কম্পিউটার

আপনি উইন্ডোজ লক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটর বন্ধ করুন

আপনি উইন্ডোজ লক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটর বন্ধ করুন

বেশিরভাগ কম্পিউটার ব্যবহারকারীদের তাদের কম্পিউটার লক করার একটি ভাল অভ্যাস আছে যখন তারা এটিকে ছেড়ে দিচ্ছেন। আপনি যদি আপনার কম্পিউটার লক করে থাকেন তার মানে আপনি কিছু সময়ের জন্য এটি ব্যবহার করতে যাচ্ছেন না। কেন মনিটরটিও বন্ধ করবেন না এবং আপনার পাওয়ার বিলে কয়েক টাকা সঞ্চয় করবেন?

কিন্তু যখন আপনি আপনার কম্পিউটার লক করেন তখন ডিসপ্লে বা মনিটরটি নিজে থেকে বন্ধ হয়ে যাবে না। ডিফল্টরূপে, আপনার কম্পিউটার একটি নির্দিষ্ট সময়ের জন্য নিষ্ক্রিয় থাকলেই উইন্ডোজ স্ক্রীন বন্ধ করে। আপনি Windows কন্ট্রোল প্যানেল থেকে সহজেই সেই সেটিংস পরিবর্তন করতে পারেন। যাইহোক, যদি আপনি কম্পিউটার লক করার সময় স্ক্রীনটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করতে চান এবং পরিবেশ এবং অর্থ বাঁচাতে চান তবে পড়ুন।

আপনি যখন উইন্ডোজ লক করেন তখন স্বয়ংক্রিয়ভাবে মনিটর বন্ধ করুন

আপনি যখন আপনার কম্পিউটার লক করেন তখন মনিটরটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করতে, আপনি হয় AutoHotKey স্ক্রিপ্ট বা একটি স্বতন্ত্র প্রোগ্রাম ব্যবহার করতে পারেন। আমি তোমাকে উভয় পথ দেখাব; আপনার জন্য আরামদায়ক একটি ব্যবহার করুন।

অটোহটকি স্ক্রিপ্ট ব্যবহার করা

AutoHotKey উইন্ডোজের জন্য একটি আশ্চর্যজনক স্ক্রিপ্টিং প্রোগ্রাম। আপনি আপনার পিসি স্বয়ংক্রিয় করতে এটি ব্যবহার করতে পারেন, আপনি যখন আপনার উইন্ডোজ সিস্টেমটি লক করেন তখন মনিটরটি বন্ধ করা সহ। শুরু করতে, অটোহটকি ডাউনলোড করুন এবং ইনস্টল করুন যদি আপনি ইতিমধ্যে না থাকেন। সফ্টওয়্যার ইনস্টল করার পরে, আপনার ডেস্কটপে একটি টেক্সট ফাইল তৈরি করুন এবং এটি খুলুন।

নিচের কোডটি কপি করে পেস্ট করুন এবং ফাইলটি সংরক্ষণ করুন।

<প্রে>;; আপনার সিস্টেম #L::;; লক করতে Win + L ব্যবহার করুন Win + L{Sleep, 200DllCall("LockWorkStation")Sleep, 200SendMessage,0x112,0xF170,2,,প্রোগ্রাম ম্যানেজার}রিটার্ন

ফাইলটি সংরক্ষণ করার পরে, .txt পরিবর্তন করার সময় আপনি যা চান সেটির নাম পরিবর্তন করুন .ahk-এ এক্সটেনশন . উদাহরণস্বরূপ, আমি আমার ফাইলের নাম পরিবর্তন করে monitor.ahk করেছি

