কম্পিউটার

আমি কখন উইন্ডোজ 11 ইনস্টল করতে পারি? আমি কি Windows 11 এ আপগ্রেড করার যোগ্য? আপনার প্রশ্নের উত্তর.

মাইক্রোসফ্ট আনুষ্ঠানিকভাবে 24 জুন, 2021 তারিখে উইন্ডোজ 11 প্রকাশ করেছে, সমস্ত বাঁকা প্রান্ত, অস্বচ্ছ এবং স্বচ্ছ উইন্ডো এবং বুট করার জন্য কিছু নিফটি নতুন বৈশিষ্ট্য সহ। কিন্তু এখন Windows 11 প্রকাশের উত্তেজনা কমে যাচ্ছে, এবং Windows এর একটি নতুন সংস্করণের ধারণার উপর ধুলো জমছে, আরও প্রশ্ন উঠছে৷

তালিকার শীর্ষে? আপনি কখন আপনার সিস্টেমে Windows 11 ইনস্টল করতে সক্ষম হবেন? উপরন্তু, আপনি কি তাড়াতাড়ি উইন্ডোজ 11 চেষ্টা করতে সক্ষম হবেন? এবং অবশেষে, Windows 11 কি বিনামূল্যে?

Windows 11 কখন আসবে?

উইন্ডোজ 11 লঞ্চ হওয়ার কথা, কিন্তু কবে? Microsoft এখনও Windows 11-এর জন্য একটি নির্দিষ্ট লঞ্চের তারিখ দেয়নি৷

যাইহোক, Microsoft-এর অফিসিয়াল বিবৃতি হল "Windows 11 বিনামূল্যে আপগ্রেডের মাধ্যমে যোগ্য Windows 10 PC এবং নতুন পিসিতে এই ছুটির শুরুতে পাওয়া যাবে।" তার মানে Windows 11 এর রিলিজ ভার্সন হাতে না পাওয়া পর্যন্ত উইন্ডোজ ব্যবহারকারীদের অপেক্ষা করার জন্য একটু বেশি সময় আছে, এমনকি কোনো নিশ্চিত তারিখ না থাকলেও।

কিভাবে Windows 11 এর একটি প্রিভিউ ডাউনলোড করবেন

যদি 2021 সালের ছুটির সময় পর্যন্ত অপেক্ষা করার সম্ভাবনা সহ্য করা খুব বেশি হয়, তাহলে Windows 11 ইনসাইডার প্রিভিউ বিল্ডগুলি অনেক আগে ডাউনলোডের জন্য উপলব্ধ হবে। আসলে, Windows 11 ইনসাইডার প্রিভিউ বিল্ডগুলি 28শে জুন, 2021-এর মধ্যে শুরু হওয়া উচিত।

অবশ্যই, ইনসাইডার প্রিভিউ বিল্ডগুলি শুধুমাত্র উইন্ডোজ ইনসাইডারদের জন্য উপলব্ধ। Windows Insiders হল সেই বিটা-ব্যবহারকারীরা যারা প্রাথমিক Windows 11 বিল্ডগুলি পরীক্ষার জন্য, মাইক্রোসফ্টকে প্রতিক্রিয়া প্রদান করে, তাদের বাগ সম্পর্কে অবহিত করে এবং বৈশিষ্ট্য বিকাশের বিষয়ে পরামর্শ দেয়৷

কিভাবে উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে যোগদান করবেন

আপনি উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে যোগদান করতে পারেন যাতে আপনি Windows 11 ডাউনলোড এবং অ্যাক্সেস করার সুযোগ পান। Windows 11 ইনসাইডার প্রিভিউ-এর জন্য সাইন আপ করার আগে কিছু গুরুত্বপূর্ণ বিষয় বিবেচনা করতে হবে:

  • আপনি বাগি Windows 11 বিল্ডের কারণে ডেটা ক্ষতি বা দুর্নীতির সম্মুখীন হতে পারেন
  • আপনাকে ঘন ঘন উইন্ডোজ আপডেট করতে হবে, কখনো কখনো সপ্তাহে একবারের বেশি
  • Windows 11 এর একাধিক সংস্করণ ডাউনলোড করলে প্রচুর ব্যান্ডউইথ খরচ হতে পারে

আপনি যদি এখনও উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রামে যোগ দিতে চান:

  1. উইন্ডোজ ইনসাইডার প্রোগ্রাম সাইন আপ পৃষ্ঠায় যান।
  2. আপনার Microsoft ইমেল অ্যাকাউন্ট লিখুন (যেমন আপনি আপনার অন্যান্য Microsoft পরিষেবার জন্য ব্যবহার করেন)।
  3. শর্তাবলী স্বীকার করুন এবং আপনি যেতে পারবেন।

আমি কি Windows 11 এ আপগ্রেড করার যোগ্য?

