কম্পিউটার

উইন্ডোজ 10 সমস্যা সমাধানের জন্য ডিভাইস ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

উইন্ডোজ ডিভাইস ম্যানেজারকে রিয়েল-লাইফ অফিস ম্যানেজার হিসেবে ভাবা সহায়ক। ঠিক যেমন একজন ম্যানেজার—বেশিরভাগ অংশে—কোনও বাস্তব পণ্যের বিকাশের সাথে সরাসরি জড়িত নয় বরং কর্মীদের পরিচালনার জন্য দায়ী, ডিভাইস ম্যানেজারও একই ভূমিকা পালন করে।

এই সংক্ষিপ্ত নির্দেশিকাটিতে, আপনি ডিভাইস ম্যানেজারের সাথে শুরু করার জন্য প্রয়োজনীয় সবকিছু শিখবেন। প্রথমে একটি সংক্ষিপ্ত ভূমিকা দিয়ে শুরু করা যাক।

উইন্ডোজ ডিভাইস ম্যানেজার কি?

ডিভাইস ম্যানেজার হল একটি বিনামূল্যের সমস্যা সমাধানকারী অ্যাপলেট যা Microsoft দ্বারা তৈরি করা হয়েছে। প্রথমে উইন্ডোজ 95 এর সাথে প্রবর্তিত, এটি একটি উইন্ডোজ কম্পিউটারে ইনস্টল করা সমস্ত হার্ডওয়্যারের সম্পূর্ণ ভিউ দেয়। একটি ভিউ বৈশিষ্ট্য ছাড়াও, ডিভাইস ম্যানেজার আপনাকে আপনার পিসিতে সংযুক্ত বিভিন্ন হার্ডওয়্যারের কাজ পরিচালনা ও নিয়ন্ত্রণ করতে দেয়।

এটি আপনাকে যে হার্ডওয়্যারটি পরিচালনা করতে দেয় তাতে একটি গ্রাফিক্স কার্ড, অডিও এবং ক্যামেরা থেকে হার্ড ডিস্ক, USB ড্রাইভ এবং এর বাইরেও সবকিছু অন্তর্ভুক্ত থাকে৷

আপনি ডিভাইস ম্যানেজার দিয়ে সম্পূর্ণ করতে পারেন এমন কিছু সবচেয়ে দরকারী কাজের একটি তালিকা এখানে রয়েছে:

  • ড্রাইভার আপডেট করুন
  • আপনার ড্রাইভার পুনরায় ইনস্টল করুন
  • সাময়িকভাবে তাদের নিষ্ক্রিয় করুন
  • কোনো হার্ডওয়্যার পরিবর্তনের জন্য স্ক্যান করুন
  • ড্রাইভার বৈশিষ্ট্য এবং আরো অনেক কিছু দেখুন।

ডিভাইস ম্যানেজারকে এমন একটি জায়গা হিসাবে ভাবুন যা আপনাকে আপনার কম্পিউটারের সাথে সংযুক্ত সমস্ত হার্ডওয়্যারকে পাখির চোখ দেয়। আপনি যখন আপনার কম্পিউটারে হার্ডওয়্যার নিয়ে সমস্যার সম্মুখীন হন তখন আপনাকে এটি অ্যাক্সেস করতে হবে৷

কিভাবে উইন্ডোজ ডিভাইস ম্যানেজার খুলবেন

দুটি ভিন্ন উপায়ে আপনি উইন্ডোজে ডিভাইস ম্যানেজার খুলতে পারেন। আপনি যে পদ্ধতিতে সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন তা অনুসরণ করতে পারেন।

শর্টকাট কী ব্যবহার করে ডিভাইস ম্যানেজার খুলুন

একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করে ডিভাইস ম্যানেজার খুলতে, নীচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. Windows Key + X টিপুন পাওয়ার ব্যবহারকারী খুলতে তালিকা.
  2. সেখান থেকে, ডিভাইস ম্যানেজার খুঁজুন এবং ক্লিক করুন বিকল্প

স্টার্ট মেনুর মাধ্যমে ডিভাইস ম্যানেজার খুলুন

ডিভাইস ম্যানেজার খোলার আরেকটি উপায় হল উইন্ডোজ স্টার্ট মেনু অনুসন্ধান বারে একটি সাধারণ অনুসন্ধানের মাধ্যমে। এটি করতে, devmgmt.msc টাইপ করুন স্টার্ট মেনু সার্চ বারে, এবং সেরা ফলাফলে ক্লিক করুন, যেমন, ডিভাইস ম্যানেজার .

