কম্পিউটার

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

এই নিবন্ধে আমরা Google দ্বারা প্রদত্ত ক্রোম গ্রুপ পলিসি অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট (admx) এর সাথে পরিচিত হব, যা আপনাকে একটি সক্রিয় ডিরেক্টরি ডোমেনে কেন্দ্রীয়ভাবে ব্রাউজার সেটিংস পরিচালনা করতে দেয়। Chrome-এর ADMX GPO টেমপ্লেটগুলি কর্পোরেট নেটওয়ার্কে এই ব্রাউজারটির স্থাপনা এবং কনফিগারিংকে ব্যাপকভাবে সরল করে৷ এছাড়াও, আমরা GPO ব্যবহার করে Google Chrome সেটিংস পরিচালনা এবং ব্রাউজার এক্সটেনশন ইনস্টল করার বেশ কয়েকটি সাধারণ কাজ দেখাব।

Google Chrome-এর জন্য GPO ADMX টেমপ্লেট ইনস্টল করা হচ্ছে

গোষ্ঠী নীতিগুলির মাধ্যমে Chrome সেটিংস পরিচালনা করতে, আপনাকে অবশ্যই প্রশাসনিক GPO টেমপ্লেটগুলির একটি বিশেষ সেট (admx ফাইলগুলি) ডাউনলোড এবং ইনস্টল করতে হবে:

    • গুগল ক্রোমের জন্য গ্রুপ পলিসির ADM/ADMX টেমপ্লেট সহ একটি সংরক্ষণাগার ডাউনলোড করুন এবং বের করুন ( https://dl.google.com/dl/edgedl/chrome/policy/policy_templates.zip — ফাইলের আকার প্রায় 13 MB);
    • নীতি_টেমপ্লেটে 3টি ডিরেক্টরি রয়েছে:গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?
      1. ক্রোমিওস (ক্রোমিয়ামের জন্য প্রশাসনিক টেমপ্লেট);
      2. সাধারণ (সমস্ত Chrome নীতি সেটিংসের সম্পূর্ণ বিবরণ সহ html ফাইল রয়েছে – chrome_policy_list.html দেখুন ফাইল); গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?
      3. উইন্ডোজ - দুটি ফর্ম্যাটে Chrome নীতি টেমপ্লেট রয়েছে:ADM এবং ADMX (admx হল একটি নতুন প্রশাসনিক নীতি বিন্যাস, যা Windows Vista/Windows Server 2008 এবং নতুন থেকে শুরু করে সমর্থিত); একই ডিরেক্টরিতে একটি chrome.reg ফাইল আছে। এতে Chrome রেজিস্ট্রি সেটিংসের একটি উদাহরণ রয়েছে যা GPO-এর মাধ্যমে সেট করা যেতে পারে। আপনি গ্রুপ নীতি পছন্দগুলি ব্যবহার করে সরাসরি Chrome সেটিংস আমদানি করতে এই রেজি ফাইল থেকে উদাহরণ ব্যবহার করতে পারেন)।
  • Chrome অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেট ফাইলগুলি C:\Windows\PolicyDefinitions-এ কপি করুন ডিরেক্টরি (স্থানীয় প্রশাসনিক GPO টেমপ্লেট এই ডিরেক্টরিতে সংরক্ষণ করা হয়)। ক্রোম গ্রুপ নীতি সেটিংস স্থানীয়করণ করার জন্য, আপনাকে সংশ্লিষ্ট ADML টেমপ্লেট ফাইলগুলি (ফোল্ডার en-US, de-De, ইত্যাদি) কপি করতে হবে। দ্রষ্টব্য . আপনি যদি অ্যাক্টিভ ডিরেক্টরি ডোমেনে Chrome নীতিগুলি ব্যবহার করতে চান, তাহলে আপনাকে ADMX এবং ADML ফাইলগুলিকে একটি নির্দিষ্ট GPO ডিরেক্টরিতে (সর্বোত্তম বিকল্প নয়) বা ডোমেন কন্ট্রোলারের SYSVOL-এর নীতি সংজ্ঞা ফোল্ডারে অনুলিপি করতে হবে৷
  • ধরুন, আমরা GPO টেমপ্লেট এবং ডোমেন সেন্ট্রাল পলিসি স্টোরের ADMX ফরম্যাট ব্যবহার করতে যাচ্ছি। chrome.admx কপি করুন ফাইল এবং স্থানীয়করণ ডিরেক্টরি \\woshub.loc\SYSVOL\woshub.loc\Policies\Policy Definitions\Policy Definitions এ গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?
  • ডোমেন গ্রুপ পলিসি ম্যানেজমেন্ট কনসোল খুলুন (gpmc.msc ) এবং যেকোনো বিদ্যমান GPO সম্পাদনা করুন (বা একটি নতুন তৈরি করুন)। নিশ্চিত করুন যে একটি নতুন Google৷ ফোল্ডারে দুটি উপবিভাগ রয়েছে (Google Chrome এবং Google Chrome – ডিফল্ট সেটিংস (ব্যবহারকারীরা ওভাররাইড করতে পারে)) নীতিগুলির ব্যবহারকারী এবং কম্পিউটার উভয় বিভাগেই উপস্থিত হয়েছে -> প্রশাসনিক টেমপ্লেট; গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?
টিপ . আপনি যদি গ্রুপ পলিসির জন্য সেন্ট্রাল স্টোর ব্যবহার না করেন, আপনি ম্যানুয়ালি Google Chrome-এর জন্য GPO টেমপ্লেট যোগ করতে পারেন। এটি করতে, অ্যাডমিনিস্ট্রেটিভ টেমপ্লেটগুলিতে ডান-ক্লিক করুন এবং টেমপ্লেট যোগ/সরান নির্বাচন করুন . পরবর্তী উইন্ডোতে Chrome .adm ফাইলের পথ নির্দিষ্ট করুন। UNC ফরম্যাটে পাথ উল্লেখ করা ভালো, যেমন:\\woshub.loc\SYSVOL\woshub.loc\Policies\{60553A6F-2549-4C9E-B522-D3CF668E56B4}\Adm\chrome.adm। গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

