কম্পিউটার

Windows 10-এ Microsoft Edge-এর সাথে Google Chrome-এর তুলনা

Microsoft Edge Windows 10-এর প্রতিটি আপগ্রেডের সাথে আরও ভালো হয়ে যায়। এর প্রাথমিক প্রকাশের তিন বছর পর, আমি এটিকে Google Chrome-এর সাথে তুলনা করছি একজন শেষ ব্যবহারকারী হিসাবে এটি দেখার জন্য যে এটি ব্যাটারি ব্যবহার, এবং গতি, অন্যান্য জিনিসগুলির মধ্যে কেমন হয়। এই পোস্টটি Windows 10 এর জন্য কোনটি ভাল তা দেখতে Microsoft Edge বনাম Google Chrome পরীক্ষা করে৷

কোন পরীক্ষা করা হয় নি. এই পোস্টটি শুধুমাত্র একজন শেষ-ব্যবহারকারী হিসাবে আমার অভিজ্ঞতার উপর ভিত্তি করে।

Windows 10-এ Microsoft Edge-এর সাথে Google Chrome-এর তুলনা

Microsoft Edge বনাম Google Chrome-এর জন্য Windows 10:হাইলাইটগুলি

হাইলাইটস:

  1. Windows 10-এ Cortana-এর বিল্ট-ইন সমর্থন রয়েছে এজ
  2. এজ ব্যবহারকারীদের অন্যদের সাথে সরাসরি শেয়ার করার আগে ওয়েব পৃষ্ঠাগুলিতে স্ক্রাইবল করতে এবং লিখতে দেয়
  3. Google Chrome এর তুলনায় এজ দ্রুত লোড হয়
  4. এজ গুগল ক্রোমের চেয়ে দ্রুত জাভাস্ক্রিপ্ট চালায়
  5. দ্রুত কাজ করার জন্য Google Chrome ডেটা প্রিফেচিং নিযুক্ত করে
  6. ই-কমার্স অ্যাপ্লিকেশানগুলির জন্য Google Chrome ভাল কারণ এটি ঐতিহ্যগতভাবে ডিজাইন করা হয়েছে
  7. এজ একটি মেট্রো অ্যাপ এবং অন্যান্য অনুরূপ মেট্রো অ্যাপগুলিকে Google Chrome-এর চেয়ে দ্রুত অ্যাক্সেস করতে পারে
  8. মাইক্রোসফ্ট দাবি করে যে তার এজ ব্রাউজার ক্রোমের চেয়ে 37% দ্রুত
  9. Netflix এবং অন্যান্য কিছু সাইট 1080p এবং 4k রেজোলিউশন পর্যন্ত প্রদান করে এজ-এ আরও ভাল পারফর্ম করে
  10. নিয়ন্ত্রিত অবস্থায়, Microsoft Edge Chrome-এর তুলনায় ভাল ব্যাটারি পারফরম্যান্স দেয়

উইন্ডোজ 10 এর সাথে এজ প্রকাশ করা হয়েছিল। উইন্ডোজ 10 কম্পিউটারে গুগল ক্রোমের তুলনায় মাইক্রোসফ্ট এজ-এর সুবিধা হল যে এটি উইন্ডোজ 10 অপারেটিং সিস্টেমের অংশ হিসাবে আসে এবং তাই অপারেটিং এর জন্য এআই ভিত্তিক মাইক্রোসফ্ট সহকারী Cortana এর অন্তর্নির্মিত সমর্থন রয়েছে। সিস্টেম।

এজ বনাম ক্রোম প্রিফেচ বৈশিষ্ট্যের লোড সময়

এজ-এর লোডিং টাইম ক্রোমের তুলনায় অনেক কম কারণ এটি ইতিমধ্যেই Windows 10 অপারেটিং সিস্টেমের অংশ এবং তাই প্রি-লোড হয়ে যায়। যখন ক্রোম ব্যবহার করা হয়, তখন আপনাকে ব্রাউজ করার অনুমতি দেওয়ার আগে হোম পেজ নিয়ে আসতে সময় লাগে৷

যাইহোক, বেশিরভাগ ওয়েবসাইটের জন্য ক্রোমে ওয়েবসাইট খোলার গতি দ্রুততর কারণ Chrome একটি অ্যালগরিদম ব্যবহার করে যা অনুমান করে যে আপনি বর্তমান পৃষ্ঠায় কোন সমস্ত লিঙ্কে ক্লিক করবেন এবং লিঙ্কগুলির সাথে সম্পর্কিত ডেটা প্রিফেচ করে। আপনি সমস্যার সম্মুখীন হলে সেটিংস থেকে এটি বন্ধ করতে পারেন।