এখান থেকে, আপনি যে কোন সমস্যার সম্মুখীন হতে পারেন তার জন্য ডিভাইস ম্যানেজার অন্বেষণ করতে পারেন বা ড্রাইভারের স্থিতি পরীক্ষা করতে পারেন এবং দেখতে পারেন যে সবকিছু সুচারুভাবে কাজ করছে কিনা৷

উইন্ডোজ 10 সমস্যা সমাধানের জন্য ডিভাইস ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

কিভাবে উইন্ডোজ ডিভাইস ম্যানেজার ব্যবহার করবেন

যেমনটি আমরা উপরে আলোচনা করেছি, উইন্ডোজ ডিভাইস ম্যানেজার আপনার পিসিতে সমস্ত ইনস্টল বা সংযুক্ত হার্ডওয়্যার এবং ড্রাইভের তালিকা করে। প্রদর্শিত তালিকার পূর্বরূপ দেখে, আপনি যা খুঁজছেন তা খুঁজে পাওয়া সহজ হয়ে যায়।

আপনি এটির সাহায্যে আপনার উইন্ডোজ কম্পিউটারের সাথে সম্পর্কিত সমস্ত ড্রাইভার সমস্যা দেখতে পারেন। উদাহরণস্বরূপ, যদি আপনার সিস্টেমের হার্ডওয়্যারের সমস্যা হয়, যেমন একটি অনুপস্থিত ড্রাইভার,  একটি দুর্ঘটনাক্রমে অক্ষম ড্রাইভার, CPU সম্পদের ঘাটতি এবং এই ধরনের, আপনি ডিভাইস ম্যানেজার থেকে চেষ্টা করে এটি সমাধান করতে পারেন।

আপনি নীচের ছবিটি থেকে দেখতে পাচ্ছেন, সমস্ত ড্রাইভারকে তাদের প্রকার অনুসারে সুন্দরভাবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এটি অ্যাপটি নেভিগেট করা সহজ করে তোলে এবং আপনাকে ড্রাইভারের সমস্যাগুলি কার্যকরভাবে মোকাবেলা করতে সহায়তা করে৷ উদাহরণস্বরূপ, যদি আপনি আপনার অডিও ড্রাইভারগুলির মধ্যে একটির সাথে সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনি সহজভাবে অডিও ইনপুট এবং আউটপুট প্রসারিত করতে পারেন বিভাগ এবং নির্দিষ্ট ড্রাইভারটি পরীক্ষা করুন যা আপনাকে সমস্যা দিচ্ছে।

উইন্ডোজ 10 সমস্যা সমাধানের জন্য ডিভাইস ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

মনে রাখবেন আপনি দেখুন থেকে ডিভাইসগুলির প্রদর্শন বা বিন্যাসও পরিবর্তন করতে পারেন৷ ট্যাব দেখুন-এ ক্লিক করুন এবং এর পরিবর্তে আপনার পছন্দের ড্রাইভারের ব্যবস্থা বেছে নিন।

আরেকটি মজার তথ্য হল যে কিছু ড্রাইভার ডিফল্টরূপে লুকানো হয়। সেগুলি পরীক্ষা করতে, দেখুন এ ক্লিক করুন৷ এবং লুকানো ডিভাইস দেখান নির্বাচন করুন বিকল্প।

ডিভাইস ম্যানেজারের মাধ্যমে একজন ড্রাইভারকে কিভাবে আপডেট করবেন

ডিভাইস ম্যানেজারটিও কাজে আসে যখন আপনাকে একটি পুরানো ড্রাইভার আপডেট করতে হয়, বিশেষ করে যখন Windows আপডেট কাজ করা বন্ধ করে দেয়।

