কম্পিউটার

সিকিউর বুট সক্ষম করার পরে উইন্ডোজ কম্পিউটার বুট হবে না

মাইক্রোসফট সব ব্যবহারকারীদের জন্য Windows 11 উপলব্ধ করেছে। Windows 10 ব্যবহারকারীরা তাদের কম্পিউটারগুলিকে বিনামূল্যে Windows 11-এ আপগ্রেড করতে পারেন, যদি তাদের কম্পিউটারগুলি হার্ডওয়্যারের প্রয়োজনীয়তা পূরণ করে। এই হার্ডওয়্যার প্রয়োজনীয়তাগুলির মধ্যে একটি হল আপনার সিস্টেমের ফার্মওয়্যারটি নিরাপদ বুট করতে সক্ষম হওয়া উচিত। অতএব, আপনি যদি আপনার Windows 10 অপারেটিং সিস্টেমকে Windows 11-এ আপগ্রেড করতে যাচ্ছেন, তাহলে আপনাকে নিরাপদ বুট সক্ষম করতে হবে। কিছু ব্যবহারকারী অভিযোগ করছেন যে তাদের সিকিউর বুট সক্ষম করার পরে কম্পিউটার বুট হয় না . এই নিবন্ধে, আমরা কিছু সমাধান প্রদান করব যা আপনাকে এই সমস্যার সমাধান করতে সাহায্য করতে পারে।

সিকিউর বুট সক্ষম করার পরে উইন্ডোজ কম্পিউটার বুট হবে না

সিকিউর বুট হল UEFI (ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস) এর একটি বৈশিষ্ট্য যা নিশ্চিত করে যে একটি ডিভাইস শুধুমাত্র OEM (অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার) দ্বারা তৈরি স্টার্টআপ সফ্টওয়্যার ব্যবহার করে। এটি করার মাধ্যমে, সিকিউর বুট ডিভাইসটিকে বুট প্রক্রিয়া চলাকালীন ম্যালওয়্যার বা অন্য অননুমোদিত সফ্টওয়্যার দ্বারা নিয়ন্ত্রণ করা থেকে রক্ষা করে৷ আমরা যখন আমাদের কম্পিউটার চালু করি, তখন ফার্মওয়্যার বুট সফ্টওয়্যারের স্বাক্ষর যাচাই করে। যদি স্বাক্ষরগুলি বৈধ বা বৈধ পাওয়া যায়, ফার্মওয়্যারটি OS-কে নিয়ন্ত্রণ দেয়৷

যদি আমরা লিগ্যাসি BIOS-এর সাথে UEFI-এর তুলনা করি, তাহলে পরবর্তীতে সিকিউর বুট বৈশিষ্ট্যটি পাওয়া যায় না। আরেকটি বিষয় যার উপর সিকিউর বুট নির্ভর করে তা হল ড্রাইভ পার্টিশনের ধরন। আপনাদের মধ্যে কেউ কেউ হয়তো জানেন যে ড্রাইভ পার্টিশন সংজ্ঞায়িত করতে দুই ধরনের ফরম্যাট ব্যবহার করা হয়, যথা, এমবিআর এবং জিপিটি। MBR এবং GPT উভয়ই একটি ফিজিক্যাল ডিস্কে পার্টিশনের শুরু এবং শেষ সম্পর্কে তথ্য ধারণ করে। এই তথ্য অপারেটিং সিস্টেমকে জানতে দেয় যে হার্ড ডিস্কের কোন পার্টিশন বুটযোগ্য।

যদি আমরা GPT-এর সাথে MBR তুলনা করি, তাহলে আগেরটির কিছু সীমাবদ্ধতা আছে, যেমন:

  • MBR 2 TB পর্যন্ত আকারের ডিস্কের সাথে কাজ করে।
  • MBR শুধুমাত্র সর্বোচ্চ চারটি প্রাথমিক পার্টিশন সমর্থন করে।

নিরাপদ বুট সক্ষম করার পরে উইন্ডোজ কম্পিউটার বুট হবে না

সিকিউর বুট সক্ষম করার পরে কি আপনার উইন্ডোজ কম্পিউটার বুট হচ্ছে না? যদি হ্যাঁ, নিম্নলিখিত সমাধানগুলি আপনাকে এটি ঠিক করতে সাহায্য করতে পারে:

  1. আপনার ড্রাইভ পার্টিশন সংজ্ঞায়িত করতে ব্যবহৃত ফাইল ফর্ম্যাটটি পরীক্ষা করুন
  2. বাহ্যিক হার্ড ডিস্ক এবং অন্যান্য স্টোরেজ ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন
  3. আপনার কম্পিউটার bootx64.efi ফাইল বা bootia32.efi ফাইল থেকে ম্যানুয়ালি বুট করার চেষ্টা করুন

আসুন দেখি কিভাবে এই সমস্যা সমাধানের পদ্ধতিগুলি সম্পাদন করতে হয়।

1] আপনার ড্রাইভ পার্টিশন সংজ্ঞায়িত করতে ব্যবহৃত ফাইল বিন্যাস পরীক্ষা করুন

সিকিউর বুট মোড চালু করার পর যদি আপনার কম্পিউটার বুট না হয়, তাহলে প্রথমেই আপনার ড্রাইভটি কোন ফর্ম্যাট, GPT বা MBR ব্যবহার করে পার্টিশন করা হয়েছে তা পরীক্ষা করা উচিত। আপনি ডিস্ক ম্যানেজমেন্ট অ্যাপে এটি পরীক্ষা করতে পারেন। নিম্নলিখিত পদক্ষেপগুলি আপনাকে এতে সহায়তা করবে:

সিকিউর বুট সক্ষম করার পরে উইন্ডোজ কম্পিউটার বুট হবে না

  1. স্টার্ট-এ ডান-ক্লিক করুন মেনু এবং ডিস্ক পরিচালনা নির্বাচন করুন .
  2. এখন, আপনার হার্ড ডিস্কে ডান-ক্লিক করুন এবং প্রপার্টি নির্বাচন করুন . মনে রাখবেন, আপনাকে আপনার হার্ড ডিস্কের বৈশিষ্ট্যগুলি খুলতে হবে এবং ডিস্ক পার্টিশনের নয়৷
  3. প্রপার্টি উইন্ডোতে, ভলিউম-এ ক্লিক করুন ট্যাব সেখানে, আপনি আপনার হার্ড ডিস্কের পার্টিশন স্টাইল দেখতে পাবেন।

যদি আপনার হার্ড ডিস্কের পার্টিশন শৈলী MBR হয়, তাহলে আপনার এটিকে GPT-তে রূপান্তর করা উচিত। MBR কে GPT তে রূপান্তর করার পরে, আপনার পিসিকে Secure Boot সক্ষম করে বুট করুন। এটা কাজ করা উচিত.

2] বাহ্যিক হার্ড ডিস্ক এবং অন্যান্য স্টোরেজ ডিভাইস সংযোগ বিচ্ছিন্ন করুন

আপনি যদি আপনার কম্পিউটারে বাহ্যিক হার্ড ডিস্ক বা অন্য কোনো স্টোরেজ ডিভাইস সংযুক্ত করে থাকেন, তাহলে সেগুলিকে সংযোগ বিচ্ছিন্ন করুন এবং তারপর আপনার পিসি বুট করুন। এটি সাহায্য করে কিনা দেখুন৷

3] bootx64.efi ফাইল বা bootia32.efi ফাইল থেকে ম্যানুয়ালি আপনার কম্পিউটার বুট করার চেষ্টা করুন

কিছু ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে bootx64.efi ফাইল থেকে তাদের কম্পিউটার ম্যানুয়ালি বুট করার পরে সমস্যাটি ঠিক করা হয়েছে। EFI এক্সটেনশন সহ ফাইলগুলি বুট লোডার। বেশিরভাগ ক্ষেত্রে, এই ফাইলগুলি একটি নির্দিষ্ট সিস্টেম পার্টিশনে অবস্থিত। এই সিস্টেম পার্টিশনে কোনো ড্রাইভ লেটার নেই এবং সাধারণত লুকানো থাকে। আপনার যদি UEFI ভিত্তিক সিস্টেম থাকে, তাহলে আপনি Windows Boot Manager-এর অধীনে নিম্নলিখিত অবস্থানে অবস্থিত EFI ফাইলটি খুঁজে পেতে পারেন:

\EFI\boot\bootx64.efi
\EFI\boot\bootia32.efi

আপনার যদি Windows OS এর 64-বিট সংস্করণ থাকে, তাহলে আপনি আপনার ফার্মওয়্যারে bootx64.efi ফাইলটি দেখতে পাবেন। অন্যদিকে, 32-বিট Windows OS ব্যবহারকারীরা তাদের ফার্মওয়্যারে bootia32.efi ফাইল পাবেন৷

bootx64.efi ফাইল বা bootia32.efi ফাইল থেকে ম্যানুয়ালি আপনার কম্পিউটার বুট করার চেষ্টা করুন এবং দেখুন এটি কাজ করে কিনা। EFI ফাইলগুলি থেকে আপনার কম্পিউটার ম্যানুয়ালি বুট করতে, আপনাকে BIOS-এ বুট বিকল্পগুলিতে প্রবেশ করতে হবে। সেখানে, আপনি আপনার কম্পিউটারে উপলব্ধ সমস্ত বুট বিকল্প পাবেন। বিভিন্ন কম্পিউটার ব্র্যান্ডের জন্য বুট বিকল্প মেনুতে প্রবেশ করার চাবি ভিন্ন। অতএব, আপনাকে আপনার ব্যবহারকারীর ম্যানুয়ালটি উল্লেখ করতে হবে। দেখুন bootx64.efi বা bootia32.efi ফাইল সেখানে পাওয়া যায় কিনা। যদি হ্যাঁ, সেই ফাইল থেকে আপনার কম্পিউটার বুট করুন৷

সম্পর্কিত পড়া : Windows PC বুট আপ বা স্টার্ট হবে না।

আমি সিকিউর বুট চালু করলে কি হবে?

সিকিউর বুট হল একটি নিরাপত্তা মান যা নিশ্চিত করে যে আপনার কম্পিউটার স্টার্টআপের সময় ডিজিটাল স্বাক্ষর যাচাই করে শুধুমাত্র OEM (অরিজিনাল ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার) থেকে সফ্টওয়্যার ব্যবহার করছে। এটি স্টার্টআপের সময় ম্যালওয়্যার বা অন্যান্য অননুমোদিত সফ্টওয়্যার দ্বারা হাইজ্যাক হওয়ার ঝুঁকি এড়ায়৷ তাই, সিকিউর বুট চালু করে, আপনি আপনার ডিভাইসের নিরাপত্তা বাড়াবেন।

আমার সুরক্ষিত বুট নিষ্ক্রিয় থাকলে আমি কিভাবে জানব?

সিকিউর বুট সক্ষম করার পরে উইন্ডোজ কম্পিউটার বুট হবে না

আপনার সিস্টেমে সিকিউর বুট নিষ্ক্রিয় কিনা তা জানতে নিম্নলিখিত নির্দেশাবলী আপনাকে সাহায্য করবে:

  1. Windows 11/10 অনুসন্ধানে ক্লিক করুন এবং সিস্টেম তথ্য টাইপ করুন .
  2. সিস্টেম তথ্য নির্বাচন করুন অনুসন্ধান ফলাফল থেকে টুল।
  3. সিস্টেম সারাংশ নির্বাচন করুন বাম দিক থেকে।
  4. আপনার কার্সারটি ডান ফলকে নিয়ে যান এবং সিকিউর বুট স্টেট খুঁজতে নিচে স্ক্রোল করুন . যদি এর মান বন্ধ থাকে, তাহলে সিকিউর বুট অক্ষম এবং এর বিপরীতে।

আশা করি এটি সাহায্য করবে।

পরবর্তী পড়ুন :মানটি সুরক্ষিত বুট নীতি দ্বারা সুরক্ষিত এবং পরিবর্তন বা মুছে ফেলা যাবে না।

সিকিউর বুট সক্ষম করার পরে উইন্ডোজ কম্পিউটার বুট হবে না
  1. উইন্ডোজ 10 ইউএসবি থেকে বুট হবে না ঠিক করুন

  2. Windows 10 বুট হবে না? এটি ঠিক করার জন্য এখানে 7টি কার্যকরী উপায় রয়েছে

  3. সাপোর্ট শেষ হওয়ার পরে কীভাবে উইন্ডোজ 7 সুরক্ষিত করবেন

  4. Windows 11 এ কম্পিউটার ঘুম থেকে জেগে উঠবে না