এখানে পরবর্তী অসুবিধা আসে:আপনি কি Windows 11 এ আপগ্রেড করার যোগ্য? ভাল খবর হল যে Windows 10 থেকে Windows 11 এ আপগ্রেড করা বিনামূল্যে। মাইক্রোসফ্ট, সেইসাথে মাইক্রোসফ্ট পিসি হেলথ চেক অ্যাপের মাধ্যমে এটি অনেকটাই নিশ্চিত করা হয়েছে৷

  • 64-বিট প্রসেসর
  • 1GHz ডুয়াল-কোর CPU
  • 64GB স্টোরেজ
  • 4GB RAM
  • UEFI, সিকিউর বুট, এবং TPM 1.2/2.0
  • DirectX 12 সামঞ্জস্যপূর্ণ গ্রাফিক্স/WDDM 2.x

Windows 10 থেকে Windows 11-এ উল্লেখযোগ্য আপগ্রেডগুলি হল একটি 64-বিট প্রসেসর, কমপক্ষে 4GB RAM (2GB থেকে) এবং TPM 1.2/2.0।

কোন CPU গুলি Windows 11 এর সাথে কাজ করে?

আপনি Windows 11-এ আপগ্রেড করতে পারবেন কিনা আপনার কম্পিউটারে CPU-এর ধরনও নির্দেশ করবে। Microsoft তার বর্তমানে সমর্থিত Intel এবং AMD প্রসেসর প্রকাশ করেছে।

আমি সুস্পষ্ট কারণে প্রতিটি সমর্থিত CPU তালিকাভুক্ত করতে যাচ্ছি না। কিন্তু, লেখার সময়, Windows 11 সমর্থন 8 th থেকে প্রসারিত হয় Gen Intel Core to 11 th Celeron, Pentium, এবং Xeon প্রসেসর সহ Gen Intel Core CPUs।

এটি AMD হার্ডওয়্যারের জন্য অনুরূপ পরিস্থিতি। AMD Ryzen 3000 থেকে Ryzen 5000 সিরিজের CPU গুলি বহুলভাবে সমর্থিত, সাথে নির্বাচিত Threadripper, EPYC, এবং Athlon প্রসেসর।

এর দীর্ঘ এবং সংক্ষিপ্ত বিষয় হল Windows 11 CPU সমর্থন বর্তমানে শালীন কিন্তু ব্যাপক নয়৷

Windows 11 হার্ড ফ্লোর এবং সফট ফ্লোর কি?

Windows 11-এর ন্যূনতম প্রয়োজনীয়তাগুলি Windows 10-এর তুলনায় বেশি, মানে কিছু ব্যবহারকারীর বিদ্যমান হার্ডওয়্যার আপগ্রেড পরিচালনা করবে না। উপরন্তু, Windows 11 আপগ্রেড প্রক্রিয়ার জন্য একটি শক্ত মেঝে এবং নরম মেঝে রয়েছে৷

  • Windows 11 হার্ড ফ্লোর হল একটি Windows 11 আপগ্রেডের জন্য সর্বনিম্ন প্রয়োজনীয়তা৷ যে ডিভাইসগুলি হার্ড মেঝে পূরণ করে না সেগুলিকে উইন্ডোজ 11 আপগ্রেডের প্রস্তাব দেওয়া হবে না যদি সিস্টেম হার্ডওয়্যার নির্দিষ্টকরণগুলি পূরণ না করে।
  • Windows 11 সফট ফ্লোর হল সিস্টেমের প্রয়োজনীয়তার দ্বিতীয় স্তর। যদি কোনো ডিভাইস শক্ত মেঝে পরিষ্কার করে কিন্তু নরম মেঝের প্রয়োজনীয়তার সাথে মেলে না, তাহলে Microsoft বলবে যে "আপগ্রেড করার পরামর্শ দেওয়া হয় না।"

নরম মেঝে এবং হার্ড ফ্লোরের মধ্যে প্রধান পার্থক্য হল TPM স্তর। নরম মেঝে 1.2 এর পরিবর্তে TPM 2.0 ব্যবহার করার পরামর্শ দেয়, যদিও এটি অনেকের জন্য সম্পূর্ণ নগণ্য পরিবর্তন।

মাইক্রোসফ্টের ডকুমেন্টেশন অনুসারে, "28 জুলাই, 2016 থেকে, সমস্ত নতুন ডিভাইস মডেল, লাইন বা সিরিজ (অথবা যদি আপনি একটি বিদ্যমান মডেল, লাইন বা সিরিজের হার্ডওয়্যার কনফিগারেশন একটি বড় আপডেটের সাথে আপডেট করছেন, যেমন CPU, গ্রাফিক কার্ড) অবশ্যই ডিফল্ট TPM 2.0 দ্বারা বাস্তবায়ন এবং সক্ষম করুন।"