প্রথমে, Windows ডিভাইস ম্যানেজার খুলুন, তারপর ধাপগুলি অনুসরণ করুন:

  1. যে হার্ডওয়্যার বিভাগে আপনি আপডেট করতে চান তাতে ক্লিক করুন। ( ধরুন আপনি আপনার সিস্টেম ডিভাইসের একটি আপডেট করতে চান৷ ড্রাইভার, তারপর সিস্টেম ডিভাইস -এ ক্লিক করুন এবং  একটি নির্দিষ্ট ড্রাইভার নির্বাচন করুন।)
  2. ডান-ক্লিক করুন ড্রাইভারে এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন .
  3. এখন ড্রাইভারের জন্য স্বয়ংক্রিয়ভাবে অনুসন্ধান করুন নির্বাচন করুন এবং প্রক্রিয়াটি সম্পূর্ণ হতে দিন।

ডিভাইস ম্যানেজার তারপর আপনার পিসিতে সর্বশেষ ড্রাইভার আপডেট অনুসন্ধান করবে এবং এটি ইনস্টল করবে। কিন্তু যদি এটি খুঁজে পায় যে আপনার কাছে ইতিমধ্যেই ড্রাইভারের সবচেয়ে আপডেটেড সংস্করণ রয়েছে, তবে এটি পরিবর্তে আপনাকে সেই বার্তা দেবে। আমাদের ক্ষেত্রে, ডিভাইসটি ইতিমধ্যেই সর্বশেষ সংস্করণে চলছিল, আপনি নীচে দেখতে পাচ্ছেন৷

উইন্ডোজ 10 সমস্যা সমাধানের জন্য ডিভাইস ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

কিন্তু আপনি যদি ইতিবাচক হন যে ড্রাইভারটি আপ-টু-ডেট নয়, তাহলে আপনি এটি সরাসরি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করে ডিভাইস ম্যানেজার দিয়ে ইনস্টল করতে পারেন।

আপনি যদি এই রুটে যেতে চান, তাহলে এই গাইডের দ্বিতীয়-শেষ বিভাগে যান, কীভাবে একজন দুর্নীতিবাজ ড্রাইভারের সাথে মোকাবিলা করতে হয় তা ব্যাখ্যা করে৷

ইনস্টল করা হার্ডওয়্যারের স্থিতি পরীক্ষা করা হচ্ছে

আপনার কম্পিউটারের হার্ডওয়্যার যদি অগোছালো বা চরিত্রহীন কাজ করে তাহলে ডিভাইস ম্যানেজারটি পরীক্ষা করা খারাপ ধারণা নয়।

আপনি ডিভাইস ম্যানেজার খোলার পরে, আপনি যে ডিভাইসটি পরীক্ষা করতে চান তা প্রসারিত করুন। সেখান থেকে, ডান-ক্লিক করুন একটি নির্দিষ্ট ড্রাইভারে এবং সম্পত্তি খুলুন বিভাগ।

তারপর সাধারণ থেকে ডায়ালগ বক্সে ট্যাবে, ডিভাইস স্ট্যাটাস দেখুন তার স্থিতি নিশ্চিত করতে বক্স. যদি ডিভাইসের স্থিতি "সঠিকভাবে কাজ করে" হয়, তাহলে ড্রাইভার ব্যর্থতার কারণে হার্ডওয়্যার কোনো সমস্যার সম্মুখীন হচ্ছে না, এবং আপনি অন্যান্য কারণগুলি সন্ধান করতে পারেন৷

উইন্ডোজ 10 সমস্যা সমাধানের জন্য ডিভাইস ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

যাইহোক, যদি কম্পোনেন্টে কোনো সমস্যা থাকে, তাহলে আপনি সমস্যার সাথে সম্পর্কিত একটি বিবরণ বা ত্রুটি কোড দেখতে পাবেন। বর্ণনা বা ত্রুটি কোড নিজেই, যদিও, ড্রাইভার নিজেই ঠিক কিভাবে আপনি কোন তথ্য দেবে না. এর জন্য পরবর্তী বিভাগে যান।