এই প্রশাসনিক টেমপ্লেটগুলিতে প্রায় 300+ বিভিন্ন Google Chrome সেটিংস রয়েছে যা আপনি পরিচালনা করতে পারেন৷ আপনি সেগুলি নিজে অন্বেষণ করতে পারেন এবং আপনার পরিবেশে প্রয়োজনীয় ব্রাউজার সেটিংস কনফিগার করতে পারেন৷

আপনি Google Chrome ব্রাউজারের জন্য প্রশাসনিক গোষ্ঠী নীতি টেমপ্লেটগুলি ইনস্টল করার পরে, আপনি ব্যবহারকারীদের কম্পিউটারে Chrome সেটিংস কনফিগার করতে এগিয়ে যেতে পারেন৷

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

GPO এর মাধ্যমে সাধারণ Google Chrome সেটিংস কনফিগার করা হচ্ছে

অনুগ্রহ করে মনে রাখবেন যে Google Chrome সেটিংস গ্রুপ নীতির দুটি বিভাগে সংরক্ষণ করা হয়েছে (কম্পিউটার এবং ব্যবহারকারী কনফিগারেশন উভয় ক্ষেত্রে):

  • Google Chrome – ব্যবহারকারীরা (এবং এমনকি স্থানীয় প্রশাসক) এই GPO বিভাগে নির্দিষ্ট করা তাদের কম্পিউটারে Chrome সেটিংস পরিবর্তন করতে পারবেন না ;
  • Google Chrome – ডিফল্ট সেটিংস (ব্যবহারকারীরা ওভাররাইড করতে পারে) – প্রস্তাবিত ব্রাউজার সেটিংস যা ব্যবহারকারীরা পরিবর্তন করতে পারেন।

আসুন প্রাথমিক Chrome সেটিংস বিবেচনা করি যা প্রায়শই একটি এন্টারপ্রাইজ পরিবেশে কেন্দ্রীয়ভাবে কনফিগার করা হয়:

