কম্পিউটার

Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

আজ আমাদের মোবাইল ডিভাইস এবং কম্পিউটারে সমস্ত অ্যাপের সাথে, সমস্ত আপডেট, বার্তা এবং নতুন বৈশিষ্ট্যগুলির সাথে তাল মিলিয়ে রাখা কঠিন৷ আরও খারাপ, প্রতিটি অ্যাপ তার নিজস্ব সেটের বিজ্ঞপ্তি নিয়ে আসে, যেগুলো পপ আপ হওয়ার প্রবণতা যখন আমরা অন্তত আশা করি।

যখন আপনাকে একটি কঠোর সময়সীমার মধ্যে কিছু করতে হবে, তখন এই বিজ্ঞপ্তিগুলি বিভ্রান্তিকর হতে পারে। আপনি একটি খরগোশের গর্তে শেষ হয়ে যাবেন, দিনের শেষে এটি দেখানোর জন্য কিছুই নেই।

    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    আপনি সম্ভবত সর্বোত্তম উত্পাদনশীলতা অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করার চেষ্টা করেছেন যাতে আপনাকে কমিয়ে এবং ফোকাস করতে সহায়তা করে, তবে বিজ্ঞপ্তিগুলি থামবে না। ভাল খবর হল যে আপনি Windows 10-এ সেই বিরক্তিকর বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন এবং আপনার পরবর্তী বিরতির সময় তাদের উত্তর দিতে পারেন৷

    Windows 10-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    আপনি যদি আপনার ব্রাউজার ব্যবহার না করেও আপনার Windows 10 কম্পিউটারে র্যান্ডম বিজ্ঞপ্তি বা পপ আপ পেতে থাকেন, তাহলে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করাই সেগুলিকে দূরে রাখার সর্বোত্তম উপায়৷

    উইন্ডোজ 10-এর বিভিন্ন ক্ষেত্রে কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে হয় তা জানুন৷ এই অঞ্চলগুলির মধ্যে রয়েছে Windows 10 অ্যাকশন সেন্টার, Windows 10 লক স্ক্রীন এবং পুশ বিজ্ঞপ্তি৷

    Windows 10 অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করুন

    Windows 10-এর অ্যাকশন সেন্টার দ্রুত অ্যাকশনের পাশাপাশি আপনার অ্যাপ বিজ্ঞপ্তিগুলিও প্রদর্শন করে। দ্রুত পদক্ষেপগুলি আপনাকে সাধারণত ব্যবহৃত অ্যাপ এবং সেটিংস যেমন ব্লুটুথ, ওয়াইফাই, কাছাকাছি শেয়ারিং, ফোকাস অ্যাসিস্ট এবং আরও অনেক কিছুতে অ্যাক্সেস দেয়৷

    1. আপনি সেটিংস অ্যাপ থেকে যেকোনো সময় অ্যাকশন সেন্টারে আপনার সেটিংস পরিবর্তন করতে পারেন। এটি করতে, স্টার্ট> সেটিংস> সিস্টেম এ ক্লিক করুন .
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন
    1. ক্লিক করুন বিজ্ঞপ্তি এবং ক্রিয়া .
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন
    1. এরপর, আপনি নিম্নলিখিত অ্যাকশন সেন্টার সেটিংসের পাশের বাক্সগুলি চেক করতে পারেন:
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন
    • অ্যাকশন সেন্টারে আপনি দ্রুত অ্যাকশন দেখতে চান।
    • বিজ্ঞপ্তি, ব্যানার এবং শব্দ বন্ধ করুন।
    • আপনি আপনার লক স্ক্রিনে বিজ্ঞপ্তি দেখতে চান কিনা তা নির্বাচন করুন।
    • আপনার স্ক্রীন প্রসারিত/ডুপ্লিকেট করার সময় আপনি বিজ্ঞপ্তি পেতে চান কিনা তা চয়ন করুন৷
    • উইন্ডোজ টিপস, কৌশল এবং পরামর্শ বন্ধ করুন।
    1. আপনি যদি অ্যাকশন সেন্টারে প্রদর্শিত দ্রুত ক্রিয়াগুলির জন্য সেটিংস পরিবর্তন করতে চান তবে আপনার দ্রুত ক্রিয়া সম্পাদনা করুন ক্লিক করুন .
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন
    1. আপনার স্ক্রিনের ডানদিকে একটি সাইড প্যানেল প্রদর্শিত হবে এবং আপনি যে সতর্কতাগুলি দেখাতে চান তা কাস্টমাইজ করতে পারেন৷
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    কিভাবে অ্যাপ বিজ্ঞপ্তিগুলি কাস্টমাইজ করবেন

