কম্পিউটার

আপনি যদি একটি উইন্ডোজ আপডেটের সময় আপনার পিসি বন্ধ করেন তাহলে কি হবে?

Windows 10 আপডেট ইনস্টলেশনের সময় কিছু ভুল হওয়ার সম্ভাবনা বেশি। সবচেয়ে ঘন ঘন সমস্যাগুলির মধ্যে একটি হল একটি আটকে থাকা আপডেট৷

আপডেট আটকে যাওয়া বলতে আমরা কী বুঝি?

যখন Windows আপডেট আটকে থাকে, তখন এটি হয় ইনস্টল হবে না বা ইনস্টল হতে অস্বাভাবিকভাবে দীর্ঘ সময় নেয়। যদি উইন্ডোজ আপডেট আটকে যায়, আপনার প্রথম প্রবৃত্তি হল আপনার কম্পিউটার বন্ধ করে আবার চেষ্টা করুন। কিন্তু Windows এর বিরুদ্ধে স্পষ্টভাবে সতর্ক করে একটি আপডেট ইনস্টল করার সময় আপনার পিসি বন্ধ করা।

সুতরাং, উইন্ডোজ আপডেট আটকে থাকলে আপনার পিসি বন্ধ করা উচিত? চলুন জেনে নেওয়া যাক।

উইন্ডোজ আপডেট প্রক্রিয়ার একটি ওভারভিউ

উইন্ডোজ ভিস্তার আগে, মাইক্রোসফ্ট পৃথক পরিষেবা প্যাক হিসাবে OS আপডেটগুলি প্রকাশ করেছিল যা আপনাকে বুটযোগ্য মিডিয়া থেকে ম্যানুয়ালি ইনস্টল করতে হবে। এটি করার কারণটি সেই সময়ে উইন্ডোজের অন্তর্নিহিত আর্কিটেকচারের সাথে সম্পর্কিত।

ভিস্তার সাথে, মাইক্রোসফ্ট "কম্পোনেন্ট-বেস সার্ভিসিং (সিবিএস)" নামক একটি প্রক্রিয়ার মাধ্যমে ওভার-দ্য-এয়ার (OTA) আপডেটের দিকে তার ফোকাস স্থানান্তর করার সিদ্ধান্ত নিয়েছে। আপডেট করার কৌশলের এই পরিবর্তনটি Windows Vista-এর অন্তর্নিহিত আর্কিটেকচারের পরিবর্তনের সাথে সঙ্গতিপূর্ণ।

ভিস্তা স্বয়ংসম্পূর্ণ উপাদানের একটি সংগ্রহ হিসাবে নির্মিত হয়েছিল। উইন্ডোজ অভিজ্ঞতার প্রতিটি অংশ যার সাথে আমরা পরিচিত তা একটি পৃথক সত্তা ছিল। এবং এই আর্কিটেকচারাল পরিবর্তন Windows 10-এ টিকে আছে। উদাহরণস্বরূপ, কন্ট্রোল প্যানেলের মতোই Windows Explorer একটি পৃথক উপাদান।

CBS-এর লক্ষ্য ছিল প্রতিটি কম্পোনেন্টকে আলাদাভাবে সার্ভিসিং করে আপডেট করার প্রক্রিয়াকে স্থিতিশীল করা। আপডেটের সময় যদি কিছু ভুল হয়ে যায়, CBS OS রিস্টার্ট করতে পারে এবং ত্রুটি ও দ্বন্দ্ব কমাতে পারে।

সুতরাং, আপনি যখন একটি আপডেট ইনস্টল করার সিদ্ধান্ত নেবেন, তখন সমস্ত উপাদান-নির্দিষ্ট ফাইল এবং সমস্ত মূল ফাইল উপস্থিত রয়েছে কিনা তা নিশ্চিত করতে CBS সমস্ত ফাইল পরীক্ষা করবে। সমস্ত ফাইল উপস্থিত থাকলে, CBS ইনস্টলেশন প্রক্রিয়া শুরু করবে।

