কম্পিউটার

উইন্ডোজ 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন

যদি কারো আপনার পিসিতে অ্যাক্সেস থাকে তবে তারা আপনার পাসওয়ার্ড অনুমান করে আপনার ডিভাইসে লগ ইন করার চেষ্টা করতে পারে। এটি একটি গুরুতর নিরাপত্তা হুমকির কারণ হতে পারে - বিশেষ করে যদি তারা আপনার পাসওয়ার্ড ক্র্যাক করে। এর থেকে নিজেকে রক্ষা করতে, আপনি আপনার পিসিতে ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করতে পারেন।

আপনি স্থানীয় গ্রুপ পলিসি এডিটর বা কন্ট্রোল প্যানেলের মাধ্যমে এই সেটিংস কনফিগার করতে পারেন। Windows 10 এ কিভাবে ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করা যায় তা জানতে পড়ুন।

কেন আপনার ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করা উচিত

আপনার পিসিতে ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করা আপনার Windows 10 পিসি সুরক্ষিত করার সেরা উপায়গুলির মধ্যে একটি। আপনার চয়ন করা সেটিংসের উপর নির্ভর করে, আপনার লক করা অ্যাকাউন্টটি আপনি রিসেট না করা পর্যন্ত বা অ্যাকাউন্ট লকআউটের সময়কাল শেষ না হওয়া পর্যন্ত অ্যাক্সেসযোগ্য হবে না।

হ্যাকাররা আপনার অ্যাকাউন্টের মাধ্যমে হাজার হাজার পাসওয়ার্ড সংমিশ্রণ চেষ্টা করার জন্য ব্রুট ফোর্স পাসওয়ার্ড আক্রমণ স্বয়ংক্রিয়ভাবে করতে পারে। ব্যর্থ সাইন-ইন সংখ্যা সীমিত করা আপনাকে নিরাপত্তা হুমকি যেমন নৃশংস বল আক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করতে পারে৷

আপনি অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড কনফিগার করে আপনার পিসিতে ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করতে পারেন , অ্যাকাউন্ট লকআউট কাউন্টার রিসেট করুন , এবং অ্যাকাউন্ট লকআউট সময়কাল সেটিংস।

1. স্থানীয় গ্রুপ নীতি সম্পাদকের মাধ্যমে ব্যর্থ লগইন প্রচেষ্টা সীমিত করুন

যদি আপনার পিসি উইন্ডোজ 10 হোম সংস্করণ চালায়, তাহলে আপনাকে প্রথমে শিখতে হবে কিভাবে উইন্ডোজ হোমে গ্রুপ পলিসি এডিটর অ্যাক্সেস করতে হয়। অন্যথায়, অন্যান্য সমস্ত Windows 10 সংস্করণের জন্য, স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক ব্যবহার করে আপনি কীভাবে ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করতে পারেন তা এখানে রয়েছে৷

  1. Windows Key + R টিপুন , gpedit.msc টাইপ করুন , এবং Enter টিপুন স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক খুলতে .
  2. বাম দিকের নেভিগেশন ফলকে, কম্পিউটার কনফিগারেশন> উইন্ডোজ সেটিংস> নিরাপত্তা সেটিংস> অ্যাকাউন্ট নীতি> অ্যাকাউন্ট লকআউট নীতি-এ নেভিগেট করুন .
  3. অ্যাকাউন্ট লকআউট নীতিতে ক্লিক করুন মূল. ডানদিকের ফলকে আপনি নিম্নলিখিত তিনটি সেটিংস দেখতে পাবেন:অ্যাকাউন্ট লকআউট সময়কাল , অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড , এবং এর পরে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পুনরায় সেট করুন৷ .
উইন্ডোজ 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন

অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড নীতি সেটিং আপনাকে আপনার পিসিতে লগইন প্রচেষ্টার সংখ্যা সীমিত করতে দেয়। ব্যবহারকারীরা আপনার লক করা অ্যাকাউন্টটি রিসেট না করা পর্যন্ত বা অ্যাকাউন্ট লকআউটের সময়কাল-এ নির্দিষ্ট করা সময় পর্যন্ত অ্যাক্সেস করতে পারবে না। নীতি নির্ধারণের মেয়াদ শেষ।

অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড কনফিগার করতে , আপনাকে 1-999 থেকে একটি মান সেট করতে হবে। আপনার অ্যাকাউন্ট লক হওয়ার আগে এই নম্বরটি আপনার পিসিতে অনুমোদিত লগইন প্রচেষ্টা নির্ধারণ করবে। মানটি 0 তে সেট করলে আপনার অ্যাকাউন্ট লক হবে না—কেউ যতই পাসওয়ার্ড চেষ্টা করুক না কেন।

