কম্পিউটার

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে বুট করার 7টি দ্রুত উপায়

আপনি যদি আপনার উইন্ডোজ বুট করতে অক্ষম হন তবে আপনার তাত্ক্ষণিক প্রবৃত্তি হতে পারে একজন প্রযুক্তিবিদকে কল করা। আপনি ডায়াল করা শুরু করার আগে, Windows Recovery Environment (Windows RE বা WinRE) ব্যবহার করে সমস্যার সমাধান করতে কয়েক মিনিট সময় নিন।

Windows RE Windows PE (প্রি-ইন্সটলেশন এনভায়রনমেন্ট) এর উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এবং এতে নিম্নলিখিত টুল রয়েছে:

  • স্বয়ংক্রিয় মেরামত স্বয়ংক্রিয়ভাবে বুট ত্রুটি ঠিক করে।
  • সিস্টেম চিত্র পুনরুদ্ধার আপনি একটি সিস্টেম ইমেজ ব্যবহার করে আপনার কম্পিউটার পুনরুদ্ধার করতে পারবেন, যদি আপনি একটি তৈরি করেন।
  • সিস্টেম পুনরুদ্ধার আপনি একটি পুনরুদ্ধার পয়েন্ট ব্যবহার করে পূর্ববর্তী কম্পিউটার অবস্থায় ফিরে যেতে পারবেন, যদি আপনি একটি তৈরি করেন।

এগুলি সর্বাধিক ব্যবহৃত সরঞ্জাম। WinRE-এ উপলব্ধ অন্যান্য সরঞ্জামগুলি হল কমান্ড প্রম্পট, স্টার্টআপ সেটিংস এবং উইন্ডোজ মেমরি ডায়াগনস্টিক টুল৷

একটি বুট ব্যর্থতা সনাক্ত করার পরে WinRE স্বয়ংক্রিয়ভাবে চলে। উইন্ডোজ চালু করার পরপর দুটি ব্যর্থ প্রচেষ্টা WinRE ট্রিগার করবে। যাইহোক, ম্যানুয়ালি Windows RE বুট করার বিভিন্ন উপায় আছে।

নিশ্চিত করুন Windows RE সক্রিয় আছে

WinRE তে বুট করার পদ্ধতি নিয়ে আলোচনা করার আগে, আসুন নিশ্চিত হয়ে নিন যে আপনার কম্পিউটারে পুনরুদ্ধারের পরিবেশ সক্ষম করা আছে।

Windows 10 এর হোম, প্রো, এন্টারপ্রাইজ এবং এডুকেশন সংস্করণে Windows RE ডিফল্টরূপে সক্রিয় থাকে। তবে, আপনি যদি এটি আগে অক্ষম করে থাকেন, তাহলে এটিকে পুনরায় সক্ষম করতে ভুলবেন না।

স্বাভাবিকভাবেই, আপনি এখনও উইন্ডোজে বুট করতে সক্ষম হওয়ার সময় এটি করা দরকার। আপনি যদি Windows RE অক্ষম করে থাকেন এবং আপনার কম্পিউটার বুট ত্রুটির সম্মুখীন হয়, তাহলে আপনার একমাত্র বিকল্প হবে একটি Windows পুনরুদ্ধার বা ইনস্টলেশন ড্রাইভ ব্যবহার করা৷

WinRE সক্ষম করতে আমরা কমান্ড প্রম্পট ব্যবহার করব।

  1. স্টার্ট মেনুতে ক্লিক করুন, অনুসন্ধান বারে "cmd" টাইপ করুন, এবং ডান-ক্লিক করে এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিয়ে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান। .
  2. নিচের কমান্ড দিয়ে Windows RE সক্রিয় বা নিষ্ক্রিয় কিনা তা পরীক্ষা করুন:
reagent /info
উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে বুট করার 7টি দ্রুত উপায়
  1. যদি Windows RE স্থিতি সক্রিয় করা আছে, আপনি বাকি ধাপগুলি এড়িয়ে যেতে পারেন। এটি নিষ্ক্রিয় থাকলে, আপনাকে এটি সক্ষম করতে হবে।
  2. Windows RE সক্রিয় করতে নিম্নলিখিত কমান্ডটি ব্যবহার করুন:
reagent /enable

