কম্পিউটার

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে টিপিএম এবং সুরক্ষিত বুট সক্ষম করবেন

Windows 11 আপগ্রেড করার কথা ভাবছেন? কিছু জিনিস আছে যা আপনাকে আপনার ট্র্যাকগুলিতে আটকাতে পারে৷

প্রথমত, আপনার শারীরিক হার্ডওয়্যার। আপনি যদি AMD Ryzen 3000 সিরিজ বা Intel 7th Gen CPU বা আরও ভালো ব্যবহার না করেন, তাহলে স্বয়ংক্রিয় আপগ্রেড পাথ কাজ করবে না৷

দ্বিতীয়ত, আপনার কম্পিউটার যদি সিকিউর বুট এবং টিপিএম সমর্থন না করে, তাহলে আপনিও প্রথম বাধার সম্মুখীন হবেন। যাইহোক, সব হারিয়ে যায় না কারণ আপনি আপনার BIOS/UEFI মেনু থেকে নিরাপদ বুট এবং TPM চালু করতে পারেন।

সুতরাং, আপনার Windows 11 আপগ্রেড সক্ষম করতে কীভাবে সুরক্ষিত বুট এবং TPM চালু করবেন তা শিখতে পড়ুন৷

নিরাপদ বুট এবং TPM কি?

বিশ্বস্ত মডিউল প্ল্যাটফর্ম (TPM) হল একটি হার্ডওয়্যার-স্তরের নিরাপত্তা সমাধান যা আপনার ডেটাকে হ্যাকিং এবং অন্যান্য ডেটা লঙ্ঘন থেকে রক্ষা করে৷ টিপিএম এমনভাবে সংরক্ষিত অনন্য এনক্রিপশন কী ধারণ করে যাতে হ্যাকারের পক্ষে অ্যাক্সেস করা প্রায় অসম্ভব। যদি কেউ আপনার কম্পিউটার লঙ্ঘন করে এবং আপনার ডেটা এনক্রিপ্ট করা হয় তবে এটি সুরক্ষিত থাকবে৷

Windows 11-এর জন্য Microsoft-এর প্রস্তাবিত প্রয়োজনীয়তাগুলি TMP 2.0 তালিকাভুক্ত করে, যদিও আপনি এখনও পূর্ববর্তী সংস্করণ, TPM 1.2 ব্যবহার করে আপগ্রেড করতে পারেন, যা সর্বনিম্ন প্রয়োজনীয়তা৷

TPM 2.0-এর পাশাপাশি, মাইক্রোসফ্ট আপনাকে সিকিউর বুট সক্রিয় করতে চায়, UEFI-স্তরের নিরাপত্তা সেটিং যা যেকোনো অননুমোদিত অপারেটিং সিস্টেমকে বুট করা থেকে আটকায়। সিকিউর বুট কার্যকরীভাবে একটি দারোয়ান, আপনার সিস্টেমের আগে দূষিত কোড বুট করা বন্ধ করে এবং এর প্রাথমিক লক্ষ্য হল রুটকিট, বুটকিট এবং অন্যান্য ক্ষতিকারক কোড থেকে রক্ষা করা।

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে টিপিএম এবং সুরক্ষিত বুট সক্ষম করবেন

তবে এর কিছু পার্শ্বপ্রতিক্রিয়াও রয়েছে। উদাহরণ স্বরূপ, সিকিউর বুট আপনাকে অসংখ্য লিনাক্স ডিস্ট্রিবিউশনকে ডুয়াল-বুট করা বন্ধ করবে, যার ফলে অনেক ব্যবহারকারী সিকিউর বুট অক্ষম করেছে।

এই দুটি অত্যাবশ্যক বৈশিষ্ট্যের উপরে, Windows 11 নির্দিষ্ট হার্ডওয়্যার প্রয়োজনীয়তার সাথে আসে, মাইক্রোসফ্ট লক্ষ লক্ষ ব্যবহারকারীর জন্য স্বয়ংক্রিয় আপগ্রেড পাথ ব্লক করতে বেছে নেয়। আপনি যদি AMD Ryzen 3000 সিরিজ বা পরবর্তীতে Windows 10 ব্যবহার করেন, অথবা Intel 7th Gen CPU বা পরবর্তীতে, আপনি সরাসরি Windows 11-এ আপগ্রেড করতে পারেন৷