    Windows 10 আপনাকে ব্যানার বিজ্ঞপ্তিগুলির সংমিশ্রণ শুনতে বা দেখতে চান কিনা তা নির্বাচন করতে দেয়৷ এই বিজ্ঞপ্তিগুলি আপনার ডিসপ্লে এবং শব্দগুলির নীচের ডানদিকে পপ আপগুলি নিয়ে গঠিত৷ এছাড়াও আপনি অ্যাকশন সেন্টারের মধ্যে বিজ্ঞপ্তিগুলি প্রদর্শন করার জন্য অ্যাপ সেটিংস কনফিগার করতে পারেন এবং আপনি যখন কাজ করছেন বা খেলছেন তখন আপনার স্ক্রিনে পপ-আপ বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন৷

    এটি করার জন্য, স্টার্ট> সেটিংস> সিস্টেম> বিজ্ঞপ্তি এবং অ্যাকশন ক্লিক করুন এবং নিচে স্ক্রোল করুন এই প্রেরকদের থেকে বিজ্ঞপ্তি পান বিভাগ।

    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    যে অ্যাপটির সেটিংস আপনি সামঞ্জস্য করতে চান সেটিতে ক্লিক করুন এবং একটি উন্নত বিজ্ঞপ্তি মেনু খুলবে।

    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    মেনুতে, আপনার পছন্দের উপর নির্ভর করে এবং আপনি শব্দ বা বিজ্ঞপ্তি পেতে চান কিনা তার উপর নির্ভর করে টগলগুলিকে স্লাইড করুন। অ্যাপ বিজ্ঞপ্তি বিভাগে আপনি কনফিগার করতে পারেন এমন কিছু সেটিংসের মধ্যে রয়েছে:

    • বিজ্ঞপ্তি চালু/বন্ধ করুন।
    • বিজ্ঞপ্তি ব্যানার চালু/বন্ধ করুন।
    • আপনার পিসির লক স্ক্রিনে বিজ্ঞপ্তিগুলি ব্যক্তিগত রাখতে হবে কিনা তা চয়ন করুন৷
    • অ্যাকশন সেন্টারে বিজ্ঞপ্তি চালু/বন্ধ করুন।
    • অ্যাপ বিজ্ঞপ্তিগুলির জন্য একটি শব্দ বাজাবেন কিনা তা চয়ন করুন৷
    • অ্যাকশন সেন্টারে দেখানোর জন্য বিজ্ঞপ্তির সংখ্যা নির্বাচন করুন (1, 3, 5 বা 20)।
    • বিজ্ঞপ্তিগুলির অগ্রাধিকার চয়ন করুন, কোন অ্যাপের বিজ্ঞপ্তিগুলি অন্যান্য অ্যাপের আগে দেখানো উচিত৷

    Windows 10 এ কিভাবে সাময়িকভাবে বিজ্ঞপ্তি বন্ধ করবেন

    আপনি যদি উইন্ডোজ 10-এ বিজ্ঞপ্তিগুলি সম্পূর্ণরূপে বন্ধ করতে না চান তবে আপনি সাময়িকভাবে বিজ্ঞপ্তিগুলি লুকিয়ে রাখতে পারেন। এটি করার জন্য, আপনি অ্যাকশন সেন্টারে ফোকাস অ্যাসিস্ট বৈশিষ্ট্যটি ব্যবহার করবেন যা আপনাকে সাময়িকভাবে বিজ্ঞপ্তিগুলিকে নিঃশব্দ করতে সাহায্য করে যাতে আপনি আপনার কাজ চালিয়ে যেতে পারেন৷

    1. আপনি Windows Logo কী + A টিপে অ্যাকশন সেন্টার খুলতে একটি কীবোর্ড শর্টকাট ব্যবহার করতে পারেন অথবা বিজ্ঞপ্তি ক্লিক করুন উইন্ডোজ টাস্কবারে আইকন।
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন
    1. এরপর, ফোকাস অ্যাসিস্ট আইকনে ক্লিক করুন (চন্দ্র আইকন)। যখন এটি বন্ধ থাকে, টাইলটি ধূসর হয় এবং আপনি যখন এটি চালু করতে ক্লিক করেন, তখন টাইলটি নীল হয়ে যায় (আপনার ডেস্কটপের জন্য আপনি যে অ্যাকসেন্ট রঙটি নির্বাচন করেছেন তার উপর নির্ভর করে)। ফোকাস সহায়তাকে শুধুমাত্র অগ্রাধিকার-এ চালু করুন সতর্কতা বা শুধুমাত্র অ্যালার্ম আপনার জন্য কি কাজ করে তার উপর নির্ভর করে সতর্কতা।
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন
    1. আপনি স্বয়ংক্রিয় নিয়মগুলিও সামঞ্জস্য করতে পারেন৷ সেটিংসে ফোকাস অ্যাসিস্ট ফাংশনের জন্য। এইভাবে, আপনি যখন বিজ্ঞপ্তিগুলি সক্ষম বা অক্ষম করতে চান তখন আপনি অগ্রাধিকার স্তর এবং সময় পরিবর্তন করতে পারেন৷ উদাহরণস্বরূপ, আপনি যদি একটি জুম মিটিংয়ে থাকেন, একটি প্রকল্পে কাজ করছেন বা আপনি যখন একটি গেম খেলছেন। এই নিয়মগুলি অ্যাক্সেস করতে, স্টার্ট> সেটিংস> সিস্টেম> ফোকাস অ্যাসিস্ট ক্লিক করুন .
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন
    1. আপনার যা প্রয়োজন তার উপর ভিত্তি করে ডান ফলকে ফোকাস সহায়তা সেটিংস পরিবর্তন করুন।
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    কিভাবে Windows 10-এ বিজ্ঞপ্তিগুলিকে খারিজ এবং স্থায়ীভাবে নিঃশব্দ করবেন

