কম্পিউটার

উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

কল অফ ডিউটি ​​(সিওডি) ওয়ারজোন খেলার সময় আপনি যদি "ডাইরেক্টএক্স আনরিকভারেবল" ত্রুটির সম্মুখীন হন তবে আপনি একা নন৷ প্রকৃতপক্ষে, এটি এমন একটি সাধারণ সমস্যা যা খেলোয়াড়রা অভিযোগ করছে। এটি লক্ষ্য করা গুরুত্বপূর্ণ যে DirectX-সম্পর্কিত সমস্যার কারণে ত্রুটি ঘটে এবং গেম সার্ভারের সাথে এর কোনো সম্পর্ক নেই।

চলুন জেনে নেই কল অফ ডিউটি ​​ওয়ারজোনে "ডাইরেক্টএক্স আনরিকভারেবল" ত্রুটির কারণ কী এবং আপনি কীভাবে এটি ঠিক করতে পারেন৷

কল অফ ডিউটি ​​ওয়ারজোনের "DirectX Unrecoverable" ত্রুটির সম্ভাব্য কারণগুলি

উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন

কয়েকটি ভিন্ন জিনিস এই ত্রুটির কারণ হতে পারে, তাই প্রতিটি সমাধান এটি কাজ করে কিনা তা দেখার চেষ্টা করতে ভুলবেন না।

এলোমেলো কম্পিউটার বা গেম বাগ

কোডিং বাগ বা গেম বাগগুলি স্বাভাবিক এবং সাধারণত গেম খেলা বা লঞ্চ করার সময় অনেক ত্রুটির সম্মুখীন হয়। যাইহোক, ত্রুটিপূর্ণ হার্ডওয়্যার কিছু সফ্টওয়্যার সমস্যা ট্রিগার করতে পারে, যা গেমটি ক্র্যাশ করতে পারে। আপনি আপনার গেম অ্যাপ আপ টু ডেট রেখে র্যান্ডম বাগ থেকে আসা সমস্যাগুলি কমিয়ে আনতে পারেন৷

সেকেলে ড্রাইভার বা সফ্টওয়্যার

কল অফ ডিউটি ​​ওয়ারজোনের মতো গেমগুলি আপনার কম্পিউটারের সিস্টেম এবং ড্রাইভারের উপর খুব বেশি নির্ভর করে। যদি সেগুলি আপডেট না করা হয়, তাহলে তারা COD-এর মতো গেমগুলিকে ক্র্যাশ করতে পারে৷ আপনি যদি হঠাৎ করে DirectX অপুনরুদ্ধারযোগ্য ত্রুটির সম্মুখীন হন তবে এটি আপনার পিসি বা আপনার অপারেটিং সিস্টেমের ড্রাইভারগুলির সাথে একটি সমস্যা হতে পারে। একটি পুরানো OS বা ড্রাইভার চালানো আপনার কম্পিউটারে সমস্যা দেখাতে পারে, শুধুমাত্র আপনার গেম নয়। তাই আপনি নিয়মিত তাদের আপডেট নিশ্চিত করুন.

আপনার কম্পিউটার সিওডি ওয়ারজোনের সাথে বেমানান

যদি আপনি প্রথমবার COD Warzone চালু করেন এবং আপনি এই সমস্যার সম্মুখীন হন, তাহলে আপনার PC গেমটির সাথে বেমানান হতে পারে। আপনার কম্পিউটারকে অবশ্যই গেমটি খেলার জন্য প্রয়োজনীয় ন্যূনতম স্পেসিফিকেশন পূরণ করতে হবে, অন্যথায় আপনি DirectX Unrecoverable Error-এর মতো সমস্যার সম্মুখীন হবেন।

অন্যান্য প্রোগ্রামের সাথে দ্বন্দ্ব

দুর্ভাগ্যবশত, অন্যান্য অ্যাপ্লিকেশন ব্লিজার্ড লঞ্চার বা সিওডি ওয়ারজোন গেমে হস্তক্ষেপ করতে পারে। উদাহরণস্বরূপ, আপনি যদি কিছুক্ষণ ধরে গেমটি চালাচ্ছেন এবং আপনি সম্প্রতি একটি নতুন অ্যাপ্লিকেশন ইনস্টল করার পরে এটি হঠাৎ করে ক্র্যাশ হয়ে যায়, তাহলে নতুন প্রোগ্রামটি Warzone DirectX অপুনরুদ্ধারযোগ্য ত্রুটির কারণ হতে পারে৷

ইন্টারনেট সংযোগ সমস্যা

COD Warzone-এ DirectX ত্রুটির আরেকটি সম্ভাব্য কারণ হল আপনার ইন্টারনেট সংযোগ। একটি ধীর বা বিরতিমূলক সংযোগ আপনার গেমপ্লেকে প্রভাবিত করতে পারে এবং সাধারণভাবে সমস্যার কারণ হতে পারে। গেমটি চালু করার আগে, নিশ্চিত করুন যে আপনার ইন্টারনেট সঠিকভাবে কাজ করছে। এটি পুরো গেম জুড়ে আপনার ত্রুটি পাওয়ার সম্ভাবনা কমিয়ে দিতে পারে।

কীভাবে কল অফ ডিউটি ​​ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটি ঠিক করবেন

এখন আপনি সাধারণ কারণগুলি জানেন, এই ত্রুটিটি ঠিক করার সময় এসেছে৷ এখানে কিভাবে.

গেম এবং লঞ্চার পুনরায় চালু করুন

এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ, এবং আপনার এটি এড়িয়ে যাওয়া উচিত নয়। যদিও এটি একটি মৌলিক পদক্ষেপের মতো মনে হতে পারে, এটি একটি কার্যকর সমাধান হতে পারে কারণ গেমটি রিবুট করা এবং লঞ্চার অ্যাপটিকে একটি নতুন সূচনা দেয়, এটির সম্মুখীন হওয়া যেকোন এলোমেলো ত্রুটিগুলি সরিয়ে দেয়৷ আপনি কীভাবে গেমটি পুনরায় চালু করতে পারেন তা এখানে:

  1. COD Warzone থেকে প্রস্থান করুন যেমন আপনি সাধারণত করেন।
  2. তারপর, উপরের-বাম দিকে Battle.net লোগোতে ক্লিক করে এবং প্রস্থান করুন নির্বাচন করে Battle.net লঞ্চার সম্পূর্ণরূপে বন্ধ করুন .
  3. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন প্রয়োজন হলে, টাস্ক ম্যানেজারের মাধ্যমে এটি বন্ধ করুন। Ctrl টিপুন এবং ধরে রাখুন + শিফট + Esc তালিকা থেকে COD Warzone এবং Battle.net লঞ্চার নির্বাচন করুন এবং টাস্ক শেষ করুন ক্লিক করুন .
  4. উভয় প্রোগ্রাম পুনরায় চালু করুন এবং ত্রুটি সংশোধন করা হয়েছে কিনা তা পরীক্ষা করুন।

আপনার কম্পিউটার রিবুট করুন

আপনি যদি গেমটি এবং এর লঞ্চারটি পুনরায় চালু করার পরেও Warzone DirectX Unrecoverable ত্রুটির সম্মুখীন হন, তাহলে আপনার পরবর্তী কাজটি হল আপনার কম্পিউটার রিবুট করা। শুধু এটি পুনরায় চালু করবেন না; আপনার পিসি সম্পূর্ণভাবে বন্ধ করুন এবং এটি আবার চালু করার আগে কমপক্ষে 30 সেকেন্ড অপেক্ষা করুন। আপনার কম্পিউটার চালু করার পরে, গেমটি খুলুন এবং দেখুন সমস্যাটি থেকে যায় কিনা৷

Battle.net অ্যাপ থেকে স্ক্যান এবং মেরামত বিকল্পটি ব্যবহার করুন

Blizzard Battle.net অ্যাপটিতে একটি অন্তর্নির্মিত সমস্যা সমাধানের সরঞ্জাম রয়েছে যা দূষিত গেম ফাইলগুলি মেরামত করতে সহায়তা করে৷ অনেক ব্যবহারকারী রিপোর্ট করেছেন যে এই টুলটি তাদের বিভিন্ন গেমের সমস্যা যেমন DirectX অপুনরুদ্ধারযোগ্য ত্রুটির সমাধান করতে সাহায্য করতে সক্ষম হয়েছে৷ এই বৈশিষ্ট্যটি ব্যবহার করতে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন৷

  1. আপনার কম্পিউটার থেকে Battle.net লঞ্চার খুলুন।
  2. কল অফ ডিউটি ​​ওয়ারজোন আইকনে ক্লিক করুন।
  3. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন তারপর, বিকল্পগুলি ক্লিক করুন অথবা প্লে গেম বোতামের পাশে গিয়ার আইকন।
  4. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন এরপর, স্ক্যান এবং মেরামত নির্বাচন করুন মেনু থেকে।
  5. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন পপআপ উইন্ডোতে, স্ক্যান শুরু করুন ক্লিক করুন .
  6. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন মেরামত শেষ হওয়ার জন্য অপেক্ষা করুন এবং দেখুন এটি সমস্যার সমাধান করে কিনা।

আপনার সফ্টওয়্যার এবং ড্রাইভার আপডেট রাখুন

পুরানো ড্রাইভার এবং সফ্টওয়্যার আপনার সিস্টেম এবং এর অ্যাপগুলিতে বিভিন্ন সমস্যা সৃষ্টি করতে পারে। আপনার গেমের বাগগুলির সম্মুখীন হওয়ার সম্ভাবনা কমাতে, নিশ্চিত করুন যে নিম্নলিখিতগুলি আপডেট করা হয়েছে:

  • উইন্ডোজ অপারেটিং সিস্টেম
  • গ্রাফিক্স কার্ড ড্রাইভার
  • COD ওয়ারজোন
  • Blizzard Battle.net লঞ্চার

আপনার সিস্টেম এবং অন্যান্য অ্যাপগুলি Microsoft এবং বিকাশকারীদের থেকে নিয়মিত আপডেট পায় কিনা তাও আপনাকে পরীক্ষা করতে হবে৷ তা না হলে, এটি আপনার পিসির সামগ্রিক স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হতে পারে।

ডাইরেক্টএক্স 11 মোডে কল অফ ডিউটি ​​চালান

কিছু ক্ষেত্রে, আপনার কম্পিউটারকে DirectX 12-এর পরিবর্তে DirectX 11 মোডে চালানোর জন্য বাধ্য করা হলে তা পুনরুদ্ধার করা যায় না। এখানে আপনি কিভাবে ডাইরেক্টএক্স 11 মোডে COD ওয়ারফেয়ার চালাতে পারেন:

  1. Battle.net লঞ্চার খুলুন।
  2. আপনার গেমের তালিকা থেকে কল অফ ডিউটি:ওয়ারজোন নির্বাচন করুন।
  3. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন গিয়ার আইকনে ক্লিক করুন বা বিকল্পগুলি প্লে গেম বোতামের পাশে পাওয়া গেছে।
  4. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন তারপর, গেম সেটিংস বেছে নিন .
  5. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন গেম সেটিংস থেকে, অতিরিক্ত কমান্ড লাইন আর্গুমেন্টের পাশে বক্সটি চেক করুন।
  6. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন বক্সে, -DD11 টাইপ করুন . এরপর, সম্পন্ন ক্লিক করুন৷ উইন্ডোর নীচে বোতাম।
  7. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন গেমটি আবার চালান এবং দেখুন সমস্যাটি ফিরে আসে কিনা।

আপনার GPU ড্রাইভার পুনরায় ইনস্টল করুন

COD Warzone-এর মতো গেমগুলি আপনার কম্পিউটারের GPU-এর উপর অনেক বেশি নির্ভর করে। যদি এর ড্রাইভারগুলি ব্যর্থ হয়, তাহলে গেমটি খেলতে বা লঞ্চ করার সময় আপনি ত্রুটির সম্মুখীন হতে পারেন। উপরের সংশোধনের পরেও যদি আপনি একটি ত্রুটি পেয়ে থাকেন তবে আপনার গ্রাফিক্স কার্ড ড্রাইভার পুনরায় ইনস্টল করা সমাধান হতে পারে। এখানে কিভাবে:

  1. উইন টিপুন + R রান খুলতে। তারপর, devmgmt.msc টাইপ করুন টেক্সট বক্সে। ঠিক আছে টিপুন .
  2. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন ডিভাইস ম্যানেজারে, ডিসপ্লে অ্যাডাপ্টার-এর পাশে তীরটিতে ক্লিক করুন আপনার গ্রাফিক্স কার্ড দেখাতে।
  3. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন তারপর, আপনার GPU-তে ডান-ক্লিক করুন এবং ডিভাইস আনইনস্টল করুন নির্বাচন করুন।
  4. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন এরপর, আপনার কম্পিউটার পুনরায় চালু করুন। উইন্ডোজ 10 রিবুট করার সময় স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার পুনরায় ইনস্টল করার চেষ্টা করবে।
  5. গেমটি খুলুন এবং দেখুন এটি সঠিকভাবে কাজ করছে কিনা।

ডিউটি ​​ওয়ারজোনের ক্যাশে কল মুছুন

গেমের ক্যাশে অপসারণ করা অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটিও ঠিক করতে পারে এবং এর সেটিংস রিফ্রেশ করতে পারে। ক্যাশে মুছে ফেলতে নিচের ধাপগুলি অনুসরণ করুন:

  1. COD Warzone এবং Battle.net অ্যাপ্লিকেশন বন্ধ করুন।
  2. ফাইল এক্সপ্লোরার খুলুন এবং ঠিকানা বারে নিম্নলিখিতটি অনুলিপি করুন এবং আটকান:C:\Users\[your name]\Documents\Call of Duty Modern Warfare\ . [আপনার নাম] পরিবর্তন করা নিশ্চিত করুন৷ আপনার পিসির নামের লেবেল।
  3. উইন্ডোজ 10 এ সিওডি ওয়ারজোন ডাইরেক্টএক্স অপুনরুদ্ধারযোগ্য ত্রুটিটি কীভাবে ঠিক করবেন এই অবস্থানে পাওয়া সমস্ত ফোল্ডার কপি করুন এবং অন্য ফোল্ডারে রাখুন। এটি আপনার ব্যাকআপ হিসাবে কাজ করবে যদি আপনি পরে আপনার সমস্যা সমাধানে কোনো ত্রুটির সম্মুখীন হন বা যখন আপনি আপনার গেমে ক্যাশে পুনরুদ্ধার করতে চান।
  4. অন্য ফোল্ডারে গেম ক্যাশে অনুলিপি করার পরে, কল অফ ডিউটি ​​ফাইল এক্সপ্লোরার উইন্ডোতে ফিরে যান এবং এর মধ্যে থাকা সমস্ত ফোল্ডার মুছুন৷
  5. COD Warzone গেমটি আবার শুরু করুন এবং দেখুন এটি ত্রুটিটি ঠিক করেছে কিনা৷

অন্যান্য অ্যাপ বন্ধ করুন যখন গেমটি চলছে

উল্লিখিত হিসাবে, অন্যান্য প্রোগ্রাম DirectX অপুনরুদ্ধারযোগ্য ত্রুটির কারণ হতে পারে। এই অ্যাপগুলি সমস্যার কারণ নয় তা নিশ্চিত করতে, গেমটি চালু করার আগে অন্য সমস্ত অ্যাপ বন্ধ করে দিন। যদি এটি মসৃণভাবে চলে তবে গেমটি খোলার আগে একটি একটি করে অ্যাপগুলি চালান যাতে সমস্যাটি ঘটছে তা দেখতে। আপনি কোন অ্যাপটি নির্ধারণ করার পরে, ত্রুটিটি আবার ঘটতে বাধা দিতে এটি সম্পূর্ণরূপে আনইনস্টল করুন৷

একটি ভালো গেমিং অভিজ্ঞতা পাওয়া

কল অফ ডিউটি ​​ওয়ারজোন চালু বা খেলার সময় একটি ত্রুটির সম্মুখীন হওয়া হতাশাজনক হতে পারে, বিশেষ করে যদি আপনি সমস্যার মূল কারণটি জানেন না। আশা করি, উপরের সংশোধনগুলি DirectX অপুনরুদ্ধারযোগ্য ত্রুটির সমাধান করবে। যদি এটি হয়ে থাকে, তাহলে আরও ভালো গেমিং অভিজ্ঞতার জন্য আপনার Windows 10 পারফরম্যান্স অপ্টিমাইজ করার উপায়গুলি দেখাও ভাল৷


  1. উইন্ডোজ পিসিতে ডাইরেক্টএক্স যেভাবে একটি অপুনরুদ্ধারযোগ্য ত্রুটির সম্মুখীন হয়েছে তা কীভাবে ঠিক করবেন

  2. Windows 10 এ ত্রুটি 651 কিভাবে ঠিক করবেন

  3. ত্রুটি কিভাবে ঠিক করবেন 0x80070057:Windows 10 এ প্যারামিটারটি ভুল

  4. 0x887A0006 কীভাবে ঠিক করবেন:Windows 10 এবং 11-এ DXGI_ERROR_DEVICE_HUNG ত্রুটি