কম্পিউটার

অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

যখন প্রায় অভিন্ন অ্যাপ একই ফলাফল অর্জনের জন্য বিভিন্ন কী সমন্বয় ব্যবহার করে তখন এটা কি বিরক্তিকর নয়? আরও খারাপ, আপনি কি এটা ঘৃণা করেন না যখন সফ্টওয়্যারের একটি অংশ অস্পষ্ট কীবোর্ড শর্টকাটগুলিকে রিম্যাপ করার বিকল্প অফার না করে ব্যবহার করার জন্য জোর দেয়? প্রতিটি অ্যাপ্লিকেশনে আপনার কীবোর্ড কীভাবে কাজ করে তার উপর নিখুঁত নিয়ন্ত্রণ থাকা কি দুর্দান্ত হবে না? আচ্ছা, এটা সম্ভব, অটোহটকিকে ধন্যবাদ।

AutoHotkey-এর সাহায্যে, আপনি আপনার পুরো কীবোর্ড রিম্যাপ করতে পারেন বা কাস্টম শর্টকাট তৈরি করতে পারেন, উভয়ই "বিশ্বব্যাপী" এবং প্রতিটি অ্যাপ্লিকেশনের জন্য পৃথকভাবে। আপনি যদি চান, আপনি একই কী সমন্বয়ে আবদ্ধ প্রতিটি অ্যাপের জন্য পাঠ্যের কাস্টম স্ট্রিং-বা এমনকি সম্পূর্ণ টেমপ্লেটও রাখতে পারেন। আপনার শুধুমাত্র অটোহটকি এবং একটি টেক্সট এডিটর দরকার—এমনকি নোটপ্যাডও করবে। আকর্ষণীয় শোনাচ্ছে? তাহলে আসুন সরাসরি ভিতরে যাই।

AutoHotKey-এ Windows Spy দিয়ে শুরু করা

আজকাল, কাস্টম শর্টকাট এবং ম্যাক্রো তৈরি করার জন্য অনেক কীবোর্ড সফ্টওয়্যার সহ আসে। যাইহোক, যেমনটি আমরা দেখব, অটোহটকি আরও বহুমুখী কারণ এটি কীবোর্ড-অজ্ঞেয়বাদী৷

এটির সাথে, আপনার "কীবোর্ড কাস্টমাইজেশন" একটি নির্দিষ্ট কীবোর্ডের সাথে আবদ্ধ হবে না। আপনি আপনার কাস্টমাইজেশন স্ক্রিপ্ট অন্য কম্পিউটারে নিয়ে যেতে সক্ষম হবেন এবং আপনার কাস্টম অ্যাপ শর্টকাট এবং শর্টকোডগুলিকে কিছুক্ষণের মধ্যেই চালু করতে পারবেন৷

যেহেতু এই নিবন্ধে আমরা দৌড়ে মাঠে নেমেছি, আপনি যদি অটোহটকির সঠিক পরিচিতি চান, তাহলে নতুনদের জন্য আমাদের দ্রুত অটোহটকি গাইড দেখুন।

এর অফিসিয়াল সাইট থেকে AutoHotkey ডাউনলোড করে শুরু করুন। তারপর, অন্য যেকোন অ্যাপের মত ইন্সটল করুন। আপনাকে পরে এটি চালাতে হবে না। আপনি যখন এটির জন্য তৈরি একটি স্ক্রিপ্ট চালান তখন এটি স্বয়ংক্রিয়ভাবে কাজ করে। সুতরাং, আসুন এমন একটি স্ক্রিপ্ট তৈরি করি।

AutoHotkey ইনস্টল করার সাথে সাথে, আপনার ডেস্কটপে বা ফোল্ডারের ভিতরে যেখানে আপনি আপনার স্ক্রিপ্ট তৈরি করতে চান সেখানে ডান-ক্লিক করুন। নতুন> অটোহটকি স্ক্রিপ্ট বেছে নিন . আপনার স্ক্রিপ্ট-টু-বি একটি নাম দিন এবং এন্টার টিপুন।

অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

AutoHotkey-এর সাহায্যে, আপনি "গ্লোবাল" শর্টকাট তৈরি করতে পারেন যা সর্বত্র সক্রিয় থাকবে বা অ্যাপ-নির্দিষ্ট যেগুলি শুধুমাত্র একটি সক্রিয় অ্যাপ্লিকেশনের উইন্ডোতে কাজ করবে। একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনকে "লক্ষ্য" করতে, আপনাকে অবশ্যই আপনার স্ক্রিপ্টে এটি সনাক্ত করতে হবে। AutoHotkey এটির উইন্ডো স্পাই এর মাধ্যমে সাহায্য করতে পারে।

এটি চালানোর জন্য আপনার বর্তমানে ফাঁকা স্ক্রিপ্টে ডাবল-ক্লিক করুন এবং এটির সাথে, অটোহটকি। Windows ট্রেতে AutoHotkey-এর আইকনে ডান-ক্লিক করুন এবং Window Spy বেছে নিন পপ আপ মেনু থেকে।

অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

একটি অ্যাপ্লিকেশন লক্ষ্য করার জন্য প্রয়োজনীয় শনাক্তকারী খুঁজে পেতে, আপনার স্ক্রিনে উইন্ডো স্পাই ছেড়ে দিন এবং আপনার অ্যাপের উইন্ডোতে ক্লিক করুন। তারপর, ahk_class লক্ষ্য করুন , ahk_exe , এবং ahk_pid এন্ট্রি, উইন্ডো স্পাই এর উইন্ডোর শীর্ষে। আমাদের ক্ষেত্রে, আমরা জনপ্রিয় ওবসিডিয়ান নোট গ্রহণের অ্যাপ্লিকেশনটিকে লক্ষ্য করতে চেয়েছিলাম। যেহেতু অন্যান্য সফ্টওয়্যারগুলিতে একই রকম ahk_class এবং ahk_pid থাকতে পারে, তাই আমরা ahk_exe Obsidian.exe ব্যবহার করে আমাদের লক্ষ্য হিসাবে এটির এক্সিকিউটেবল ফাইল ব্যবহার করেছি। , যেমন উইন্ডো স্পাই-এ উল্লেখ করা হয়েছে।

অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

যখন আপনি আপনার লক্ষ্য জানেন, এটি স্ক্রিপ্ট করার সময়।

AutoHotKey এ একটি স্ক্রিপ্ট তৈরি করার সময়

আপনার স্ক্রিপ্টে ডান-ক্লিক করুন এবং স্ক্রিপ্ট সম্পাদনা করুন বেছে নিন এটি আপনার ডিফল্ট পাঠ্য সম্পাদকে খুলতে। আপনি দেখতে পাবেন, এটি কিছু মান সহ প্রাক-জনসংখ্যা হবে যা সামঞ্জস্য এবং কর্মক্ষমতাতে সহায়তা করে। সেগুলি উপেক্ষা করুন, এক বা দুইবার এন্টার টিপুন, এবং আপনার অ্যাপটি ব্যবহার করে লক্ষ্য করুন:

#IfWinActive APP_IDENTIFIER

APP_IDENTIFIER কে আসল টার্গেট দিয়ে প্রতিস্থাপন করুন যা আপনি AutoHotkey এর Window Spy থেকে কপি করেছেন। আমাদের ক্ষেত্রে, এটি এতে অনুবাদ করা হয়েছে:

#IfWinActive ahk_exe Obsidian.exe

অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

অটোহটকি স্ক্রিপ্ট লেখার সময়, আপনি আপনার কীবোর্ডে সংশোধক কীগুলির জন্য নিম্নলিখিত চিহ্নগুলি ব্যবহার করতে পারেন:

  • ! Alt
  • এর জন্য
  • + Shift এর জন্য
  • ^ CTRL এর জন্য
  • # Windows Key-এর জন্য

আপনার প্রকৃত শর্টকাট তৈরি করার আগে, যদিও, আপনার নির্বাচিত অ্যাপ্লিকেশন সক্রিয় থাকলে স্ক্রিপ্টটি আসলেই কাজ করবে কিনা তা পরীক্ষা করুন। এটি করার সবচেয়ে সহজ উপায় হল AutoHotkey যাকে "একটি বার্তা বাক্স" বা বরং একটি "msgbox" বলে তা ব্যবহার করা৷

অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

আপনি যে অ্যাপ্লিকেশনটি বেছে নিয়েছেন সেই লাইনের নিচে সরাসরি নিচেরটি টাইপ করুন:

^a::
msgbox it works!
return

যদি সরল ইংরেজিতে অনুবাদ করা হয়, তাহলে এটি এরকম দেখাবে:

  • যখন CTRL + A কীবোর্ডে একসাথে চাপা হয়...
  • ... স্ক্রিনে একটি বার্তা বাক্স দেখান যেখানে বলা হয়েছে "এটি কাজ করে!"।
  • যখন ব্যবহারকারী সেই বার্তা বাক্সটি স্বীকার করে, পূর্বের অবস্থায় ফিরে যান।

আপনার স্ক্রিপ্ট চালান, CTRL + A টিপুন আপনার কীবোর্ডে, এবং কিছুই হওয়া উচিত নয়। কারণ আপনি একটি নির্দিষ্ট অ্যাপ্লিকেশনকে লক্ষ্য করেছেন কিন্তু এখনও এটিতে স্যুইচ করেননি৷ সুতরাং, সেই অ্যাপ্লিকেশনের উইন্ডোটি সক্রিয় করুন, একই সংমিশ্রণটি টিপুন, এবং আপনি একটি বার্তা বক্স পপ আপ দেখতে পাবেন যাতে বলা হয় যে "এটি কাজ করে।"

এখন, অন্য কোনো অ্যাপ্লিকেশনে ফিরে যান এবং আপনার কী কম্বো পুনরায় চেষ্টা করুন। আশা করি, কিছু ঘটতে হবে না। যদি তাই হয়, তাহলে এর মানে হল আপনার MSGBOX শুধুমাত্র আপনার টার্গেট করা অ্যাপে সক্রিয় হয়, যা আমরা এই স্ক্রিপ্ট থেকে কাঙ্খিত ফলাফল চাই।

অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

যদি কীবাইন্ডটি অন্যান্য অ্যাপে "লিক" করে, তাহলে আপনার সিনট্যাক্সটি দুবার পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে আপনার নির্বাচিত লক্ষ্যে কোনো টাইপো নেই।

কিভাবে আপনার অ্যাপের জন্য কাস্টম কীবোর্ড প্রোফাইল তৈরি করবেন

অটোহটকি আপনার কীবোর্ডের কীগুলি পৃথকভাবে এবং একত্রিত হলে কী করে তা পুনরায় ম্যাপ করা সহজ করে তোলে। আপনি A এবং B কীগুলি অদলবদল করতে চান? অটোহটকি সিনট্যাক্সে, এটি এইরকম দেখাবে:

a::b
b::a

যাইহোক, আপনি সম্ভবত পৃথক কীগুলি রিম্যাপ করতে চান না, তবে এক বা একাধিক সংশোধক কীগুলির সাথে বহু-কী সমন্বয় থাকতে, নির্দিষ্ট ক্রিয়া সম্পাদন করুন৷

পূর্ববর্তী উদাহরণটি তৈরি করতে, আপনি যদি CTRL+A চাপলে B উপস্থিত হতে চান এবং বিপরীতভাবে, CTRL+B চাপার সময় A পপ আপ করতে চান, চেষ্টা করুন:

^a::b
^b::a

অবশ্যই, এটি নিছক একটি উদাহরণ। বাস্তব জীবনে, একটি একক অক্ষর টাইপ করার জন্য একাধিক কী টিপুন হল প্রতিকূলতার সংজ্ঞা। বিপরীতে, কী সমন্বয়ে টেক্সট স্ট্রিং বরাদ্দ করা উল্লেখযোগ্যভাবে টেক্সট এন্ট্রি ত্বরান্বিত করতে পারে। আপনার নাম, ইমেল ঠিকানা, বা অন্য কোন লেখা টাইপ করার জন্য যখন আপনি একটি কী সমন্বয় টিপুন, আপনি অটোহটকির "পাঠান" কমান্ড ব্যবহার করতে পারেন। এটি অটোহটকিকে "বলে", যেমন এর নাম বলে, পাঠ্যের স্ট্রিংটি "পাঠান" যা এটি সক্রিয় উইন্ডোতে অনুসরণ করে। কর্মক্ষেত্রে, এটি এইরকম দেখতে পারে:

^+O::
send Odysseas
return
অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

উপরের স্ক্রিপ্টে:

  • আমরা অটোহটকিকে "বলা" দিয়ে শুরু করি যে যখন আমরা একই সময়ে Shift + CTRL + O চাপি তখন এটি কিছু করবে।
  • সেই "কিছু" স্ট্রিং "ওডিসিস" পাঠাচ্ছে, যা এই লেখকের নাম, সক্রিয় উইন্ডোতে।
  • অবশেষে, "রিটার্ন" এর সাথে, আমরা "এটাই হবে, ধন্যবাদ, অটোহটকি!" এর সমতুল্য বর্ণনা করি।
অটোহটকি দিয়ে কীভাবে অ্যাপ-নির্দিষ্ট হটকি তৈরি করবেন

বিভিন্ন কী সমন্বয় নিয়ে পরীক্ষা করার চেষ্টা করুন এবং অটোহটকি আপনার নির্বাচিত অ্যাপ্লিকেশনে বিভিন্ন পাঠ্য স্ট্রিং পাঠান। একই স্ক্রিপ্টে আপনার একাধিক নিয়ম থাকতে পারে।

টেক্সট স্ট্রিং লিখতে কীবোর্ড সংমিশ্রণ ব্যবহার করে তাৎক্ষণিকভাবে আপনার নাম এবং ইমেল ঠিকানা প্রবেশ করাতে সহায়ক হতে পারে। যাইহোক, টাইপ করার সময় এটি স্বজ্ঞাত হয় না। কিছুক্ষণ পরে, ডজন ডজন শর্টকাট কী করে তার ট্র্যাক রাখা কঠিন হয়ে পড়ে। সেখানেই পাঠ্য সম্প্রসারণ সাহায্য করতে পারে৷

পাঠ্য স্ট্রিংগুলিতে নির্দিষ্ট কী সমন্বয় ম্যাপ করার পরিবর্তে, অটোহটকি আপনাকে শর্টকোডগুলি সংজ্ঞায়িত করতে দেয়। তারপর, যখন এটি সনাক্ত করে যে আপনি তাদের মধ্যে একটি টাইপ করেছেন, এটি স্বয়ংক্রিয়ভাবে এটিকে একটি দীর্ঘ পাঠ্য স্ট্রিং দিয়ে প্রতিস্থাপন করতে পারে। এটি যেমন সহজ:

:*:MUO~::Make Use Of
  • লাইনের শুরুতে ":*:" বলা হয়েছে যে এটি একটি পাঠ্য সম্প্রসারণের নিয়ম।
  • তারপর শর্টকোড আসে, যা আমাদের ক্ষেত্রে "MUO~"।
  • শর্টকাটগুলির মতো, "::" হল এই দৃশ্যে "=" এর যৌক্তিক সমতুল্য৷
  • ধাঁধার চূড়ান্ত অংশটি পাঠ্যের প্রকৃত স্ট্রিং যা দিয়ে আমরা "MUO~" প্রতিস্থাপন করতে চাই।

এই নিয়মে, যখনই আমরা MUO~ টাইপ করি আমাদের লক্ষ্যযুক্ত অ্যাপে, AHK ঝাঁপিয়ে পড়বে এবং এটিকে মেক ইউজ অফ দিয়ে প্রতিস্থাপন করবে .

আপনি একটি অ্যাপ্লিকেশনের জন্য নিয়ম সংজ্ঞায়িত করার পরে, আপনি অবিকল একই ভাবে অন্য একটি টার্গেট করতে পারেন। আবার "#IfWinActive APP_IDENTIFIER" ব্যবহার করুন, এইবার অন্য অ্যাপের উইন্ডোকে টার্গেট করে, এবং সরাসরি নীচে এটির জন্য আপনার নিয়ম টাইপ করুন৷

শর্টকাট এবং শর্টকোডের অ্যাপ-নির্দিষ্ট প্রোফাইল তৈরি করে যতবার খুশি ততবার পুনরাবৃত্তি করুন।

যেহেতু অটোহটকি স্ক্রিপ্টগুলি মূলত পাঠ্য ফাইল, তাই এখানে একটি নিফটি ধারণা রয়েছে:আপনার নিজের মধ্যে অন্যান্য স্ক্রিপ্টগুলি অন্তর্ভুক্ত করুন এবং সেগুলিকে অ্যাপ-নির্দিষ্ট করুন! আমাদের দুর্দান্ত অটোহটকি স্ক্রিপ্টগুলির তালিকা পরীক্ষা করুন। আপনার পছন্দের যেকোনো একটি বেছে নিন, তবে সেগুলিকে স্বতন্ত্র স্ক্রিপ্ট হিসাবে ব্যবহার না করে, একটি পাঠ্য সম্পাদকে খুলুন৷

তাদের বিষয়বস্তু অনুলিপি করুন এবং আপনার স্ক্রিপ্টের একটি অ্যাপ-টার্গেটিং বিভাগের অধীনে তাদের যোগ করুন। আপনার স্ক্রিপ্ট সংরক্ষণ করুন এবং পুনরায় চালান, এবং তাত্ত্বিকভাবে, আপনার লক্ষ্য করা অ্যাপটি সক্রিয় থাকলে সেই স্ক্রিপ্টগুলি আপনার নিজের অংশ হিসাবে কাজ করা উচিত৷

AutoHotKey দিয়ে আপনার কীবোর্ড স্মার্ট করা

আপনি দীর্ঘমেয়াদে দেখতে পাবেন, এই ধরনের স্ক্রিপ্ট তৈরি করা একটি প্রক্রিয়া, এককালীন ব্যাপার নয়। আপনার চাহিদা এবং আপনি আপনার সফ্টওয়্যার ব্যবহার করার উপায় পরিবর্তন করা হয়, তাই আপনার স্ক্রিপ্ট হবে.

আপনার স্ক্রিপ্টগুলিকে ক্রমাগত প্রসারিত এবং টুইক করার মাধ্যমে, আপনি শীঘ্রই অনুভব করতে পারেন যে প্রযুক্তি-নিরক্ষর সিরিজে হ্যাকারদের কীভাবে চিত্রিত করা হয়েছে। অর্ধ ডজন কী টিপে, এবং সেগুলির অস্পষ্ট সংমিশ্রণ শুধুমাত্র আপনিই জানেন, আপনি আপনার স্ক্রিনে একটি টেক্সট দেওয়ালকে জাদুর মতো দেখাতে পারেন৷


  1. কিভাবে একটি মাইক্রোসফ্ট অ্যাকাউন্ট তৈরি করবেন

  2. কিভাবে কুইকটাইম দিয়ে আইফোন স্ক্রিনকাস্ট করা যায়

  3. আইফোনে ওয়াইফাই কলিংয়ের মাধ্যমে কীভাবে কল করবেন

  4. কিভাবে এক্সেলে একটি টেবিল তৈরি করবেন (কাস্টমাইজেশন সহ)