আপনি ক্রোম প্রিফেচ বৈশিষ্ট্যের সাথে সমস্যার সম্মুখীন হতে পারেন কারণ এটি উচ্চ সম্পদ খরচ হতে পারে। আপনি যখন Microsoft Edge বা অন্য কোনো ব্রাউজার(গুলি) এর পরিবর্তে Google Chrome ব্যবহার করছেন তখন সময়ের সাথে সাথে কীভাবে ডিস্ক এবং CPU ব্যবহার বাড়ে তা দেখতে আপনি Windows 10 টাস্ক ম্যানেজার চেক করতে পারেন। আপনি যদি Google Chrome হাই ডিস্ক ব্যবহার নিয়ে সমস্যার সম্মুখীন হন, তাহলে প্রিফেচ অক্ষম করুন। এখানে Windows 10-এ প্রিফেচ বৈশিষ্ট্য সম্পর্কে আরও কিছু আছে।

এজ কি সত্যিই Chrome এর চেয়ে দ্রুত?

মাইক্রোসফ্ট দাবি করেছে যে গুগল ক্রোমের তুলনায় এজ 37% দ্রুত। যদিও এটা সত্য যে এজ-এর লোড টাইম কম, ব্রাউজিং স্পিড নির্ভর করে অনেকগুলি কারণের উপর – সমস্ত প্রসেস ব্যাকগ্রাউন্ডে কি চলছে? কতক্ষণ ব্রাউজার সেশন অব্যাহত আছে? OneDrive কি একই সময়ে ফাইল ব্যাক আপ করছে? অন্য কোন ক্লাউড অ্যাপ (যেমন, Google ব্যাকআপ এবং সিঙ্ক) ব্রাউজ করার সময় খোলা আছে? আপনি যখন ব্রাউজ করছেন তখন কি উইন্ডোজ আপডেট ইনস্টল করা হচ্ছে?

আপনার ব্রাউজিং গতিকে প্রভাবিত করে এমন অনেক কারণ থাকতে পারে। উপরে তালিকাভুক্ত ব্যতীত, এটি একটি জটিল, ধীর ওয়েবসাইটও হতে পারে।

এটি বলা যায় যে এজের 37% দ্রুত গতির দাবিটি একটি নিয়ন্ত্রিত পরিবেশে করা পরীক্ষার ফলাফল যেখানে ব্যাকগ্রাউন্ড প্রক্রিয়াগুলি বাদ দেওয়া হয়েছিল। পরীক্ষাগুলি একই কনফিগারেশনের সারফেস কম্পিউটারে চালু করা হয়েছিল এবং উভয়েই একই ট্যাব খোলা ছিল৷

এজ বনাম ক্রোম – রিডিং ভিউ

এজ এবং ক্রোম উভয়ই পড়ার ভিউ প্রদান করছে, তবে এজ কিছু জিনিসও অফার করে এবং তাই দীর্ঘ নিবন্ধ এবং ইবুক পড়ার জন্য আমার প্রিয়। উইন্ডোজ 10-এর ডার্ক মোড আপনাকে আরও ভালো-ফোকাস করা উইন্ডো দেওয়ার জন্য ইতিমধ্যেই এজ উইন্ডোকে হাইলাইট করে, এজ-এর লাইন ফোকাস বৈশিষ্ট্যটি আপনার কার্সারের উপর ভিত্তি করে মাত্র কয়েকটি লাইন হাইলাইট করে বিভ্রান্তিকে আরও সংকুচিত করে।

এজের রিড মোডে একটি অভিধানও রয়েছে। আপনি কেবল একটি শব্দের অর্থ দেখতে হাইলাইট করুন। আপনাকে রাইট-ক্লিক করতে হবে এবং Chrome-এ "Google-এ অনুসন্ধান করুন..." নির্বাচন করতে হবে। এটি, ঘুরে, অর্থের জন্য শব্দগুলির সক্রিয় গুগলিং-এ অনুবাদ করে। এজ-এ, আপনি যে শব্দটিকে সংজ্ঞায়িত করতে চান তা ডাবল ক্লিক বা ডবল ট্যাপ করে হাইলাইট করুন এবং অর্থটি শব্দের ঠিক উপরে একটি বেলুনে প্রদর্শিত হয়।