আপনি Windows 11-এ আপগ্রেড করার যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

আপনি যদি আপনার Windows 11 আপগ্রেডের যোগ্যতা পরীক্ষা করতে চান, আপনি Microsoft PC Health Check অ্যাপটি ডাউনলোড এবং ইনস্টল করতে পারেন।

আমি কখন উইন্ডোজ 11 ইনস্টল করতে পারি? আমি কি Windows 11 এ আপগ্রেড করার যোগ্য? আপনার প্রশ্নের উত্তর.
  1. অফিসিয়াল Windows 11 পৃষ্ঠায় যান।
  2. নিচে স্ক্রোল করুন সামঞ্জস্যতা পরীক্ষা করুন বিভাগ এবং অ্যাপ ডাউনলোড করুন নির্বাচন করুন .
  3. PC Health Check অ্যাপটি ইনস্টল করুন। ইন্সটল হয়ে গেলে আগুন লাগান।
  4. Introducing Windows 11 ব্যানারের অধীনে, এখনই চেক করুন নির্বাচন করুন .

আপনার সিস্টেম Windows 11 আপগ্রেডের জন্য প্রায় সঙ্গে সঙ্গে উপযুক্ত কিনা তা অ্যাপটি আপনাকে বলে দেবে।

আমি কখন উইন্ডোজ 11 ইনস্টল করতে পারি? আমি কি Windows 11 এ আপগ্রেড করার যোগ্য? আপনার প্রশ্নের উত্তর.

যদি অ্যাপটি আপনাকে জানায় যে আপনি একটি আপগ্রেডের জন্য যোগ্য নন, তাহলে সব হারিয়ে যাবে না। আপনি Windows 11 প্রকাশের আগে কয়েকটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিতে পারেন, যার মধ্যে কয়েকটি আপনি নীচে লিঙ্ক করা নিবন্ধে পাবেন।

Windows 11 কি Windows 10 প্রতিস্থাপন করবে?

হ্যাঁ, অবশেষে, Windows 11 Windows 10-কে প্রতিস্থাপন করবে। Windows 7, 8, এবং 8.1-এর পরিবর্তে Windows 10-এর মতোই, সুইচ করতে কয়েক বছর সময় লাগবে, কিন্তু অবশেষে, মাইক্রোসফট আশা করে যে কোটি কোটি ডিভাইসে Windows 11 ইন্সটল হবে- যেমনটি ছিল বড় দাবি। 2015 সালে যখন উইন্ডোজ 10 চালু হয়।

Microsoft এবং Windows 11 ব্যবহারকারীদের যে অসুবিধার সম্মুখীন হতে হচ্ছে তা হল অপারেটিং সিস্টেমের জন্য ন্যূনতম স্পেসিফিকেশনের পরিবর্তন, সেই সাথে Intel এবং AMD CPU-এর বর্তমান সমর্থিত তালিকা।

উইন্ডোজ 10 লঞ্চ সম্পূর্ণরূপে পরিষ্কার পালতোলা ছিল না. তবুও, এটি পুরানো হার্ডওয়্যারের জন্য ব্যাপক সমর্থন নিয়ে এসেছিল কারণ মাইক্রোসফ্ট তার সর্বশেষ অপারেটিং সিস্টেম ইকোসিস্টেমের প্রতিটি বিট হার্ডওয়্যার অন্তর্ভুক্ত করার জন্য চাপ দিয়েছে৷

এখন, Windows 11 বার বাড়িয়েছে। অবশ্যই, এখন এবং 2021 সালের পরে Windows 11-এর অফিসিয়াল লঞ্চের মধ্যে অনেক কিছু পরিবর্তন হতে পারে এবং হবে, তাই প্রোগ্রামে যে কোনও কঠোর পরিবর্তনের জন্য আপনার চোখ ও কান খোলা রাখুন৷


  1. আপনার পিসিকে উইন্ডোজ 10 আপগ্রেডের জন্য প্রস্তুত করতে আপনার 5টি জিনিস করা উচিত

  2. আপনার পিসিতে Windows 10 ব্লুটুথ ড্রাইভার আপডেট, ইনস্টল এবং ডাউনলোড করুন

  3. আপনার পিসি উইন্ডোজ 11 ফ্রি আপগ্রেডের জন্য যোগ্য কিনা তা কীভাবে পরীক্ষা করবেন

  4. বিনামূল্যে Windows 11 আপগ্রেডের জন্য আপনার পিসি প্রস্তুত করুন