কম্পিউটার

উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী কীভাবে ব্যবহার করবেন

মাইক্রোসফ্ট আপনাকে একটি সামঞ্জস্যপূর্ণ পিসিতে দ্রুত উইন্ডোজ 11 ইনস্টল করতে সহায়তা করার জন্য একটি সহজ টুল অফার করে। এটিকে বলা হয় Windows 11 ইনস্টলেশন সহকারী, এবং এটি আপনার সিস্টেমকে নতুন Windows 11 অপারেটিং সিস্টেমে নিয়ে যাওয়ার দ্রুততম উপায়৷

চলুন দেখে নেই কিভাবে এই সহায়ক টুলটি ব্যবহার করবেন এবং কিভাবে এটি ব্যবহার করবেন আজ আপনার পিসিতে Windows 11 পেতে।

কিভাবে Windows 11 ইনস্টলেশন সহকারী ডাউনলোড এবং ইনস্টল করবেন

উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী কীভাবে ব্যবহার করবেন

মাইক্রোসফটের লক্ষ্য Windows 11 আপগ্রেড করা যতটা সম্ভব সহজ করা। যেমন, ইনস্টলেশন সহকারী ব্যবহার করা একটি সহজবোধ্য প্রক্রিয়া।

শুরু করতে, Windows 11 এর জন্য অফিসিয়াল Microsoft.com ডাউনলোড পৃষ্ঠায় যান।

এই পৃষ্ঠাটি Windows 11 ইনস্টল করার জন্য কয়েকটি ভিন্ন বিকল্প অফার করে৷ Windows 11 ইনস্টলেশন সহকারী হল প্রথম বিকল্প, তাই এগিয়ে যান এবং এখনই ডাউনলোড করুন ক্লিক করুন . এটি একটি ছোট .exe ফাইল ডাউনলোড করবে। Windows11InstallationAssistant.exe চালু করুন লাইটওয়েট প্রোগ্রাম ইনস্টল করতে।

দ্রষ্টব্য :আপনার মেশিনের হার্ডওয়্যারের উপর নির্ভর করে, ইনস্টলেশন সহকারী আপনাকে PC স্বাস্থ্য পরীক্ষা ব্যবহার করার জন্য অনুরোধ করতে পারে আপনার সিস্টেমটি Windows 11-এর সাথে সম্পূর্ণ সামঞ্জস্যপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য৷ যদি এই পদক্ষেপটি আপনাকে ইনস্টলেশন সহকারীর সাথে এগিয়ে যেতে বাধা দেয়, তাহলে Windows 11-এ আপগ্রেড করার জন্য অন্যান্য বিকল্পগুলি বিবেচনা করুন৷

কিভাবে Windows 11 ইনস্টলেশন সহকারী ব্যবহার করবেন

উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী কীভাবে ব্যবহার করবেন

আপনার পিসি মাইক্রোসফ্টের হার্ডওয়্যার পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে বলে ধরে নিচ্ছি, উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী খুব সোজা। স্বীকার করুন এবং ইনস্টল করুন টিপে লাইসেন্সের শর্তাদি গ্রহণ করার পরে৷ ইনস্টলেশন সহকারী অবিলম্বে প্রয়োজনীয় ফাইলগুলি ডাউনলোড করা শুরু করবে। ইনস্টলেশন করার জন্য আপনার যদি স্টোরেজ স্পেস কম থাকে, তাহলে ইন্সটলেশন অ্যাসিস্ট্যান্ট আপনাকে এটি সম্পর্কে অবহিত করবে।

উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী কীভাবে ব্যবহার করবেন

প্রয়োজনীয় ফাইলগুলি ডাউনলোড করার পরে, ইনস্টলেশন সহকারী স্বয়ংক্রিয়ভাবে ফাইলগুলি ইনস্টল করার জন্য এগিয়ে যাবে৷ এই প্রক্রিয়াটি কয়েক ঘন্টা সময় নিতে পারে। নিশ্চিত করুন যে এই সময়ের মধ্যে আপনার সিস্টেম চালু থাকতে পারে এবং আপনি কোনো অসংরক্ষিত কাজ রেখে যাবেন না।

উইন্ডোজ 11 ইনস্টলেশন সহকারী কীভাবে ব্যবহার করবেন

শেষ হলে, Windows 11 ইনস্টলেশন সহকারী আপনার আপগ্রেড পুনরায় চালু করার এবং চূড়ান্ত করার জন্য একটি সময় নির্ধারণ করবে। আপনি চাইলে অবিলম্বে পুনরায় চালু করতে পারেন।

আপনি এখন Windows 11-এ আছেন। মনে রাখবেন, আপনি যদি পরিবর্তন সম্পর্কে খুব বেশি নিশ্চিত না হন, তাহলে Microsoft আপগ্রেডের 10 দিনের মধ্যে Windows 10-এ ডাউনগ্রেড করার জন্য একটি সিস্টেম অফার করে।

উইন্ডোজ 11 ইনস্টলেশন প্রক্রিয়া স্ট্রীমলাইন করা

একটি Windows 10 সিস্টেম থেকে Windows 11-এ আপগ্রেড করা সহজ, এবং আপনার ফাইল এবং প্রোগ্রামগুলিকে স্পর্শ না করা যায় তা নিশ্চিত করার জন্য Microsoft অনেক প্রচেষ্টা করেছে। যখনই আপনি নিমগ্ন হওয়ার জন্য প্রস্তুত হন, নিশ্চিন্ত থাকুন যে এটি কেবল একটি বিকেল লাগবে, দীর্ঘতম সময়ে৷


  1. Windows 10 বা Windows 11 এ নতুন ফোন লিঙ্ক অ্যাপটি কীভাবে ব্যবহার করবেন

  2. Windows 10 বা Windows 11 এ ন্যারেটর কিভাবে ব্যবহার করবেন

  3. Windows 10 এ একটি ওয়েবক্যাম হিসাবে Kinect কিভাবে ব্যবহার করবেন

  4. কিভাবে উইন্ডোজ স্টার্টআপ ফোল্ডার ব্যবহার করবেন