কম্পিউটার

Windows 10 বা Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

অফিস বা স্কুলের পরিবেশের জন্য একাধিক ব্যবহারকারীর অ্যাকাউন্ট একটি আবশ্যক বৈশিষ্ট্য, যেখানে সারাদিনে একাধিক ব্যক্তিকে আপনার পিসি অ্যাক্সেস করতে হতে পারে। এমনকি আপনি পেশাদার সেটিংসে না থাকলেও, একাধিক অ্যাকাউন্ট থাকা ক্ষতি করে না।

একবার আপনি এই জাতীয় একাধিক অ্যাকাউন্ট সেট আপ করার পরে, পরবর্তী প্রশ্নটি উঠবে যে আপনি কীভাবে তাদের মধ্যে স্যুইচ করতে যাচ্ছেন। এই নিবন্ধে, আমরা বিভিন্ন উপায়ে ফোকাস করব যে আপনি সহজেই আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিবর্তন করতে পারেন৷

সুতরাং, আসুন সরাসরি ভিতরে ঝাঁপ দেওয়া যাক।

Windows 10 বা Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

আপনি উইন্ডোজের কোন সংস্করণটি ব্যবহার করছেন তার উপর নির্ভর করে-Windows 10 বা Windows 11-আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিবর্তন করার জন্য নির্দিষ্ট পরিভাষাগুলি কিছুটা আলাদা হবে, তবে সাধারণ পদ্ধতিগুলি একই থাকবে। সুতরাং, আসুন দেখি বিভিন্ন উপায়ে আপনি Windows এ আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিবর্তন করতে পারেন।

1. স্টার্ট মেনু

থেকে ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিবর্তন করুন

এটি সম্ভবত সবচেয়ে সোজা উপায়। কেবল উইন্ডোজ কী টিপুন বা স্টার্ট বোতামে ক্লিক করুন। তারপর, ব্যবহারকারীর অ্যাকাউন্টের জন্য আইকনে ক্লিক করুন—আইকনটি একজন ব্যক্তির মতো দেখাচ্ছে৷

আপনি যে ব্যবহারকারীর অ্যাকাউন্টে স্যুইচ করতে চান তা চয়ন করুন এবং তারপরে এটি নির্বাচন করুন। সেখান থেকে, আপনাকে একটি নতুন লগইন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে; সেখানে আপনার ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড দিন এবং এন্টার এ ক্লিক করুন .

Windows 10 বা Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

2. Ctrl + Alt + শর্টকাট মুছুন

Ctrl + Alt + Delete টিপুন বিকল্প মেনু অ্যাক্সেস করার জন্য একসাথে কী। সেখান থেকে, ব্যবহারকারী পরিবর্তন করুন নির্বাচন করুন৷ এবং আপনাকে একটি নতুন লগইন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে। সেখানে, বিকল্প অ্যাকাউন্ট বেছে নিন, ব্যবহারকারীর নাম এবং পাসওয়ার্ড লিখুন এবং আপনি আপনার অ্যাকাউন্ট পরিবর্তন করতে সক্ষম হবেন।

3. লক স্ক্রীন

আপনি যদি উইন্ডো লক স্ক্রিনে থাকেন তবে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট স্যুইচ করার জন্য আপনাকে লগ ইন করতে হবে না; লক স্ক্রিন আপনাকে সরাসরি আপনার প্রধান মেনু থেকে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্টে স্যুইচ করার বিকল্প দেয়।

আপনি যদি এই মুহূর্তে লক স্ক্রিনে না থাকেন, তাহলে শুধু Windows কী + L টিপুন একসাথে এবং আপনাকে সেখানে নিয়ে যাওয়া হবে। সেখান থেকে, আপনার স্ক্রিনের যে কোনো জায়গায় ক্লিক করুন, এবং আপনার লগইন বক্স প্রদর্শিত হবে।

নীচের বাম কোণে দেখুন, এবং আপনি একটি ব্যবহারকারী অ্যাকাউন্ট বাছাই করার বিকল্পটি দেখতে পাবেন। এটিতে ক্লিক করুন, একটি ব্যবহারকারীর অ্যাকাউন্ট নির্বাচন করুন এবং আপনি প্রবেশ করবেন৷

