্যাপ্লিকেশন চালানোর জন্য

\psexec -i \emote computer calculator

একটি ডিফল্ট সেটিং হিসাবে, PsExec দূরবর্তী কম্পিউটারে GUI প্রোগ্রাম চালু করে না। তবে, -i এর সাহায্যে সুইচ করুন, আপনি দূরবর্তী কম্পিউটার স্ক্রিনে একটি GUI অ্যাপ্লিকেশন চালু করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনার যদি দূরবর্তী কম্পিউটারে ক্যালকুলেটর অ্যাপ খুলতে হয়, তাহলে আপনাকে যা করতে হবে তা হল -i দিয়ে calculator.exe চালাতে সুইচ করুন, এবং PsExec এটি নিয়ে আসবে।

PsExec ইন্টারফেসের সাথে আরও পরিচিত হওয়া

PsExec ভয় দেখাতে পারে। কিন্তু, আপনি কমান্ড-লাইন ইন্টারফেসের সাথে যত বেশি ইন্টারঅ্যাক্ট করবেন, আপনি এর সাথে তত বেশি দক্ষ হবেন।

আপনি যদি আরও গভীরে যেতে এবং PsExec ক্রিয়াকলাপ সম্পাদনের জন্য ব্যবহৃত সিনট্যাক্স এবং কমান্ডগুলির সাথে পরিচিত হতে আগ্রহী হন তবে আপনার উইন্ডোজ কমান্ড-লাইন ইন্টারফেস সম্পর্কে আরও শিখতে হবে।


  1. উইন্ডোজ অ্যাক্টিভেশন কি এবং এটি কিভাবে কাজ করে?

  2. HTTP/2 কি এবং এটি কি করে?

  3. runtimebroker.exe কি এবং এটা কি করে?

  4. কীভাবে একটি দূরবর্তী অ্যাক্সেস VPN কাজ করে এবং এটি কী করে