আপনি এখন Windows RE সক্ষম করেছেন।

1. কম্পিউটার শুরু হলে F11 টিপুন

আপনি যখন কম্পিউটার চালু করেন এবং আপনি প্রথম স্ক্রীনটি দেখতে পান, তখন F11 টিপুন Windows RE এ বুট করতে।

মনে রাখবেন যে এই পদ্ধতিটি সমস্ত পিসিতে কাজ করবে না। কিছু সিস্টেমে আপনাকে F9 বা F12 এর মত একটি ভিন্ন কী চাপতে হতে পারে।

2. সেটিংস অ্যাপ ব্যবহার করা

আপনি যদি Windows এ বুট করতে পারেন এবং বুট ত্রুটি ছাড়া অন্য কিছুর জন্য Windows RE ব্যবহার করতে চান, তাহলে Windows 10-এ সেটিংস অ্যাপ ব্যবহার করুন।

সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> পুনরুদ্ধার-এ নেভিগেট করুন .

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে বুট করার 7টি দ্রুত উপায়

এখনই পুনঃসূচনা করুন ক্লিক করুন৷ উন্নত স্টার্ট-আপ বিভাগের অধীনে বোতাম . কম্পিউটার পুনরায় চালু করা উচিত এবং পুনরুদ্ধার মোডে প্রবেশ করা উচিত।

3. স্টার্ট মেনুতে রিস্টার্ট বিকল্প ব্যবহার করা

আপনি যদি উইন্ডোজে বুট করতে পারেন তবে এটি WinRE এ বুট করার আরেকটি বিকল্প।

স্টার্ট মেনুতে ক্লিক করুন এবং পাওয়ার-এ ক্লিক করুন আইকন Shift টিপুন এবং ধরে রাখুন আপনি পুনঃসূচনা এ ক্লিক করার সাথে সাথে কী বিকল্প।

এটি আপনাকে Windows RE-তে নিয়ে যাবে যেখানে আপনি সমস্যা সমাধান> উন্নত বিকল্প নির্বাচন করতে পারেন Windows RE টুল অ্যাক্সেস করতে।

দ্রষ্টব্য: আপনি লগইন স্ক্রীন থেকেও এটি করতে পারেন। শাটডাউন এ ক্লিক করুন, তারপর রিস্টার্ট নির্বাচন করার সময় Shift কী চেপে ধরে রাখুন।

4. একটি উইন্ডোজ বুটেবল ইউএসবি ব্যবহার করা

আপনি যদি Windows এ বুট করতে না পারেন, তাহলে আপনি Windows RE এ প্রবেশ করতে একটি Windows বুটযোগ্য USB বা DVD ব্যবহার করতে পারেন। আপনার যদি ইতিমধ্যেই একটি Windows বুটযোগ্য USB বা DVD না থাকে, তাহলে পরবর্তী ধাপে যাওয়ার আগে আপনাকে একটি তৈরি করতে হবে৷

আপনি একটি উইন্ডোজ আইএসও ডাউনলোড করতে পারেন এবং এটি একটি ডিভিডিতে বার্ন করতে পারেন। বিকল্পভাবে, আপনি Rufus এর মত টুল দিয়ে একটি বুটেবল USB তৈরি করতে পারেন।

সম্পর্কিত:কিভাবে একটি ISO থেকে একটি বুটযোগ্য USB তৈরি করবেন:দরকারী টুলস

আপনার কম্পিউটারে বুটযোগ্য ইউএসবি বা ডিভিডি ঢোকান এবং এটিতে বুট করুন, ঠিক যেমন আপনি উইন্ডোজের একটি নতুন কপি ইনস্টল করতে চান। পরবর্তী স্ক্রিনে, আপনি আপনার কম্পিউটার মেরামত করার একটি বিকল্প দেখতে পাবেন নীচে-বামে। এটিতে ক্লিক করুন, এবং আপনি Windows RE এ প্রবেশ করবেন।

5. "একটি অপারেটিং সিস্টেম চয়ন করুন" স্ক্রীন থেকে

আপনি যদি যথেষ্ট ভাগ্যবান হন এবং অন্য অপারেটিং সিস্টেমের সাথে Windows 10 ডুয়াল-বুট করে থাকেন, তাহলে আপনার কাছে Windows RE-তে বুট করার আরেকটি বিকল্প থাকবে।

