কম্পিউটার

কিভাবে Windows 10 বা Windows 11 এ ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা যায়

আপনি যদি ইন্টারনেটের সাথে সংযুক্ত থাকেন, আপনার পিসির প্রায় সমস্ত তৃতীয় পক্ষের অ্যাপ কিছু পরিমাণ ডেটা ব্যবহার করে। যদিও আপনি মিতব্যয়ী না হন, তবে এতে সমস্যা দেখা দিতে পারে কারণ আপনি আপনার ডেটা ব্যবহারের সীমা অতিক্রম করতে পারেন।

তাই আপনার পিসির ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা অপরিহার্য হয়ে ওঠে। এই নিবন্ধে, আমরা বিভিন্ন উপায়ে দেখব যা আপনি করতে পারেন। চলুন শুরু করা যাক।

সেটিংসের মাধ্যমে আপনার ডেটা ব্যবহার সীমিত করুন

আপনার Windows অ্যাপ্লিকেশানগুলিতে ট্যাব রাখার বিভিন্ন উপায় রয়েছে৷ উদাহরণস্বরূপ, টাস্ক ম্যানেজারের সাহায্যে, আপনি কোন অ্যাপগুলি আপনার ইন্টারনেট সংযোগ ব্যবহার করছে তা নির্ধারণ করতে পারেন। কিন্তু আপনি যদি কিছু পরিবর্তন করতে চান? ভাগ্যক্রমে, এটি করার একটি উপায়ও আছে। আপনি Windows সেটিংসে বিধিনিষেধ আরোপ করে আপনার ডেটা ব্যবহার সীমিত করতে পারেন। এখানে কিভাবে:

  1. স্টার্ট মেনু এ যান অনুসন্ধান বার, 'সেটিংস' টাইপ করুন এবং সেরা মিল নির্বাচন করুন।
  2. সেটিংস থেকে মেনু, নেটওয়ার্ক এবং ইন্টারনেট এ ক্লিক করুন .
  3. এখন ডেটা ব্যবহার এ ক্লিক করুন নেটওয়ার্ক এবং ইন্টারনেটের অধীনে অবস্থিত ট্যাব।

নতুন স্ক্রিনে, আপনি সম্পূর্ণ ডেটা-ব্যবহারের পরিসংখ্যান পাবেন। আপনি দেখতে পাচ্ছেন, আমার ক্ষেত্রে, গুগল ক্রোম প্রচুর ডেটা খায়। আপনার ব্যান্ডউইথ সীমিত করতে, সীমা লিখুন এ ক্লিক করুন , ঠিক ডেটা ব্যবহার এর অধীনে অবস্থিত শিরোনাম৷

নতুন ডায়ালগ বক্সে, সীমার ধরন সেট করুন , ডেটা সীমা এবং মাসিক রিসেট তারিখ . তারপর সংরক্ষণ করুন এ ক্লিক করুন আপনার সেটিংস সংরক্ষণ করতে।

কিভাবে Windows 10 বা Windows 11 এ ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা যায়

এবং ঠিক সেই মতো, আপনার ডেটা ব্যবহারের উপর একটি সতর্ক সীমা আরোপ করা যেতে পারে। আপনি যদি Windows 10-এ একটি ডেটা সীমা সেট করে থাকেন, তাহলে পদক্ষেপগুলি শুধুমাত্র সামান্য ভিন্ন হবে। এখানে কিভাবে:

  1. সেটিংস চালু করুন মেনু এবং নেটওয়ার্ক এবং ইন্টারনেট > স্থিতি-এ ক্লিক করুন .
  2. এখন ডেটা ব্যবহার এ ক্লিক করুন .
  3. এখন, একটি নেটওয়ার্ক চয়ন করুন এর অধীনে , যে নেটওয়ার্কের জন্য আপনি আপনার ডেটা সীমিত করতে চান সেটি নির্বাচন করুন৷
  4. লিমিট টাইপ ডেটা লিমিট এবং অন্যান্য তথ্য লিখুন।
  5. অবশেষে, সংরক্ষণ করুন এ ক্লিক করুন আপনার সেটিংস থেকে বেরিয়ে আসতে।