এজ বনাম ক্রোমে ব্রাউজিং বিকল্পগুলি

যদিও ক্রোম এবং এজ উভয়েরই নিজস্ব সেটিংস এবং পছন্দ বিভাগ রয়েছে যেখানে আপনি ব্রাউজ করার সময় আপনার পছন্দগুলি সেট আপ করতে পারেন, আপনি এজকে ক্রোমের চেয়ে ভাল নিয়ন্ত্রণ করতে পারেন। আপনার ইচ্ছা অনুযায়ী জিনিসগুলি কাজ করার জন্য আপনাকে কন্ট্রোল প্যানেলে ইন্টারনেট বিকল্পগুলিতে পরিবর্তন করতে হবে৷

জটিল ওয়েবসাইট এবং ই-কমার্স ওয়েবসাইট

এজ কখনও কখনও এমন ওয়েবসাইটগুলিকে রেন্ডার করতে ব্যর্থ হয় যা সংস্থানগুলিতে বেশি। কেউ কেউ বলছেন যে এটি কিছু ব্যাংকিং সাইটে সঠিকভাবে কাজ করে না। যদি এটি খুব বেশি CSS এবং ActiveX কন্ট্রোল হয়, আপনি Microsoft Edge ক্র্যাশ বা ঝুলন্ত দেখতে পাবেন। এটি ব্যাখ্যা করার দরকার নেই যে ভবিষ্যতের আপগ্রেডগুলির মধ্যে একটি অবশ্যই এই সমস্যার সমাধান করবে৷ সমস্যা, আমার মতে, এজের মেট্রো ইন্টারফেসের কারণে। পুরানো ওয়েবসাইটগুলি কেবল ইন্টারফেসের সাথে মিশ্রিত হয় না এবং এজ ওয়েবসাইটগুলিকে যেভাবে রেন্ডার করে। এই ওয়েবসাইটগুলি গুগল ক্রোমে ঠিক রেন্ডার করে, সম্ভবত, পিছিয়ে থাকা সামঞ্জস্যের কারণে যা নিরাপত্তার কারণে এজে কম৷

সারাংশ

এজ ভালো কারণ এটি ভবিষ্যতের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে। এটি প্রথাগত ওয়েবসাইটগুলিতে কিছু সমস্যা প্রমাণ করতে পারে যা বর্তমান ইন্টারনেটের জন্য এখনও আপডেট করা হয়নি। এটি এজের তুলনায় ইন্টারনেটের সমস্যা বেশি। মাইক্রোসফ্ট ব্রাউজারটি বর্তমান এবং ভবিষ্যতের শৈলী ওয়েবসাইটগুলির জন্য বোঝানো হয়েছে। অন্যান্য স্পর্শ-ভিত্তিক অ্যাপ্লিকেশনগুলি মাইক্রোসফ্ট এজের মধ্যে ভাল কাজ করে কারণ এটি একটি মেট্রো-স্টাইল অ্যাপ্লিকেশন। গুগল ক্রোম সেখানে ব্যর্থ হয়। কিছু কৌশলের মাধ্যমে, ক্রোম ব্রাউজিংয়ের গতি বাড়ানোর জন্য পরিচালনা করে কিন্তু শেষ পর্যন্ত আপনার হার্ড-ডিস্ক এবং এসএসডিগুলিকে সমস্যায় ফেলে। এসএসডি-তে সীমিত সংখ্যক লেখার ক্রিয়াকলাপ রয়েছে, তাই আমি মনে করি ক্রোম এসএসডিগুলিতে খুব কঠিন। উভয় ব্রাউজারই ভালো, কিন্তু আপনার যদি টাচ ইন্টারফেসের প্রয়োজন হয় বা ব্যবহার করেন, তাহলে এজ আপনার জন্য একটি।

Windows 10-এ Microsoft Edge-এর সাথে Google Chrome-এর তুলনা
  1. কীভাবে মাইক্রোসফ্ট এজ পুনরায় ইনস্টল করবেন

  2. ঠিক করুন:Windows 10 এ INET_E_RESOURCE_NOT_FOUND

  3. Windows 10 এ Microsoft Edge কিভাবে সম্পূর্ণরূপে আনইনস্টল করবেন

  4. মাইক্রোসফট এজ কি গুগল ক্রোমের সাথে প্রতিযোগিতা করার জন্য নতুন পিডিএফ ফিচার পাচ্ছে