যাইহোক, যদি না হয়, তাহলে আপনাকে একটি Windows 11 ক্লিন ইন্সটল বেছে নিতে হবে। Windows 11 এর একটি পরিষ্কার ইনস্টলেশন বেশিরভাগ হার্ডওয়্যারে কাজ করবে, তবে এটি সতর্কতার সাথে আসে। উল্লেখযোগ্যভাবে, মাইক্রোসফ্ট বারবার বলেছে যে এটি "অসমর্থিত" হার্ডওয়্যারে Windows 11 ইনস্টলেশনের আপডেট প্রদান করবে না, তাই আপনি নিজের ঝুঁকিতে ইনস্টল করুন৷

কিভাবে TPM এবং নিরাপদ বুট সক্ষম করবেন

আপনার UEFI সেটিংসে বিশ্বস্ত মডিউল প্ল্যাটফর্ম এবং সিকিউর বুট পাওয়া যায়। উইন্ডোজ 11-এ আপগ্রেড করার চেষ্টা করার আগে আপনাকে সিস্টেম UEFI এ প্রবেশ করতে হবে। উভয় সেটিংস একই জায়গায় পাওয়া যায়, তবে পড়ার সহজতার জন্য আমরা ধাপগুলিকে তিনটি ভাগে ভাগ করব।

কিভাবে আপনার BIOS/UEFI এ প্রবেশ করবেন

আপনার সিস্টেম BIOS/UEFI এ প্রবেশ করার কয়েকটি উপায় রয়েছে। পুরানো চেষ্টা করা এবং পরীক্ষিত পদ্ধতি, বুটআপের সময় একটি কীবোর্ড কী ট্যাপ করা এখনও কাজ করে, তবে আপনি যদি দ্রুত বুট সক্ষম করে থাকেন তবে আপনি সুযোগ পাবেন না। যদি বুট স্ক্রিনগুলি অতীত হয়ে যায় এবং আপনি Windows 10-এ শেষ হয়ে যান, তাহলে আপনি BIOS-এ অ্যাক্সেস করতে পারবেন।

  1. সেটিংস> আপডেট ও নিরাপত্তা> পুনরুদ্ধার> এখনই পুনরায় চালু করুন-এ যান .
  2. যখন আপনার কম্পিউটার রিস্টার্ট হবে, আপনি বেশ কয়েকটি বিকল্প সহ একটি বড় নীল পর্দা দেখতে পাবেন৷ সমস্যা সমাধান> উন্নত বিকল্প> UEFI ফার্মওয়্যার সেটিংস> রিস্টার্ট নির্বাচন করুন .

কম্পিউটার পুনরায় চালু হলে, আপনার BIOS/UEFI সেটিংস মেনুতে থাকা উচিত।

কিভাবে আপনার BIOS/UEFI এ TPM সক্ষম করবেন

আপনার মাদারবোর্ড প্রস্তুতকারকের উপর নির্ভর করে আপনার BIOS-এ TPM সেটিংসের অবস্থান ভিন্ন হবে। নিম্নলিখিত চিত্রগুলি একটি X570 MSI মাদারবোর্ড থেকে নেওয়া হয়েছে, যদিও আপনি যেখানে TPM বিকল্পটি খুঁজে পাবেন সেটি অগত্যা একই রকম হবে না৷

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে টিপিএম এবং সুরক্ষিত বুট সক্ষম করবেন

বিবেচনা করার আরেকটি বিষয় হল যে আপনার CPU প্রস্তুতকারকের উপর নির্ভর করে TPM কিছু মাদারবোর্ডে একটি ভিন্ন নামে তালিকাভুক্ত হতে পারে:

  • ইন্টেল প্ল্যাটফর্ম ট্রাস্ট প্রযুক্তি (PTT)
  • AMD fTMP

তাই, আমার মাদারবোর্ডে, TPM বিকল্পগুলি সেটিংস> নিরাপত্তা> বিশ্বস্ত কম্পিউটিং> TPM ডিভাইস নির্বাচন-এ পাওয়া যায়। , যেখানে আমি AMD fTMP চালু করব।

একবার স্যুইচ করার পরে, আপনি সেটিংস সংরক্ষণ করতে পারেন এবং Windows 10-এ ফিরে যেতে পারেন। একবার উইন্ডোজ বুট হয়ে গেলে, সবকিছু ঠিকঠাক এবং চলছে কিনা তা নিশ্চিত করতে আপনি আপনার TPM স্থিতি পরীক্ষা করতে পারেন।