  1. এই সেটিং কনফিগার করতে, অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ডে ডাবল-ক্লিক করুন নীতি সেটিং।
  2. আপনার পছন্দসই লকআউট থ্রেশহোল্ড মান উল্লেখ করুন অ্যাকাউন্ট লক আউটের পরে বাক্স
  3. প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .
উইন্ডোজ 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন

এর পরে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পুনরায় সেট করুন৷ পলিসি সেটিং আপনার অ্যাকাউন্ট লক হওয়ার আগে কত মিনিট অতিবাহিত হবে তা নির্ধারণ করতে সাহায্য করে। এই সেটিংটির জন্য আপনাকে প্রথমে অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড নীতি সেটিং নির্ধারণ করতে হবে।

উদাহরণ হিসেবে, আপনি অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড সেট করতে পারেন পাঁচটি প্রচেষ্টা এবং পরে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পুনরায় সেট করুন পাঁচ মিনিটের জন্য নীতি। এটি আপনার অ্যাকাউন্ট লক হওয়ার পাঁচ মিনিটের মধ্যে ব্যবহারকারীকে পাঁচটি পাসওয়ার্ড দেওয়ার চেষ্টা করবে। অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পুনরায় সেট করুন কনফিগার করার সময় আপনি একটি এবং 99,999 মিনিটের মধ্যে একটি সংখ্যা নির্দিষ্ট করতে পারেন নীতি সেটিং।

  1. এই সেটিংটি কনফিগার করতে, অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পুনরায় সেট করুন-এ ডাবল-ক্লিক করুন নীতি সেটিং।
  2. আপনার পছন্দসই অ্যাকাউন্ট লকআউট কাউন্টার মান উল্লেখ করুন এর পরে অ্যাকাউন্ট লকআউট কাউন্টার পুনরায় সেট করুন বাক্স
  3. প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .
উইন্ডোজ 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন

অ্যাকাউন্ট লকআউট সময়কাল নীতি সেটিং নির্ধারণ করে যে আপনার অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে আনলক হওয়ার আগে কতক্ষণ লক থাকবে। যেমন অ্যাকাউন্ট লকআউট কাউন্টার রিসেট করুন সেটিং, এই সেটিংটির জন্য আপনাকে অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড নির্ধারণ করতে হবে নীতি নির্ধারণ মান।

উদাহরণ হিসেবে, আপনি অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড সেট করতে পারেন পাঁচটি প্রচেষ্টা এবং অ্যাকাউন্ট লকআউট সময়কাল নীতি সেটিং পাঁচ মিনিট।

যদি কোনো ব্যবহারকারী পাঁচটি প্রচেষ্টার জন্য একটি ভুল পাসওয়ার্ড লিখেন, তাহলে আপনার অ্যাকাউন্টটি স্বয়ংক্রিয়ভাবে আনলক হওয়ার আগে পাঁচ মিনিটের জন্য লক হয়ে যাবে। আপনি কতক্ষণ আপনার অ্যাকাউন্ট লক করতে চান তার উপর নির্ভর করে, আপনি একটি থেকে 99,999 মিনিটের মধ্যে একটি মান বেছে নিতে পারেন। বিকল্পভাবে, আপনি যদি ম্যানুয়ালি আনলক না করা পর্যন্ত আপনার অ্যাকাউন্ট লক করতে চান তাহলে আপনি শূন্য চয়ন করতে পারেন৷

  1. এই সেটিং কনফিগার করতে, অ্যাকাউন্ট লকআউট সময়কাল-এ ডাবল-ক্লিক করুন নীতি সেটিং।
  2. আপনার পছন্দসই লকআউট সময়কালের মান উল্লেখ করুন এর জন্য অ্যাকাউন্ট লক আউট হয়েছে বাক্স
  3. প্রয়োগ করুন ক্লিক করুন এবং তারপর ঠিক আছে ক্লিক করুন .
উইন্ডোজ 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন

আপনি শেষ হলে, স্থানীয় গ্রুপ নীতি সম্পাদক বন্ধ করুন এবং এই পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি রিবুট করুন৷

2. কমান্ড প্রম্পটের মাধ্যমে ব্যর্থ লগইন প্রচেষ্টা সীমিত করুন

এই ধাপগুলি অনুসরণ করে কমান্ড প্রম্পট খুলুন:

