কম্পিউটার

উইন্ডোজ 10-এ একাধিক অক্ষর টাইপ করে এমন একটি কীবোর্ড ঠিক করার 7টি উপায়

আপনি যখন না চান তখন একাধিক অক্ষর টাইপ করে এমন একটি কীবোর্ড সম্পর্কে কার্যকর কিছু নেই। এটি অপ্রয়োজনীয় কীবোর্ড শর্টকাট সক্রিয় করবে, আপনার লেখায় ভুল যোগ করবে এবং আপনার গেমিং সেশনগুলিকে নষ্ট করবে৷

সৌভাগ্যবশত, যদি আপনার কীবোর্ডটি আপনাকে এমন দেখায় যে আপনি সম্পূর্ণ নতুন ভাষায় টাইপ করছেন, তাহলে Windows 10-এ একাধিক অক্ষর টাইপ করা একটি কীবোর্ড ঠিক করার উপায় রয়েছে। এটি কীভাবে করবেন তা এখানে।

1. আপনার পিসি পুনরায় চালু করুন

কোনো সমস্যা সমাধানের প্রক্রিয়ার মধ্য দিয়ে যাওয়ার সময়, আপনার পিসি পুনরায় চালু করা প্রথম সমাধান হওয়া উচিত। এটি করা সমস্যাটি সমাধান করার জন্য যথেষ্ট হতে পারে কারণ এটি আপনার ডিভাইসটিকে ধীর করে এমন কোনও ডেটা সাফ করে এবং খুব বেশি RAM নিচ্ছে এমন কোনও কাজ বন্ধ করে দেয়৷

এছাড়াও, একটি রিবুট কিছু হার্ডওয়্যার এবং পেরিফেরাল ডিভাইস ঠিক করতে পারে। যদি আপনার কম্পিউটার এইমাত্র একটি আপডেট ডাউনলোড করে থাকে, তাহলে মসৃণ কার্যকারিতা নিশ্চিত করতে আপনার এটি পুনরায় চালু করা উচিত।

2. ধুলোর জন্য আপনার কীবোর্ড পরীক্ষা করুন

যদি আপনার কীবোর্ডটি কিছুটা পুরানো হয়, তবে এটি সঠিকভাবে কাজ করা বন্ধ করার জন্য যথেষ্ট ধুলো বা ধ্বংসাবশেষ সংগ্রহ করতে পারে, বিশেষ করে যদি আপনি যান্ত্রিক কীবোর্ড ব্যবহার করতে পছন্দ করেন। আপনি যদি মনে করেন যে এটি আপনার সমস্যার কারণ, তাহলে আপনাকে আপনার কীবোর্ডটি ভালভাবে পরিষ্কার করতে হবে। দুর্ভাগ্যবশত, এটি আপনার কীবোর্ডকে উল্টে ফেলার এবং সমস্ত ধুলো ঝেড়ে ফেলার চেয়েও অনেক বেশি।

একটি যান্ত্রিক কীবোর্ডের জন্য, আপনি চাবিগুলি সরাতে এবং পুঙ্খানুপুঙ্খভাবে পরিষ্কার করতে বা একটি ছোট এয়ার ব্লোয়ার ব্যবহার করতে একটি কী টানার ব্যবহার করতে পারেন। যদি আপনার কীবোর্ড একটি ল্যাপটপের অংশ হয়, তবে এটি একটি চিহ্ন হতে পারে যে আপনাকে ভিতরের অংশগুলিও পরিষ্কার করতে হবে৷

এছাড়াও, একটি অনুপযুক্ত সংযোগ আপনার সমস্যার কারণ হতে পারে। আপনি যদি একটি USB কীবোর্ড ব্যবহার করেন তবে এটি সংযোগ বিচ্ছিন্ন করুন এবং পুনরায় সংযোগ করুন বা একটি ভিন্ন USB পোর্ট ব্যবহার করুন৷