4. শাট ডাউন উইন্ডোজ

এর মাধ্যমে ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিবর্তন করুন

শাট ডাউন উইন্ডোজ হল আপনার উইন্ডোজ শাটডাউন, রিস্টার্ট বা অন্যান্য অনুরূপ ক্রিয়াকলাপ পরিচালনা করার একটি বিকল্প উপায়। তাদের মধ্যে একটি জনপ্রিয় বিকল্প হল সুইচ ব্যবহারকারী সেটিং যা আপনাকে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট পরিবর্তন করতে দেয়। এখানে আপনি কিভাবে আপনার ব্যবহারকারীর অ্যাকাউন্ট অ্যাক্সেস করতে পারেন:

  1. Alt + F4 টিপুন শাট ডাউন উইন্ডোজ অ্যাক্সেস করতে একসাথে কীগুলি ডায়ালগ বক্স।
  2. শাট ডাউন উইন্ডোজ থেকে ড্রপ-ডাউন মেনুতে ক্লিক করুন ডায়ালগ বক্সে, ব্যবহারকারী পরিবর্তন করুন নির্বাচন করুন , এবং ঠিক আছে এ ক্লিক করুন .

Windows 10 বা Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

এটাই. লগইন স্ক্রীন থেকে, আপনি এখন যে নতুন অ্যাকাউন্টটিতে লগইন করতে চান সেটি নির্বাচন করতে পারেন৷

5. টাস্ক ম্যানেজার

টাস্ক ম্যানেজার সর্বাধিক পরিচিত এবং আপনার সমস্ত উইন্ডোজ কাজগুলিকে হত্যা করার জন্য ব্যবহৃত হয়। উইন্ডোজে হ্যাংড-আপ প্রক্রিয়াগুলির জন্য একটি শেষ অবলম্বন হিসাবে বলা হয়, টাস্ক ম্যানেজার আপনাকে বিভিন্ন প্রক্রিয়ার মধ্যে স্যুইচ করতে সহায়তা করতে পারে। এখানে কিভাবে:

টাস্ক ম্যানেজার চালু করতে, আপনার টাস্কবারের যেকোনো জায়গায় ডান-ক্লিক করুন এবং তারপরে টাস্ক ম্যানেজার নির্বাচন করুন . ব্যবহারকারীদের দিকে যান ট্যাবে, আপনি যে অ্যাকাউন্টে স্যুইচ করতে চান তাতে ডান-ক্লিক করুন এবং সংযোগ বিচ্ছিন্ন করুন নির্বাচন করুন . আপনি এটি করার সাথে সাথে, আপনি আপনার বর্তমান অ্যাকাউন্ট থেকে লগ আউট হয়ে যাবেন এবং তারপরে আপনার লগইন স্ক্রিনে নিয়ে যাওয়া হবে৷

Windows 10 বা Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

এটাই; এখন আপনি যে অ্যাকাউন্টে সুইচ করতে চান তার বিবরণ টাইপ করুন এবং আপনার কাজ হয়ে যাবে।

উইন্ডোজ পিসিতে ব্যবহারকারীর অ্যাকাউন্ট স্যুইচ করা

এটাই, লোকেরা। উপরের পদ্ধতিগুলির একটি ব্যবহার করে, আপনি অনেক ঝামেলা ছাড়াই আপনার উইন্ডোজ ব্যবহারকারী অ্যাকাউন্টগুলি পরিবর্তন করতে পারেন। কিন্তু ব্যবহারকারীর অ্যাকাউন্ট সম্পর্কে আমাদের যা বলতে হবে তা অবশ্যই নয়; উদাহরণস্বরূপ, আমরা একটি নতুন ব্যবহারকারী অ্যাকাউন্ট সেট আপ করার বিভিন্ন উপায় এবং ব্যবহারকারীর অ্যাকাউন্টের নাম পরিবর্তন করার উপায়গুলিও কভার করেছি, একবার আপনি অ্যাকাউন্টের নাম সেট আপ করার পরে। সুতরাং, সেই গাইডগুলিও পরীক্ষা করে দেখতে ভুলবেন না৷


  1. কিভাবে ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলির মধ্যে স্যুইচ করবেন

  2. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টের ধরন কীভাবে পরিবর্তন করবেন

  3. Windows 10 এ ব্যবহারকারীর অ্যাকাউন্টগুলি কীভাবে স্যুইচ করবেন

  4. Windows 11-এ ব্যবহারকারীর অ্যাকাউন্ট নিয়ন্ত্রণ কীভাবে সরানো যায়?