Windows কী + R টিপুন রান ডায়ালগ খুলতে, তারপর tpm.msc ইনপুট করুন এবং এন্টার চাপুন। TPM ম্যানেজমেন্ট কনসোল লোড হবে, TPM সক্ষম কিনা তা নির্দেশ করে এবং যদি তাই হয়, আপনি কোন সংস্করণটি ব্যবহার করছেন।

কিভাবে নিরাপদ বুট সক্ষম করবেন

আপনি যখন আপনার সিস্টেম সেটিংসের গভীরে থাকবেন, তখন নিরাপদ বুট সক্ষম করা আছে কিনা তা পরীক্ষা করার জন্য কিছুক্ষণ সময় নিন৷

TPM বিকল্পগুলির মতো, যেখানে আপনি সুরক্ষিত বুট বিকল্পটি খুঁজে পাবেন তা সামান্য ভিন্ন হবে, তবে এটি সাধারণত বুট ট্যাবে অবস্থিত। আপনার বুট ট্যাব খুঁজুন এবং নিরাপদ বুট বিকল্পটি খুঁজে পেতে নিচে স্ক্রোল করুন এবং নিশ্চিত করুন যে এটি সক্রিয় আছে।

উইন্ডোজ 11 এ আপগ্রেড করার আগে কীভাবে টিপিএম এবং সুরক্ষিত বুট সক্ষম করবেন

সিকিউর বুট সম্বন্ধে একটি বিষয় লক্ষণীয় যে এটির জন্য আপনার ড্রাইভগুলিকে পুরানো মাস্টার বুট রেকর্ড (MBR) এর পরিবর্তে GUID পার্টিশন টেবিল (GPT) ব্যবহার করতে হবে। নতুন পার্টিশন টেবিল হিসাবে, জিপিটি এমবিআর-এর উপর বেশ কিছু বর্ধন সহ আসে। যদি সিকিউর বুট সক্ষম না হয়, তাহলে আপনাকে আপনার MBR ড্রাইভকে GPT-এ রূপান্তর করতে হতে পারে।

বিকল্পভাবে, আপনার কম্পিউটার বা হার্ডওয়্যারটি নিরাপদ বুট সক্ষম করার জন্য খুব পুরানো হতে পারে৷

আপনার হার্ডওয়্যার সামঞ্জস্যপূর্ণ কিনা তা পরীক্ষা করতে Microsoft-এর PC Health Check অ্যাপ ব্যবহার করুন

মাইক্রোসফ্ট হার্ডওয়্যার সামঞ্জস্যতা পরীক্ষা করার জন্য তার PC হেলথ চেক অ্যাপ ব্যবহার করার পরামর্শ দেয়। পিসি হেলথ চেক অ্যাপটি লিঙ্ক করা পৃষ্ঠার নীচে পাওয়া যায়। এটি ডাউনলোড করুন এবং Windows 11 এর সাথে আপনার সামঞ্জস্যতা পরীক্ষা করতে এটিকে ফায়ার করুন৷

বিকল্পভাবে, আপনি WhyNotWin11 চেক করতে পারেন, একটি ওপেন-সোর্স বিকল্প যা আপনার Windows 11 সামঞ্জস্যের আরও বিস্তারিত অন্তর্দৃষ্টি প্রদান করতে পারে৷

তাই সেখানে যদি আপনি এটি আছে. আপনি দুটি সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটিংস সক্ষম করেছেন যা আপনার Windows 11 আপগ্রেডের পথকে ব্লক করবে। একবার সক্ষম হয়ে গেলে এবং অনুমান করে আপনি সামঞ্জস্যপূর্ণ হার্ডওয়্যার চালাচ্ছেন, মাইক্রোসফ্ট আপনাকে উইন্ডোজ 11 আপগ্রেড অফার করবে। আপনার Windows 11 আপগ্রেড প্রস্তুত কিনা তা পরীক্ষা করতে, সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট-এ যান , যেখানে আপনি বড় আপডেট বোতামটি পাবেন।


  1. টিপিএম 2.0 এবং সিকিউর বুট ছাড়া উইন্ডোজ 11 ইনসাইডার প্রিভিউ কীভাবে ইনস্টল করবেন।

  2. আপনার পিসি সুরক্ষিত রাখতে Windows 10-এ কীভাবে নিরাপদ বুট এবং TPM সক্ষম করবেন

  3. কিভাবে উইন্ডোজ 10 এবং উইন্ডোজ 11 ডুয়াল বুট করবেন

  4. উইন্ডোজ গড মোড কি এবং উইন্ডোজ 10 এ কিভাবে এটি সক্ষম করবেন