এরপরে, সিবিএস উইন্ডোজ কাজ করার জন্য প্রয়োজনীয় সমস্ত ফাইল এবং সরঞ্জাম ইনস্টল করে। এর মধ্যে Windows Explorer, হার্ডওয়্যার ড্রাইভার এবং কোর OS ফাইলের মতো জিনিস অন্তর্ভুক্ত রয়েছে। যখন সমস্ত প্রয়োজনীয় ফাইল ইনস্টল করা হয়, তখন সিবিএস প্রক্রিয়াটিকে সম্পূর্ণ হিসাবে চিহ্নিত করে, তারপরে উইন্ডোজ বুট হয়। এখানেই একটি উপাদান-ভিত্তিক সার্ভিসিং প্রোগ্রাম থাকা পার্থক্য তৈরি করে।

পরের বার আপনি সফল বা অসফল আপডেটের পরে আপনার পিসি বুট আপ করার সময়, CBS প্রক্রিয়াটি সম্পূর্ণ হয়েছে কিনা তা পরীক্ষা করবে। প্রক্রিয়াটিকে সম্পূর্ণরূপে চিহ্নিত করা হলে, এটি উইন্ডোজকে স্বাভাবিকভাবে বুট আপ করার অনুমতি দেবে। অন্যথায়, CBS ব্যর্থ আপডেটের প্রভাবগুলি পরিষ্কার করা শুরু করবে৷

যখন আপনি একটি আপডেটের সময় আপনার পিসি বন্ধ করেন তখন কী ঘটে?

আপনি যদি একটি উইন্ডোজ আপডেটের সময় আপনার পিসি বন্ধ করেন তাহলে কি হবে?

ধরা যাক আপনার পিসি আপডেট হচ্ছে এবং এটি আটকে যাচ্ছে। সতর্কতার বিপরীতে, আপনি পরবর্তী সময়ে আপডেট করার জন্য আপনার কম্পিউটার বন্ধ করার সিদ্ধান্ত নেন৷

এখন পরের বার যখন আপনি আপনার কম্পিউটার চালু করবেন, দুটি জিনিসের মধ্যে একটি ঘটতে পারে:

  1. CBS তার কাজ করে, এবং উইন্ডোজ নিয়মিত শুরু হয়।
  2. উইন্ডোজ ক্র্যাশ হয় এবং শুরু করতে ব্যর্থ হয়, অথবা আপনি একটি ব্লু স্ক্রিন অফ ডেথ (BSOD) এর মুখোমুখি হন৷

প্রথম ক্ষেত্রে, সিবিএস আপডেটটি রোল ব্যাক করে, আপডেটটি বিপরীত করে এবং আপনার পিসিকে আপডেট করার আগে যেমন ছিল ঠিক তেমন করে তোলে। সুতরাং, উইন্ডোজ স্বাভাবিকভাবে বুট হয়।

দ্বিতীয় ক্ষেত্রে, CBS বিভিন্ন কারণে আপডেট রোল ব্যাক করতে ব্যর্থ হয় এবং Windows বুট আপ করতে ব্যর্থ হয়।

তাত্ত্বিকভাবে, একটি অপ্রত্যাশিত পাওয়ার কাটার সময় সিবিএসের আপনার ওএস সংরক্ষণ করা উচিত, তবে এটি সর্বদা কাজ করে না। সঠিকভাবে কাজ করার জন্য উইন্ডোজের মূল OS ফাইলের প্রয়োজন। যদি এই ফাইলগুলি উপস্থিত না থাকে বা আপডেট ইনস্টলেশনের সময় দূষিত হয়, CBS সাহায্য করতে পারে না। কারণ সিবিএস-এরও একই উইন্ডোজ কোর ফাইলের কাজ করতে হবে।

এই কারণেই উইন্ডোজ আপনাকে সতর্ক করে যে কোনো আপডেট ইনস্টল করার সময় আপনার কম্পিউটার বন্ধ করবেন না কারণ আপনি কখনই জানেন না যে এটি কখন তার মূল ফাইলগুলি আপডেট করবে।

সুতরাং, টেকঅওয়ে হল যে উইন্ডোজ আপডেটগুলি ইনস্টল করার সময় আপনার কম্পিউটার কখনই বন্ধ করা উচিত নয়। এটি করার ফলে মূল ফাইলগুলি হারিয়ে যেতে পারে যার ফলে উইন্ডোজ বুট করতে ব্যর্থ হয়।

এটি বলেছে, আপনি যদি প্লাগটি মাঝামাঝি আপডেট করেন বা একটি অপ্রত্যাশিত পাওয়ার কেটে ফেলেন, তাহলে সম্ভাবনা অনেক বেশি যে CBS দিনটিকে বাঁচাতে পারে। এমনকি যদি CBS দিনটি বাঁচাতে ব্যর্থ হয়, তবুও আপনি আপডেট আনইনস্টল করে উইন্ডোজ ম্যানুয়ালি মেরামত করতে পারেন।

