কম্পিউটার

উইন্ডোজ 10 এবং সুরক্ষিত বুট:লিনাক্স কি সত্যিই ধ্বংস হয়ে গেছে?

উইন্ডোজ 10 এবং সুরক্ষিত বুট:লিনাক্স কি সত্যিই ধ্বংস হয়ে গেছে?

2011 সালে, অনেক লিনাক্স অনুরাগী এই সম্ভাবনায় ক্ষুব্ধ হয়েছিলেন যে উইন্ডোজ 8 চালাতে সক্ষম মেশিনগুলি তাদের নিজস্ব কম্পিউটারে লিনাক্স বিতরণ ইনস্টল করার ক্ষমতা থেকে তাদের লক করে দিতে পারে। মাদারবোর্ডে BIOS ফার্মওয়্যারের জন্য মেশিনে ইনস্টল করা প্রতিটি সিস্টেমের জন্য UEFI সামঞ্জস্যের প্রয়োজন হবে এই বিষয়টির দ্বারা আলোচনাটি উত্সাহিত হয়েছিল।

একটি রেজোলিউশন হিসাবে, মাইক্রোসফ্ট বাধ্যতামূলক করেছে যে নির্মাতারা ব্যবহারকারীদের UEFI সিকিউর বুটের জন্য একটি "অফ সুইচ" দেয়। দ্রুত এগিয়ে 2015, এবং রাগ আবারও শুরু হয়েছিল যখন মাইক্রোসফ্ট ঘোষণা করেছিল যে Windows 10-এর জন্য UEFI বন্ধ করার বিকল্প অন্তর্ভুক্ত করার জন্য নির্মাতাদের প্রয়োজন হবে না। এটার মানে কি? লিনাক্স কি ডিজাইনের মাধ্যমে পর্যায়ক্রমে আউট হচ্ছে?

UEFI দ্বিধা বোঝা

উইন্ডোজ 10 এবং সুরক্ষিত বুট:লিনাক্স কি সত্যিই ধ্বংস হয়ে গেছে?

যেমনটি আমি উপরে বলেছি, লিনাক্স ব্যবহারকারীরা উইন্ডোজ 10 এর চূড়ান্ত সম্ভাবনা সম্পর্কে বোধগম্যভাবে উদ্বিগ্ন। 2015 সাল পর্যন্ত, BIOS চিপস এবং মাদারবোর্ডের নির্মাতাদের ব্যবহারকারীদের UEFI চেকিং বন্ধ করার অনুমতি দিতে হবে যাতে তারা কোনো ঝামেলা ছাড়াই তাদের মেশিনে Linux চালাতে পারে। উইন্ডোজ 10-এর রিলিজ একটি ভিন্ন গল্প বলে, যেটি অনেকের জন্য উদ্বেগের কারণ হয়ে দাঁড়ায় যে তারা তাদের পছন্দের অপারেটিং সিস্টেমগুলি কম্পিউটারে ইনস্টল করতে পারবে না যা তারা তৈরি করে বা অর্থপ্রদান করে।

অবশ্যই, এই দ্বিধাকে আরও বোঝার জন্য, আপনাকে জানতে হবে “ইউনিফাইড এক্সটেনসিবল ফার্মওয়্যার ইন্টারফেস” কি করে। সংক্ষেপে, এটি অপারেটিং সিস্টেমের লোডার এবং ড্রাইভারগুলিতে ডিজিটাল স্বাক্ষর পরীক্ষা করে নিশ্চিত করে যে কিছু নিম্ন-স্তরের ম্যালওয়্যার এতে ইনজেক্ট করা হচ্ছে না, আপনার হার্ডওয়্যারকে ক্ষতিগ্রস্ত করছে। তাত্ত্বিকভাবে, শুধুমাত্র মাইক্রোসফ্ট-স্বাক্ষরিত সফ্টওয়্যার অনুমোদন করার জন্য UEFI লক ডাউন করা যেতে পারে, যার ফলে কোম্পানির তৈরি করা হয়নি এমন কিছু চালানো অসম্ভব।

Windows 10 কি প্রাক-UEFI-Era কম্পিউটারে চলতে পারে?