ডিভাইস ম্যানেজার ব্যবহার করে একজন দুর্নীতিগ্রস্ত ড্রাইভারের সাথে ডিল করা

জীবনের জটিল বিষয়গুলি পরিচালনা করার জন্য যেমন একটি একক উপায় নেই, তেমনি Windows 10-এ আপনার দূষিত ডিভাইস ড্রাইভারগুলিকে ঠিক করার জন্য বিভিন্ন পদ্ধতি রয়েছে৷ এরকম একটি পদ্ধতি হল ডিভাইস ম্যানেজারের মাধ্যমে৷

যদি কোনো ডিভাইস ড্রাইভার নষ্ট হয়ে যায়, তাহলে আপনি Windows ডিভাইস ম্যানেজার ব্যবহার করে ত্রুটিপূর্ণ ডিভাইসটি আনইনস্টল করতে পারেন এবং তারপর একটি পরিষ্কার সংস্করণ পুনরায় ইনস্টল করতে পারেন।

  1. ডিভাইস ম্যানেজার খুলুন ,ডান-ক্লিক করুন দূষিত ড্রাইভারে এবং আনইনস্টল ডিভাইস নির্বাচন করুন .
  2. এখন, আপনার পিসি রিবুট করুন।

রিবুট করার পরে, Windows স্বয়ংক্রিয়ভাবে আপনার সিস্টেম কনফিগারেশন শনাক্ত করবে, সরানো ড্রাইভারগুলিকে খুঁজে বের করে পুনরায় ইনস্টল করবে। যাইহোক, যদি পুনরায় ইনস্টলেশন না হয়, তাহলে আপনাকে ডিভাইস ম্যানেজারের মাধ্যমে ম্যানুয়ালি করতে হবে।

অনলাইনে আপনার হার্ডওয়্যার প্রস্তুতকারক থেকে ম্যানুয়ালি ড্রাইভারটি ডাউনলোড করুন। আপনি যদি একটি জিপ ফাইল পান তবে এটি বের করুন এবং তারপরে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. ডিভাইস ম্যানেজার খুলুন , ডান-ক্লিক করুন নির্দিষ্ট ড্রাইভারের উপর।
  2. এখন ড্রাইভার আপডেট করুন> ড্রাইভারের জন্য আমার কম্পিউটার ব্রাউজ করুন-এ ক্লিক করুন।
উইন্ডোজ 10 সমস্যা সমাধানের জন্য ডিভাইস ম্যানেজার কীভাবে ব্যবহার করবেন

আপনি প্রস্তুতকারকের ওয়েবসাইট থেকে ডাউনলোড করা ড্রাইভার ফাইলটি নির্বাচন করুন এবং পরবর্তী এ ক্লিক করুন৷ . সবচেয়ে আপ-টু-ডেট ড্রাইভার শীঘ্রই আপনার পিসিতে ইনস্টল করা হবে। পরিবর্তনগুলি কার্যকর হওয়ার জন্য একবার আপনার পিসি রিবুট করুন৷

ডিভাইস ম্যানেজার হল সিস্টেম ম্যানেজমেন্টের জন্য একটি বহুমুখী টুল

উইন্ডোজ ডিভাইস ম্যানেজার পার্কে আপনার উইন্ডোজ হার্ডওয়্যার পরিচালনা করে। বছরের পর বছর ধরে, Microsoft Windows 10 অপারেটিং সিস্টেমের কর্মক্ষমতা উন্নত করার জন্য এই ধরনের একাধিক টুল চালু করেছে, যা আশা করি ভবিষ্যতেও করতে থাকবে।


  1. কোড 34 কীভাবে ঠিক করবেন:উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার ত্রুটি

  2. Windows 10 StartUp এর গতি বাড়াতে স্টার্টআপ ম্যানেজার সফ্টওয়্যার কীভাবে ব্যবহার করবেন?

  3. কিভাবে উইন্ডোজ 11/10 পিসি (2022)

  4. কিভাবে উইন্ডোজ 10 এ ডিভাইস ম্যানেজার টুল অ্যাক্সেস এবং ব্যবহার করবেন