  • ডিফল্ট ব্রাউজার হিসাবে Goggle Chrome সেট করুন: সক্রিয়;
  • ডিস্ক ক্যাশে ডিরেক্টরি সেট করুন – Chrome ডিস্ক ক্যাশে যাওয়ার পথ (একটি নিয়ম হিসাবে এটি  “${local_app_data}\Google\Chrome\User Data”);
  • ডিস্ক ক্যাশে আকার সেট করুন - ডিস্ক ক্যাশে আকার (বাইটে);
  • Google Chrome ফ্রেম ব্যবহারকারী ডেটা ডিরেক্টরি সেট করুন ব্যবহারকারী সেটিংস সহ Chrome ডিরেক্টরি “${local_app_data}\Google\Chrome\User Data”;
  • পরিচালিত বুকমার্কগুলি;
  • Chrome অটো-আপডেট অক্ষম করুন:ইনস্টলেশনের অনুমতি দিন :নিষ্ক্রিয় করুন, নীতি ওভাররাইড আপডেট করুন :সক্রিয় করুন এবং নীতি ক্ষেত্রে আপডেট নিষ্ক্রিয় করুন; নির্দিষ্ট করুন৷
  • বিশ্বস্ত সাইট তালিকায় নির্দিষ্ট সাইট যোগ করুন – নীতি HTTP প্রমাণীকরণ -> প্রমাণীকরণ সার্ভার হোয়াইটলিস্ট;
  • কোন নির্দিষ্ট সাইটের জন্য Chrome-এ Kerberos প্রমাণীকরণের অনুমতি দিন। নীতি সেটিংস HTTP প্রমাণীকরণ -> Kerberos প্রতিনিধি সার্ভার হোয়াইটলিস্ট-এ সার্ভার এবং সাইটের ঠিকানাগুলির একটি তালিকা যোগ করুন এবং প্রমাণিকরণ সার্ভার হোয়াইটলিস্ট; গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?
  • বেনামী ব্যবহারের পরিসংখ্যান এবং ক্র্যাশ তথ্য পাঠান:  মিথ্যা;
  • একটি অস্থায়ী Chrome প্রোফাইল ব্যবহার করুন (ব্যবহারকারীর সেশন শেষ হওয়ার পরে ডেটা মুছে ফেলা হয়)। ক্ষণস্থায়ী প্রোফাইল -> সক্রিয়;
  • ইউআরএলগুলির একটি তালিকায় অ্যাক্সেস ব্লক করুন :ব্লক করা ওয়েবসাইটগুলির একটি তালিকা যোগ করুন;
  • ডাউনলোড ফোল্ডারের অবস্থান পরিবর্তন করুন:ডাউনলোড ডিরেক্টরি সেট করুন :c:\temp\downloads। গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

মনে রাখবেন যে ${local_app_data} ডিরেক্টরি %username%\AppData\Local ফোল্ডারের সাথে মিলে যায় , এবং ${roaming_app_data}\%username%\AppData\Roaming-এ .

বিস্তারিত ব্যাখ্যা সহ Chrome নীতি সেটিংসের একটি সম্পূর্ণ তালিকা এখানে পাওয়া যাবে https://cloud.google.com/docs/chrome-enterprise/policies/৷

Chrome GPO এর সাথে প্রক্সি সার্ভার এবং হোম পেজ কনফিগার করা হচ্ছে

চলুন Chrome-এ একটি প্রক্সি সার্ভার কনফিগার করি। আমরা নিম্নলিখিত নীতি বিভাগে আগ্রহী:Google Chrome -> প্রক্সি সার্ভার৷

  • প্রক্সি সার্ভার ঠিকানা:প্রক্সি সার্ভার – 192.168.123.123:3128
  • প্রক্সির জন্য একটি ব্যতিক্রম তালিকা:ProxyBypassList – https://www.woshub.local,192.168.*, *.corp.woshub.local

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

একটি হোম পৃষ্ঠা সেট করুন:Google Chrome -> স্টার্টআপ, হোম পৃষ্ঠা এবং নতুন ট্যাব পৃষ্ঠা-> হোম পেজ URL কনফিগার করুন: https://woshub.com/

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

এটি সক্রিয় ডিরেক্টরির পছন্দসই ধারক (OU)-এর সাথে নীতিটিকে লিঙ্ক করতে রয়ে গেছে। কমান্ডটি চালিয়ে একটি ক্লায়েন্টে গ্রুপ নীতি প্রয়োগ করুন:

gpupdate /force

gpupdate /force

ক্লায়েন্টে ক্রোম চালু করুন এবং নিশ্চিত করুন যে GPO-তে নির্দিষ্ট করা সেটিংস প্রয়োগ করা হয়েছে (স্ক্রিনশটের উদাহরণে, ব্যবহারকারী প্রশাসকের দ্বারা নির্ধারিত মানগুলি পরিবর্তন করতে পারবেন না – “এই সেটিংসটি আপনার প্রশাসক দ্বারা প্রয়োগ করা হয়েছে> ”)।

আপনি gpresult ব্যবহার করে একটি ডেস্কটপ কম্পিউটারে গ্রুপ নীতি নিয়োগের সমস্যা সমাধান করতে পারেন।

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

এবং সেটিংস পৃষ্ঠায়, "আপনার ব্রাউজার আপনার সংস্থা দ্বারা পরিচালিত হয়" প্রদর্শিত হয়৷

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

GPO এর মাধ্যমে সেট করা সমস্ত Google Chrome সেটিংস প্রদর্শন করতে, Chrome://policy এ যান ঠিকানা (এখানে রেজিস্ট্রি বা admx GPO টেমপ্লেট ফাইলের মাধ্যমে নির্দিষ্ট পরামিতিগুলি প্রদর্শিত হয়)।

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

গ্রুপ নীতি ব্যবহার করে Google Chrome এক্সটেনশন স্থাপন করা হচ্ছে

আপনি সমস্ত ডোমেন ব্যবহারকারীদের জন্য নির্দিষ্ট Google Chrome এক্সটেনশন ইনস্টল করতে ADMX টেমপ্লেট ব্যবহার করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনি সমস্ত কম্পিউটারে স্বয়ংক্রিয়ভাবে AdBlock এক্সটেনশন ইনস্টল করতে চান৷ chrome://extensions সেটিংস পৃষ্ঠাটি খুলুন এবং আপনার কম্পিউটারে আপনার প্রয়োজনীয় এক্সটেনশন ইনস্টল করুন৷

এখন আপনাকে এক্সটেনশন আইডি এবং ইউআরএল পেতে হবে যেখান থেকে এক্সটেনশন আপডেট করা হয়েছে। গুগল ক্রোম এক্সটেনশন আইডি এক্সটেনশন বৈশিষ্ট্যে পাওয়া যেতে পারে (ডেভেলপার মোড অবশ্যই সক্ষম হতে হবে)।

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

আইডি অনুসারে, আপনাকে ব্যবহারকারীর প্রোফাইলে এক্সটেনশন ফোল্ডারটি খুঁজে বের করতে হবে  C:\Users\%Username%\AppData\Local\ Google\Chrome\User Data\Default\Extensions\{id_here}।

এক্সটেনশন ফোল্ডারে manifest.json খুঁজুন এবং খুলুন ফাইল করুন এবং update_url এর মান কপি করুন . সম্ভবত, আপনি নিম্নলিখিত URL দেখতে পাবেন:https://clients2.google.com/service/update2/crx .

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

এখন, GPO সম্পাদক কনসোলে, কম্পিউটার কনফিগারেশন -> নীতি -> প্রশাসনিক টেমপ্লেট -> Google -> Google Chrome -> এক্সটেনশনগুলি-এ যান . নীতিটি সক্ষম করুন বল-ইনস্টল করা এক্সটেনশনগুলির তালিকা কনফিগার করুন৷ .

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?

দেখান ক্লিক করুন৷ বোতাম এবং প্রতিটি এক্সটেনশনের জন্য একটি লাইন যোগ করুন যা আপনি ইনস্টল করতে চান। নিম্নলিখিত বিন্যাস ব্যবহার করুন:

{extension_id_here};https://clients2.google.com/service/update2/crx

ব্যবহারকারীর কম্পিউটারে আবেদন করার পরে, সমস্ত নির্দিষ্ট Chrome এক্সটেনশন ব্যবহারকারীর সাথে মিথস্ক্রিয়া ছাড়াই নীরব মোডে ইনস্টল করা হবে৷

গ্রুপ পলিসি ADMX টেমপ্লেট ব্যবহার করে কিভাবে Google Chrome কনফিগার করবেন?


  1. উইন্ডোজ পাওয়ারশেল ব্যবহার করে কীভাবে গুগল ক্রোম ইনস্টল করবেন

  2. গুগল ক্রোমে ট্যাব গ্রুপগুলি কীভাবে ব্যবহার করবেন

  3. Google Chrome এ ট্যাব গ্রুপগুলি কীভাবে ব্যবহার করবেন

  4. Windows 10 এ Chrome ক্র্যাশিং কিভাবে ঠিক করবেন