পূর্ববর্তী নিবন্ধে আমি Windows 10 এ লিখেছিলাম, একজন চিন্তাশীল মন্তব্যকারী একটি প্রশ্ন জিজ্ঞাসা করেছিলেন:প্রি-UEFI BIOS-এ সমস্যা ছাড়াই কি Windows 10 ইনস্টল করা যায়?

উত্তরটি হল হ্যাঁ". Windows 10 UEFI এবং নন-UEFI উভয় সিস্টেমেই লোড করতে সক্ষম। এটি আমাকে পরবর্তী পয়েন্টে নিয়ে যায়:আপনি যদি নিজের কম্পিউটার তৈরি করেন, মাদারবোর্ডের প্রস্তুতকারকের কাছে আপনাকে লিনাক্স ইনস্টল করার বিকল্পের অনুমতি দেওয়ার জন্য সমস্ত প্রণোদনা রয়েছে, যেহেতু উইন্ডোজ 10 UEFI বুটিং অক্ষম করা হার্ডওয়্যারে চালাতে সক্ষম হবে। মাইক্রোসফ্টের সাথে নির্দিষ্ট অংশীদারিত্ব রয়েছে এমন কম্পিউটার নির্মাতাদের জন্য এটি খুব বেশি সত্য নাও হতে পারে, তবে আমরা কেবল এটি সম্পর্কে অনুমান করতে সক্ষম।

এটা কি লিনাক্সের শেষ?

উইন্ডোজ 10 এবং সুরক্ষিত বুট:লিনাক্স কি সত্যিই ধ্বংস হয়ে গেছে?

না। UEFI হল একটি বৈশ্বিক মান যার উপর Microsoft এর কোন মালিকানা নেই। অতএব, যদি লিনাক্স ডিস্ট্রিবিউশনে UEFI-এর জন্য সামঞ্জস্য অন্তর্ভুক্ত থাকে, তাহলে তারা একটি "নিরাপদ বুট" পরিবেশে কোনো সমস্যা ছাড়াই চালাতে সক্ষম হবে। টেকনিক্যালি, এর মানে হল যে তারা "লক আউট" নয়, প্রতি স্বয়ং। উদাহরণস্বরূপ, লিনাক্স মিন্ট 17-এর UEFI সক্ষম করে ইনস্টল করতে কোনো সমস্যা হয়নি।

ভবিষ্যৎ অন্ধকার দেখাতে পারে, কিন্তু ডেভেলপারদের সর্বদা তাদের পণ্যকে যতটা সম্ভব মেশিনের সাথে সামঞ্জস্যপূর্ণ করতে উৎসাহ থাকবে। এতে লিনাক্সের মতো ওপেন সোর্স অপারেটিং সিস্টেমের বিকাশকারী এবং এর বিভিন্ন বিতরণ অন্তর্ভুক্ত রয়েছে। নির্মাতাদের জন্য, এটা অনুমান করা নিরাপদ হতে পারে যে তাদের মধ্যে অনেকেই UEFI-এর জন্য একটি "অফ সুইচ" অন্তর্ভুক্ত করবে যদিও তাদের আর বাধ্য করা হয় না। তাদের এ ধরনের কাজ করতে বাধা দেওয়ার কোনো বাধা নেই।

আপনি কি মনে করেন? আমাদের একটি মন্তব্যে জানান!


  1. কিভাবে UEFI বা BIOS ফার্মওয়্যারে উইন্ডোজ কম্পিউটার বুট করবেন

  2. নির্বাচিত বুট চিত্র Windows 10-এ বার্তা প্রমাণীকরণ করেনি

  3. দ্রুত এবং সহজ উপায়:উইন্ডোজ 8.1/8 এ UEFI সিকিউর বুট অক্ষম করুন

  4. UEFI বুট মোডে উইন্ডোজ 8 পিসির জন্য অ্যাডমিন পাসওয়ার্ড ভুলে গেছেন