আপনার Windows ডেটা ব্যবহার থেকে নির্দিষ্ট অ্যাপগুলিকে সীমাবদ্ধ করে

যদিও উপরের পদ্ধতিটি আপনার পিসিতে ডেটা খরচ সীমিত করার একটি সাধারণ উপায়, আপনার কাছে এই প্রচেষ্টায় আরও নির্দিষ্ট করার বিকল্প রয়েছে। উদাহরণস্বরূপ, আমরা উপরে দেখেছি, সমস্ত অ্যাপ একই পরিমাণ ডেটা ব্যবহার করে না। আমার ক্ষেত্রে ক্রোমের মতো, সর্বদা এমন অ্যাপ রয়েছে যা তাদের ডেটা খরচের প্রয়োজনে আলাদা। সৌভাগ্যক্রমে, Windows 10 আপনাকে এটিতে একটি ঢাকনা দিতে দেয়৷

উইন্ডোজ সেটিংসের মাধ্যমে, আপনি নির্দিষ্ট অ্যাপের ডেটা খরচ বন্ধ করতে পারেন। এখানে কিভাবে:

  1. Windows কী + I টিপুন শর্টকাট এবং সেটিংস মেনু চালু করুন।
  2. গোপনীয়তা -> অ্যাপ অনুমতি এ ক্লিক করুন .
  3. আপনি যে অ্যাপটি বন্ধ করতে চান সেটি বেছে নিন, তারপর সেটিকে টগল করুন।

থার্ড-পার্টি অ্যাপ ব্যবহার করুন

প্রফেশনাল, থার্ড-পার্টি অ্যাপ্লিকেশানগুলি উইন্ডোজে জিনিসগুলি করার ডিফল্ট উপায়গুলির জন্য একটি চমৎকার ব্যাকআপ। এর বিশাল ব্যবহারকারী বেসের কারণে, উইন্ডোজের এই ধরনের অ্যাপের কোনো অভাব নেই। সুতরাং, স্বাভাবিকভাবেই, এতে অবাক হওয়ার কিছু নেই যে আপনার ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করার জন্য তৃতীয় পক্ষের প্রোগ্রাম রয়েছে। এটি করার জন্য এখানে দুটি নির্ভরযোগ্য উপায় রয়েছে৷

1. NetStalker

নাম বাদ দেবেন না। NetStalker একটি খাঁটি ব্যান্ডউইথ লিমিটার। এটি একটি সুবিধাজনক নেটওয়ার্ক অ্যাপ যা আপনাকে আপনার নেটওয়ার্কের ব্যান্ডউইথ নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে এবং একই সাথে আপনাকে একটি নির্বাচিত ইন্টারনেট ডিভাইসের ইন্টারনেট অ্যাক্সেস ব্লক করতে সাহায্য করে।

অন্যান্য বৈশিষ্ট্যগুলির হোস্ট রয়েছে যা এটির সাথে কাজ করা আনন্দদায়ক করে তোলে। তারা হল:

  • একটি ব্যাকগ্রাউন্ড স্ক্যান যা নতুন সংযুক্ত ডিভাইসের সন্ধান করে।
  • একটি প্যাকেট স্নিফার অন্তর্ভুক্ত যা নেটওয়ার্ক পরিদর্শনে প্রতিটি ডিভাইসের বিভিন্ন ঠিকানা লগ করে৷
  • স্পুফ সুরক্ষা।
  • অন্ধকার এবং হালকা মোড।
  • ব্যান্ডউইথ সীমাবদ্ধতার জন্য একটি বিকল্প যা ডিভাইস জুড়ে ইন্টারনেটের গতি বন্টন করে।

NetStalker ইনস্টল করার জন্য, প্রথমে আপনাকে Npcap ডাউনলোড এবং ইনস্টল করতে হবে, NetStalker চালানোর জন্য প্রয়োজনীয় একটি উইন্ডোজ ড্রাইভার। এর পরে, NetStalker ইনস্টল করুন।