  1. Windows Key + R টিপুন এবং CMD টাইপ করুন .
  2. Ctrl + Shift + Enter ক্লিক করুন একটি উন্নত কমান্ড প্রম্পট খুলতে।

অ্যাকাউন্ট লকআউট থ্রেশহোল্ড কনফিগার করতে , কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

net accounts /lockoutthreshold:5
উইন্ডোজ 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন

আপনি কমান্ড প্রম্পটে মানটিকে এক থেকে 999 পর্যন্ত যেকোনো মান দিয়ে প্রতিস্থাপন করতে পারেন। এটি আপনার পিসি কতগুলি ব্যর্থ লগইন প্রচেষ্টার অনুমতি দেবে তা নির্ধারণ করবে।

আপনার অ্যাকাউন্ট স্বয়ংক্রিয়ভাবে লক হয়ে যাবে যদি কোনো ব্যবহারকারী ভুল পাসওয়ার্ড প্রবেশ করে এবং লকআউট থ্রেশহোল্ড মান অতিক্রম করে। বিকল্পভাবে, আপনি ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা নির্বিশেষে আপনার অ্যাকাউন্ট লক করতে না চাইলে আপনি শূন্য বেছে নিতে পারেন। এন্টার ক্লিক করুন৷ একটি মান নির্বাচন করার পরে৷

অ্যাকাউন্ট লকআউট কাউন্টার রিসেট করুন কনফিগার করতে , কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

net accounts /lockoutwindow:5
উইন্ডোজ 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন

আপনি কমান্ড প্রম্পটে মানটিকে এক থেকে 99,999 এর মধ্যে একটি নম্বর দিয়ে প্রতিস্থাপন করতে পারেন। এটি আপনার অ্যাকাউন্ট লক হওয়ার আগে কত মিনিট অতিবাহিত হবে তা নির্ধারণ করবে। এন্টার ক্লিক করুন৷ একটি মান নির্বাচন করার পরে৷

অ্যাকাউন্ট লকআউট সময়কাল কনফিগার করতে , কমান্ড প্রম্পটে নিম্নলিখিত কমান্ডটি টাইপ করুন:

net accounts /lockoutduration:5
উইন্ডোজ 10-এ ব্যর্থ লগইন প্রচেষ্টার সংখ্যা কীভাবে সীমাবদ্ধ করবেন

আপনি কমান্ড প্রম্পটে মানটিকে এক থেকে 99,999 এর মধ্যে একটি নম্বর দিয়ে প্রতিস্থাপন করতে পারেন। এটি স্বয়ংক্রিয়ভাবে আনলক হওয়ার আগে আপনার অ্যাকাউন্ট কতক্ষণ লক থাকবে তা নির্ধারণ করবে। আপনি যদি মানটি শূন্যে সেট করেন, আপনার অ্যাকাউন্টটি লক হয়ে যাবে যতক্ষণ না আপনি ম্যানুয়ালি আনলক করেন। এন্টার ক্লিক করুন৷ একটি মান নির্বাচন করার পরে৷

আপনি শেষ হয়ে গেলে, কমান্ড প্রম্পট বন্ধ করুন এবং পরিবর্তনগুলি সংরক্ষণ করতে আপনার পিসি রিবুট করুন৷

সহজেই আপনার পিসি সুরক্ষিত করুন

আমরা এই নিবন্ধে যে পদ্ধতিগুলি দিয়েছি তা প্রয়োগ করে আপনি সহজেই আপনার পিসিকে সুরক্ষিত করতে পারেন। বারবার লগইন করার প্রচেষ্টা সীমিত করার প্রক্রিয়াটি মোটামুটি সহজ এবং আপনার পিসি অ্যাক্সেস করার সুযোগকে কমিয়ে দেয়। এটি করার পাশাপাশি, আপনি একটি শক্তিশালী পাসওয়ার্ড সেট আপ করতে পারেন যাতে হ্যাকাররা ব্রুট ফোর্স অ্যাটাকের মাধ্যমে আপনার পিসি হ্যাক করতে না পারে৷


  1. Windows 10 এ AOL মেলে কিভাবে লগইন করবেন

  2. Windows 10 এ প্রশাসক হিসাবে কিভাবে লগইন করবেন

  3. Windows 10 এ ডিফল্ট অ্যাডমিনিস্ট্রেটর অ্যাকাউন্ট কীভাবে সক্ষম করবেন

  4. Windows 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ব্যান্ডউইথ সীমিত করা যায়