কম্পিউটার

Windows 10-এ ঘুম/জাগরণ/হাইবারনেট করার পরে Wi-Fi নেটওয়ার্ক অদৃশ্য হয়ে যায়

আমি একটি অদ্ভুত জিনিস লক্ষ্য করেছি যে আমার ব্র্যান্ডের নতুন Lenovo ল্যাপটপ ঘুম থেকে জেগে ওঠা বা হাইবারনেশনের পরে Wi-Fi অ্যাডাপ্টারের মাধ্যমে ইন্টারনেট সংযোগ হারিয়ে ফেলে। এই ক্ষেত্রে ওয়্যারলেস সংযোগের অবস্থা বলে “কোনও ইন্টারনেট অ্যাক্সেস নেই৷ ” বা “সীমিত ” ঘুম থেকে জেগে ওঠা বা হাইবারনেশনের পর কোনো কারণে Wi-Fi অ্যাডাপ্টার স্বয়ংক্রিয়ভাবে আমার বাড়ির Wi-Fi অ্যাক্সেস পয়েন্টে পুনরায় সংযোগ করতে পারে না এবং বেতার নেটওয়ার্কগুলির তালিকা খালি থাকে৷ যদি ল্যাপটপ পুনরায় চালু করা হয়, Windows স্বয়ংক্রিয়ভাবে আমার Wi-Fi নেটওয়ার্কের সাথে সংযুক্ত হবে এবং আমি যথারীতি একবারে ইন্টারনেট অ্যাক্সেস করতে পারি। সমস্যাটি বেশ বিরক্তিকর এবং ক্লান্তিকর, যেহেতু আমাকে দিনে কয়েকবার ল্যাপটপ পুনরায় চালু করতে হবে (ডিভাইস ম্যানেজারে ওয়াই-ফাই অ্যাডাপ্টার সক্ষম/অক্ষম করা সাহায্য করেনি)।

এই নিবন্ধে আমি আপনাকে দেখাব কিভাবে আমি ঘুমের মোড থেকে জেগে ওঠার পর Windows 10-এ Wi-Fi সংযোগ হারানোর সমস্যাটি মোকাবেলা করেছি৷

ওয়াই-ফাই অ্যাডাপ্টার ড্রাইভার আপডেট করুন

পরবর্তী পদ্ধতিতে যাওয়ার আগে, বিক্রেতাদের ওয়েবসাইট থেকে আপনার Wi-Fi অ্যাডাপ্টার ড্রাইভারের সর্বশেষ সংস্করণটি ডাউনলোড এবং ইনস্টল করার চেষ্টা করুন। আপনার Wi-Fi নেটওয়ার্ক থেকে সংযোগ বিচ্ছিন্ন হওয়ার সমস্যাটি হঠাৎ দেখা দিলে, Windows স্বয়ংক্রিয়ভাবে সম্প্রতি আপনার Wi-Fi অ্যাডাপ্টারের ড্রাইভার আপডেট করে থাকতে পারে। সুতরাং, আপনার কম্পিউটারে স্থানীয় ড্রাইভার সংগ্রহস্থলে থাকা ড্রাইভারের একটি পুরানো সংস্করণ ব্যবহার করার চেষ্টা করা উচিত (এই রোলব্যাক উদাহরণটি দেখুন)।

যদি আপনি একটি উপযুক্ত ড্রাইভার খুঁজে পান এবং এটির সাথে Wi-Fi সংযোগ হারিয়ে না যায়, তাহলে এই ডিভাইসের জন্য স্বয়ংক্রিয়ভাবে ড্রাইভার আপডেট করা থেকে উইন্ডোজকে প্রতিরোধ করার পরামর্শ দেওয়া হয়৷

ওয়্যারলেস অ্যাডাপ্টারের জন্য পাওয়ার সেভিং মোড অক্ষম করুন

Windows 10 বেশিরভাগ হার্ডওয়্যারের জন্য পাওয়ার সেভিং মোড ব্যবহার করে। আপনার ল্যাপটপের ব্যাটারি বাঁচাতে উইন্ডোজ স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন ডিভাইস বন্ধ করতে পারে। এটি আপনার ডিভাইসের ব্যাটারির আয়ু বাড়ানোর জন্য বেশ যুক্তিযুক্ত এবং কার্যকর উপায়। যাইহোক, কিছু নেটওয়ার্ক অ্যাডাপ্টার মডেল কম্পিউটার রিবুট না করে ঘুম মোড থেকে জেগে ওঠার পরে সঠিক অপারেশন পুনরায় শুরু করতে পারে না। এটি একটি ভুল ডিভাইস আর্কিটেকচার, ফার্মওয়্যার বা ড্রাইভারের কারণে ঘটতে পারে। এই ক্ষেত্রে আপনার Wi-Fi নেটওয়ার্ক অ্যাডাপ্টারের জন্য পাওয়ার সেভিং মোড অক্ষম করার পরামর্শ দেওয়া হচ্ছে৷ এটি করতে:

  • ডিভাইস ম্যানেজার খুলুন (devmgmt.msc );
  • নেটওয়ার্ক অ্যাডাপ্টার প্রসারিত করুন বিভাগ এবং আপনার Wi-Fi অ্যাডাপ্টার খুঁজুন (সাধারণত এটি ওয়্যারলেস থাকে অথবা 802.11 এর নামে), তারপর এর বৈশিষ্ট্যগুলি খুলুন;
  • পাওয়ার ম্যানেজমেন্ট-এ যান ট্যাব এবং অপশনটি আনচেক করুন পাওয়ার বাঁচাতে কম্পিউটারকে এই ডিভাইসটি বন্ধ করার অনুমতি দিন . ঠিক আছে ক্লিক করে পরিবর্তনগুলি সংরক্ষণ করুন। Windows 10-এ ঘুম/জাগরণ/হাইবারনেট করার পরে Wi-Fi নেটওয়ার্ক অদৃশ্য হয়ে যায়
যদি আপনার কম্পিউটার/ল্যাপটপে ইথারনেট LAN অ্যাডাপ্টার সহ একাধিক নেটওয়ার্ক অ্যাডাপ্টার থাকে (উদাহরণস্বরূপ, Realtek PCIE কন্ট্রোলার), তাহলে আপনাকে অবশ্যই তাদের বৈশিষ্ট্যগুলিতে পাওয়ার সেভিং মোড অক্ষম করতে হবে।

শক্তি সঞ্চয় বিকল্পগুলি পরিবর্তন করারও সুপারিশ করা হয়। এটি করতে, কন্ট্রোল প্যানেলে যান -> পাওয়ার বিকল্প -> প্ল্যান সেটিংস পরিবর্তন করুন -> উন্নত পাওয়ার সেটিংস পরিবর্তন করুন -> ওয়্যারলেস অ্যাডাপ্টার সেটিংস -> পাওয়ার সেভিং মোড -> সর্বোচ্চ কর্মক্ষমতা নির্বাচন করুন . Windows 10-এ ঘুম/জাগরণ/হাইবারনেট করার পরে Wi-Fi নেটওয়ার্ক অদৃশ্য হয়ে যায়

WLAN AutoConfig পরিষেবা পুনরায় চালু করুন

আমার ক্ষেত্রে উপরে আলোচনা করা সমস্ত পদ্ধতি সাহায্য করেনি। দেখা যাচ্ছে, সমস্যাটি WLAN AutoConfig পরিষেবার সাথে সম্পর্কিত।

WLAN অটোকনফিগ সমস্ত বেতার সংযোগ (ওয়াই-ফাই এবং ব্লুটুথ) পরিচালনা করতে Windows 10-এ পরিষেবা ব্যবহার করা হয়। এটি WlanSvc যেটি ওয়্যারলেস নেটওয়ার্কগুলি সনাক্তকরণ, সংযোগ স্থাপন এবং সংযোগ বিচ্ছিন্ন করার জন্য এবং Windows এ একটি সফ্টওয়্যার অ্যাক্সেস পয়েন্ট (হটস্পট) তৈরি করার জন্য দায়ী৷ আপনি পরিষেবা বন্ধ করলে, Windows ওয়্যারলেস নেটওয়ার্কগুলি দেখতে এবং তাদের সাথে সংযোগ করতে সক্ষম হবে না৷

ঘুম থেকে জেগে ওঠার পরে, আপনার কম্পিউটারে পরিষেবাগুলির তালিকা খুলুন (Win+R -> services.msc ) এবং তালিকায় "WLAN AutoConfig" খুঁজুন। নিশ্চিত করুন যে এটি স্বয়ংক্রিয়ভাবে শুরু করার জন্য কনফিগার করা হয়েছে। এটি পুনরায় চালু করার চেষ্টা করুন। আমার ক্ষেত্রে, আমি এটি করতে পারিনি। পরিষেবাটি পুনরায় চালু/শুরু করার চেষ্টা করার সময়, নিম্নলিখিত বার্তাটি কনসোলে উপস্থিত হয়েছিল:

Windows স্থানীয় কম্পিউটারে WLAN AutoConfig পরিষেবা শুরু করতে পারেনি৷

Windows 10-এ ঘুম/জাগরণ/হাইবারনেট করার পরে Wi-Fi নেটওয়ার্ক অদৃশ্য হয়ে যায়

কম্পিউটার রিস্টার্ট করার পরই WlanSvc সফলভাবে শুরু হয়েছে। আমি খুঁজে পেয়েছি যে WlanSvc-এর svchost.exe হাইবারনেশনের পরে হ্যাং হয়ে যায়। এটি হল C:\windows\system32\svchost.exe -k LocalSystemNetworkRestricted –p (আপনি পরিষেবা বৈশিষ্ট্যগুলিতে এই পথটি দেখতে পারেন)।

Windows 10-এ ঘুম/জাগরণ/হাইবারনেট করার পরে Wi-Fi নেটওয়ার্ক অদৃশ্য হয়ে যায়

টাস্ক ম্যানেজারে (Ctrl+Shift+Esc) প্রক্রিয়াটি শেষ করার চেষ্টা করুন। এটি করতে, পরিষেবা হোস্ট:স্থানীয় পরিষেবা খুঁজুন -> WLAN AutoConfig প্রক্রিয়া ট্যাবে, বিশদ বিবরণ নির্বাচন করুন প্রসঙ্গ মেনুতে এবং টাস্ক শেষ করুন ক্লিক করে প্রক্রিয়াটি শেষ করুন৷ . এর পরে আপনি পরিষেবা পরিচালনা কনসোলে WlanSvc পরিষেবা শুরু করতে পারেন।

Windows 10-এ ঘুম/জাগরণ/হাইবারনেট করার পরে Wi-Fi নেটওয়ার্ক অদৃশ্য হয়ে যায়

WLAN AutoConfig রিস্টার্ট করার জন্য উইন্ডোজ হাইবারনেশন বা স্লিপ মোড থেকে জেগে ওঠার পরে প্রশাসকের বিশেষাধিকারগুলির সাথে চালানোর জন্য আমি একটি সাধারণ পাওয়ারশেল স্ক্রিপ্ট লিখেছিলাম পরিষেবা:

$WLANProc = Get-CimInstance Win32_Process | Where-Object {$_.CommandLine -eq "c:\windows\system32\svchost.exe -k LocalSystemNetworkRestricted -p"}
Stop-Process -Id $WLANProc.ProcessId -Force
Start-Service WlanSvc

Windows 10-এ ঘুম/জাগরণ/হাইবারনেট করার পরে Wi-Fi নেটওয়ার্ক অদৃশ্য হয়ে যায়

আপনাকে আপনার Wi-Fi অ্যাডাপ্টার পুনরায় চালু করতে হতে পারে:

restart-netadapter -InterfaceDescription 'your_wireless_adapter_name' -Confirm:$false

আপনি 1 কোড সহ একটি ইভেন্টে এটিকে আবদ্ধ করে Windows ইভেন্ট ট্রিগার দ্বারা স্বয়ংক্রিয়ভাবে স্ক্রিপ্ট চালাতে পারেন পাওয়ার-ট্রাবলশুটার থেকে সিস্টেম লগের উত্স (এই ঘটনাটি হাইবারনেশন বা ঘুম থেকে জেগে ওঠার পরে লগে উপস্থিত হয়)।

উইন্ডোজ 10-এ ঘুম থেকে জেগে ওঠার পর Wi-Fi নেটওয়ার্ক সংযোগ হারানোর সমস্যাটি সমাধান করতে আমাকে সাহায্য করেছে এটি পরবর্তী পদ্ধতি।


  1. Windows 10 সমাধানের ৪টি উপায় স্লিপ মোড থেকে জেগে উঠবে না

  2. Windows 10 বা Windows 11 এ কিভাবে একটি নেটওয়ার্ক ভুলে যায়

  3. Windows 10 ল্যাপটপে Wi-Fi কানেক্টিভিটি সমস্যা সমাধানের 5 উপায়

  4. সমাধান:Windows 10 আপডেটের পরেও WiFi সংযোগ বিচ্ছিন্ন থাকে