অ্যাপ ইনস্টলেশন কয়েক সেকেন্ডের মধ্যে শেষ হবে। সেখান থেকে, আপনাকে যা করতে হবে তা হল অ্যাপটি চালু করা। আপনি এটি ডেস্কটপ শর্টকাট থেকে করতে পারেন অথবা স্টার্ট মেনুতে এটি দেখতে পারেন।

কিভাবে Windows 10 বা Windows 11 এ ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা যায়

2. NetLimeter

কিভাবে Windows 10 বা Windows 11 এ ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা যায়

থার্ড-পার্টি ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার লিমিটারের জন্য NetLimiter হল আমাদের দ্বিতীয় পছন্দ। আপনার টুলকিটে NetLimiter-এর সাহায্যে, আপনি সিদ্ধান্ত নিতে পারেন যে আপনি এমন অ্যাপ্লিকেশন নিয়ন্ত্রণ করতে পারবেন যা ইন্টারনেটের সাথে সংযোগ করতে পারে এবং ব্যান্ডউইথের ব্যবহার সীমিত করতে পারে।

অ্যাপটি অন্যান্য বৈশিষ্ট্যগুলির একটি হোস্টও অফার করে। যেমন:

  • ট্রাফিক কন্ট্রোল: আপনি পৃথক অ্যাপের ডাউনলোড/আপলোড সীমা চেক রাখতে পারেন।
  • কোটা সেট করুন: একটি বৈশিষ্ট্য যা আপনাকে নির্বাচিত অ্যাপগুলিতে ডেটা স্থানান্তর কোটা রাখতে দেয়৷
  • সংযোগ ব্লকার: এই বিকল্পের মাধ্যমে, আপনি এমন অ্যাপগুলি নির্বাচন করতে পারেন যা ইন্টারনেটের অধীনে সংযোগ করতে পারে (নির্দিষ্ট শর্তগুলির সাথে)।

অ্যাপটি উইন্ডোজ 7, ​​8, 10, 11, উইন্ডোজ সার্ভার 2008, সার্ভার 2012, সার্ভার 2016 এবং পরবর্তী সংস্করণে সমর্থিত। অ্যাপটির বিনামূল্যে এবং অর্থপ্রদান উভয় সংস্করণই অফিসিয়াল ওয়েবসাইট থেকে ডাউনলোড এবং ইনস্টল করা যেতে পারে।

Windows 10 বা Windows 11-এ ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা

আপনি যদি সীমাহীন ইন্টারনেট প্ল্যানে না থাকেন, তাহলে আপনার উইন্ডোজের ব্যান্ডউইথ এবং ডেটা ব্যবহার সীমিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ—পাছে আপনি আপনার সম্পূর্ণ ডেটা প্ল্যান (বা এমনকি এটিকে অতিক্রম করেও!) নষ্ট করে ফেলেন। উপরে তালিকাভুক্ত পদ্ধতিগুলি আপনাকে এই সমস্যা থেকে বেরিয়ে আসতে সাহায্য করতে পারে। যদিও ম্যানুয়াল কৌশলগুলি কাজটি করার জন্য যথেষ্ট, তৃতীয় পক্ষের অ্যাপগুলির সুবিধা নিতে লজ্জা পাবেন না৷


  1. কিভাবে ডেটা সীমা সেট করবেন এবং অ্যান্ড্রয়েড ডিভাইসে ডেটা ব্যবহারের সতর্কতা সক্রিয় করবেন?

  2. উইন্ডোজ 10-এ কীভাবে ডেটা ব্যবহার সেট এবং হ্রাস করবেন

  3. কিভাবে পিসিতে ব্যান্ডউইথ সীমা পরিবর্তন করবেন | আপলোড এবং ডাউনলোডের গতি বাড়ান

  4. Windows 10 এ কিভাবে উইন্ডোজ আপডেট ব্যান্ডউইথ সীমিত করা যায়