3. Windows 10 কীবোর্ড ট্রাবলশুটার চালান

কিছু হার্ডওয়্যার সমস্যার সমাধান করতে আপনি Windows 10 বিল্ট-ইন ট্রাবলশুটার ব্যবহার করতে পারেন। কীবোর্ড ট্রাবলশুটার চালানোর জন্য এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরু ডান-ক্লিক করুন > সেটিংস৷ (বা Win + I টিপুন )
  2. আপডেট এবং নিরাপত্তা> সমস্যা সমাধান> অতিরিক্ত সমস্যা সমাধানকারী-এ যান .
  3. অন্যান্য সমস্যা খুঁজুন এবং ঠিক করুন থেকে বিভাগে, কীবোর্ড নির্বাচন করুন > সমস্যা সমাধানকারী চালান .
  4. প্রদর্শিত নির্দেশাবলী অনুসরণ করুন।
উইন্ডোজ 10-এ একাধিক অক্ষর টাইপ করে এমন একটি কীবোর্ড ঠিক করার 7টি উপায়

সম্পর্কিত:যেকোন সমস্যা সমাধানের জন্য সেরা বিনামূল্যের Windows 10 মেরামত টুলস

4. উইন্ডোজ সিকিউরিটি টুল চালান

আপনি কীবোর্ডের কার্যকারিতাকে বাধাগ্রস্ত করতে পারে এমন ক্ষতিকারক বা দূষিত ফাইলগুলির জন্য আপনার ল্যাপটপ বা পিসি স্ক্যান করতে Windows সিকিউরিটি ব্যবহার করতে পারেন। আপনি কিভাবে এটি করতে পারেন তা এখানে:

  1. সেটিংস খুলুন , তারপর আপডেট এবং নিরাপত্তা-এ যান .
  2. বাম ফলক থেকে, Windows Security> Open Windows Security> ভাইরাস এবং হুমকি সুরক্ষা নির্বাচন করুন .
  3. দ্রুত স্ক্যান ক্লিক করুন বোতাম Windows 10 সনাক্ত করা ক্ষতিকারক ফাইলগুলিকে সরিয়ে দেবে।
  4. একবার স্ক্যান সম্পূর্ণ হলে, আপনার কীবোর্ড পরীক্ষা করুন।
উইন্ডোজ 10-এ একাধিক অক্ষর টাইপ করে এমন একটি কীবোর্ড ঠিক করার 7টি উপায়

5. কীবোর্ডের ড্রাইভার আপডেট করুন

আপনার কীবোর্ড ড্রাইভার পুরানো বা দুর্নীতিগ্রস্ত হতে পারে যার কারণে কীবোর্ড এবং পিসির মধ্যে কিছু যোগাযোগের সমস্যা রয়েছে। এটি ঠিক করতে, আপনাকে ড্রাইভার আপডেট করতে হবে:

  1. ডান-ক্লিক করুন স্টার্ট> ডিভাইস ম্যানেজার .
  2. কীবোর্ড প্রসারিত করুন তালিকা.
  3. ড্রাইভারটিতে ডান ক্লিক করুন এবং ড্রাইভার আপডেট করুন নির্বাচন করুন .
উইন্ডোজ 10-এ একাধিক অক্ষর টাইপ করে এমন একটি কীবোর্ড ঠিক করার 7টি উপায়

যদি এটি কিছু খুঁজে না পায়, আপনার কীবোর্ডের প্রস্তুতকারক এবং মডেল নম্বর সনাক্ত করুন এবং কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইটে ড্রাইভারগুলির জন্য অনুসন্ধান করুন৷ আপনি সাধারণত কীবোর্ডের একটি স্টিকারে উভয়ই খুঁজে পেতে পারেন। এটি ব্যর্থ হলে, আরও তথ্যের জন্য প্যাকেজিং সন্ধান করুন বা ক্রয়ের একটি রসিদ খুঁজুন৷

6. Windows 10 ভাষা সেটিংস পরীক্ষা করুন

Windows 10 আপনার ডিভাইসে ডিফল্ট ইনপুট ভাষা সনাক্ত করে কিন্তু কখনও কখনও এটি সঠিকভাবে পায় না। এর ফলে কীবোর্ড-সম্পর্কিত সমস্যা দেখা দিতে পারে। এখানে আপনি কিভাবে নিশ্চিত করতে পারেন যে আপনি এবং আপনার সিস্টেম একই ভাষায় কথা বলছেন:

  1. সেটিংস খুলুন .
  2. সময় ও ভাষা> ভাষা কীবোর্ড-এ যান .
  3. ডিফল্ট ইনপুট পদ্ধতির জন্য ওভাররাইড -এ বিভাগে, আপনার পছন্দের ভাষা নির্বাচন করতে ড্রপ-ডাউন মেনু ব্যবহার করুন।
উইন্ডোজ 10-এ একাধিক অক্ষর টাইপ করে এমন একটি কীবোর্ড ঠিক করার 7টি উপায়

এছাড়াও, আপনি ব্যবহার করেন না এমন কোনো অতিরিক্ত ভাষা প্যাক বা কীবোর্ড ভাষা সরিয়ে ফেলুন। ভাষা খুলুন উপরের ধাপগুলি ব্যবহার করে মেনুতে যান এবং পছন্দের ভাষাগুলিতে স্ক্রোল করুন . সেখানে, আপনি যে ভাষা ব্যবহার করেন না বা দুর্ঘটনাক্রমে ইনস্টল করেছেন সেটিতে ক্লিক করুন এবং সরান নির্বাচন করুন .

7. কীবোর্ড পুনরাবৃত্তি বিলম্ব পরিবর্তন করুন

Windows 10-এ, আপনি কীবোর্ড সেটিংস ব্যবহার করতে পারেন এর কী পুনরাবৃত্তি বিলম্ব সংক্ষিপ্ত থেকে দীর্ঘতে পরিবর্তন করতে। বারবার কীস্ট্রোকের মধ্যে সময় বিলম্ব করতে এই পদক্ষেপগুলি অনুসরণ করুন:

  1. শুরুতে মেনু অনুসন্ধান বার, নিয়ন্ত্রণ অনুসন্ধান করুন প্যানেল এবং সেরা নির্বাচন করুন মিল .
  2. দেখুন এ যান মেনু এবং বড় নির্বাচন করুন আইকন অথবা ছোট আইকন .
  3. কীবোর্ড নির্বাচন করুন এর বৈশিষ্ট্যগুলি অ্যাক্সেস করতে।
  4. প্রয়োগ> ঠিক আছে ক্লিক করুন নতুন সেটিংস সংরক্ষণ করতে।
উইন্ডোজ 10-এ একাধিক অক্ষর টাইপ করে এমন একটি কীবোর্ড ঠিক করার 7টি উপায়

আরো একবার সঠিকভাবে লেখায় ফিরে যান

আপনার কীবোর্ড একাধিক অক্ষর টাইপ করার সঠিক কারণ সনাক্ত করা কঠিন হতে পারে। সৌভাগ্যবশত, এমন একাধিক সমাধান রয়েছে যা আপনি চেষ্টা করতে পারেন যাতে আপনি কোনো ভুল ছাড়াই লেখায় ফিরে যেতে পারেন। আপনি যদি তালিকায় কিছু চেষ্টা করে থাকেন এবং আপনার কীবোর্ডের এখনও নিজস্ব মন থাকে, তাহলে হয়তো এটি প্রতিস্থাপন করার সময় এসেছে।


  1. বিকৃত Windows 10 MBR ঠিক করার শীর্ষ 2 উপায়

  2. উইন্ডোজ 10 এ অনুপস্থিত BOOTMGR ঠিক করার শীর্ষ 3টি উপায়

  3. উইন্ডোজ 10 এ বুট লুপ ঠিক করার শীর্ষ 3টি উপায়

  4. উইন্ডোজ 10 টাস্কবার সমস্যাগুলি ঠিক করার উপায়