    আপনি যদি আপনার উইন্ডোজ পিসি ব্যবহার করার সময় প্রতিটি অ্যাপ থেকে অতিরিক্ত বিজ্ঞপ্তি পান, আপনি প্রতিটিকে বরখাস্ত করতে পারেন।

    1. এটি করতে, অ্যাকশন সেন্টারে ক্লিক করুন টাস্কবারের আইকন এবং আপনি যে বিজ্ঞপ্তিটি খারিজ করতে চান তার উপর কার্সারটি ঘোরান। সমস্ত বিজ্ঞপ্তি খারিজ করতে এবং সমস্ত অ্যাপের জন্য প্রতিটি বিজ্ঞপ্তি বন্ধ করতে, সমস্ত বিজ্ঞপ্তি সাফ করুন ক্লিক করুন .
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    দ্রষ্টব্য :আপনি X-এও ক্লিক করতে পারেন যেকোনো অ্যাপের জন্য সমস্ত বিজ্ঞপ্তি খারিজ করতে অ্যাপ গ্রুপ তালিকার বোতাম।

    1. কখনও কখনও আপনি বিজ্ঞপ্তির শব্দগুলিকে স্থায়ীভাবে নিঃশব্দ করতে চাইতে পারেন যাতে আপনি যা করছেন তার উপর ফোকাস করতে পারেন, এবং জিনিসগুলিকে নীরবে উপস্থিত হওয়ার অনুমতি দিতে পারেন৷ আপনি স্টার্ট> সেটিংস> সিস্টেম এ গিয়ে স্থায়ীভাবে বিজ্ঞপ্তিগুলিকে নিঃশব্দ করতে পারেন৷ .
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন
    1. ক্লিক করুন বিজ্ঞপ্তি এবং ক্রিয়া এবং ধ্বনি চালানোর বিজ্ঞপ্তিগুলিকে অনুমতি দিন বিকল্প সহ প্রতিটি বাক্সে টিক চিহ্ন মুক্ত করুন৷ .
    Windows 10 এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন

    আপনার বিজ্ঞপ্তিগুলি প্রদর্শিত হওয়ার সাথে সাথে আর কোন শব্দ করবে না। আপনি যদি আবার বিজ্ঞপ্তির শব্দ পেতে চান, তবে একই সেটিংসে ফিরে যান এবং প্রতিটি বিজ্ঞপ্তির জন্য আবার বাক্সটি চেক করুন৷

    Windows 10-এ পেস্কি নোটিফিকেশন বন্ধ করুন

    আপনি আমাদের ল্যাপটপে কাজ করছেন বা একটি গেম খেলছেন, বিজ্ঞপ্তিগুলি বিভ্রান্তিকর হতে পারে। উপরের পদক্ষেপগুলির সাহায্যে, আপনি বিজ্ঞপ্তিগুলি বন্ধ করতে পারেন এবং প্রতিটি বিজ্ঞপ্তি আসার সাথে সাথে আপনার মনোযোগ দেওয়ার জন্য যে সময় ব্যয় করেছিলেন তা রিডিম করতে পারেন৷

    এই গাইড সহায়ক ছিল? একটি মন্তব্যে আমাদের জানান।


    1. Windows 10 এ ন্যারেটর কিভাবে বন্ধ করবেন

    2. Windows 10 এ বর্ণনাকারীকে কীভাবে বন্ধ করবেন

    3. Windows 10 এ কিভাবে ফাস্ট স্টার্টআপ বন্ধ করবেন

    4. উইন্ডোজ 11-এ কীভাবে বিজ্ঞপ্তিগুলি বন্ধ করবেন