আপনি যখন কম্পিউটারে সুইচ করবেন, তখন আপনি একটি অপারেটিং সিস্টেম চয়ন করুন দেখতে পাবেন পর্দা।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে বুট করার 7টি দ্রুত উপায়

ডিফল্ট পরিবর্তন করুন বা অন্যান্য বিকল্পগুলি বেছে নিন এ ক্লিক করুন৷ . পরবর্তী স্ক্রিনে, অন্যান্য বিকল্পগুলি চয়ন করুন নির্বাচন করুন৷ . এটি আপনাকে Windows RE এ নিয়ে যাবে৷

6. হার্ড রিবুট ব্যবহার করা

একটি হার্ড রিবুট হল যখন আপনি কম্পিউটারকে পাওয়ার বোতাম টিপুন এবং ধরে রাখুন। চিন্তা করবেন না, হার্ড রিবুট ততটা ক্ষতিকর নয় যতটা তারা শোনাচ্ছে।

আপনার কম্পিউটারকে হার্ড রিবুট করুন এবং প্রক্রিয়াটি কয়েকবার পুনরাবৃত্তি করুন। সাধারণত, Windows RE-তে বুট হতে আপনার কম্পিউটারের বুট সম্পূর্ণ হওয়ার দুই মিনিটের মধ্যে পরপর দুটি সিস্টেম রিবুট করতে লাগে।

উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্টে বুট করার 7টি দ্রুত উপায়

আপনার কম্পিউটার পুনরুদ্ধার স্ক্রীনটি প্রদর্শন করবে যেটিতে লেখা আছে “মনে হচ্ছে উইন্ডোজ সঠিকভাবে লোড হয়নি ” এবং স্ক্রিনের নীচে, আপনি উন্নত মেরামতের বিকল্পগুলি দেখতে একটি বোতাম দেখতে পাবেন . Windows RE প্রবেশ করতে এটিতে ক্লিক করুন৷

7. কমান্ড প্রম্পট ব্যবহার করা

যতক্ষণ না আপনি Windows এ বুট করতে সক্ষম হন ততক্ষণ আপনি Windows RE-তে বুট করতে কমান্ড প্রম্পট ব্যবহার করতে পারেন।

স্টার্ট মেনু খুলুন, অনুসন্ধান বারে "cmd" টাইপ করুন, এবং ডান-ক্লিক করে এবং প্রশাসক হিসাবে চালান বেছে নিয়ে প্রশাসক হিসাবে কমান্ড প্রম্পট চালান। .

নিম্নলিখিত কমান্ড লিখুন:

Shutdown /f /r /o /t 0

এটি আপনার কম্পিউটারকে Windows RE এ বুট করতে হবে৷

কমান্ড প্রম্পট থেকে উইন্ডোজ আরইতে আরেকটি এন্ট্রি পয়েন্ট রয়েছে। নিম্নলিখিত কমান্ডটি আপনাকে Windows RE এ নিয়ে যাবে:

reagentc /boottore

Windows RE-এর শক্তির সুবিধা নিন

আপনি উইন্ডোজে বুট করতে না পারলেও WinRE এ বুট করার যথেষ্ট উপায় রয়েছে। এই পদ্ধতিগুলি জানার ফলে আপনার প্রচুর সময় বাঁচাতে পারে যখন আপনার কম্পিউটার একটি গুরুত্বপূর্ণ উপস্থাপনার আগের রাতে বুট ত্রুটির সিদ্ধান্ত নেয়৷

Windows RE শুধুমাত্র বুট ত্রুটির জন্য সহায়ক নয়, এটি সিস্টেম পুনরুদ্ধারের মতো সরঞ্জামগুলির সাহায্যে ব্লু স্ক্রিন অফ ডেথের মতো অন্যান্য সমস্যাগুলি সমাধান করতেও সহায়তা করতে পারে। যাইহোক, কখনও কখনও নীল পর্দার অন্যান্য সংশোধনের প্রয়োজন হয়৷


  1. Windows 8 এ সেফ মোডে বুট করুন

  2. উইন্ডোজ রিকভারি এনভায়রনমেন্ট কি এবং কিভাবে আপনি এতে বুট করতে পারেন

  3. Windows 11 এ টাস্কবার কাস্টমাইজ করার 4 উপায়

  4. Windows 11 PC এ BIOS এ প্রবেশ করার ৩টি উপায়