একটি ফাঁকা স্ক্রিনের ক্ষেত্রে যেখানে ব্যর্থ আপডেটের পরে উইন্ডোজ কিছুই করে না, আপনি আপনার ব্যক্তিগত ডেটাও পুনরুদ্ধার করতে পারেন, তবে প্রক্রিয়াটি একটু সময়সাপেক্ষ হবে৷

আপনি যদি একটি ফাঁকা স্ক্রীন পান এবং কিছুই না ঘটে তাহলে কি করবেন?

উপরে উল্লিখিত হিসাবে, আপডেটগুলি সঠিকভাবে ইনস্টল না হলে, আপনি একটি BSOD বা একটি ফাঁকা স্ক্রিন পেতে পারেন। যদিও আগেরটি সমস্যা সমাধানের মাধ্যমে ঠিক করা তুলনামূলকভাবে সহজ, পরবর্তীটির জন্য আপনাকে আপনার ডেটা পুনরুদ্ধার করতে আপনার হার্ড ড্রাইভটি বের করতে হবে।

সুতরাং, যদি আপনি একটি ফাঁকা স্ক্রীনের মুখোমুখি হন যেখানে স্ক্রিনে কিছুই প্রদর্শিত হয় না, আপনার স্টোরেজ ড্রাইভটি বের করে নিন, এটিকে একটি এক্সটার্নাল ড্রাইভ হিসাবে অন্য পিসিতে সংযুক্ত করুন এবং সেই পিসিতে আপনার ডেটা কপি করুন৷

এর পরে, সেই বাহ্যিক ড্রাইভটিকে ফর্ম্যাট করুন, এটিকে আপনার ত্রুটিপূর্ণ পিসিতে ফিরিয়ে দিন এবং এতে উইন্ডোজের একটি তাজা কপি ইনস্টল করুন৷

উইন্ডোজ আপডেট আটকে গেলে কি করবেন?

প্রথমত, আতঙ্কিত হবেন না। শুধু আপনার কম্পিউটার পুনরায় চালু করুন. একবার সিবিএস সমস্ত পরিবর্তনগুলি উল্টে দিলে এবং উইন্ডোজ বুট হয়ে গেলে, পুরানো উইন্ডোজ আপডেট ফাইলগুলি সাফ করা নিশ্চিত করুন৷

পুরানো আপডেট ক্যাশে সাফ করা নিশ্চিত করে যে সমস্ত খারাপ আপডেট ফাইল আপনার পিসিতে আর উপস্থিত নেই, এবং আপনি নিরাপদে আবার আপডেট করার চেষ্টা করতে পারেন৷

আপনি একটি আপডেটের সময় আপনার কম্পিউটার বন্ধ করতে পারেন, কিন্তু আপনার উচিত নয়

উইন্ডোজ একটি কারণে "আপনার কম্পিউটার বন্ধ করবেন না" সতর্কতা প্রদর্শন করে। ক্রিটিক্যাল OS ফাইলের ক্ষতি করা থেকে শুরু করে আপডেট প্রসেসকে নাশকতা করা পর্যন্ত, প্লাগ টানাটা বুদ্ধিমানের কাজ নয়।

এটি বলেছে, যদি উইন্ডোজ আপডেট আটকে থাকে বা ইনস্টল করতে খুব বেশি সময় নেয়, তাহলে আপনার কম্পিউটার পুনরায় চালু করা ভাল। প্রায়শই সিবিএস সিস্টেম আপডেটটি রোল ব্যাক করবে এবং উইন্ডোজের পূর্ববর্তী সংস্করণে ফিরে যাবে। এই ক্ষেত্রে, আপনি সবসময় আবার আপডেট করার চেষ্টা করতে পারেন।


  1. কিভাবে উইন্ডোজ 10 এ ম্যাগনিফায়ার বন্ধ করবেন

  2. Windows 10 এ স্বয়ংক্রিয় আপডেট নিষ্ক্রিয়/বন্ধ করার 5টি কার্যকর উপায়

  3. যেভাবে আপনি সহজেই Windows 10-এ অটো-লক বন্ধ করতে পারেন

  4. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন