কম্পিউটার

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

আপনি অন্যদের সাথে আপনার পিসি শেয়ার করতে চান এমন অনেক কারণ রয়েছে। আপনি আপনার পুরো পরিবারের জন্য একটি কম্পিউটার রাখতে চান বা ব্যবসায়িক উদ্দেশ্যে একই পিসি ব্যবহার করতে চান, ব্যবহারকারীদের মধ্যে পরিবর্তন করতে সক্ষম হওয়া একটি আদর্শ সমাধান।

আপনি যখন একই পিসিতে পৃথক ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করেন, তখন আপনি শুধুমাত্র প্রত্যেকের ফাইল এবং সেটিংস আলাদা রাখেন না, তবে আপনি নিশ্চিত করছেন যে প্রত্যেকের ডেটা নিরাপদ। পরিবারের প্রতিটি সদস্যের জন্য একাধিক উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করা হল সমাধান৷

একাধিক Windows 10 ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করার প্রক্রিয়াটি সহজ, এবং আমরা আপনাকে দেখাব কিভাবে আপনি এটি করতে পারেন৷

কখন আপনার Windows 10 পিসি অন্য লোকেদের সাথে শেয়ার করতে হবে?

বিভিন্ন পরিস্থিতিতে আপনার পিসি অন্যদের সাথে শেয়ার করার প্রয়োজন হতে পারে। এর মধ্যে রয়েছে:

1. কর্মক্ষেত্রে

আপনি যদি একজন ব্যবসার মালিক হন, একই Windows 10 পিসিতে একাধিক ব্যবহারকারী যোগ করা সাশ্রয়ী হতে পারে-বিশেষ করে যদি আপনার কর্মীরা পার্ট-টাইম ভিত্তিতে একটি কম্পিউটার ব্যবহার করেন। এটি আরও সহজে ফাইল শেয়ার করা সম্ভব করে তোলে৷

2. বাড়িতে

একই পিসিতে একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করা সুবিধাজনক হতে পারে যদি আপনি একই পিসি আপনার পরিবারের অন্য সবার সাথে শেয়ার করতে চান। আপনি যদি বাড়ি থেকে কাজ করেন এবং আপনার পিসির উপর নির্ভর করেন, তাহলে এই কৌশলটি আপনার সমস্ত কাজকে সুরক্ষিত করতে সাহায্য করতে পারে৷

3. সর্বজনীন স্থানে

আপনি যদি একটি পাবলিক প্রতিষ্ঠানে কাজ করেন, যেমন একটি লাইব্রেরি, তাহলে আপনার কাছে অবশ্যই একই কম্পিউটার ব্যবহারকারী অসংখ্য লোক থাকবে। একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করা একটি চমৎকার সমাধান হবে যা আপনাকে এবং অন্য সকলকে পাবলিক কম্পিউটার ব্যবহার করার সময় নিরাপদ থাকতে সাহায্য করবে৷

কিভাবে একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে Windows 10 এ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন

Windows 10 আপনার জন্য একই পিসি অন্য লোকেদের সাথে শেয়ার করা সহজ করে তোলে। আপনি যখন একজন ব্যবহারকারীকে যুক্ত করেন, তখন ব্যক্তিটি তাদের নিজস্ব ডেস্কটপ সেটিংস, স্টোরেজ সীমা পায় এবং শুধুমাত্র তাদের নিজস্ব ফাইল এবং ফোল্ডারগুলিতে অ্যাক্সেস থাকে৷ এছাড়াও যেটি দুর্দান্ত তা হল আপনি এবং আপনি যাদের সাথে আপনার পিসি শেয়ার করেন তাদের সবসময় Windows 10-এ আপনার ডিফল্ট অ্যাপ এবং সেটিংস পরিবর্তন করার স্বাধীনতা থাকবে।

প্রশাসক হিসাবে, একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করে আপনার পিসিতে একাধিক ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করা সহজ। প্রথমে, স্টার্ট> সেটিংস> অ্যাকাউন্ট> অন্যান্য লোকে যান৷ .

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে, এই পিসিতে অন্য কাউকে যোগ করুন ক্লিক করুন৷ . তারপরে আপনাকে একটি ইমেল ঠিকানা প্রদান করতে হবে যা একটি Microsoft অ্যাকাউন্টের সাথে আবদ্ধ - অন্য কোনো ইমেল ঠিকানা কাজ করবে না। এখান থেকে, পরবর্তী ক্লিক করুন .

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

আপনি যদি এমন কারো জন্য একটি অ্যাকাউন্ট তৈরি করেন যার Microsoft অ্যাকাউন্টের ইমেল ঠিকানা নেই, আপনি কেবল এই পিসিতে অন্য কাউকে যোগ করুন ক্লিক করতে পারেন এবং আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই ক্লিক করুন৷ .

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

আপনি একজন ব্যক্তির বিদ্যমান নন-Microsoft অ্যাকাউন্ট ইমেল ঠিকানা ব্যবহার করে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। আপনার মনে রাখা উচিত যে এই ইমেল ঠিকানাটি তখন একটি Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করা হবে৷

বিকল্পভাবে, আপনি ব্যবহারকারীর জন্য প্রথমে একটি নতুন Outlook ইমেল ঠিকানা তৈরি করে একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারেন। এটি করতে, একটি নতুন ইমেল ঠিকানা পান ক্লিক করুন৷ . তারপরে আপনাকে একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে, ব্যবহারকারীর বসবাসের দেশ নির্বাচন করতে হবে এবং তাদের জন্ম তারিখ পূরণ করতে হবে। আপনার হয়ে গেলে, পরবর্তী ক্লিক করুন .

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

নতুন ব্যবহারকারীর অ্যাকাউন্টটি এখন আপনার পিসির ব্যবহারকারীদের তালিকায় উপস্থিত হবে। আপনি সবসময় Windows 10-এ আপনার লগইন নাম পরিবর্তন করতে পারেন, এবং আপনি যাদের সাথে আপনার PC শেয়ার করেন তাদেরও একই সুবিধা থাকবে।

মাইক্রোসফ্ট ব্যবহার না করে কীভাবে উইন্ডোজ 10-এ একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন অ্যাকাউন্ট

আপনি এখনও এমন একজনের জন্য একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে পারেন যার আউটলুক ইমেল অ্যাকাউন্ট নেই এবং তার পরিবর্তে একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার করবেন না। এটি এমন কারো ক্ষেত্রে প্রযোজ্য যারা তাদের নন-মাইক্রোসফ্ট ইমেল ঠিকানাটি একটি Microsoft অ্যাকাউন্টের সাথে লিঙ্ক করতে চান না৷

এটি করার জন্য, স্টার্ট> সেটিংস> অ্যাকাউন্ট> অন্যান্য লোক> এই পিসিতে অন্য কাউকে যোগ করুন> আমার কাছে এই ব্যক্তির সাইন-ইন তথ্য নেই> Microsoft অ্যাকাউন্ট ছাড়া একজন ব্যবহারকারী যোগ করুন ক্লিক করুন। .

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

2. প্রদর্শিত স্ক্রিনে, তারপরে আপনি ব্যক্তির তথ্য পূরণ করতে পারেন। আপনাকে একটি ব্যবহারকারীর নাম এবং একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে। পরবর্তী ক্লিক করুন , এবং ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রস্তুত হবে।

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

আপনি যখন একটি Microsoft অ্যাকাউন্ট ব্যবহার না করে একটি Windows 10 ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করেন, তখন একে স্থানীয় অ্যাকাউন্ট বলা হয় . একটি Microsoft অ্যাকাউন্টের বিপরীতে, একটি স্থানীয় অ্যাকাউন্ট ডিভাইসগুলির মধ্যে সেটিংস সিঙ্ক করবে না এবং অ্যাকাউন্টের মালিককে Microsoft স্টোর থেকে কোনো অ্যাপ ইনস্টল করার অনুমতি দেবে না। এটি অ্যাকাউন্টের মালিককে OneDrive-এ অ্যাক্সেসও দেবে না।

ডেস্কটপ অ্যাপ্লিকেশনগুলি ইনস্টল করতে সক্ষম হওয়ার জন্য, স্থানীয় অ্যাকাউন্টের মালিককে প্রশাসকের অ্যাকাউন্টের পাসওয়ার্ডের জন্য অনুরোধ করা হবে, যা এই ক্ষেত্রে আপনার হবে৷ এই কারণে, পাসওয়ার্ড টাইপ করার জন্য আপনাকে কাছাকাছি থাকতে হবে বা আপনাকে স্থানীয় অ্যাকাউন্টের মালিককে এটি প্রদান করতে হবে। এটা বাঞ্ছনীয় যে আপনি এমন একজনের জন্য একটি স্থানীয় অ্যাকাউন্ট তৈরি করুন যিনি Microsoft এর কোনো পণ্য এবং পরিষেবা ব্যবহার করবেন না৷

কিভাবে একজন সহকর্মী বা ছাত্রের জন্য একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করবেন

আপনি যদি একজন সহকর্মী বা ছাত্রের জন্য একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট তৈরি করতে চান, তাহলে শুরু> সেটিংস> অ্যাকাউন্ট> অন্যান্য ব্যক্তি> একটি কর্মস্থল বা স্কুল ব্যবহারকারী যোগ করুন ক্লিক করুন .

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

এরপরে, আপনাকে ব্যক্তির অ্যাকাউন্টের তথ্য লিখতে হবে এবং তারপরে প্রাসঙ্গিক অ্যাকাউন্টের ধরনটি নির্বাচন করতে হবে। আপনি শেষ হলে, যোগ করুন ক্লিক করুন৷ . ব্যবহারকারীর অ্যাকাউন্ট প্রস্তুত হবে৷

কীভাবে নিরাপদে আপনার উইন্ডোজ 10 পিসি আলাদা ব্যবহারকারী অ্যাকাউন্টের সাথে ভাগ করবেন

আপনার Windows 10 পিসিতে অ্যাকাউন্ট পরিচালনা করা

একবার আপনি আপনার পিসিতে প্রয়োজনীয় অ্যাকাউন্ট তৈরি করে ফেললে, আপনি সেগুলিকে দক্ষতার সাথে পরিচালনা করতে কয়েকটি পদ্ধতি ব্যবহার করতে পারেন।

1. অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করা

পিসি প্রশাসক হিসাবে, আপনি আপনার Windows 10 কম্পিউটারে সমস্ত ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ এবং পরিচালনা করতে পারেন। আপনি সেটিংস> অ্যাকাউন্টস> অন্যান্য ব্যবহারকারী ক্লিক করে অন্য কাউকে প্রশাসক অ্যাক্সেস দিতে পারেন .

এখান থেকে, আপনি যে অ্যাকাউন্টে অ্যাডমিনিস্ট্রেটর অধিকার দিতে চান সেটিতে ক্লিক করুন। অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন ক্লিক করুন৷ , স্ট্যান্ডার্ড ব্যবহারকারী থেকে অ্যাকাউন্টের ধরন পরিবর্তন করুন প্রশাসককে এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .

2. অ্যাকাউন্টগুলির মধ্যে পরিবর্তন করা

একবার আপনি অন্য ব্যবহারকারীদের জন্য অ্যাকাউন্ট তৈরি করলে, এক অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে স্যুইচ করা সহজ। এটি করতে, Ctrl + Alt + Delete টিপুন , ব্যবহারকারী পরিবর্তন করুন নির্বাচন করুন এবং আপনি যে অ্যাকাউন্টে যেতে চান সেটি বেছে নিন। তারপরে আপনি অ্যাকাউন্টের পাসওয়ার্ড লিখতে পারেন এবং শুরু করতে পারেন৷

আপনি যদি স্যুইচ করার আগে একটি অ্যাকাউন্ট বন্ধ করতে চান তবে আপনাকে লগ আউট করতে হবে বা পিসি পুনরায় চালু করতে হবে। সেখান থেকে, আপনি যে ব্যবহারকারীকে সুইচ করতে চান সেটি বেছে নিতে পারেন এবং তারপর উপযুক্ত পাসওয়ার্ড লিখতে পারেন।

3. অ্যাকাউন্ট অপসারণ

প্রশাসক হিসাবে, ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি সরানোও আপনার পক্ষে সহজ৷ এটি করতে, সেটিংস> অ্যাকাউন্টস> অন্যান্য ব্যবহারকারী ক্লিক করুন , আপনি যে অ্যাকাউন্টটি সরাতে চান সেটিতে ক্লিক করুন এবং তারপরে সরান ক্লিক করুন৷ . প্রদর্শিত স্ক্রিনে, অ্যাকাউন্ট এবং ডেটা মুছুন ক্লিক করুন৷ .

আপনি নিরাপদে আপনার Windows 10 PC অন্য লোকেদের সাথে শেয়ার করতে প্রস্তুত

আপনার Windows 10 পিসিতে একাধিক ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করা একটি সহজ এবং সাশ্রয়ী কৌশল। আপনি কর্মক্ষেত্রে, বাড়িতে বা সর্বজনীন স্থানে আপনার কম্পিউটার শেয়ার করতে চান না কেন, একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট আপনাকে এটি নিরাপদে করতে সহায়তা করবে৷ এখন যেহেতু আপনি একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট তৈরি করতে পারেন, আপনাকে কীভাবে ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলিকে লক ডাউন করতে হয় তাও জানতে হবে যাতে আপনার পিসি সর্বদা সুরক্ষিত থাকে৷


  1. অ্যান্ড্রয়েডে স্ক্রিন শেয়ার করুন - উইন্ডোজ 10 পিসি দিয়ে কীভাবে আমার স্ক্রিন কাস্ট করবেন

  2. Windows 10 এ আপনার ব্যবহারকারী অ্যাকাউন্টের জন্য কীভাবে একটি পাসওয়ার্ড সেট করবেন

  3. Windows 10 বা Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

  4. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন