কম্পিউটার

উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

ইন্টারনেটে সর্বদা সংযুক্ত থাকার এবং সর্বদা আপডেট করার খরচ হ'ল এটি প্রচুর ডেটা ব্যবহার করে। আপনি যদি সীমাহীন ব্রডব্যান্ড ইন্টারনেট বা ফাইবার অ্যাক্সেস উপভোগ করার সুবিধা পান তবে আপনি কতটা ডেটা ব্যবহার করছেন তা আপনি কখনই ভাবেন না৷

যাইহোক, আপনি যদি ভ্রমণ করার এবং একটি ক্যাপড ডেটা প্ল্যান ব্যবহার করার পরিকল্পনা করেন, তবে আপনার ডেটা ব্যবহারের উপর গভীর নজর রাখা একটি ভাল ধারণা। যেমন, আমরা আপনাকে দেখাব কীভাবে আপনি আপনার ডেটা ব্যবহার পরীক্ষা করতে পারেন এবং কীভাবে আপনি আপনার Windows 10 পিসি কতটা ডেটা ব্যবহার করে তা আরও ভালভাবে নিয়ন্ত্রণ করতে পারেন সে সম্পর্কে ধাপগুলি অনুসরণ করতে পারেন৷

কিভাবে Windows 10-এ আপনার ডেটা ব্যবহার দেখতে হয়

Windows 10 একটি বিল্ট-ইন টুলের সাথে আসে যা আপনাকে সঠিকভাবে পরীক্ষা করতে দেয় যে আপনি গত 30 দিনে কতটা ডেটা ব্যবহার করেছেন। এমনকি আপনার সিস্টেম সম্প্রতি একাধিকবার আপডেট করলেও, আপনার সিস্টেমের বেশিরভাগ ডেটা ব্যবহার আপনার ব্যবহার করা অ্যাপ থেকে আসবে। আপনার সিস্টেম কতটা ডেটা ব্যবহার করে তা জানতে, সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট-এ যান . সেখানে, স্থিতি নির্বাচন করুন বাম ফলক মেনু থেকে। Windows 10 আপনি বর্তমানে যে নেটওয়ার্কের সাথে সংযুক্ত আছেন তার পাশে ডেটা ব্যবহার প্রদর্শন করবে।

উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

আপনার আরও তথ্যের প্রয়োজন হলে, ডেটা ব্যবহার-এ ক্লিক করুন . Windows 10 প্রতিটি অ্যাপ কতটা ডেটা ব্যবহার করছে তা প্রদর্শন করবে। এছাড়াও, আপনি নীচের ড্রপ-ডাউন মেনু ব্যবহার করে নেটওয়ার্ক দ্বারা ডেটা ব্যবহার পরীক্ষা করতে পারেন একটি নেটওয়ার্ক চয়ন করুন . ডেটা ব্যবহার কমানোর একাধিক উপায় রয়েছে এবং আমরা 9টি পদ্ধতির একটি তালিকা করেছি যা আপনি ব্যবহার করতে পারেন৷

1. একটি মিটারযুক্ত সংযোগ সেট করুন

একটি মিটারযুক্ত সংযোগ সেট আপ করা কম ডেটা ব্যবহার করার একটি কার্যকর উপায়। Windows 10 কিছু অ্যাপ এবং স্টার্ট মেনু টাইলস আপডেট করা থামিয়ে দেবে। এখানে আপনি কিভাবে একটি মিটারযুক্ত সংযোগ সক্ষম করতে পারেন:

  1. Win + I টিপুন সেটিংস খুলতে .
  2. নেটওয়ার্ক এবং ইন্টারনেট> বৈশিষ্ট্য ক্লিক করুন .
  3. মিটারযুক্ত সংযোগ-এ স্ক্রোল করুন এবং নীচের টগলটি চালু করুন মিটারযুক্ত সংযোগ হিসাবে সেট করুন .
উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

2. কিভাবে Windows 10-এ ডেটা সীমা সেট করবেন

আপনার যদি একটি সীমিত ডেটা প্ল্যান থাকে, আপনি একটি ইথারনেট বা Wi-Fi নেটওয়ার্কের জন্য একটি ডেটা সীমা সেট করতে পারেন এবং আপনি যখন এটির কাছাকাছি যাবেন তখন Windows 10 আপনাকে সতর্ক করবে৷

  1. সেটিংস> নেটওয়ার্ক এবং ইন্টারনেট খুলুন .
  2. ডেটা ব্যবহার নির্বাচন করুন .
  3. এন্টার লিমিট ক্লিক করুন বোতাম
উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

একটি নতুন ডেটা সীমা সেট করতে, সম্পাদনা করুন ক্লিক করুন৷ সীমা বোতাম এবং ডেটা সীমা সেট করুন ব্যবহার করুন সেটিংস কনফিগার করতে মেনু। একবার আপনার হয়ে গেলে, সংরক্ষণ করুন এ ক্লিক করুন৷ . আপনি যদি একটি নতুন ডেটা সীমা সেট করার সিদ্ধান্ত নেন, তাহলে আপনার ডেটা ব্যবহার রিসেট করা উচিত, যাতে আপনার সিস্টেম কতটা ডেটা ব্যবহার করে তার ট্র্যাক রাখা সহজ হয়৷ আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. প্রথমে Win টিপুন + আমি সেটিংস খুলতে , তারপর নেটওয়ার্ক এবং ইন্টারনেট> স্থিতি-এ যান .
  2. ডেটা নির্বাচন করুন ব্যবহার .
  3. পৃষ্ঠার নীচে স্ক্রোল করুন এবং ব্যবহারের পরিসংখ্যান পুনরায় সেট করুন ক্লিক করুন৷ .
  4. পপ-আপ উইন্ডোতে, রিসেট এ ক্লিক করুন কর্ম নিশ্চিত করতে।
উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

সম্পর্কিত:Netflix কত ডেটা ব্যবহার করে?

3. ওয়েব ব্রাউজ করার সময় কীভাবে ডেটা সংরক্ষণ করবেন

আপনার অনেক ডেটা ব্যবহার আপনার ওয়েব ব্রাউজার ব্যবহার করে আসতে পারে। আপনি যদি এটি ব্যবহার করার সময় ডেটা সংরক্ষণ করতে চান তবে আপনার এমন একটি ব্রাউজার ব্যবহার করা উচিত যাতে একটি কম্প্রেসিং প্রক্সি বৈশিষ্ট্য রয়েছে৷ এইভাবে, ডেটা অন্যান্য সার্ভারের মাধ্যমে যাবে যেখানে এটি আপনার কাছে পৌঁছানোর আগে সংকুচিত হয়।

যদিও এটি স্মার্টফোনের জন্য একটি সাধারণ বৈশিষ্ট্য, আপনার পিসি বা ল্যাপটপে সম্ভবত এটি থাকবে না। যেমন, আপনি যদি ডেটা সংরক্ষণ করতে চান তবে আপনি একটি ব্রাউজার এক্সটেনশন ইনস্টল করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি গুগল ক্রোমের জন্য ডেটা সেভার বা অপেরার জন্য টার্বো মোড ব্যবহার করতে পারেন৷

4. মাইক্রোসফ্ট অ্যাপের জন্য কীভাবে স্বয়ংক্রিয় আপডেট বন্ধ করবেন

আপনি আপনার নেটওয়ার্ককে মিটার করা হিসাবে সেট করতে পারেন এবং Windows 10 স্বয়ংক্রিয়ভাবে কোনো নতুন অ্যাপ আপডেট ইনস্টল করা বন্ধ করবে। যাইহোক, আপনি যখনই একটি নতুন নেটওয়ার্কের সাথে সংযোগ করবেন তখন আপনাকে একটি মিটারযুক্ত সংযোগ সেট করার প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। সৌভাগ্যবশত, একটি আরো কার্যকর উপায় আছে:

  1. Microsoft Store অ্যাপ খুলুন।
  2. উপরের-ডান কোণ থেকে তিন-বিন্দুযুক্ত মেনুতে ক্লিক করুন এবং সেটিংস নির্বাচন করুন .
  3. নিচের টগলটি বন্ধ করুন আপডেট অ্যাপস স্বয়ংক্রিয়ভাবে .
উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

আপনি স্টোর থেকে কোনো অ্যাপ ইনস্টল না করলেও আপনি এটি করতে পারেন, কারণ Windows 10-এর বেশিরভাগ বিল্ট-ইন অ্যাপ স্টোরের মাধ্যমে আপডেট করা হয়।

5. কিভাবে লাইভ টাইলস বন্ধ করবেন

Windows 10-এ ডেটা ব্যবহার কমানোর আরেকটি দ্রুত উপায় হল এর লাইভ টাইলস পরিচালনা করা। উদাহরণস্বরূপ, যদি আপনি Windows 10 এর লাইভ টাইলস থেকে কোনো খবর বা আবহাওয়া না পান, তাহলে আপনি কিছুটা ডেটা সংরক্ষণ করতে সেগুলি বন্ধ করতে পারেন। আপনাকে যা করতে হবে তা হল টাইলগুলির একটিতে ডান ক্লিক করুন, তারপরে আরো> লাইভ টাইল বন্ধ করুন নির্বাচন করুন .

6. কিভাবে উইন্ডোজ আপডেট পজ করবেন

আপনি যদি ভ্রমণ করেন এবং অস্থায়ীভাবে একটি কম ডেটা ক্যাপ সহ ইন্টারনেট সংযোগ ব্যবহার করেন, তবে আপনি বাড়িতে ফিরে না আসা পর্যন্ত আপনার উইন্ডোজ আপডেটগুলি থামানো উচিত। আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. সেটিংস খুলুন তালিকা.
  2. আপডেট ও নিরাপত্তা> উন্নত বিকল্প ক্লিক করুন .
  3. পজ আপডেট-এ যান বিভাগ এবং নীচের ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন যতক্ষণ বিরতি দিন .
উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

দ্রষ্টব্য: আপনি সর্বাধিক 35 দিনের জন্য আপডেটটি বিরতি দিতে পারেন। 35 দিন শেষ হয়ে গেলে, আপনি আবার আপডেটগুলিকে বিরতি দেওয়ার আগে আপনার সিস্টেম আপডেট হবে৷

7. কিভাবে ব্যাকগ্রাউন্ড অ্যাপগুলি পরিচালনা করবেন

আপনি যদি এমন অ্যাপগুলি লক্ষ্য করেন যেগুলি প্রচুর ডেটা ব্যবহার করে, আপনি সেগুলিকে ব্যাকগ্রাউন্ডে চালানো বন্ধ করতে পারেন৷ কোন অ্যাপগুলি তথ্য পেতে, বিজ্ঞপ্তি পাঠাতে এবং আপ টু ডেট থাকতে পারে তা পরিচালনা করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. সেটিংস> গোপনীয়তা এ যান .
  2. বাম প্যানে, অ্যাপ অনুমতি এ স্ক্রোল করুন এবং পটভূমি নির্বাচন করুন অ্যাপস .
  3. নীচের টগলটি বন্ধ করুন অ্যাপগুলিকে পটভূমিতে চলতে দিন .
উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

আপনি যদি পৃথকভাবে অ্যাপগুলি পরিচালনা করতে চান তবে ব্যাকগ্রাউন্ডে চলতে পারে এমন অ্যাপগুলির তালিকা পরীক্ষা করে দেখুন এবং আপনার প্রয়োজন নেই এমন অ্যাপগুলি বন্ধ করুন বা খুব বেশি ডেটা ব্যবহার করুন। এইভাবে, আপনি কোনো বাধা ছাড়াই গুরুত্বপূর্ণ অ্যাপ ব্যবহার চালিয়ে যেতে পারেন।

8. কিভাবে আপনার ডেলিভারি অপ্টিমাইজেশান সেটিংস চেক করবেন

Windows 10 স্বয়ংক্রিয়ভাবে অন্যান্য ব্যবহারকারীদের সিস্টেম এবং অ্যাপ্লিকেশন আপলোড করতে আপনার নেটওয়ার্ক ব্যবহার করে। এটি ডিফল্ট সেটিং, এবং আপনার সিস্টেম আপনাকে না জানিয়ে ব্যাকগ্রাউন্ডে এটি করে। এটি করা থেকে Windows 10 বন্ধ করার একটি উপায় হল একটি মিটারযুক্ত সংযোগ সেট আপ করা। অথবা আপনি এই পদক্ষেপগুলি অনুসরণ করতে পারেন এবং এটি সরাসরি নিষ্ক্রিয় করতে পারেন:

  1. Windows 10 খুলুন স্টার্ট করুন মেনু, তারপর সেটিংস> আপডেট এবং নিরাপত্তা> উইন্ডোজ আপডেট-এ যান .
  2. উন্নত বিকল্পগুলি নির্বাচন করুন .
  3. নিচে স্ক্রোল করুন এবং ডেলিভারি অপ্টিমাইজেশান এ ক্লিক করুন .
  4. নীচের টগলটি বন্ধ করুন অন্যান্য পিসি থেকে ডাউনলোডের অনুমতি দিন অথবা আমার স্থানীয় নেটওয়ার্কে পিসি নির্বাচন করুন বিকল্প
উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

9. কিভাবে সেটিংস সিঙ্ক্রোনাইজেশন বন্ধ করবেন

আপনি যদি অন্য কোনো ডিভাইসে আপনার Microsoft অ্যাকাউন্টে সাইন ইন করেন, তাহলে Windows 10 আপনার অ্যাকাউন্টে সাইন ইন করা কম্পিউটারের সাথে PC-এর সেটিংস সিঙ্ক করবে। যদিও এই বৈশিষ্ট্যটি আপনার উত্পাদনশীলতাকে সাহায্য করতে পারে, এটি ডেটা খরচ করে এবং এমন একটি সুযোগ রয়েছে যে আপনার এটি সর্বদা সক্ষম করার প্রয়োজন নেই। এখানে আপনি কিভাবে এটি নিষ্ক্রিয় করতে পারেন:

  1. সেটিংস খুলুন তালিকা.
  2. অ্যাকাউন্ট> আপনার সেটিংস সিঙ্ক করুন ক্লিক করুন .
  3. নিচের টগলটি বন্ধ করুন সিঙ্ক সেটিংস .
উইন্ডোজ 10 এ আপনি কতটা ডেটা ব্যবহার করবেন তা কীভাবে নিয়ন্ত্রণ করবেন

আপনি যখন আসলে একটি ভিন্ন ডিভাইসে সেটিংস সিঙ্ক করতে চান তখন আপনি এটি আবার চালু করতে পারেন৷

আপনার ডেটা এবং এটি কীভাবে ব্যবহার করা হয় তা জানুন

আমরা যেমন আলোচনা করেছি, ডেটা ব্যবহার নিয়ন্ত্রণ এবং কমানোর একাধিক উপায় রয়েছে৷ যদিও কিছু পদ্ধতি স্থায়ী সমাধান হিসাবে ব্যবহার করা যায় না, যেমন Windows আপডেটগুলিকে বিরতি দেওয়া, আপনি অন্যান্য সমাধানগুলির মধ্যে ওয়েব ব্রাউজ করার সময় সেটিংস সিঙ্ক্রোনাইজেশন বন্ধ করতে বা ডেটা সংরক্ষণ করতে পারেন। পরামর্শের চূড়ান্ত অংশ হিসাবে, আমরা আপনার প্ল্যানে নির্দিষ্ট করা সীমার চেয়ে আপনার ডেটা সীমা কম পরিমাণে সেট করার পরামর্শ দিই৷


  1. কিভাবে Windows 10 বা Windows 11 এ ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা যায়

  2. Windows 10 এ আপনার ডেটা ব্যবহার কিভাবে দেখবেন

  3. Windows 10 এ সিস্টেম রিস্টোর কিভাবে ব্যবহার করবেন

  4. উইন্ডোজ 10-এ কীভাবে ডেটা ব্যবহার সেট এবং হ্রাস করবেন