আপনি উইন্ডোজ লক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটর বন্ধ করুন

একবার আপনি পুনঃনামকরণ সম্পন্ন করলে, ফাইলটি চালানোর জন্য ডাবল ক্লিক করুন। এটিই করার আছে। এই বিন্দু থেকে, আপনি যখনই কীবোর্ড শর্টকাট "Win + L" টিপুন, তখনই আপনার সিস্টেম লক হয়ে যায় এবং নিজেই বন্ধ হয়ে যায়। যেহেতু আপনি প্রতিদিন এই স্ক্রিপ্টটি ব্যবহার করতে যাচ্ছেন, আপনি যখন আপনার সিস্টেম শুরু করবেন তখন স্ক্রিপ্টটি শুরু করার জন্য একটি নির্ধারিত কাজ তৈরি করুন। এটি ম্যানুয়ালি স্ক্রিপ্ট চালু করার প্রয়োজনীয়তা দূর করে।

MPowerSaver ব্যবহার করা

আপনি যদি কমান্ড স্ক্রিপ্ট নিয়ে বিরক্ত করতে না চান এবং আরও সহজ সমাধান চান, তাহলে MPowerSaver ব্যবহার করুন . MPowerSaver হল একটি বিনামূল্যের এবং পোর্টেবল অ্যাপ্লিকেশন যা আপনি আপনার সিস্টেম লক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটর বন্ধ করে দেয়। শুরু করতে, অফিসিয়াল সাইট থেকে অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করুন, এটি আনজিপ করুন এবং অ্যাপটি চালান।

যেহেতু এটি একটি পোর্টেবল অ্যাপ্লিকেশন, আপনি অ্যাপটি চালানোর সাথে সাথে এটি আপনার টাস্কবারে চুপচাপ বসে থাকবে এবং যখনই আপনি আপনার কম্পিউটার লক করবেন অ্যাপটি স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটর বন্ধ করে দেবে।

আপনি উইন্ডোজ লক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটর বন্ধ করুন

যেহেতু আপনি এটি প্রতিদিনের ভিত্তিতে ব্যবহার করতে যাচ্ছেন, তাই নিশ্চিত করুন যে আপনি আপনার পিসিতে চালু করার সময় অ্যাপটিকে স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য কনফিগার করুন। এটি করতে, অ্যাপটি খুলতে টাস্কবারের অ্যাপ আইকনে ডাবল-ক্লিক করুন। একবার খোলা হলে, সাধারণ ট্যাবের অধীনে "কম্পিউটার সেভারে এমপাওয়ারসেভার শুরু করুন" চেকবক্সটি নির্বাচন করুন৷

আপনি উইন্ডোজ লক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটর বন্ধ করুন

আপনি যখন আপনার সিস্টেম লক করেন তখন আপনার মনিটরটি বন্ধ করা ছাড়াও, এই অ্যাপটি একটি নির্ধারিত সময়ে ঘুমানো বা হাইবারনেট, স্ট্যান্ডবাই, শাটডাউন বা পুনরায় চালু করতে ব্যবহার করা যেতে পারে। আপনি উন্নত ট্যাবে নেভিগেট করে সেই সেটিংস পরিচালনা করতে পারেন৷

আপনি উইন্ডোজ লক করলে স্বয়ংক্রিয়ভাবে আপনার মনিটর বন্ধ করুন

আপনি যখন আপনার কম্পিউটার লক করেন তখন স্ক্রীনটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করতে উপরের পদ্ধতিগুলি ব্যবহার করার বিষয়ে আপনার চিন্তাভাবনা এবং অভিজ্ঞতা ভাগ করে নিচে মন্তব্য করুন৷ আমার ক্ষেত্রে, আমি AutoHotKey স্ক্রিপ্ট ব্যবহার করি।


  1. উইন্ডোজ রেডি পেতে আটকে থাকা পিসি ঠিক করুন, আপনার কম্পিউটার বন্ধ করবেন না

  2. ডাইনামিক লক ব্যবহার করে কিভাবে Windows 10 আপনার পিসিকে লক করা যায়

  3. আপনি যখন Windows 10 এ লগইন করবেন তখন কীভাবে একটি অ্যাপ স্বয়ংক্রিয়ভাবে চালু করবেন

  4. Windows 10-এ কীভাবে স্বয়ংক্রিয়ভাবে স্ক্রীন বন্ধ করবেন?