কম্পিউটার

Windows 10 সিকিউর বুট বাগ বিটলকার কী রিকভারি ইস্যুকে ট্রিগার করে

Microsoft একটি Windows 10 বাগ ঠিক করতে কাজ করছে যা BitLocker এর রিকভারি মোডকে ট্রিগার করে। একটি সাম্প্রতিক আপডেটের অংশ হিসাবে Windows 10-এ বাগটি চালু করা হয়েছিল যা একটি নিরাপদ বুট দুর্বলতার সমাধান করেছিল৷

বিটলকার রিকভারি মোড বাগ কি?

KB4535680 আপডেট উইন্ডোজ সিস্টেমে 2021 সালের জানুয়ারিতে প্রকাশ করা হয়েছিল।

আসল আপডেটটি ছিল একটি নিরাপত্তা আপডেট যা সিকিউর বুটের সমস্যা সমাধানের জন্য ডিজাইন করা হয়েছে, একটি নিরাপত্তা বৈশিষ্ট্য যা অবিশ্বস্ত অপারেটিং সিস্টেমকে আপনার কম্পিউটারে বুট করা থেকে ব্লক করে। এর প্রাথমিক ভূমিকা হল রুটকিট এবং বুটকিটের মতো বিপজ্জনক ম্যালওয়্যার ধরনের থেকে রক্ষা করা।

যাইহোক, KB4535680 নিরাপত্তা আপডেটের একটি পার্শ্বপ্রতিক্রিয়া ছিল বিটলকারকে প্রভাবিত করে এমন একটি বাগ দুর্ঘটনাজনিত প্রবর্তন। ট্রিগার করা হলে, এটি বিটলকার পুনরুদ্ধার মোড ফাংশনকে সঞ্চালিত করে, যা আপনার বিটলকার পুনরুদ্ধার কী অনুরোধ করে। আপনি আরও তথ্যের জন্য সম্পূর্ণ Microsoft নিরাপত্তা আপডেট ব্লগ পড়তে পারেন।

যদি BitLocker Group Policy Configure TPM প্ল্যাটফর্মের বৈধতা প্রোফাইল নেটিভ UEFI ফার্মওয়্যার কনফিগারেশন সক্ষম করা থাকে এবং PCR7 নীতি দ্বারা নির্বাচিত হয়, তাহলে এর ফলে কিছু ডিভাইসে BitLocker পুনরুদ্ধার কী প্রয়োজন হতে পারে যেখানে PCR7 বাইন্ডিং সম্ভব নয়। . . বিশেষভাবে, PCR7 বাদ দিয়ে এই নীতি সেট করা, অখণ্ডতা যাচাইকরণ গ্রুপ নীতির জন্য নিরাপদ বুট মঞ্জুরি দেয়। এটি BitLocker কে প্ল্যাটফর্ম বা বুট কনফিগারেশন ডেটা (BCD) অখণ্ডতা যাচাইয়ের জন্য নিরাপদ বুট ব্যবহার করতে বাধা দেয়। এই নীতি সেট করার ফলে ফার্মওয়্যার আপডেট হলে BitLocker পুনরুদ্ধার হতে পারে।

বিটলকার রিকভারি মোড বাগ একাধিক উইন্ডোজ সংস্করণকে প্রভাবিত করছে:

  • Windows Server 2012 x64-bit
  • Windows Server 2012 R2 x64-bit
  • Windows 8.1 x64-bit
  • উইন্ডোজ সার্ভার 2016 x64-বিট
  • Windows Server 2019 x64-bit
  • Windows 10, সংস্করণ 1607 x64-bit
  • Windows 10, সংস্করণ 1803 x64-bit
  • Windows 10, সংস্করণ 1809 x64-bit
  • Windows 10, সংস্করণ 1909 x64-bit

আপনি যদি এই ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনার Microsoft BitLocker পুনরুদ্ধার কী গাইডের সাথে পরামর্শ করা উচিত।

​​বিটলকার রিকভারি মোড বাগ ওয়ার্কআরাউন্ড

বিটলকার পুনরুদ্ধার মোডের জন্য একটি সমাধান উপলব্ধ রয়েছে, তবে এটি ডিভাইস কনফিগারেশনের উপর নির্ভর করে। বিশেষভাবে, ডিভাইসের ক্রেডেনশিয়াল গার্ড কীভাবে কনফিগার করা হয় এবং আপনি ইতিমধ্যেই আপডেটটি ইনস্টল করেছেন কিনা।

যদি ডিভাইসটি না করে ক্রেডেনশিয়াল গার্ড সক্রিয় আছে এবং আপডেট এখনও ইনস্টল করা হয়নি , আপনি "1টি রিবুট চক্রের জন্য BitLocker স্থগিত করতে" একটি উন্নত কমান্ড প্রম্পট থেকে নিম্নলিখিত কমান্ডগুলি চালাতে পারেন:"

Manage-bde –Protectors –Disable C: -RebootCount 1

আপনি কমান্ডটি চালাতে পারেন, নিরাপত্তা আপডেট ইনস্টল করতে পারেন (যার মধ্যে অন্যান্য দরকারী নিরাপত্তা সংশোধন রয়েছে), তারপর BitLocker পুনরুদ্ধার মোডের সম্মুখীন না হয়ে আপনার সিস্টেম রিবুট করতে পারেন।

যদি ডিভাইসে থাকে ক্রেডেনশিয়াল গার্ড ইনস্টল করা হয়েছে এবং আপডেট এখনও ইনস্টল করা হয়নি , এটি একাধিক পুনঃসূচনা প্রয়োজন হতে পারে. আপনি একটি ভিন্ন কমান্ড চালাতে পারেন যা BitLocker সাসপেনশনের সংখ্যা তিন পর্যন্ত বাড়িয়ে দেয়:

Manage-bde –Protectors –Disable C: -RebootCount 3

যেভাবেই হোক, আপনি যদি BitLocker পুনরুদ্ধার মোড বাগ সম্মুখীন হন তবে আপনাকে আতঙ্কিত হতে হবে না। Microsoft এই সমস্যার জন্য একটি বাগ ফিক্সের দিকেও কাজ করছে৷


  1. [সমাধান] উইন্ডোজ 10 স্লো বুট সমস্যা – 100% কার্যকরী সমাধান

  2. কিভাবে উইন্ডোজ 10 রিকভারি মোডে বুট করবেন

  3. Windows 10 বুট ব্যর্থতার সমস্যা সমাধানের 5 পদ্ধতি

  4. সমাধান:BAD_POOL_HEADER (বাগ চেক 0x19) উইন্ডো 10 এ ত্রুটি